কম্পিউটার

ঠিক করুন:দ্রুত অ্যাক্সেস মেনু উইন্ডোজ 10 এ কাজ করছে না

কিছু ব্যবহারকারী রিপোর্ট করছেন যে দ্রুত অ্যাক্সেস Windows 10-এর কার্যকারিতা হঠাৎ করেই Windows 10-এ অব্যবহারযোগ্য হয়ে পড়েছে। যদিও কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে এই সমস্যাটি তারা ক্রিয়েটর আপডেট ইনস্টল করার পরপরই ঘটেছে, অন্যান্য ব্যবহারকারীরা সমস্যার জন্য কোনো স্পষ্ট ট্রিগার খুঁজে পাচ্ছেন না।

এই বিশেষ সমস্যার লক্ষণ হল ফাইল এক্সপ্লোরারের দ্রুত অ্যাক্সেস মেনু থেকে অ্যাক্সেস আইটেমগুলি অদৃশ্য হয়ে যাওয়া। আরও, প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা দ্রুত অ্যাক্সেস-এ কিছু পিন করার ক্ষমতাও হারিয়েছেন তালিকা. বেশীরভাগ ব্যবহারকারীরা রিপোর্ট করেন যে দ্রুত অ্যাক্সেস মেনুতে ক্লিক করলে এটি প্রসারিত করার জন্য একটি “প্যারামিটার ভুল ফিরে আসবে " ত্রুটি. অন্যান্য ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে দ্রুত অ্যাক্সেস মেনু প্রসারিত করা একটি অনির্দিষ্ট ত্রুটি  ট্রিগার করে অথবা নেভিগেশন প্যানে দ্রুত অ্যাক্সেস মেনু সম্পূর্ণ খালি।

ঠিক করুন:দ্রুত অ্যাক্সেস মেনু উইন্ডোজ 10 এ কাজ করছে না

আপনি যদি বর্তমানে একই উপসর্গগুলির সাথে লড়াই করে থাকেন তবে এই নিবন্ধটি আপনি যা খুঁজছেন তা ঠিক। নীচে আপনার কাছে পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা অন্যান্য ব্যবহারকারীরা সমস্যাটি সমাধান করতে এবং দ্রুত অ্যাক্সেস মেনু ঠিক করতে ব্যবহার করেছেন৷ অনুগ্রহ করে নীচের পদ্ধতিগুলি অনুসরণ করুন যতক্ষণ না আপনি একটি সমাধানের সম্মুখীন হন যা আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে সমস্যার সমাধান করে। শুরু করা যাক!

পদ্ধতি 1:স্বয়ংক্রিয় গন্তব্য এবং কাস্টম গন্তব্যের বিষয়বস্তু অপসারণ

দ্রুত অ্যাক্সেস মেনুতে একটি সমস্যা সমাধান করতে সক্ষম সবচেয়ে জনপ্রিয় সমাধান হল দুটি ফোল্ডারের বিষয়বস্তু খালি করা:স্বয়ংক্রিয় গন্তব্যগুলি এবং কাস্টম গন্তব্য . স্পষ্টতই, এই দুটি ফোল্ডারে দ্রুত অ্যাক্সেস মেনু বজায় রাখার জন্য দায়ী স্টোর ডেটা ফাইল রয়েছে। এই ক্ষেত্রে, স্বয়ংক্রিয় গন্তব্যের বিষয়বস্তু মুছে ফেলা হচ্ছে এবং কাস্টম গন্তব্য  দ্রুত অ্যাক্সেস মেনু পুনরায় চালু করার সমতুল্য।

আপনার কাছে স্বয়ংক্রিয় গন্তব্যের বিষয়বস্তু সাফ করার দুটি ভিন্ন উপায় আছে এবং কাস্টম গন্তব্য। হয় আপনি দুটি অবস্থান ম্যানুয়ালি ব্রাউজ করুন অথবা আপনি একটি উন্নত কমান্ড প্রম্পট ব্যবহার করুন৷

আপনি যদি লোকেশনটি ম্যানুয়ালি ব্রাউজ করতে চান, তাহলে এখানে পুরো বিষয়টির জন্য একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

দ্রষ্টব্য: আপনি যদি দুটি ফোল্ডারের বিষয়বস্তু মুছে ফেলার একটি দ্রুত (কিন্তু আরও প্রযুক্তিগত উপায়) খুঁজছেন, সরাসরি দ্বিতীয় গাইডে যান৷

  1. ফাইল এক্সপ্লোরার খুলুন এবং উপরের রিবনে ভিউ ট্যাবে ক্লিক করুন। তারপর, নিশ্চিত করুন যে বাক্সটি লুকানো আইটেম এর সাথে যুক্ত চেক করা হয়।
  2. নেভিগেশন বারে নিম্নলিখিত অবস্থানটি আটকান এবং স্বয়ংক্রিয় গন্তব্যস্থলের অবস্থানে নেভিগেট করতে এন্টার টিপুন ফোল্ডার:
    %AppData%\Microsoft\windows\recent\automaticdestinations
  3. স্বয়ংক্রিয় গন্তব্যে ফোল্ডার, আপনার কাছে একটি খালি ফোল্ডার না থাকা পর্যন্ত প্রতিটি ফাইল মুছুন৷
  4. প্রথম ফোল্ডারটি যত্ন নেওয়া হয়ে গেলে, নেভিগেশন বারে নিম্নলিখিত অবস্থানটি পেস্ট করুন এবং এন্টার টিপুন কাস্টম গন্তব্য খুলতে ফোল্ডার:
    %AppData%\Microsoft\windows\recent\customdestinations
  5. কাস্টম গন্তব্যে ফোল্ডার, Ctrl+ A চাপুন সেখানে সবকিছু নির্বাচন করতে, তারপর মুছুন নির্বাচন করুন৷ (বা ডিলিট কী টিপুন) সবকিছু মুছে ফেলতে।
  6. একবার উভয় ফোল্ডার থেকে সমস্ত ফাইল মুছে ফেলা হলে, আপনার কম্পিউটার রিবুট করুন। পরবর্তী স্টার্টআপে, আবার ফাইল এক্সপ্লোর খুলুন। আপনার এটি দ্রুত অ্যাক্সেস খুঁজে পাওয়া উচিত মেনু পুনরায় চালু করা হয়েছে এবং সঠিকভাবে কাজ করছে।

