কম্পিউটার

Windows UI এ একটি পৃথক প্রক্রিয়ায় ফাইল এক্সপ্লোরার উইন্ডোজ কিভাবে খুলবেন

ফাইল এক্সপ্লোরার, পূর্বে উইন্ডোজ এক্সপ্লোরার এবং ক্যানোনিকভাবে "explorer.exe", সবচেয়ে বেশি ব্যবহৃত উইন্ডোজ উপাদানগুলির মধ্যে একটি। এক্সিকিউটেবলের দুটি স্বতন্ত্র ভূমিকা রয়েছে:টাস্কবারের মতো মূল UI উপাদানগুলি রেন্ডার করা এবং গ্রাফিকাল ফাইল ম্যানেজমেন্ট ইন্টারফেস প্রদান করা যা বেশিরভাগ পিসি ব্যবহারকারীরা এটির সাথে যুক্ত।

ডিফল্টরূপে, এই উভয় ভূমিকাই একটি একক "explorer.exe" প্রক্রিয়া দ্বারা পূর্ণ হয়৷ কম্পোনেন্ট যদি কোন সমস্যার সম্মুখীন হয়, এক্সপ্লোরারের উভয় দিকই ক্র্যাশ হয়ে যাবে। সম্ভবত আপনি এটি আগে অনুভব করেছেন, যখন একটি ফাইল এক্সপ্লোরার ফাইল ব্রাউজার উইন্ডোতে একটি ক্র্যাশের ফলে আপনার টাস্কবার এবং ডেস্কটপ আইকনগুলি ক্ষণিকের জন্য ক্ষতিগ্রস্থ হয়েছে। উইন্ডোজ কিছু মুহূর্ত পরে স্বয়ংক্রিয়ভাবে এক্সপ্লোরার রিস্টার্ট করে, UI কে জীবিত করে।

Windows UI এ একটি পৃথক প্রক্রিয়ায় ফাইল এক্সপ্লোরার উইন্ডোজ কিভাবে খুলবেন

আপনি সিস্টেম UI ফাংশন থেকে স্বাধীনভাবে ফাইল ব্রাউজার উইন্ডোগুলিকে একটি পৃথক প্রক্রিয়াতে চালানোর জন্য জোর করে এক্সপ্লোরারের দুটি মূল উপাদানকে আলাদা করতে পারেন। আপনি "ফাইল এক্সপ্লোরার বিকল্প" কন্ট্রোল প্যানেল ডায়ালগের মধ্যে এই সেটিংটি পাবেন। স্টার্ট মেনুতে নাম দিয়ে এটি খুঁজুন। বিকল্পভাবে, একটি ফাইল এক্সপ্লোরার উইন্ডো খুলুন, উপরের বাম কোণে নীল ফাইল বোতামে ক্লিক করুন এবং তারপরে "ফোল্ডার এবং অনুসন্ধান বিকল্পগুলি পরিবর্তন করুন" এ ক্লিক করুন৷

Windows UI এ একটি পৃথক প্রক্রিয়ায় ফাইল এক্সপ্লোরার উইন্ডোজ কিভাবে খুলবেন

প্রদর্শিত ডায়ালগের "ভিউ" ট্যাবে স্যুইচ করুন। "উন্নত সেটিংস" তালিকাটি একটু নিচে স্ক্রোল করুন। "একটি পৃথক প্রক্রিয়ায় ফোল্ডার উইন্ডোজ লঞ্চ করুন" বিকল্পটি খুঁজুন এবং এর চেকবক্স সক্ষম করুন। অবশেষে, ডায়ালগ বন্ধ করতে "প্রয়োগ করুন" এবং তারপরে "ঠিক আছে" বোতামে ক্লিক করুন।

Windows UI এ একটি পৃথক প্রক্রিয়ায় ফাইল এক্সপ্লোরার উইন্ডোজ কিভাবে খুলবেন

যেহেতু Windows 10 সংস্করণ 1903, এই সেটিংটি ডিফল্টরূপে সক্ষম বলে বলা হয়। আমাদের অভিজ্ঞতায়, এটা সবসময় হয় না। এই লেখকের দ্বারা অক্টোবর 2020 আপডেটের দুটি সাম্প্রতিক ইনস্টলেশনে, কোনও মেশিনই চালু করার বিকল্পে ডিফল্ট হয়নি। এটি আপনার নিজের Windows 10 ডিভাইসে সক্ষম কিনা তা পরীক্ষা করা মূল্যবান৷

একবার সক্রিয় হয়ে গেলে, ফাইল এক্সপ্লোরার উইন্ডোগুলি তাদের নিজস্ব প্রক্রিয়াতে খোলা হবে। একটি ফাইল ব্রাউজারে একটি ক্র্যাশ সিস্টেম UI এর উপর কোন প্রভাব ফেলবে না, তাই টাস্কবারটি অদৃশ্য হয়ে পুনরায় লঞ্চ হবে না। মেমরির ব্যবহার একটি একক প্রক্রিয়া ব্যবহার করার তুলনায় সামান্য বেশি হতে পারে কিন্তু আধুনিক হার্ডওয়্যারে সামগ্রিক কর্মক্ষমতা প্রভাব অবশ্যই ইতিবাচক হওয়া উচিত।


  1. উইন্ডোজ 10 এ কিভাবে GZ ফাইল খুলবেন

  2. Windows 10 এ কিভাবে UWP ফাইল এক্সপ্লোরার অ্যাক্সেস করবেন তা এখানে

  3. উইন্ডোজ 10-এ এই পিসিতে ফাইল এক্সপ্লোরার কীভাবে খোলা যায়

  4. Windows 11-এ স্লো ফাইল এক্সপ্লোরার কীভাবে ঠিক করবেন