কম্পিউটার

ঠিক করুন:AMD হাই ডেফিনিশন অডিও ডিভাইস প্লাগ ইন করা হয়নি

এএমডি হাই ডেফিনিশন অডিও হল একটি অডিও মেকানিজম যা বেশ কয়েকটি এএমডি মডিউলে অন্তর্নির্মিত। তাদের তুলনা করা যেতে পারে তাদের প্রতিপক্ষ ইন্টেল হাই ডেফিনিশন অডিও ডিভাইসের সাথে। কিছু গ্রাফিক্স কার্ডের মধ্যে অন্তর্নির্মিত অডিও রয়েছে Radeon HD, Radeon R5 এবং Radeon R7। এই সাউন্ড মডিউলগুলো ভালো সাউন্ড কোয়ালিটি প্রদান করে এবং সারা বিশ্বের মানুষ ব্যবহার করে।

আপনি যদি এই নিবন্ধটি পড়ছেন, তাহলে আপনি এমন ত্রুটির সম্মুখীন হতে পারেন যেখানে আপনার কম্পিউটার প্লেব্যাক ডিভাইসটিকে একটি বার্তা দিয়ে ধূসর করে দিয়েছে “AMD হাই ডেফিনিশন অডিও ডিভাইস প্লাগ ইন করা নেই ” এই ধরনের ত্রুটিগুলি বেশিরভাগই ভুল ড্রাইভার ইনস্টল করা বা কিছু সাউন্ড কনফিগারেশন সেট না করা সম্পর্কিত। ত্রুটি থেকে পরিত্রাণ পেতে নীচের তালিকাভুক্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

সমাধান 1:ডিফল্ট সেটিংস পুনরুদ্ধার করা

আপনি যদি আপনার প্লেব্যাক ডিভাইসগুলিতে সাউন্ড সেটিংসের সাথে হস্তক্ষেপ করে থাকেন তবে এটি সেটিংসে কিছু ভুল কনফিগারেশন সৃষ্টি করতে পারে এবং তাই এই ত্রুটির কারণ হতে পারে। কখনও কখনও এমনকি ক্ষুদ্রতম জিনিসগুলিও পরিবর্তন করা কিছু মডিউলকে অব্যবহারযোগ্য করে তুলতে পারে। আপনি প্লেব্যাক ডিভাইসগুলিতে ডিফল্ট সেটিংস পুনরুদ্ধার করার চেষ্টা করতে পারেন এবং এটি কৌশলটি করে কিনা তা দেখতে পারেন। যদি তা না হয়, আপনি প্রতিটি ডিভাইসের বৈশিষ্ট্যগুলি ব্যবহার করার আগে আপনি সবসময় একই পরিবর্তন করতে পারেন।

  1. সাউন্ড আইকনে ডান-ক্লিক করুন এবং "প্লেব্যাক ডিভাইসগুলি নির্বাচন করুন৷ উপলব্ধ বিকল্পগুলির তালিকা থেকে।

ঠিক করুন:AMD হাই ডেফিনিশন অডিও ডিভাইস প্লাগ ইন করা হয়নি

  1. স্পিকার/হেডফোনে ডান-ক্লিক করুন এবং "প্রপার্টি নির্বাচন করুন ”।

ঠিক করুন:AMD হাই ডেফিনিশন অডিও ডিভাইস প্লাগ ইন করা হয়নি

  1. এখন উন্নত ট্যাবে নেভিগেট করুন এবং “ডিফল্ট পুনরুদ্ধার করুন এ ক্লিক করুন ” সমস্ত সেটিংস এখন আগের মতই ফিরিয়ে আনা হবে। উইন্ডো থেকে প্রস্থান করুন, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন আপনি AMD হাই ডেফিনিশন অডিও অ্যাক্সেস করতে সক্ষম কিনা।

