কম্পিউটার

উইন্ডোজ 10 এ আপনার কতটা RAM আছে তা কীভাবে পরীক্ষা করবেন

RAM কি? র্যান্ডম-অ্যাক্সেস মেমরিকে প্রধান মেমরিও বলা হয়। এর সংক্ষিপ্ত নাম হল RAM, যা একটি অভ্যন্তরীণ মেমরি যা সরাসরি CPU-এর সাথে ডেটা বিনিময় করে। তথাকথিত র্যান্ডম অ্যাক্সেস বলতে বোঝায় যে মেমরির ডেটা পড়তে এবং লিখতে যে সময় লাগে তার সাথে তথ্যের অবস্থানের কোনও সম্পর্ক নেই। এবং RAM সাধারণত অপারেটিং সিস্টেম বা অন্যান্য চলমান প্রোগ্রামগুলির জন্য একটি অস্থায়ী ডেটা স্টোরেজ মাধ্যম হিসাবে ব্যবহৃত হয়৷

সামগ্রী:

  • Windows 10-এ আপনার কতটা RAM আছে তা কীভাবে দেখবেন
  • আমার কত RAM দরকার এবং আমার কি RAM বাড়ানো উচিত?

Windows 10-এ আপনার কত RAM আছে তা কীভাবে দেখবেন?

কেউ কেউ প্রশ্ন করতে পারে আমার কম্পিউটারে কত RAM আছে? আপনার কম্পিউটারের RAM দেখার অনেক সহজ উপায় আছে। এখন উদাহরণ হিসেবে Windows 10-এ RAM সাইজ চেক করুন।

পদ্ধতি:

  • 1:সিস্টেম তথ্যে RAM দেখুন
  • 2:টাস্ক ম্যানেজ এ RAM চেক করুন r
  • 3:RAM সাইজ চেক করতে DirectX ডায়াগনস্টিক টুল ব্যবহার করুন
  • 4:ড্রাইভার বুস্টারের সাথে সমস্ত মেমরি তথ্য চেক করুন

পদ্ধতি 1:সিস্টেম তথ্যে RAM দেখুন

1. এই পিসিতে ডান ক্লিক করুন আপনার ডেস্কটপে এবং সম্পত্তি নির্বাচন করুন .

2. আপনার কম্পিউটার সম্পর্কে প্রাথমিক তথ্যে, আপনি ইন্সটল মেমরি(RAM)-এর একটি বিকল্প দেখতে পাবেন। . এবং এখানে আপনি দেখতে পাচ্ছেন মেমরির আকার 4.00 GB (3.89 GB ব্যবহারযোগ্য)।

উইন্ডোজ 10 এ আপনার কতটা RAM আছে তা কীভাবে পরীক্ষা করবেন

টিপ্স:ইনস্টল করা মেমরি বনাম ব্যবহারযোগ্য মেমরি

এখানে আপনি কিছু কম্পিউটারে ব্যবহারযোগ্য মেমরি নামে একটি বিকল্প দেখতে পাবেন। ইনস্টল করা মেমরি হল আপনার হার্ডওয়্যার মেমরি। ব্যবহারযোগ্য মেমরি কি? এটি হার্ডওয়্যার সংরক্ষিত ফিজিক্যাল মেমরির মানের সমান উপলব্ধ মেমরির পরিমাণ। স্মৃতি. সাধারণত, আপনার কম্পিউটারে ব্যবহারযোগ্য মেমরি থাকলে, এর আকার ইনস্টল করা মেমরির চেয়ে কম হতে পারে।

সম্পর্কিত: Windows 10, 8, 7 এ কম্পিউটারের স্পেস কিভাবে চেক করবেন

পদ্ধতি 2:টাস্ক ম্যানেজারে RAM চেক করুন

1. টাস্কবারে আপনার মাউসের ডানদিকে ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন .

