কম্পিউটার

কিভাবে "আপনি এটি ব্যবহার করার আগে ড্রাইভে ডিস্কটিকে ফর্ম্যাট করতে হবে" ত্রুটিটি ঠিক করবেন

আমরা অনেকেই পিসি ডেটা ব্যাকআপ করতে এক্সটার্নাল হার্ড ড্রাইভ ব্যবহার করি মাঝে মাঝে. কিন্তু আপনি যদি আপনার বাহ্যিক হার্ড ড্রাইভ ব্যবহার করতে চলেছেন তখনই যদি আপনি ত্রুটি বার্তাটি পান "আপনি এটি ব্যবহার করার আগে ড্রাইভে ডিস্কটি ফর্ম্যাট করতে হবে"? কিছু ব্যবহারকারী SD মেমরি কার্ড এবং ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করে একই ধরনের সমস্যার সম্মুখীন হয়েছেন।

আপনি যদি এই সমস্যার মুখোমুখি হন তবে তাত্ক্ষণিকভাবে ড্রাইভটি ফর্ম্যাট করবেন না। পরিবর্তে, পাঁচটি সেরা পদ্ধতি চেষ্টা করুন যা আপনাকে এই সমস্যাটি দ্রুত কাটিয়ে উঠতে সাহায্য করতে পারে। তবে প্রথমে, আসুন এই সমস্যাটির চারপাশে আমাদের মাথা পেতে দিন। আপনি সর্বদা আপনার সাথে প্রাসঙ্গিক অংশে যেতে পারেন।

"আপনি এটি ব্যবহার করার আগে ড্রাইভে ডিস্কটিকে ফর্ম্যাট করতে হবে" ত্রুটিটি কী?

আপনি যখন নিরাপদে অপসারণ বিকল্প ছাড়া একটি বাহ্যিক হার্ড ড্রাইভ,  SD কার্ড, বা USB ড্রাইভ আনপ্লাগ করেন তখন উপরে উল্লিখিত ত্রুটিটি দেখা দিতে পারে৷ কারণ, এই ধরনের ইভেন্টে, আপনার ড্রাইভটি নষ্ট হয়ে যেতে পারে এবং অপঠনযোগ্য হয়ে যেতে পারে। তবে, কখনও কখনও, সমস্যাটি আরও গভীর হতে পারে।

কেন "আপনি এটি ব্যবহার করার আগে ড্রাইভে ডিস্কটিকে ফর্ম্যাট করতে হবে" ত্রুটি ঘটবে?

  • আপনার স্টোরেজ ডিভাইস বা কম্পিউটার ভাইরাসে আক্রান্ত।
  • বাহ্যিক স্টোরেজ ডিভাইসের ফাইল সিস্টেম উইন্ডোজের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়৷
  • খারাপ সেক্টরের উপস্থিতি বাহ্যিক ড্রাইভে।
  • স্টোরেজ ডিভাইসটি হঠাৎ বিদ্যুৎ বিভ্রাটের শিকার হয়েছে৷

কিভাবে ঠিক করবেন "আপনি এটি ব্যবহার করার আগে ড্রাইভে ডিস্ক ফর্ম্যাট করতে হবে"?

1. ড্রাইভ লেটার পরিবর্তন করুন

এখানে একটি সহজ পদক্ষেপ যা অনেক ব্যবহারকারীকে "আপনি এটি ব্যবহার করার আগে ড্রাইভে ডিস্কটিকে ফর্ম্যাট করতে হবে" ত্রুটিটি কাটিয়ে উঠতে সহায়তা করেছে৷ ড্রাইভ লেটার পরিবর্তন করতে, নিচে উল্লিখিত ধাপগুলি অনুসরণ করুন – 

1. চালান খুলুন উইন্ডোজ + আর কী সমন্বয় টিপে ডায়ালগ বক্স, diskmgmt.msc, টাইপ করুন এবং এন্টার টিপুন .

কিভাবে  আপনি এটি ব্যবহার করার আগে ড্রাইভে ডিস্কটিকে ফর্ম্যাট করতে হবে  ত্রুটিটি ঠিক করবেন

2. ভলিউমের উপর ডান-ক্লিক করুন যার ড্রাইভ লেটার আপনাকে পরিবর্তন করতে হবে।

3. ড্রাইভ লেটার এবং পাথ পরিবর্তন করুন এ ক্লিক করুন .

