কম্পিউটার

সমাধান:বাহ্যিক হার্ড ড্রাইভ উইন্ডোজ 10 দেখাচ্ছে না

প্রযুক্তির অগ্রগতি এবং গবেষণা এবং উন্নয়নের বৃদ্ধির সাথে, বহিরাগত হার্ড ড্রাইভগুলি যেতে যেতে আপনার ডেটা সংরক্ষণের জন্য আরও কার্যকর বিকল্প হয়ে উঠছে। প্রজ্জ্বলিত দ্রুত গতি এবং বহনযোগ্যতার সাথে, বহিরাগত হার্ড ড্রাইভগুলি এমন লোকেদের জন্য অনেক কিছু অফার করে যারা চলতে চলতে তাদের ডেটা বহন করার উপর নির্ভর করে৷

অপারেটিং সিস্টেম এবং হার্ড ড্রাইভ সফ্টওয়্যারগুলি ঘন ঘন আপডেট হওয়া সত্ত্বেও, এখনও এমন অনেক ক্ষেত্রে রয়েছে যেখানে কম্পিউটার প্লাগ ইন থাকা সত্ত্বেও আপনার কম্পিউটারে একটি বহিরাগত হার্ড ড্রাইভ সনাক্ত করতে ব্যর্থ হয়৷ এর অর্থ হল আপনার কম্পিউটার ফাইলটিতে ড্রাইভটি নাও দেখাতে পারে৷ এক্সপ্লোরার এমনকি যদি আপনি এটি ডিভাইস ম্যানেজারে দেখতে পান। এই সমস্যাটি বেশ কিছুদিন ধরে আছে এবং নীচে তালিকাভুক্ত সমাধানগুলি ব্যবহার করে সমাধান করা যেতে পারে৷

সমাধান 1:মৌলিক সমস্যা সমাধানের কাজগুলি সম্পাদন করা

আমরা আরও প্রযুক্তিগত এবং উন্নত সমস্যা সমাধানে লিপ্ত হওয়ার আগে, আপনাকে প্রাথমিক সমস্যা সমাধানের কাজগুলি সম্পাদন করা উচিত এবং সেগুলি আপনার সমস্যার সমাধান করেছে কিনা তা দেখতে হবে৷ বেশিরভাগ সময়, আপনি খুব সাধারণ সমস্যার কারণে আপনার হার্ড ড্রাইভ অ্যাক্সেস করতে পারবেন না। অন্যান্য সমাধানের সাথে এগিয়ে যাওয়ার আগে আপনি নীচের সমস্ত নির্দেশাবলী পালন করেছেন তা নিশ্চিত করুন৷

  • হার্ড ড্রাইভ প্লাগ করার চেষ্টা করুন আপনার কম্পিউটারের পিছনের USB পোর্টে যদি আপনি একটি পিসির মালিক হন বা অন্য কোনো পোর্টে থাকেন যদি আপনি একটি ল্যাপটপের মালিক হন৷
  • চেক করুন যদি USB কেবল আছে হার্ড ড্রাইভটি কাজের অবস্থায় রয়েছে। আপনি অন্য তারের প্লাগ করার চেষ্টা করতে পারেন এবং আবার চেক করতে পারেন।
  • নিশ্চিত করুন যে হার্ড ড্রাইভটি শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হয়নি৷ . বাহ্যিক হার্ড ড্রাইভগুলি খুব সূক্ষ্ম এবং সামান্য পড়ে গেলেও ভেঙে যায়৷
  • আপনাকে নিশ্চিত করা উচিত যে USB পোর্ট আপনি যে সাথে সংযোগ করছেন তা সর্বশেষ ড্রাইভার ইনস্টল করা অবস্থায় কাজ করছে।
  • আপনি যদি ডিভাইসটিকে হার্ডওয়্যার এবং প্রিন্টারে দেখতে পান এবং আপনার ডিভাইস ম্যানেজারে না দেখে থাকেন, তাহলে আপনার ড্রাইভারটি আনইনস্টল করা উচিত। তারপর ডিভাইস ম্যানেজারে নেভিগেট করুন এবং হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন।