2. পারফরমেন্স-এ ক্লিক করুন টাস্ক ম্যানেজারে ট্যাব, এবং আপনি হার্ডওয়্যার সংস্থান যেমন CPU, মেমরি, ডিস্ক ইত্যাদির ব্যবহার দেখতে পাবেন।

3. বাম দিকে, মেমরি ক্লিক করুন৷ ইমেজ, এবং আপনি দেখতে পাবেন আপনার কম্পিউটারে কতটা RAM আছে।

উইন্ডোজ 10 এ আপনার কতটা RAM আছে তা কীভাবে পরীক্ষা করবেন

এখানে আপনি RAM এর গতি 1600MHz দেখতে পারেন।

পদ্ধতি 3:RAM সাইজ চেক করতে DirectX ডায়াগনস্টিক টুল ব্যবহার করুন

যদিও ডাইরেক্টএক্স ডায়াগনস্টিক টুল ব্যবহার করা হয় ডাইরেক্টএক্স কম্পোনেন্ট এবং ড্রাইভার সম্পর্কে তথ্য দেখানোর জন্য, আপনি এই টুল থেকে RAM সাইজ দেখতে পারেন।

1. dxdiag টাইপ করুন অনুসন্ধান বাক্সে, এবং DirectX ডায়াগনস্টিক টুল-এ ক্লিক করুন এটি খুলতে।

2. সিস্টেমে ট্যাবে, আপনি মেমরি মান সহ সিস্টেম তথ্য দেখতে পাবেন। এখানে আপনি দেখতে পাচ্ছেন মেমরির মান 4096MB (4GB )।

উইন্ডোজ 10 এ আপনার কতটা RAM আছে তা কীভাবে পরীক্ষা করবেন

পদ্ধতি 4:ড্রাইভার বুস্টার দিয়ে সমস্ত মেমরি তথ্য পরীক্ষা করুন

মেমরি সাইজ চেক করার পাশাপাশি পিসি মেমরি সম্পর্কে অন্যান্য তথ্য কিভাবে চেক করবেন? উপরের পদ্ধতিগুলি আপনাকে মেমরি সম্পর্কে অন্যান্য তথ্য দেখার অনুমতি দিতে অক্ষম হতে পারে। তাই আপনি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার যেমন CPU-Z বা ড্রাইভার বুস্টার ব্যবহার করতে পারেন সামগ্রিক মেমরির তথ্য যেমন মোট মেমরি, ব্যবহৃত মেমরি, ফ্রি মেমরি, মেমরি ব্যাঙ্ক, মেমরির গতি, প্রস্তুতকারক ইত্যাদি দেখতে৷

এখানে ড্রাইভার বুস্টার ব্যবহার করুন উদাহরণ হিসেবে। (ড্রাইভার বুস্টার হল একটি পেশাদার ড্রাইভার এবং গেম কম্পোনেন্ট আপডেট করার সফ্টওয়্যার, যা অনেক হার্ডওয়্যার ত্রুটি ঠিক করতেও সাহায্য করতে পারে।)

1. ড্রাইভার বুস্টার চালান আপনার কম্পিউটারে, এবং তারপর সরঞ্জাম নির্বাচন করুন৷> সিস্টেম তথ্য .

উইন্ডোজ 10 এ আপনার কতটা RAM আছে তা কীভাবে পরীক্ষা করবেন

2. সিস্টেম তথ্য-এ , মেমরি ডিভাইস নির্বাচন করুন , এবং আপনি স্পষ্টভাবে দুটি বিভাগ দেখতে পারেন:মেমরি রিসোর্স এবং শারীরিক স্মৃতি .

এখানে মোট মেমরি আপনার কম্পিউটারের RAM সাইজ ড্রাইভার বুস্টারে, এটি মোট মেমরি হিসাবে ব্যবহারের মেমরি দেখায়৷

উইন্ডোজ 10 এ আপনার কতটা RAM আছে তা কীভাবে পরীক্ষা করবেন কিভাবে আমার কম্পিউটারে RAM এর গতি পরীক্ষা করবেন ?

