কম্পিউটার

সমাধান:উইন্ডোজ 10 মাউস একক ক্লিকে ডাবল ক্লিক

কিছু ব্যবহারকারী Windows 10-এ একটি অদ্ভুত সমস্যার সম্মুখীন হচ্ছেন যেখানে প্রতিটি একক বাম ক্লিক ডাবল-ক্লিক হিসাবে নিবন্ধিত হয়। এই সমস্যাটি সেই সমস্ত ব্যবহারকারীদের মধ্যে বেশ ঘন ঘন বলে মনে হচ্ছে যারা সম্প্রতি একটি পুরানো উইন্ডোজ সংস্করণ থেকে Windows 10 এ আপগ্রেড করেছেন৷

কি কারণে Windows 10 মাউসের ডাবল ক্লিকে একক ক্লিকের ত্রুটি

বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন দেখে এবং সমস্যাটির প্রতিলিপি করার চেষ্টা করে সমস্যাটি তদন্ত করার পরে, আমরা কয়েকটি সিদ্ধান্তে পৌঁছেছি:

  • আচরণটি একটি নির্দিষ্ট Windows 10 বিল্ডের জন্য নির্দিষ্ট নয়৷
  • Windows 8.1 এর সর্বশেষ বিল্ডে মাঝে মাঝে একই আচরণের সম্মুখীন হয়।
  • এমন কোনো রিপোর্ট নেই যেখানে ত্রুটিটি মাউস হার্ডওয়্যার সমস্যার কারণে হয়েছে বলে নির্ধারণ করা হয়েছে৷

এখানে সম্ভাব্য আইটেম এবং সেটিংস বিকল্পগুলির একটি তালিকা রয়েছে যা অন্য ব্যবহারকারীরা অপরাধী হিসাবে চিহ্নিত করেছে:

  • ফোল্ডার বিকল্প সেটিং - একটি ফাইল এক্সপ্লোরার সেটিংস আইটেম রয়েছে যা প্রতিটি বাম ক্লিককে ডাবল-ক্লিকে রূপান্তরিত করে। ফোল্ডার অপশন মেনু থেকে সেটিং পরিবর্তন করা যেতে পারে।
  • পাওয়ার ম্যানেজমেন্ট সেটিংস সমস্যা - কিছু মাউস মডেলের সাথে (বিশেষ করে ওয়্যারলেস মডেলের সাথে) একটি পাওয়ার ম্যানেজমেন্ট সেটিং এই আচরণটি তৈরি করবে। এটি সংশোধন করার পদক্ষেপের জন্য পদ্ধতি 2 পড়ুন৷
  • একাধিক HID-সম্মত মাউস এন্ট্রি – Windows 10-এ আপগ্রেড করার পরে,  OS ভুলবশত দুটি ভিন্ন HID-সম্মত মাউস এন্ট্রি তৈরি করতে পারে যা এই আচরণের দিকে নিয়ে যাবে।

কিভাবে Windows 10 মাউসের ডাবল ক্লিক একক ক্লিকের ত্রুটি ঠিক করবেন

আপনি যদি এই নির্দিষ্ট সমস্যাটি সমাধান করার জন্য সংগ্রাম করে থাকেন, তাহলে এই নিবন্ধটি আপনাকে একটি সিরিজের পদ্ধতি প্রদান করবে যা আপনি সমস্যা সমাধানের পদক্ষেপ হিসাবে ব্যবহার করতে পারেন। নীচে আপনার কাছে পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সমস্যা সমাধানের জন্য ব্যবহার করেছে৷

সর্বোত্তম ফলাফলের জন্য, প্রথম পদ্ধতিটি দিয়ে শুরু করার কথা বিবেচনা করুন এবং আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে প্রযোজ্য এবং সমস্যাটির সমাধান না হওয়া পর্যন্ত আপনি একটি পদ্ধতি খুঁজে না পাওয়া পর্যন্ত কাজ করুন। চলুন শুরু করা যাক।

পদ্ধতি 1:ফাইল এক্সপ্লোরার থেকে ডাবল-ক্লিক সেটিংস পরিবর্তন করা

দেখা যাচ্ছে যে ফাইল এক্সপ্লোরারের একটি সেটিং বিকল্প রয়েছে যা এই ধরনের আচরণের কারণ হবে। একটি ম্যানুয়াল পরিবর্তন বা একটি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ডিফল্ট আচরণ পরিবর্তন করতে পারে এবং প্রতিটি বাম-ক্লিককে একটি আপাত ডাবল-ক্লিকে পরিণত করতে পারে।

