কম্পিউটার

ঠিক করুন:অ্যাকশনটি সম্পূর্ণ করা যাবে না কারণ ফাইলটি উইন্ডোজ এক্সপ্লোরারে খোলা আছে

কিছু ব্যবহারকারী 'ফাইলটি উইন্ডোজ এক্সপ্লোরারে খোলা থাকার কারণে কাজটি সম্পূর্ণ করা যাবে না'র সম্মুখীন হচ্ছে ' ত্রুটি যখন তারা একটি উইন্ডোজ কম্পিউটারে একটি ফাইল মুছে ফেলা, সরানো বা পুনঃনামকরণ করার চেষ্টা করে। সমস্যাটি সাধারণত মাইক্রোসফ্ট অফিস ফাইল (ওয়ার্ড এবং এক্সেল ফাইল) এবং পিডিএফ ফাইলগুলির সাথে ঘটে। সমস্যাটি একটি নির্দিষ্ট Windows সংস্করণের জন্য নির্দিষ্ট নয় কারণ এটি Windows 7, Windows 8 এবং Windows 10-এ সম্মুখীন হয়েছে৷

ঠিক করুন:অ্যাকশনটি সম্পূর্ণ করা যাবে না কারণ ফাইলটি উইন্ডোজ এক্সপ্লোরারে খোলা আছে

ফাইলটি উইন্ডোজ এক্সপ্লোরার ত্রুটিতে খোলা থাকার কারণে অ্যাকশনটি সম্পূর্ণ করা যাচ্ছে না কিসের কারণে?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন এবং সমস্যার সমাধান করার জন্য যে মেরামত কৌশলগুলি ব্যবহার করে তা দেখে আমরা এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি৷ আমরা যা সংগ্রহ করেছি তার উপর ভিত্তি করে, এই বিশেষ ত্রুটি বার্তাটি ট্রিগার করতে পরিচিত কয়েকটি সাধারণ পরিস্থিতি রয়েছে:

  • Windows Explorer-এর ফাইল প্রিভিউ উইন্ডো ত্রুটি সৃষ্টি করছে - এটি সাধারণত পিডিএফ এবং ইমেজ ফাইলের সাথে ঘটতে রিপোর্ট করা হয়। দেখা যাচ্ছে যে, Windows Explorer-এর প্রিভিউ করার বৈশিষ্ট্যটি কিছু নির্দিষ্ট পরিস্থিতিতে ভুল করতে পারে এবং ব্যবহারকারীকে ফাইলটি পরিচালনা করতে বাধা দিতে পারে। এই ক্ষেত্রে, আপনি Windows Explorer-এ ফাইল প্রিভিউ নিষ্ক্রিয় করে সমস্যার সমাধান করতে পারেন।
  • ফাইলটি সক্রিয়ভাবে অন্য একটি প্রক্রিয়া দ্বারা ব্যবহৃত হচ্ছে - এই ত্রুটিটি ঘটার অন্যতম সাধারণ কারণ এটি। সম্ভবত, Windows Explorer (explorer.exe) বা অন্য একটি প্রক্রিয়ার পিছনের প্রক্রিয়াটি আপনি যে ফাইলটি পরিচালনা করার চেষ্টা করছেন সেটি ব্যবহার করছে। এই ক্ষেত্রে, দ্বন্দ্বের জন্য দায়ী প্রক্রিয়াটি বন্ধ করে সমস্যার সমাধান করা যেতে পারে।

আপনি যদি 'অ্যাকশনটি সম্পূর্ণ করা যাবে না কারণ ফাইলটি উইন্ডোজ এক্সপ্লোরারে খোলা আছে সমাধান করতে সমস্যা হচ্ছে ' ত্রুটি, এই নিবন্ধটি আপনাকে কয়েকটি যাচাইকৃত সমস্যা সমাধানের পদক্ষেপ সরবরাহ করবে। নীচে আপনি দুটি পদ্ধতি পাবেন যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সমস্যার সমাধান করার জন্য ব্যবহার করেছেন।

আপনি যদি দক্ষ হতে চান, আমরা আপনাকে নীচের পদ্ধতিগুলি যে ক্রমে উপস্থাপন করা হয়েছে তা অনুসরণ করতে উত্সাহিত করি৷

পদ্ধতি 1:উইন্ডোজ এক্সপ্লোরারে ফাইল প্রিভিউ বন্ধ করা

'অ্যাকশনের সম্মুখীন হওয়া বেশিরভাগ ব্যবহারকারীই ফাইলটি উইন্ডোজ এক্সপ্লোরারে খোলা থাকার কারণে সম্পূর্ণ করা যাবে না ' ত্রুটি উইন্ডোজ এক্সপ্লোরারে ফাইল প্রিভিউ অক্ষম করে এটি সমাধান করতে পরিচালিত হয়েছে। এটি দেখা যাচ্ছে, এই বৈশিষ্ট্যটি কখনও কখনও সমস্ত সাম্প্রতিক উইন্ডোজ সংস্করণে ত্রুটির জন্য পরিচিত এবং ব্যবহারকারীকে PDF এবং বিভিন্ন ইমেজ-টাইপ ফাইলগুলি পরিচালনা করতে বাধা দেয়৷