কিভাবে  আপনি এটি ব্যবহার করার আগে ড্রাইভে ডিস্কটিকে ফর্ম্যাট করতে হবে  ত্রুটিটি ঠিক করবেন

4. একটি ড্রাইভ লেটার বরাদ্দ করুন এবং ঠিক আছে এ ক্লিক করুন .

ত্রুটিটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন। যদি হ্যাঁ, পরবর্তী ধাপে যান।

2. অ্যান্টিভাইরাস টুল ব্যবহার করে আপনার পিসি স্ক্যান করুন

আপনি যদি নিশ্চিত হন যে আপনি হার্ডডিস্কটি সঠিকভাবে ইনস্টল করেছেন এবং তার পরেও যদি আপনি "ড্রাইভে ডিস্কটি ব্যবহার করার আগে আপনাকে ফর্ম্যাট করতে হবে" পেয়ে থাকেন তবে আপনার কম্পিউটার ভাইরাস দ্বারা আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। এখানে, একটি অ্যান্টিভাইরাস টুল দিয়ে আপনার কম্পিউটার স্ক্যান করা সবচেয়ে ভালো বাজি হবে।

T9 অ্যান্টিভাইরাস, উদাহরণস্বরূপ, উপলব্ধ সেরা অ্যান্টিভাইরাস সরঞ্জামগুলির মধ্যে একটি। Tweaking Technologies দ্বারা ডিজাইন করা এবং ডেভেলপ করা, এই লাইটওয়েট অ্যান্টিভাইরাসটি সব ধরনের ম্যালওয়্যার, ভাইরাস, জিরো-ডে এবং অন্যান্য দূষিত হুমকি এড়াতে পারে৷

এখানে T9 অ্যান্টিভাইরাসের কিছু উল্লেখযোগ্য দিক রয়েছে

  • উন্নত সুরক্ষা মোড যেমন ম্যালওয়্যার সুরক্ষা, শোষণ সুরক্ষা, ওয়েব সুরক্ষা এবং ফায়ারওয়াল সুরক্ষা৷
    কিভাবে  আপনি এটি ব্যবহার করার আগে ড্রাইভে ডিস্কটিকে ফর্ম্যাট করতে হবে  ত্রুটিটি ঠিক করবেন
  • উন্নত স্ক্যানিং ইঞ্জিন এবং হিউরিস্টিকস এবং বিশাল ম্যালওয়্যার ডাটাবেস। এটি দ্রুত, গভীর এবং কাস্টম স্ক্যান মোডের মতো লুকানো হুমকি সনাক্ত করতে একাধিক স্ক্যানিং মোড সহ আসে৷
    কিভাবে  আপনি এটি ব্যবহার করার আগে ড্রাইভে ডিস্কটিকে ফর্ম্যাট করতে হবে  ত্রুটিটি ঠিক করবেন
  • ওয়েব এবং ফায়ারওয়াল সুরক্ষা ব্যবহারকারীদের আগে থেকে কোনো ক্ষতিকারক ওয়েবসাইট অ্যাক্সেস করা থেকে রক্ষা করতে। ফায়ারওয়াল সুরক্ষা ইনকামিং ট্র্যাফিক বিশ্লেষণ করে, সম্ভাব্য দুর্বলতার বিরুদ্ধে আপনাকে রক্ষা করে এবং ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির জন্য আপনাকে ইন্টারনেট অ্যাক্সেসের উপর একটি দখল দেয়।

T9 অ্যান্টিভাইরাস কেন বিশ্বাস করবেন?

ভার্চুয়াল মেশিনে ম্যালওয়্যার অনুসন্ধান করার সময়, T9 অ্যান্টিভাইরাস 96.5% ম্যালওয়্যার সফলভাবে সনাক্ত করেছে। উপরন্তু, 900 টিরও বেশি ম্যালওয়্যার প্রকার প্ররোচিত হয়েছিল। তখন একটি ডিপ স্ক্যান চালানো হয়। যদিও অ্যান্টিভাইরাস কিছু সময় নেয়, এটি ট্রোজান হর্স, ভাইরাস, কৃমি, স্পাইওয়্যার এবং অন্যান্য দূষিত হুমকি সনাক্ত করতে পারে।

কিভাবে T9 অ্যান্টিভাইরাস ব্যবহার করবেন?