ঠিক করুন:AMD হাই ডেফিনিশন অডিও ডিভাইস প্লাগ ইন করা হয়নি

সমাধান 2:DISM কমান্ড চালানো

ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিস এবং ম্যানেজমেন্ট টুল হল একটি টুল যা উইন্ডোজ 7 এ প্রবর্তন করা হয়েছিল এবং ভবিষ্যতের সমস্ত পুনরাবৃত্তিতে রয়েছে। এর প্রধান কাজ হল আপনার উইন্ডোজ ইমেজে সার্ভিসিং ফাংশন সঞ্চালন করা। এই কমান্ডটি নিশ্চিত করে যে আপনার উইন্ডোজ ইমেজে কোনো সমস্যা থাকলে, ইন্টারনেট থেকে নতুন ফাইল এনে আপনার কম্পিউটারে প্রতিস্থাপন করে এটি ঠিক করা হবে। মনে রাখবেন যে এই সমাধানটির জন্য একটি সক্রিয় ইন্টারনেট সংযোগের প্রয়োজন হতে পারে৷

  1. Windows + S টিপুন, টাইপ করুন “কমান্ড প্রম্পট " ডায়ালগ বক্সে, অ্যাপ্লিকেশনটিতে ডান-ক্লিক করুন এবং "প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন ”।
  2. একবার এলিভেটেড কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ডটি চালান:
DISM.exe /Online /Cleanup-image /Restorehealth

ঠিক করুন:AMD হাই ডেফিনিশন অডিও ডিভাইস প্লাগ ইন করা হয়নি

  1. এখন আমরা SFC চালাব স্ক্যান করুন আপনার কমান্ড প্রম্পটে. সিস্টেম ফাইল চেকার হল উইন্ডোজের একটি ইউটিলিটি যা ব্যবহারকারীদের তাদের অপারেটিং সিস্টেমে উপস্থিত দুর্নীতি স্ক্যান এবং পুনরুদ্ধার করতে দেয়। এটি উইন্ডোজ রিসোর্স সুরক্ষার সাথে একীভূত, যা ফোল্ডার, রেজিস্ট্রি কী এবং গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইলগুলিকেও সুরক্ষিত করে। একটি এলিভেটেড কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ডটি চালান:
sfc /scannow

ঠিক করুন:AMD হাই ডেফিনিশন অডিও ডিভাইস প্লাগ ইন করা হয়নি

  1. উভয় নির্দেশাবলী কার্যকর করার পরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আপনি সফলভাবে AMD হাই ডেফিনিশন অডিও ডিভাইস অ্যাক্সেস করতে পারেন কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 3:একটি নেটওয়ার্ক পরিষেবা যোগ করা

আমরা আপনার কম্পিউটারে বিভিন্ন সাউন্ড ড্রাইভার কনফিগার এবং আপডেট করার আগে, আপনার কম্পিউটারে একটি নেটওয়ার্ক পরিষেবা যোগ করা আমাদের জন্য সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করা বুদ্ধিমানের কাজ। এই সমাধানটি কার্যকর করার জন্য আপনার একটি প্রশাসনিক অ্যাকাউন্টের প্রয়োজন হবে৷

  1. Windows + S টিপুন, টাইপ করুন “কমান্ড প্রম্পট " ডায়ালগ বক্সে, অ্যাপ্লিকেশনটিতে ডান-ক্লিক করুন এবং "প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন ”।
  2. এখন একের পর এক নিম্নলিখিত কমান্ডটি চালান এবং পরবর্তী কমান্ড টাইপ করার আগে পূর্ববর্তীটি সম্পূর্ণরূপে কার্যকর হওয়ার জন্য অপেক্ষা করুন।
net localgroup Administrators /add networkservice
net localgroup Administrators /add localservice

ঠিক করুন:AMD হাই ডেফিনিশন অডিও ডিভাইস প্লাগ ইন করা হয়নি

  1. উভয়টি কমান্ড কার্যকর হওয়ার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন আপনি সফলভাবে সংযোগ করতে এবং হাই ডেফিনিশন অডিও ডিভাইস ব্যবহার করতে পারেন কিনা।

