কম্পিউটার

ঠিক করুন:ভার্চুয়াল ডিস্ক পরিষেবা ত্রুটি ভলিউম আকার খুব বড়

কিছু ব্যবহারকারী ভার্চুয়াল ডিস্ক পরিষেবা ত্রুটি পাচ্ছেন:ভলিউম আকার খুব বড়৷ ডিস্কপার্ট ইউটিলিটির সাথে একটি অভ্যন্তরীণ বা বাহ্যিক HDD (বা একটি পার্টিশন) ফর্ম্যাট করার চেষ্টা করার সময় ত্রুটি। কিছু প্রভাবিত ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা এই ত্রুটি বার্তা পাওয়ার আগে অপারেশনটি সম্পূর্ণ হওয়ার জন্য 5 ঘন্টা অপেক্ষা করছেন৷

ঠিক করুন:ভার্চুয়াল ডিস্ক পরিষেবা ত্রুটি ভলিউম আকার খুব বড়

ভার্চুয়াল ডিস্ক পরিষেবা ত্রুটির কারণ কী:ভলিউম আকার খুব বড় ত্রুটি?

যখনই ব্যবহারকারী একটি বড় পার্টিশন বা USB হার্ড ড্রাইভ FAT32-তে ফর্ম্যাট করার চেষ্টা করে তখন এই বিশেষ ত্রুটিটি ঘটতে পারে বলে জানা যায়। আপনি যদি উইন্ডোজ ইন্টারফেস থেকে এটি করার চেষ্টা করেন, আপনি শুধুমাত্র NTFS বা exFAT ফাইল সিস্টেমের সাথে ফর্ম্যাট করার বিকল্প পাবেন৷

এটি ঘটে কারণ Windows ফরম্যাট করতে পারে না বা তৈরি করতে পারে না একটি FAT32 ভলিউম যা Windows থেকে 32GB এর বেশি (অন্তত ডিস্কপার্ট ইউটিলিটির সাথে নয়)। যাইহোক, আপনি সমস্যা ছাড়াই একটি বড় মাউন্ট এবং ব্যবহার করতে পারেন।

আপনি কেন FAT32 ফাইল সিস্টেমে একটি ড্রাইভ ফরম্যাট করতে চান তার বিভিন্ন কারণ রয়েছে। বেশিরভাগ লোকেরা এটি করে কারণ তারা হয় একটি ম্যাক কম্পিউটার থেকে বা একটি কনসোলের জন্য ফাইল স্থানান্তর করতে চায় (PS3, Xbox 360, ইত্যাদি)

সৌভাগ্যবশত, এই উইন্ডোজের অভাব দূর করার উপায় আছে। আপনি যদি এই নির্দিষ্ট সমস্যাটি সমাধান করতে লড়াই করে থাকেন তবে এই নিবন্ধটি আপনাকে বিভিন্ন সমস্যা সমাধানের পদ্ধতি সরবরাহ করবে। ভার্চুয়াল ডিস্ক পরিষেবা ত্রুটি:ভলিউম আকার খুব বড় বাইপাস করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন ত্রুটি।

পদ্ধতি 1:NTFS ফাইল সিস্টেম ব্যবহার করে DiskPart দিয়ে ফর্ম্যাট করুন

যদি আপনার FAT32 ফাইল সিস্টেমের সাথে আপনার ড্রাইভ ফরম্যাট করার প্রয়োজন না হয়, আপনি NTFS ফাইল সিস্টেম ব্যবহার করে ফর্ম্যাট করতে DiskPart ব্যবহার করতে পারেন। এটি একই ট্রিগার করবে না ভার্চুয়াল ডিস্ক পরিষেবা ত্রুটি:ভলিউম আকার খুব বড় ত্রুটি যেহেতু উইন্ডোজ আপনাকে NTFS ফাইল সিস্টেম ব্যবহার করে 32 GB এর থেকে বড় পার্টিশন বা ড্রাইভ ফরম্যাট করতে দেয়।

দ্রষ্টব্য: আপনি যদি FAT32 ফাইল সিস্টেম ব্যবহার করে ফর্ম্যাট করতে চান তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