উল্লম্ব-স্ক্রোল বারটি নামিয়ে দিন এবং আপনি মেমরির গতি দেখতে পাবেন। এখানে 1660MHz . উইন্ডোজ 10 এ আপনার কতটা RAM আছে তা কীভাবে পরীক্ষা করবেন

আমার কম্পিউটারে আমার কী RAM আছে?

উল্লম্ব-স্ক্রোল বারটি ড্রপ ডাউন করুন এবং আপনি RAM প্রস্তুতকারক দেখতে পাবেন। এখানে মাইক্রোন . উইন্ডোজ 10 এ আপনার কতটা RAM আছে তা কীভাবে পরীক্ষা করবেন

আমার কত RAM দরকার এবং আমার কি RAM বাড়ানো উচিত?

এখন আপনি জানেন আপনার কম্পিউটারে কতটা RAM আছে। এখানে আরেকটি প্রশ্ন আসে:আপনার কতটা রাম দরকার? আমার পিসির গতি বাড়ানোর জন্য কি আমার RAM আপগ্রেড করা উচিত?

এটি একটি সহজ এবং জটিল জিনিস। একটি সহজ কথায়, আপনি আপনার কম্পিউটার দিয়ে কি করতে চান তার উপর নির্ভর করে। এখানে কিছু সহজ ব্যাখ্যা আছে।

প্রশ্ন:আমার পিসি যদি Windows 10 সিস্টেমে চলে তাহলে আমার কত RAM লাগবে?

উত্তর: যদিও Microsoft Windows 10 ইন্সটল করার প্রয়োজনীয়তা পৃষ্ঠায়, এটি বলে যে ন্যূনতম RAM প্রয়োজন 32 বিটের জন্য 1GB এবং 64bit-এর জন্য 2GB, আপনার কম্পিউটার আটকে যেতে পারে এবং অনেক প্রোগ্রাম সর্বাধিক হার্ডওয়্যার সমর্থন পেতে পারে না যদি এটি শুধুমাত্র ন্যূনতম RAM প্রয়োজনীয়তা পূরণ করে।

এটি প্রস্তাব করা হয় যে যদি আপনার Windows 10 সিস্টেমটি 64 বিট হয়, আপনি যদি আপনার পিসি আরও মসৃণভাবে চালাতে চান তবে RAM 4GB এর বেশি হওয়া উচিত। এবং যদি এটি 32 বিট হয়, 2 গিগাবাইটের বেশি র‌্যাম হলে ভালো হবে।

প্রশ্ন:বড় RAM কি কম্পিউটারের গতি বাড়ায়?

উত্তর: কখনও কখনও হ্যাঁ, কিন্তু এটি সবসময় ক্ষেত্রে হয় না। আসলে, কম্পিউটারের গতি অন্যান্য হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার কনফিগারেশনের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, যদি আপনার মেমরি 8GB তে পৌঁছায়, কিন্তু আপনার সিস্টেম 32bit হয়, তাহলে আপনার প্রায় 5GB RAM নষ্ট হতে পারে। প্রকৃতপক্ষে, একটি 32-বিট উইন্ডোজ সিস্টেম দ্বারা ব্যবহৃত সর্বাধিক মেমরি হল 4GB। অতএব, একটি সীমিত বাজেটের সাথে, কম্পিউটারের মেমরি ততটা বড় নয়।


  1. উইন্ডোজ 7 এবং 10 এ কীভাবে RAM বাড়ানো যায়

  2. কিভাবে আপনার Windows 10 বা Windows 11 এর RAM এর গতি পরীক্ষা করবেন

  3. Windows 10 এ কিভাবে আপনার RAM এর আকার এবং গতি পরীক্ষা করবেন

  4. উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুল দিয়ে র‌্যাম পারফরমেন্স কিভাবে চেক করবেন