1. T9 অ্যান্টিভাইরাস ডাউনলোড, ইনস্টল এবং চালান।

2. বাম-দিক থেকে ম্যাগনিফাইং গ্লাস আইকনে ক্লিক করুন এবং স্ক্যান করার একটি মোড বেছে নিন।

3. আপনার পিসির ডেটার উপর নির্ভর করে, T9 অ্যান্টিভাইরাস কিছু সময় নিতে পারে।

4. একবার স্ক্যান শেষ হলে, আপনি যে সংক্রমণগুলিকে কোয়ারেন্টাইন করতে চান তা বেছে নিতে পারেন৷

T9 অ্যান্টিভাইরাস, এর মূল্য, বৈশিষ্ট্য, সুবিধা এবং অসুবিধা সম্পর্কে আরও জানতে, আপনি আমাদের T9 অ্যান্টিভাইরাসের পর্যালোচনা দেখতে পারেন। .

3. একটি ভিন্ন USB পোর্ট/ PC/ OS

ব্যবহার করার চেষ্টা করুন

আপনি অন্য USB পোর্টের সাথে আপনার ডিস্ক সংযোগ করার চেষ্টা করতে পারেন এবং আপনি এটি অ্যাক্সেস করতে পারেন কিনা তা পরীক্ষা করতে পারেন৷ শুধু একটি ভিন্ন ইউএসবি পোর্ট নয়, অন্য একটি পিসি বা এমনকি একটি ভিন্ন ওএস যেমন ম্যাকওএস ব্যবহার করে দেখুন এবং সেখানে হার্ডডিস্ক ঠিক কাজ করছে কিনা তা পরীক্ষা করে দেখুন। ধরা যাক হার্ড ডিস্ক একটি macOS এ পুরোপুরি কাজ করে; এর অর্থ হ'ল আপনার হার্ড ডিস্কে একটি ফাইল সিস্টেম রয়েছে যা আপনার উইন্ডোজ পড়তে পারে না। আপনি যদি এটির সাথে মোকাবিলা করেন তবে উইন্ডোজে ম্যাক-ফরম্যাটেড ড্রাইভগুলি পড়ার সর্বোত্তম উপায় সম্পর্কে আমাদের পোস্টটি পরীক্ষা করে দেখুন .

4. CHKDSK

ব্যবহার করুন

CHKDSK কমান্ড একটি প্রদত্ত ভলিউমের জন্য স্থিতি প্রতিবেদন প্রদর্শন করতে সাহায্য করে এবং যেকোনো সমস্যা সমাধানে সাহায্য করতে পারে। এবং, অনেক ব্যবহারকারীর দ্বারা রিপোর্ট করা হয়েছে, এটি ""আপনি এটি ব্যবহার করার আগে আপনাকে ড্রাইভে ডিস্ক ফর্ম্যাট করতে হবে" ত্রুটিটি ঠিক করতে সহায়তা করতে পারে৷ CHKDSK কমান্ড – 

ব্যবহার করতে

1. উইন্ডোজ সার্চ বারে, CMD টাইপ করুন .

2. প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ ডান দিক থেকে।

কিভাবে  আপনি এটি ব্যবহার করার আগে ড্রাইভে ডিস্কটিকে ফর্ম্যাট করতে হবে  ত্রুটিটি ঠিক করবেন

3. যখন কমান্ড প্রম্পট উইন্ডো প্রদর্শিত হবে, chkdsk টাইপ করুন (ড্রাইভ লেটার) :/f . সুতরাং, যদি সমস্যাযুক্ত ড্রাইভটি জি ড্রাইভ হয়, কমান্ডটি হবে chkdsk G: /f  

কিভাবে  আপনি এটি ব্যবহার করার আগে ড্রাইভে ডিস্কটিকে ফর্ম্যাট করতে হবে  ত্রুটিটি ঠিক করবেন

4. এন্টার টিপুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।

প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আপনি সমস্যাটি ঠিক করতে সক্ষম হবেন।