আপনি যদি NTFS ফাইল সিস্টেম ব্যবহার করে একটি ড্রাইভ পরিষ্কার এবং ফর্ম্যাট করতে Diskpart ব্যবহার করার সিদ্ধান্ত নেন, তাহলে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. একটি রান ডায়ালগ বক্স খুলতে Windows কী + R টিপুন। তারপর, “cmd টাইপ করুন ” এবং Ctrl + Shift + Ente টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে। যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন প্রম্পটে।
  2. আপনি যে ড্রাইভটিকে ফরম্যাট করতে চান সেটি সংযুক্ত করুন (যদি এটি ইতিমধ্যে সংযুক্ত না থাকে) এবং এক মিনিট অপেক্ষা করুন৷
  3. ডিস্কপার্ট ইউটিলিটি খুলতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন:
    diskpart
  4. এরপর, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করে এবং Enter টিপে সমস্ত উপলব্ধ ড্রাইভের একটি তালিকা পান :
    list disk

    দ্রষ্টব্য:  আপনি যে ড্রাইভটি পরিষ্কার করতে চান তা সনাক্ত করতে সময় নিন। সাধারণত, ডিস্ক 0 হল OS ধারণকারী HDD। আমাদের ক্ষেত্রে, আমরা এনটিএফএস ফাইল সিস্টেমে ডিস্ক 1 ফরম্যাট করতে চাই।

  5. আপনি যে ড্রাইভটিকে ফরম্যাট করতে চান সেটি শনাক্ত করার পরে, প্রশ্নে থাকা ড্রাইভটি নির্বাচন করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:
    select disk X

    দ্রষ্টব্য :মনে রাখবেন যে X নিছক একটি স্থানধারক। আপনি যে ড্রাইভটি ফরম্যাট করতে চান তার সাথে যুক্ত প্রকৃত সংখ্যা দিয়ে এটি প্রতিস্থাপন করুন৷

  6. ডিস্ক নির্বাচিত হলে, ড্রাইভটি পরিষ্কার করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং প্রক্রিয়াটি শুরু করতে এন্টার টিপুন:
    clean

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে আপনি Enter টিপুন কী, ডিস্কটি এর বিষয়বস্তু থেকে মুছে যাবে।

  7. প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনি যে ড্রাইভ টার্গেট করছেন তা নিশ্চিত করার জন্য নীচের কমান্ডটি টাইপ করুন:
    list disk

    দ্রষ্টব্য: আপনি যদি প্রশ্নে থাকা ড্রাইভের পাশে একটি তারকাচিহ্ন (*) লক্ষ্য করেন, তাহলে এর মানে হল যে ড্রাইভটি এখনও নির্বাচন করা আছে এবং আপনি আরও এগিয়ে যাওয়ার জন্য প্রস্তুত। যদি তা না হয়, তাহলে এটিকে পুনরায় নির্বাচন করতে আবার ধাপ 5 অনুসরণ করুন।

  8. একটি নতুন পার্টিশন তৈরি করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন :
    create partition primary
  9. পার্টিশন তৈরি হয়ে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন আপনি যে পার্টিশনটি তৈরি করেছেন তা নির্বাচন করতে:
    select partition 1
  10. নির্বাচিত পার্টিশনের সাথে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন সদ্য তৈরি করা পার্টিশনটিকে সক্রিয় হিসাবে সেট করতে:
    active
  11. নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং Enter টিপুন NTFS ফাইল সিস্টেম ব্যবহার করে একটি পার্টিশন তৈরি করতে এবং এটিকে একটি লেবেল (নাম) বরাদ্দ করতে:
    format FS=NTFS label=Appuals quick

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে Appuals আপনার পার্টিশনের নামের জন্য শুধুমাত্র একটি স্থানধারক। আপনার নিজের নাম দিয়ে এটি প্রতিস্থাপন করুন৷

  12. একটি প্রক্রিয়া সম্পূর্ণ হলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং আপনার তৈরি করা ড্রাইভে একটি চিঠি বরাদ্দ করতে এন্টার টিপুন:
    assign letter=A

    দ্রষ্টব্য: A প্রতিস্থাপন করুন আপনার পছন্দের একটি চিঠি সহ স্থানধারক৷

  13. অবশেষে, ডিস্কপার্ট ইউটিলিটি বন্ধ করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন:
    exit

ঠিক করুন:ভার্চুয়াল ডিস্ক পরিষেবা ত্রুটি ভলিউম আকার খুব বড়

আপনি এখন ভার্চুয়াল ডিস্ক পরিষেবা ত্রুটি:ভলিউম আকার খুব বড় প্রাপ্ত না করেই NTFS ফাইল সিস্টেমের সাথে ড্রাইভটিকে সফলভাবে সংস্কার করেছেন ত্রুটি।