কাস্টম গন্তব্য-এর বিষয়বস্তু সরানোর আরেকটি উপায় এবং স্বয়ংক্রিয় গন্তব্য ফোল্ডারগুলি একটি উন্নত কমান্ড প্রম্পটের মাধ্যমে। এটি কীভাবে করবেন তার একটি সম্পূর্ণ নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। তারপর, “cmd টাইপ করুন ” এবং Ctrl + Shift + Enter টিপুন এবং হ্যাঁ চাপুন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এ একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলতে।
    ঠিক করুন:দ্রুত অ্যাক্সেস মেনু উইন্ডোজ 10 এ কাজ করছে না
  2. এলিভেটেড কমান্ড প্রম্পটে, যে কোনো ক্রমে নিম্নলিখিত কমান্ডগুলি সন্নিবেশ করান এবং এন্টার টিপুন প্রত্যেকে তাদের বিষয়বস্তু স্বয়ংক্রিয়ভাবে খালি করার পরে:
    del /F /Q %APPDATA%\Microsoft\Windows\Recent\AutomaticDestinations\*
    del /F /Q %APPDATA%\Microsoft\Windows\Recent\CustomDestinations\*
  3. এলিভেটেড কমান্ড প্রম্পট বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। পরবর্তী স্টার্টআপে, দ্রুত অ্যাক্সেস মেনুটি পুনরায় চালু করা হয়েছে এবং আপনি এটি সঠিকভাবে ব্যবহার করতে সক্ষম কিনা তা দেখুন৷

আপনি যদি এখনও দ্রুত অ্যাক্সেস মেনুতে সমস্যার সম্মুখীন হন, তাহলে পদ্ধতি 2-এ যান .

পদ্ধতি 2:গোপনীয়তা বিকল্পগুলি পরিষ্কার করা

যদি প্রথম পদ্ধতিটি একটি আবক্ষ ছিল, আপনি অন্যান্য ব্যবহারকারীদের উদাহরণ অনুসরণ করতে পারেন যারা ফাইল এক্সপ্লোরারের গোপনীয়তা বিকল্প ক্যাশে পরিষ্কার করে সমস্যাটি সমাধান করতে পেরেছে। একই পরিস্থিতিতে ব্যবহারকারীরা গোপনীয়তা ক্যাশে পরিষ্কার করার পরে এবং কিছু অতিরিক্ত সেটিংস পরিবর্তন করার পরে সমস্যাটি সমাধান করতে পেরেছেন

দ্রুত অ্যাক্সেস মেনু রিসেট করার জন্য ফাইল এক্সপ্লোরারের গোপনীয়তা বিকল্প ক্যাশে সাফ করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. ফাইল এক্সপ্লোরার খুলুন এবং ফাইল> বিকল্প -এ যান ফোল্ডার বিকল্পগুলি খুলতে পর্দা।
    ঠিক করুন:দ্রুত অ্যাক্সেস মেনু উইন্ডোজ 10 এ কাজ করছে না
  2. অভ্যন্তরে ফোল্ডার বিকল্প , সাধারণ-এ যান ট্যাব করুন এবং দ্রুত অ্যাক্সেসে সম্প্রতি ব্যবহৃত ফাইলগুলি দেখান এবং দ্রুত অ্যাক্সেসে প্রায়শই ব্যবহৃত ফোল্ডারগুলি দেখান এর সাথে সম্পর্কিত চেকবক্সগুলি সক্ষম করুন গোপনীয়তা এর অধীনে
  3. দুটি চেকবক্স সক্ষম করে, সাফ ক্লিক করুন গোপনীয়তা এর অধীনে বোতাম .
    ঠিক করুন:দ্রুত অ্যাক্সেস মেনু উইন্ডোজ 10 এ কাজ করছে না
  4. ফাইল এক্সপ্লোরার বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। পরবর্তী স্টার্টআপে, আপনি দেখতে পাবেন যে দ্রুত অ্যাক্সেস মেনু আবার সঠিকভাবে কাজ করছে।

  1. Windows 10 ডিসপ্লেপোর্ট কাজ করছে না ঠিক করুন

  2. কিভাবে উইন্ডোজ 10 স্টার্ট মেনু কাজ করছে না ঠিক করবেন

  3. Windows 11-এ কাজ করছে না এমন দ্রুত সেটিংস কীভাবে ঠিক করবেন

  4. দ্রুত অ্যাক্সেস উইন্ডোজ 11 এ কাজ করছে না? এই হল সমাধান!