5. ডিস্ক ড্রাইভার আপডেট/ পুনরায় ইনস্টল করুন

আপনি আপনার ডিভাইস ড্রাইভার যেমন "ডিস্ক ড্রাইভ" ড্রাইভারটি পুরানো নয় কিনা তা পরীক্ষা করতে পারেন। কিছু ক্ষেত্রে, আপনাকে এটি পুনরায় ইনস্টল করতেও হতে পারে৷ . চলুন আপনাকে পুরানো ড্রাইভার আপডেট করার একটি সহজ উপায় বলি। আপনি অ্যাডভান্সড ড্রাইভার আপডেটারের মতো ড্রাইভার আপডেটার টুল ব্যবহার করতে পারেন।

উন্নত ড্রাইভার আপডেটার কিভাবে দরকারী?

একটি দৃশ্যে, যেখানে আপনার হার্ড ডিস্ক ড্রাইভের ড্রাইভার পুরানো, আপনার একটি টুল দরকার যা অবিলম্বে পুরানো ড্রাইভার সনাক্ত করতে পারে। অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার আপনার জন্য এটি করে। দ্বিতীয়ত, স্বাভাবিক পরিস্থিতিতে, কিছু ভুল হলে আপনি ড্রাইভারকে রোল ব্যাক করতে পারবেন না বা আপনি আপনার পছন্দসই সময়ে ড্রাইভার স্ক্যানের সময়সূচী করতে পারবেন না। অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার এই উভয় বৈশিষ্ট্যের সাথে লোড হয়। এই টুল সম্পর্কে আরো জানতে চান? আমাদের উন্নত ড্রাইভার আপডেটারের পর্যালোচনা দেখুন .

কিভাবে অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ব্যবহার করবেন?

1. অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ডাউনলোড, ইনস্টল এবং চালান।

2. এখনই স্ক্যান শুরু করুন -এ ক্লিক করুন বোতাম

কিভাবে  আপনি এটি ব্যবহার করার আগে ড্রাইভে ডিস্কটিকে ফর্ম্যাট করতে হবে  ত্রুটিটি ঠিক করবেন

3. স্ক্যান সম্পূর্ণ হওয়ার পরে, আপনি পুরানো ড্রাইভারগুলির একটি তালিকা দেখতে পাবেন৷ আপনার ডিস্ক ড্রাইভের পাশের চেকবক্সে ক্লিক করুন, এটি নির্বাচন করুন এবং নীল রঙের ড্রাইভার আপডেট করুন এ ক্লিক করুন বোতাম

কিভাবে  আপনি এটি ব্যবহার করার আগে ড্রাইভে ডিস্কটিকে ফর্ম্যাট করতে হবে  ত্রুটিটি ঠিক করবেন

এটাই! আপনি সফলভাবে আপনার ডিস্ক ড্রাইভ ড্রাইভার আপডেট করেছেন৷ আপনি এখন পরীক্ষা করতে পারেন যে আপনি এখনও "ড্রাইভে ডিস্কটি ব্যবহার করার আগে ফর্ম্যাট করতে হবে" ত্রুটি পাচ্ছেন কিনা।

র্যাপিং আপ

সেখানে, আপনি এটা আছে! এই পাঁচটি পদ্ধতি ব্যবহার করে দেখুন এবং নীচের মন্তব্য বিভাগে উপরের কোনটি আপনার জন্য কাজ করেছে তা আমাদের জানান। এই ধরনের আরও সমস্যা সমাধানের বিষয়বস্তুর জন্য, WeTheGeek পড়তে থাকুন। এছাড়াও আপনি আমাদের Facebook-এ খুঁজে পেতে পারেন , টুইটার , YouTube , ইনস্টাগ্রাম , ফ্লিপবোর্ড, এবং Pinterest .


  1. Windows 10-এ 'CHKDSK কান্টিনিউ ইন রিড-অনলি মোডে' ত্রুটি কীভাবে ঠিক করবেন?

  2. Windows 10 এ "ডিস্ক স্ট্রাকচার দূষিত এবং অপঠিত" ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

  3. Google ড্রাইভ কিভাবে ঠিক করবেন আপনি সাইন ইন করার ত্রুটি

  4. কিভাবে "উইন্ডোজ 10 আপডেটের জন্য পর্যাপ্ত ডিস্ক স্পেস নেই" ত্রুটিটি ঠিক করবেন