আপনি যদি FAT32 পার্টিশন দিয়ে ড্রাইভ ফরম্যাট করতে চান তবে পদ্ধতি 2 অনুসরণ করুন।

পদ্ধতি 2:একটি তৃতীয় পক্ষের ইউটিলিটি ব্যবহার করা

আপনার যদি একেবারে FAT32 ফাইল সিস্টেমে আপনার পার্টিশন ফরম্যাট করার প্রয়োজন হয়, তাহলে আপনার কাছে তৃতীয় পক্ষের ইউটিলিটি প্রোগ্রাম ব্যবহার করা ছাড়া আর কোনো বিকল্প নেই৷

অনেকগুলি ফ্রিওয়্যার সরঞ্জাম রয়েছে যা আপনাকে উইন্ডোজ 32 জিবি সীমাবদ্ধতা বাইপাস করতে দেয়। আমরা Fat32 ফর্ম্যাট ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছি কারণ এটি সহজ, সম্পূর্ণ বিনামূল্যে এবং এতে কোনো অ্যাডওয়্যার অন্তর্ভুক্ত নেই। কিন্তু আপনি Rufus,ও ব্যবহার করতে পারেন সুইস নাইফ এবং একই শেষ ফলাফল অর্জনের জন্য অন্যান্য সফ্টওয়্যারের একটি গুচ্ছ।

আপনি যদি এটি সহজ রাখার সিদ্ধান্ত নেন, এখানে Fat32 ফর্ম্যাট ব্যবহার করে FAT32 ফাইল সিস্টেমে 32GB-এর চেয়ে বড় একটি ড্রাইভ ফর্ম্যাট করার জন্য একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. এই লিঙ্কে যান (এখানে ) এবং ইউটিলিটি ডাউনলোড করতে স্ক্রিনশট ছবিতে ক্লিক করুন। ঠিক করুন:ভার্চুয়াল ডিস্ক পরিষেবা ত্রুটি ভলিউম আকার খুব বড়
  2. guiformat.exe-এ ডাবল-ক্লিক করুন এক্সিকিউটেবল যা আপনি এইমাত্র ডাউনলোড করেছেন এবং চালান এ ক্লিক করুন যদি SmartScreen প্রম্পট প্রদর্শিত হয়। ঠিক করুন:ভার্চুয়াল ডিস্ক পরিষেবা ত্রুটি ভলিউম আকার খুব বড়
  3. ইউটিলিটি খোলা হয়ে গেলে, ড্রাইভ-এর অধীনে ড্রপ-ডাউন মেনুর মাধ্যমে উপযুক্ত ড্রাইভটি নির্বাচন করা হয়েছে তা নিশ্চিত করুন। . তারপর, আপনার প্রয়োজন অনুযায়ী একটি বরাদ্দ ইউনিট আকার নির্বাচন করুন এবং বিন্যাস প্রক্রিয়া শুরু করতে স্টার্ট ক্লিক করুন। ঠিক করুন:ভার্চুয়াল ডিস্ক পরিষেবা ত্রুটি ভলিউম আকার খুব বড়

    দ্রষ্টব্য :আপনি যদি এই পদ্ধতিটি দ্রুত শেষ করতে চান, তাহলে দ্রুত ফর্ম্যাট-এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন .

  4. ঠিক আছে ক্লিক করুন নির্বাচিত ড্রাইভের বিন্যাস পদ্ধতি নিশ্চিত করতে চূড়ান্ত প্রম্পটে। ঠিক করুন:ভার্চুয়াল ডিস্ক পরিষেবা ত্রুটি ভলিউম আকার খুব বড়
  5. প্রক্রিয়া শেষ হলে, আপনার ড্রাইভ স্বয়ংক্রিয়ভাবে FAT32 ফর্ম্যাট ফাইল সিস্টেমে রূপান্তরিত হবে (এর আকার নির্বিশেষে)।

  1. উইন্ডোজ 10 এ প্যারামিটারটি ভুল ঠিক করুন

  2. উইন্ডোজ 10-এ জাভা ভার্চুয়াল মেশিন তৈরি করা যায়নি

  3. Windows 10, 8, 7-এ ত্রুটি 0X80071AC3 'The Volume is Dirty' কিভাবে ঠিক করবেন?

  4. কিভাবে "আপনি এটি ব্যবহার করার আগে ড্রাইভে ডিস্কটিকে ফর্ম্যাট করতে হবে" ত্রুটিটি ঠিক করবেন