প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে ফোল্ডার বিকল্পগুলি থেকে থাম্বনেইল পূর্বরূপ নিষ্ক্রিয় করার জন্য নির্দেশাবলীর একটি সেট অনুসরণ করার পরে সমস্যাটি সমাধান করা হয়েছিল। আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, “কন্ট্রোল ফোল্ডার টাইপ করুন ” এবং Enter টিপুন ফাইল এক্সপ্লোরার বিকল্পগুলি খুলতে পর্দা।
  2. ফাইল এক্সপ্লোরার উইন্ডোর ভিতরে, দেখুন এ যান ট্যাব, উন্নত সেটিংস-এ যান এবং নিশ্চিত করুন যে সর্বদা আইকন দেখান, থাম্বনেইলগুলি সক্রিয় করা নেই এর সাথে যুক্ত বক্স .
  3. পরিবর্তনগুলি সংরক্ষণ করতে প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং দেখুন ‘ফাইলটি উইন্ডোজ এক্সপ্লোরারে খোলা থাকার কারণে কাজটি সম্পূর্ণ করা যাবে না না দেখে আপনি ফাইলটি পরিচালনা করতে সক্ষম কিনা। '।
ঠিক করুন:অ্যাকশনটি সম্পূর্ণ করা যাবে না কারণ ফাইলটি উইন্ডোজ এক্সপ্লোরারে খোলা আছে

আপনি যদি এখনও ত্রুটির সাথে লড়াই করে থাকেন তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 2:ফাইল খোলা আছে এমন প্রক্রিয়া সনাক্ত করা এবং বন্ধ করা

এই বিশেষ সমস্যাটি সমাধানের জন্য সংগ্রামরত কয়েকজন ব্যবহারকারী রিসোর্স মনিটর ব্যবহার করে এমন প্রক্রিয়াগুলি সনাক্ত করতে পরিচালিত হয়েছে যা ফাইলটি ব্যবহার করে ত্রুটিটি ট্রিগার করে এবং এটি বন্ধ করে দেয়। এই প্রক্রিয়াটি সমস্ত উইন্ডোজ থেকে করা হয় (কোন অতিরিক্ত সফ্টওয়্যার প্রয়োজন নেই)।

যে প্রক্রিয়াটি ট্রিগার করছে সেটি সনাক্তকরণ এবং বন্ধ করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে ‘অ্যাকশনটি সম্পূর্ণ করা যাবে না কারণ ফাইলটি উইন্ডোজ এক্সপ্লোরারে খোলা আছে ' ত্রুটি:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, “resmon.exe টাইপ করুন ” এবং Enter টিপুন রিসোর্স মনিটর খুলতে ইউটিলিটি ঠিক করুন:অ্যাকশনটি সম্পূর্ণ করা যাবে না কারণ ফাইলটি উইন্ডোজ এক্সপ্লোরারে খোলা আছে
  2. রিসোর্স মনিটর এর ভিতরে ইউটিলিটি, CPU ট্যাবে নেভিগেট করুন, অ্যাসোসিয়েটেড হ্যান্ডেলগুলিতে নিচে স্ক্রোল করুন . এরপরে, সমস্যাটি ট্রিগার করা ফাইলটির নাম টাইপ করুন। আমাদের ক্ষেত্রে, সমস্যাটিকে ট্রিগারকারী ফাইলটির নাম last day.xlsx . তাই আমরা 'শেষ দিন টাইপ করেছি অনুসন্ধান বাক্সে এবং আবিষ্কার করে যে এটি ব্যবহার করার প্রক্রিয়াটি ছিল Excel.exe। ঠিক করুন:অ্যাকশনটি সম্পূর্ণ করা যাবে না কারণ ফাইলটি উইন্ডোজ এক্সপ্লোরারে খোলা আছে

    দ্রষ্টব্য: এই সার্চ যেকোন ধরনের ফাইল দিয়ে করা যেতে পারে।

  3. যে প্রক্রিয়াটি ফাইলটি ব্যবহার করে ত্রুটিটি ট্রিগার করছে তার উপর ডান ক্লিক করুন এবং প্রক্রিয়া শেষ করুন বেছে নিন . ঠিক করুন:অ্যাকশনটি সম্পূর্ণ করা যাবে না কারণ ফাইলটি উইন্ডোজ এক্সপ্লোরারে খোলা আছে

    দ্রষ্টব্য: যেহেতু উইন্ডোজ এক্সপ্লোরার ত্রুটি বার্তায় উল্লেখ করা হয়েছে, তাই সম্ভবত এখানে চিহ্নিত প্রক্রিয়াটি explorer.exe .

  4. যে পদ্ধতিটি পূর্বে ট্রিগার করছিল সেটি পুনরাবৃত্তি করুন  ‘অ্যাকশনটি সম্পূর্ণ করা যাবে না কারণ ফাইলটি উইন্ডোজ এক্সপ্লোরারে খোলা আছে ' ত্রুটি এবং দেখুন সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা৷

  1. উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরার সাড়া দিচ্ছে না ঠিক করুন

  2. উইন্ডোজ 10 ফাইল এক্সপ্লোরার এটিতে কাজ করার ত্রুটি ঠিক করুন

  3. উইন্ডোজ 10-এ ফাইলের ত্রুটি অ্যাক্সেস করতে পারে না প্রক্রিয়াটি ঠিক করুন

  4. Windows UI এ একটি পৃথক প্রক্রিয়ায় ফাইল এক্সপ্লোরার উইন্ডোজ কিভাবে খুলবেন