সমাধান 4:PCI বাস ড্রাইভার আপডেট করা হচ্ছে

পেরিফেরাল কম্পোনেন্ট ইন্টারকানেক্ট বাস (PCI Bus) CPU এবং এক্সপেনশন বোর্ড যেমন গ্রাফিক্স কার্ড, নেটওয়ার্ক কার্ড ইত্যাদির সাথে সংযোগ করে সংক্ষেপে, এটি আপনার কম্পিউটারে অতিরিক্ত হার্ডওয়্যার সংযুক্ত করতে ব্যবহৃত হয় যার মধ্যে AMD GPU রয়েছে। যদি PCI বাস ড্রাইভার আপ টু ডেট না থাকে বা দুর্নীতিগ্রস্ত হয়, তাহলে আপনি যে GPU ব্যবহার করছেন তার সমস্ত কার্যকারিতা পেতে পারবেন না। আমরা PCI বাস ড্রাইভার আপডেট করার চেষ্টা করতে পারি এবং দেখতে পারি এটি কৌশলটি করে কিনা।

  1. Windows + R টিপুন, টাইপ করুন “devmgmt. msc ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন।
  2. একবার ডিভাইস ম্যানেজারে, 'সিস্টেম ডিভাইসগুলি-এর বিভাগটি প্রসারিত করুন ', আপনার PCI অনুসন্ধান করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং "আপডেট ড্রাইভার নির্বাচন করুন ”।

ঠিক করুন:AMD হাই ডেফিনিশন অডিও ডিভাইস প্লাগ ইন করা হয়নি

  1. আমরা ম্যানুয়ালি ডিভাইস ড্রাইভার আপডেট করব। দ্বিতীয় বিকল্প "ড্রাইভার সফ্টওয়্যারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন নির্বাচন করুন৷ ”,

ঠিক করুন:AMD হাই ডেফিনিশন অডিও ডিভাইস প্লাগ ইন করা হয়নি

  1. ক্লিক করুন “আমাকে আমার কম্পিউটারে উপলব্ধ ড্রাইভারের তালিকা থেকে বাছাই করতে দিন ”।

ঠিক করুন:AMD হাই ডেফিনিশন অডিও ডিভাইস প্লাগ ইন করা হয়নি

  1. এখন এন্ট্রি নির্বাচন করুন “PCI বাস ” ড্রাইভারের ইনস্টলেশন চালিয়ে যেতে পরবর্তী টিপুন। নির্বাচন করবেন না এন্ট্রি “PCI বাস ” শুধুমাত্র প্রথম অক্ষরটি বড় আকারের সাথে যদি এটি আপনার কম্পিউটারে প্রদর্শিত হয়।

ঠিক করুন:AMD হাই ডেফিনিশন অডিও ডিভাইস প্লাগ ইন করা হয়নি

  1. ড্রাইভার আপডেট করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন এটি কোন পার্থক্য করেছে কিনা।

সমাধান 5:IDT অডিও ইনস্টলার ব্যবহার করা

উপরের সমস্ত পদ্ধতি ব্যর্থ হলে এবং আপনি এখনও AMD হাই ডেফিনিশন অডিও ডিভাইস ব্যবহার করতে অক্ষম হলে, আমরা আপনার কম্পিউটারে IDT অডিও ড্রাইভার ইনস্টল করার চেষ্টা করতে পারি। এটি একটি কোডেক যার উদ্দেশ্য হল আপনার কম্পিউটারে শব্দ বাজানো আপনার পক্ষে সম্ভব করা। আমরা ইনস্টলার ব্যবহার করে IDT ইনস্টল করার চেষ্টা করতে পারি এবং দেখতে পারি যে এটি কোন পার্থক্য করে কিনা।