সমাধান 2:হার্ড ড্রাইভ ড্রাইভার আপডেট করা

আপনার কম্পিউটারে যেকোন হার্ডওয়্যার চালানোর এবং অপারেটিং সিস্টেম ব্যবহার করে তাদের নিয়ন্ত্রণ করার প্রধান উপাদান হল ড্রাইভার। তারা OS এবং হার্ডওয়্যারের মধ্যে ইন্টারফেস। আপনার ড্রাইভার পুরানো বা দুর্নীতিগ্রস্ত হলে, আপনি আপনার হার্ড ড্রাইভ অ্যাক্সেস করতে সক্ষম হবেন কোন উপায় নেই. আমরা ড্রাইভারগুলিকে ম্যানুয়ালি আপডেট করার চেষ্টা করব এবং এটি আলোচনার অধীনে সমস্যাটির সমাধান করে কিনা তা দেখব৷

আমরা দুটি ভিন্ন সত্তা আপডেট করা হবে; আপনার হার্ড ড্রাইভ ড্রাইভার এবং স্টোরেজ কন্ট্রোলার।

  1. Windows + R টিপুন, টাইপ করুন “devmgmt. msc ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন।
  2. ডিভাইস ম্যানেজারে একবার, স্টোরেজ কন্ট্রোলারের বিভাগ প্রসারিত করুন, ডিভাইসে ডান-ক্লিক করুন এবং “ড্রাইভার আপডেট করুন নির্বাচন করুন ”।

সমাধান:বাহ্যিক হার্ড ড্রাইভ উইন্ডোজ 10 দেখাচ্ছে না

  1. আপনি দুটি উপায়ে ড্রাইভার আপডেট করতে পারেন। হয় আপনি স্বয়ংক্রিয়ভাবে করতে পারেন৷ হার্ডওয়্যার আইডির বিপরীতে সর্বশেষ ড্রাইভারগুলির জন্য ইন্টারনেট অনুসন্ধান করুন এবং উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে আপডেট হতে দিন। হয় এটি অথবা আপনি ড্রাইভারগুলিকে ম্যানুয়ালি আপডেট করতে পারেন৷ একটি অ্যাক্সেসযোগ্য অবস্থানে ড্রাইভারগুলি ডাউনলোড করে এবং "ড্রাইভার সফ্টওয়্যারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন" ব্যবহার করে সেগুলি ইনস্টল করে৷

এটি একটি উন্মুক্ত পদক্ষেপ। আপনি যেকোনো বিকল্প বেছে নিতে পারেন কিন্তু সর্বদা নিশ্চিত করুন যে শেষ পর্যন্ত, আপনার ডিভাইসের জন্য সর্বশেষ সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার রয়েছে।

সমাধান:বাহ্যিক হার্ড ড্রাইভ উইন্ডোজ 10 দেখাচ্ছে না

  1. একবার আপনি স্টোরেজ কন্ট্রোলার আপডেট করার পরে, 'ডিস্ক ড্রাইভস-এর বিভাগটি প্রসারিত করুন ', আপনার বাহ্যিক ড্রাইভে ডান-ক্লিক করুন এবং "আপডেট ড্রাইভার টিপুন ”।

সমাধান:বাহ্যিক হার্ড ড্রাইভ উইন্ডোজ 10 দেখাচ্ছে না

  1. এখন আপনি ধাপ 3-এ আমাদের দেওয়া নির্দেশিকা ব্যবহার করে ড্রাইভার আপডেট করতে পারেন।
  2. উভয় পরিবর্তনগুলি প্রয়োগ করার পরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আপনি আপনার হার্ডওয়্যার অ্যাক্সেস করতে পারেন কিনা তা পরীক্ষা করুন৷ আপনি ডিভাইসটি পুনরায় প্লাগ করার চেষ্টা করতে পারেন যদি এটি এখনও প্রদর্শিত না হয়।

সমাধান 3:ড্রাইভার আনইনস্টল করা

যদি ড্রাইভার আপডেট করা কাজ না করে, আমরা সম্ভবত ড্রাইভারগুলি আনইনস্টল করার চেষ্টা করতে পারি এবং তারপর হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করতে পারি। পর্দার পিছনে যা যায় তা হল যে উইন্ডোজ ড্রাইভারগুলি আনইনস্টল করে এবং ডিভাইস ম্যানেজার থেকে হার্ডওয়্যার অদৃশ্য হয়ে যায়। এখন যখন আমরা হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করি, তখন উইন্ডোজ তার সমস্ত মডিউল অনুসন্ধান করে যে কোনো হার্ডওয়্যারের জন্য যার ড্রাইভার এখনও ইনস্টল করা হয়নি। এই ধরনের একটি মডিউল খুঁজে পাওয়ার পরে, এটি চালানোর জন্য এটি স্টক ড্রাইভার ইনস্টল করে।