সৌভাগ্যবশত, আপনি ভিউ অ্যাক্সেস করে ফাইল এক্সপ্লোরার সেটিংসের কারণে এই আচরণটি ঘটছে কিনা তা সহজেই পরীক্ষা করতে পারেন উপরের ফিতা থেকে ট্যাব। এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. ফাইল এক্সপ্লোরার খুলে শুরু করুন। আপনি Windows কী + X টিপে এটি সহজেই করতে পারেন এবং নতুন প্রদর্শিত ট্যাব থেকে ফাইল এক্সপ্লোরার-এ ক্লিক করুন।
  2. ফাইল এক্সপ্লোরারের ভিতরে, দেখুন-এ ক্লিক করতে উপরের ফিতাটি ব্যবহার করুন ট্যাব।
  3. ভিউ এর ভিতরে ট্যাবে, বিকল্প-এ ক্লিক করুন এবং তারপর ফোল্ডার এবং অনুসন্ধান বিকল্প পরিবর্তন করুন এ ক্লিক করুন .
    সমাধান:উইন্ডোজ 10 মাউস একক ক্লিকে ডাবল ক্লিক
  4. অভ্যন্তরে ফোল্ডার বিকল্প , সাধারণ-এ যান ট্যাব করুন এবং নিশ্চিত করুন যে একটি আইটেম খুলতে ডাবল-ক্লিক করুন (নির্বাচনের জন্য একক-ক্লিক) নিম্নলিখিত আইটেমগুলিতে ক্লিক করুন এর অধীনে সক্ষম করা হয়েছে৷ . আপনি আচরণ পরিবর্তন করলে, প্রয়োগ করুন-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
  5. একটি ফোল্ডারে ক্লিক করে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা দেখুন৷

যদি আপনার সিস্টেম এখনও প্রতিটি বাম ক্লিকে ডাবল-ক্লিক করে, নিচের পরবর্তী পদ্ধতিতে চালিয়ে যান।

পদ্ধতি 2:মাউসের পাওয়ার ম্যানেজমেন্ট সেটিংস নিষ্ক্রিয় করা

কিছু ব্যবহারকারী ডিভাইস ম্যানেজারে উপস্থিত প্রতিটি USB রুট হাব ডিভাইসের জন্য পাওয়ার ম্যানেজমেন্ট সেটিংস নিষ্ক্রিয় করে এই বিশেষ সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছে৷

দ্রষ্টব্য: মনে রাখবেন যে অন্যান্য পেরিফেরালগুলি সেটিংসের এই পরিবর্তন দ্বারা প্রভাবিত হতে পারে৷

প্রতিটি USB রুট হাব ডিভাইসের জন্য পাওয়ার ম্যানেজমেন্ট সেটিংস নিষ্ক্রিয় করতে ডিভাইস ম্যানেজার ব্যবহার করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। এরপর, “devmgmt.msc” টাইপ করুন এবং Enter চাপুন ডিভাইস ম্যানেজার খুলতে। হ্যাঁ ক্লিক করুন৷ UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এ এটি প্রদর্শিত হলে প্রম্পট করুন।
    সমাধান:উইন্ডোজ 10 মাউস একক ক্লিকে ডাবল ক্লিক
  2. অভ্যন্তরে ডিভাইস ম্যানেজার , ইউনিভার্সাল সিরিয়াল বাস কন্ট্রোলারের ড্রপ-ডাউন মেনু প্রসারিত করুন।
  3. এরপর, প্রথম USB রুট হাব-এ ডান-ক্লিক করুন ডিভাইস এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
    সমাধান:উইন্ডোজ 10 মাউস একক ক্লিকে ডাবল ক্লিক
  4. ইউএসবি রুট হাবে বৈশিষ্ট্য , পাওয়ার ম্যানেজমেন্ট-এ যান ট্যাব করুন এবং বিদ্যুৎ সঞ্চয় করতে কম্পিউটারকে এই ডিভাইসটি বন্ধ করার অনুমতি দিন এর সাথে যুক্ত বাক্সটি আনচেক করুন .
    সমাধান:উইন্ডোজ 10 মাউস একক ক্লিকে ডাবল ক্লিক
  5. ডিভাইস ম্যানেজারে ফিরে যান এবং বাকি ইউএসবি রুট হাব ডিভাইস এন্ট্রি সহ ধাপ 3 এবং ধাপ 4 পুনরাবৃত্তি করুন।
  6. ঠিক আছে টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে, তারপরে আপনার ডিভাইসটি পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন৷