  1. আইডিটি অডিও ইনস্টলার ডাউনলোড করুন।
  2. ড্রাইভার ডাউনলোড করার পর, Windows + R টিপুন, টাইপ করুন “devmgmt. msc ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন।
  3. একবার ডিভাইস ম্যানেজারে, "সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার বিভাগটি খুলুন ” IDT ডিভাইসে ডান-ক্লিক করুন এবং “ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন ” আনইনস্টল শুরু হওয়ার আগে আপনি একটি প্রম্পট পেতে পারেন। নিশ্চিত করুন যে আপনি "ড্রাইভার সরান বিকল্পটি চেক করুন৷ ”।
  4. আনইন্সটলেশন প্রক্রিয়ার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং ইনস্টলারটি চালান যা আপনি এইমাত্র ডাউনলোড করেছেন। ডান-ক্লিক করে এবং “প্রশাসক হিসাবে চালান নির্বাচন করে আপনি প্রশাসকের বিশেষাধিকারের সাথে এটি চালাচ্ছেন তা নিশ্চিত করুন ”।
  5. এখন সাউন্ড আইকনে ডান-ক্লিক করুন এবং "প্লেব্যাক ডিভাইসগুলি এ ক্লিক করুন ”।

ঠিক করুন:AMD হাই ডেফিনিশন অডিও ডিভাইস প্লাগ ইন করা হয়নি

  1. স্পিকার/হেডফোন নির্বাচন করুন এবং "ডিফল্ট হিসাবে সেট করুন চাপুন ” স্ক্রিনের নীচে উপস্থিত বোতাম৷ সংরক্ষণ, পরিবর্তন এবং প্রস্থান. এখন আপনি আপনার কম্পিউটারে সঠিকভাবে শব্দ গ্রহণ করেন কিনা তা পরীক্ষা করুন৷

টিপস:

আপনি যদি সমস্ত সমাধান চেষ্টা করে থাকেন এবং এখনও শব্দটি অ্যাক্সেস করতে না পারেন তবে আপনার নীচে উল্লিখিত টিপসগুলি পরীক্ষা করা উচিত। এটি সম্ভবত একটি সফ্টওয়্যারের পরিবর্তে কিছু হার্ডওয়্যার সমস্যা রয়েছে যা আমরা উপরের পদ্ধতিতে সমাধান করার চেষ্টা করছিলাম৷

  • ডিজিটাল ডিসপ্লে অডিও হল অডিও সিগন্যাল যা আপনার HDMI-আউট পোর্টের মধ্য দিয়ে যায়। আপনি যদি HDTV-এর মতো কিছু ডিভাইসে AV সংকেত না পাঠান, আপনি এটি ব্যবহার করবেন না। এটি প্লাগ ইন না করার কারণ হতে পারে৷
  • নিশ্চিত করুন যে আপনার গ্রাফিক্স কার্ড কোনো ত্রুটি ছাড়াই সঠিকভাবে কাজ করছে। অন্য কম্পিউটারে গ্রাফিক্স কার্ড সংযোগ করার চেষ্টা করুন এবং দেখুন আপনি সেখানে অডিও পেতে পারেন কিনা। অথবা আপনি আপনার কম্পিউটারে অন্য ডিভাইস সংযোগ করতে পারেন এবং সমস্যা সমাধান করতে পারেন।
  • নিশ্চিত করুন যে আপনি যে কেবলগুলি ব্যবহার করছেন তা সঠিক এবং উভয়েরই কোনও আলগা প্রান্ত নেই৷ তারগুলি পরিবর্তন করার চেষ্টা করুন এবং দেখুন সেগুলি কোনও পার্থক্য করে কিনা৷
  • নিশ্চিত করুন যে গ্রাফিক্স কার্ডটি স্লটে সঠিকভাবে প্লাগ ইন করা আছে। আপনি কার্ডটি সরানোর চেষ্টা করতে পারেন, নিশ্চিত করুন যে কোনও ধুলো নেই এবং তারপরে আপনি একটি ক্লিকের শব্দ না শোনা পর্যন্ত এটিকে আবার প্লাগ ইন করতে পারেন৷
  • আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি সর্বশেষ গ্রাফিক্স কার্ড ড্রাইভার চালাচ্ছেন।

  1. ফিক্স:উইন্ডোজ 10 বাজিং সাউন্ড

  2. Realtek হাই ডেফিনিশন অডিও ড্রাইভার সমস্যা ঠিক করুন

  3. উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন উচ্চ CPU ব্যবহার ঠিক করুন

  4. কিভাবে প্লাগ ইন করা AMD হাই ডেফিনিশন অডিও ডিভাইস ঠিক করবেন