আমরা ডিভাইস ড্রাইভার এবং USB কন্ট্রোলারগুলিও আনইনস্টল করব৷

  1. Windows + R টিপুন, টাইপ করুন “devmgmt. msc ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন।
  2. একবার ডিভাইস ম্যানেজারে, 'ডিস্ক ড্রাইভ বিভাগটি প্রসারিত করুন ', ডিভাইসে ডান-ক্লিক করুন এবং "ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন৷ ”।

সমাধান:বাহ্যিক হার্ড ড্রাইভ উইন্ডোজ 10 দেখাচ্ছে না

  1. একই ডিভাইস ম্যানেজার থাকাকালীন, 'ইউনিভার্সাল সিরিয়াল বাস কন্ট্রোলার বিভাগটি প্রসারিত করুন ', ডিভাইসে ডান-ক্লিক করুন এবং "ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন৷ ”।

সমাধান:বাহ্যিক হার্ড ড্রাইভ উইন্ডোজ 10 দেখাচ্ছে না

  1. আপনি হার্ডওয়্যার আনইনস্টল করার পরে, ডিভাইস ম্যানেজারের যে কোনও খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং "হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন নির্বাচন করুন ” হার্ডওয়্যার স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করা হবে এবং ডিফল্ট ড্রাইভার ইনস্টল করা হবে।

সমাধান:বাহ্যিক হার্ড ড্রাইভ উইন্ডোজ 10 দেখাচ্ছে না

  1. আপনার কম্পিউটার পুনরায় চালু করার কথা বিবেচনা করুন এবং হাতের সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 4:ড্রাইভ লেটার পরিবর্তন করা

প্রতিটি ড্রাইভকে একটি অনন্য ড্রাইভ নামের দ্বারা চিহ্নিত করা হয় এবং একটি পথের মাধ্যমে এটি অ্যাক্সেস করা যায়। এটা সম্ভব যে ড্রাইভ লেটারটি অন্য একটির সাথে বিরোধপূর্ণ যা ইতিমধ্যেই অন্য মেমরি ডিভাইসের জন্য সিস্টেম দ্বারা সংরক্ষিত। আমরা আপনার ড্রাইভে অন্য ড্রাইভের নাম বরাদ্দ করতে পারি এবং দেখতে পারি যে এটি কোন পার্থক্য করে কিনা।

নিশ্চিত করুন যে আপনি হার্ড ড্রাইভ আগে সন্নিবেশ করান আপনি আপনার কম্পিউটার বুট করুন। আপনার কম্পিউটার বন্ধ করুন, ডিভাইস প্লাগ ইন করুন, এবং তারপর এটি চালু করুন৷ মনে রাখবেন যে আপনার BIOS সেটিংসে প্রথম বুট ডিভাইসটি অপসারণযোগ্য ডিভাইস নয় (এটি আপনার উইন্ডোজ ইনস্টল করা হার্ড ড্রাইভ হওয়া উচিত)।

  1. Windows + R টিপুন, টাইপ করুন “diskmgmt. msc ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন।
  2. একবার ডিস্ক পরিচালনায়, আপনার ড্রাইভে রাইট-ক্লিক করুন এবং "ড্রাইভ লেটার এবং পাথ পরিবর্তন করুন নির্বাচন করুন ”।

সমাধান:বাহ্যিক হার্ড ড্রাইভ উইন্ডোজ 10 দেখাচ্ছে না

  1. যোগ করুন-এ ক্লিক করুন " বোতাম উপস্থিত বিকল্পগুলির তালিকায় উপস্থিত৷

দ্রষ্টব্য: যদি আপনার ড্রাইভের আগে থেকেই একটি নাম থাকে, তাহলে “পরিবর্তন-এ ক্লিক করুন "এর পরিবর্তে "যোগ করুন"। এই ক্ষেত্রে, যেহেতু ড্রাইভটি ইতিমধ্যেই "E" নামে পরিচিত, তাই আমরা "পরিবর্তন করুন এবং হার্ড ড্রাইভের জন্য একটি নতুন ড্রাইভ অক্ষর নির্বাচন করুন" এ ক্লিক করব৷

  1. এখন একটি নতুন ড্রাইভ অক্ষর নির্বাচন করুন আপনার হার্ড ড্রাইভের জন্য। ঠিক আছে টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে এবং প্রস্থান করতে৷