পদ্ধতি 3:দ্বিতীয় HID-সম্মত মাউস এন্ট্রি আনইনস্টল করুন

দ্রষ্টব্য:  আপনি যদি ল্যাপটপে এই সমস্যার সম্মুখীন হন তবে এই পদ্ধতিটি করবেন না।

কিছু ব্যবহারকারী Windows 10-এ একই সমস্যার সাথে লড়াই করছেন তারা আবিষ্কার করার পরে যে মাইস এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইস সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছেন ডিভাইস ম্যানেজারের ট্যাবে দুটি ভিন্ন HID-সঙ্গী মাউস এন্ট্রি রয়েছে। তাদের ক্ষেত্রে, সমাধান ছিল একটি এন্ট্রি আনইনস্টল করা এবং সিস্টেম রিবুট করা।

এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি নতুন রান বক্স খুলতে। তারপর, টাইপ করুন “devmgmt.msc ” এবং Enter টিপুন ডিভাইস ম্যানেজার খুলতে।
    সমাধান:উইন্ডোজ 10 মাউস একক ক্লিকে ডাবল ক্লিক
  2. ডিভাইস ম্যানেজারের ভিতরে, মাইস এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইস প্রসারিত করুন ট্যাব।
  3. যদি আপনি আবিষ্কার করেন যে আপনার কাছে দুটি ভিন্ন HID-কম্পিল্যান্ট মাউস আছে এন্ট্রি, তাদের যেকোনো একটিতে ডান-ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন .
    সমাধান:উইন্ডোজ 10 মাউস একক ক্লিকে ডাবল ক্লিক
  4. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন।

যদি এখনও ত্রুটি ঘটতে থাকে, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিটি চালিয়ে যান।

পদ্ধতি 4:মাউসফিক্স ব্যবহার করা (উইন্ডোজ 8.1 এর জন্য)

আপনি যদি একটি Windows 8.1 কম্পিউটারে এই সমস্যার সম্মুখীন হন, তবে একটি ক্ষুদ্র ইউটিলিটি রয়েছে যা পূর্বে অনেক ব্যবহারকারীকে তাদের মাউসকে প্রতি বাম ক্লিকে ডাবল ক্লিক করা থেকে আটকাতে সাহায্য করেছে। এটি সহায়ক হতে পারে যদি মাউস হার্ডওয়্যার বা রিসিভার প্রোগ্রামের কারণে ডাবল-ক্লিক করা হয়।

মাউসফিক্স একটি ওপেন সোর্স প্রোগ্রাম যা গ্লোবাল মাউস হুক প্রয়োগ করে যা থ্রেশহোল্ডের উপর ভিত্তি করে অপ্রয়োজনীয় ক্লিকগুলি ফিল্টার করবে। এই প্রোগ্রামটি Windows 8.1 মাথায় রেখে লেখা হয়েছে, তাই এটি যে Windows 10 এর জন্য কাজ করবে তার কোনো নিশ্চয়তা নেই।

আপনি এই লিঙ্ক থেকে ইউটিলিটি ডাউনলোড করতে পারেন (এখানে ) এটি ব্যবহার করতে, সংরক্ষণাগারটি বের করুন এবং এটিকে C:\Program-এর ভিতরে রাখুন ফাইল\মাউসফিক্স। তারপর, MouseFix.exe এর একটি শর্টকাট তৈরি করুন৷ এবং সহজে অ্যাক্সেসের জন্য এটিকে স্টার্টআপ ফোল্ডারের ভিতরে রাখুন (ঐচ্ছিক)।

অবশেষে, আপনার কম্পিউটার রিবুট করুন এবং Mousefix.exe চালান পরবর্তী স্টার্টআপে এবং দেখুন আপনার মাউস ডাবল ক্লিক করা বন্ধ করে কিনা।


  1. Windows 10 ব্লুটুথ মাউস ল্যাগ ঠিক করুন

  2. Windows 10 এ ত্রুটি 0x80070718 ঠিক করুন

  3. 5 অনমনীয় Windows 10 সেটিংস এবং কীভাবে সেগুলি ঠিক করবেন

  4. Windows 10 এবং 7 এ প্রক্সি সেটিংস কিভাবে ঠিক করবেন