সমাধান:বাহ্যিক হার্ড ড্রাইভ উইন্ডোজ 10 দেখাচ্ছে না

  1. এখন পরীক্ষা করে দেখুন আপনি সফলভাবে অপসারণযোগ্য ডিভাইস অ্যাক্সেস করতে পারেন কিনা। আপনি যদি এখনও না পারেন, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আবার চেক করুন।

সমাধান 5:লুকানো বা খালি ড্রাইভ সক্রিয় করা

কিছু কম্পিউটার সিস্টেমে ডিফল্টরূপে আপনার ফাইল এক্সপ্লোরার থেকে সমস্ত খালি ড্রাইভ লুকানোর বিকল্প থাকে। এই বিকল্পটি এমন লোকেদের জন্য উপযোগী যারা একবারে অনেকগুলি হার্ড ড্রাইভ সংযোগ করে এবং যেটি পূরণ করা হয়েছে সেটি দেখার জন্য পছন্দের প্রয়োজন৷ যাইহোক, এই ক্ষেত্রে, এটি একটি সমস্যা সৃষ্টি করতে পারে।

  1. Windows + S টিপুন, কমান্ড প্রম্পট টাইপ করুন ডায়ালগ বক্সে, অ্যাপ্লিকেশনটিতে ডান-ক্লিক করুন এবং "প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন ”।
  2. একবার এলিভেটেড কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ডটি চালান:

devmgr_show_nonpresent_devices=1

সেট করুন

সমাধান:বাহ্যিক হার্ড ড্রাইভ উইন্ডোজ 10 দেখাচ্ছে না

  1. এখন Windows + R টিপুন, টাইপ করুন “devmgmt. msc ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন।
  2. একবার ডিভাইস ম্যানেজারে, 'দেখুন এ ক্লিক করুন৷ ' এবং চেক করুন "লুকানো ডিভাইসগুলি দেখান বিকল্পটি৷ ”।

সমাধান:বাহ্যিক হার্ড ড্রাইভ উইন্ডোজ 10 দেখাচ্ছে না

  1. পরিবর্তন করার পরে, অনুসন্ধান করুন এবং পরীক্ষা করুন আপনি আপনার বাহ্যিক হার্ড ড্রাইভ অ্যাক্সেস করতে পারেন কিনা। যদি আপনি না পারেন, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পুনরায় সংযোগ করার পরে, আবার চেক করুন৷

আপনি যদি এখনও ফাইল এক্সপ্লোরারে আপনার হার্ড ড্রাইভ দেখতে না পান তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows + E টিপুন ফাইল এক্সপ্লোরার চালু করতে। 'দেখুন-এ ক্লিক করুন৷ ' ট্যাব এবং বিকল্পগুলি> ফোল্ডার এবং অনুসন্ধান বিকল্পগুলি পরিবর্তন করুন নির্বাচন করুন৷ .

সমাধান:বাহ্যিক হার্ড ড্রাইভ উইন্ডোজ 10 দেখাচ্ছে না

  1. আনচেক করুন "খালি ড্রাইভগুলি লুকান বিকল্পটি৷ ” পরিবর্তনগুলি সংরক্ষণ করতে এবং প্রস্থান করতে প্রয়োগ করুন টিপুন৷

সমাধান:বাহ্যিক হার্ড ড্রাইভ উইন্ডোজ 10 দেখাচ্ছে না

  1. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং হাতের সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 6:হার্ড ড্রাইভে নতুন ভলিউম বরাদ্দ করা

যদি উপরের সমস্ত সমাধানগুলি কাজ না করে তবে এটি সম্ভব যে আপনার হার্ড ড্রাইভে কোনও ভলিউম নির্ধারিত নেই। আপনি যদি সম্প্রতি আপনার হার্ড ড্রাইভ কিনে থাকেন এবং আপনি এটি একবারও ব্যবহার না করে থাকেন তবে এটিই হয়। আপনি যদি সঠিকভাবে প্যারামিটারগুলি বরাদ্দ না করে ড্রাইভটি ফর্ম্যাট করেন তবে এই ক্ষেত্রেও দেখা দিতে পারে৷

দ্রষ্টব্য: এখানে আমরা ড্রাইভ ফরম্যাট করব। আপনার কাছে কোনো তথ্য থাকলে তা হারিয়ে যাবে। কম্পিউটার যাতে ড্রাইভ চিনতে পারে তার জন্য ফরম্যাটিং অপরিহার্য।

  1. Windows + R টিপুন, টাইপ করুন “diskmgmt. msc ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন।
  2. যদি আপনার হার্ড ড্রাইভে কোনো ভলিউম বরাদ্দ না করা হয়, তাহলে আপনি নিচের চিত্রের মতো একটি ছবি দেখতে পাবেন। বারটি একটি অপরিবর্তিত ট্যাগ উপস্থিত সহ কালো হবে। ট্যাবে ডান-ক্লিক করুন এবং “নতুন সাধারণ ভলিউম নির্বাচন করুন ”।

সমাধান:বাহ্যিক হার্ড ড্রাইভ উইন্ডোজ 10 দেখাচ্ছে না

  1. স্ক্রীনে একটি নতুন উইজার্ড উপস্থিত হবে৷ পরবর্তী ক্লিক করুন বরাদ্দ নিয়ে এগিয়ে যেতে।

সমাধান:বাহ্যিক হার্ড ড্রাইভ উইন্ডোজ 10 দেখাচ্ছে না

  1. এখন আপনাকে আপনার ডিস্কের বিপরীতে আকার বরাদ্দ এবং ড্রাইভ অক্ষর সেট করতে বলা হবে। বেশিরভাগ ক্ষেত্রে, ডিফল্ট মান সঠিক এবং আপনাকে কিছু পরিবর্তন করতে হবে না। পরবর্তী ক্লিক করুন এগিয়ে যেতে।

সমাধান:বাহ্যিক হার্ড ড্রাইভ উইন্ডোজ 10 দেখাচ্ছে না

  1. শেষ উইন্ডোতে, আপনি ড্রাইভের ধরন বেছে নিতে পারবেন। এটি ডিফল্ট মান রাখা এবং পরবর্তী টিপুন সুপারিশ করা হয় .

দ্রষ্টব্য: মনে রাখবেন যে এখানে আমরা "একটি দ্রুত বিন্যাস সম্পাদন করুন" বিকল্পটিও পরীক্ষা করছি। এটি আপনার হার্ড ড্রাইভে উপস্থিত সমস্ত ডেটা মুছে ফেলবে (যদি থাকে)৷

সমাধান:বাহ্যিক হার্ড ড্রাইভ উইন্ডোজ 10 দেখাচ্ছে না

  1. আপনি উইজার্ডটি শেষ করার পরে, ড্রাইভটি সঠিকভাবে বরাদ্দ করা হবে এবং আশা করি, আপনি কোনো সমস্যা ছাড়াই ডিস্ক ড্রাইভ অ্যাক্সেস করতে সক্ষম হবেন৷

সমাধান:বাহ্যিক হার্ড ড্রাইভ উইন্ডোজ 10 দেখাচ্ছে না

দ্রষ্টব্য: উপরের সমস্ত পদক্ষেপগুলি কাজ না করলে, আপনি একই পদ্ধতি ব্যবহার করে ড্রাইভটি ফর্ম্যাট করার চেষ্টা করতে পারেন। শুধুমাত্র কয়েকটি ধাপ ভিন্ন হবে। পার্টিশনে ডান-ক্লিক করুন এবং “ফর্ম্যাট নির্বাচন করুন ” এরপরে, অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং ডিফল্ট ফাইল প্রকারে ড্রাইভটি ফর্ম্যাট করুন। পার্টিশনের পরে, হার্ড ড্রাইভ পুনরায় সংযোগ করুন এবং চেক করুন।

সমাধান:বাহ্যিক হার্ড ড্রাইভ উইন্ডোজ 10 দেখাচ্ছে না


  1. উইন্ডোজ 10-এ অ্যাক্সেসযোগ্য নয় এমন এক্সটার্নাল হার্ড ড্রাইভ ঠিক করুন

  2. কিভাবে এক্সটার্নাল হার্ড ড্রাইভ উইন্ডোজে দেখা যাচ্ছে না ঠিক করবেন

  3. {FIXED}:বাহ্যিক হার্ড ড্রাইভ উইন্ডোজে সম্পূর্ণ ক্ষমতা দেখাচ্ছে না (2022)

  4. Windows 11 এ যে এক্সটার্নাল হার্ড ড্রাইভ দেখা যাচ্ছে না তা কিভাবে ঠিক করবেন