কম্পিউটার

ফিক্স:উইন্ডোজে এক্সিকিউটেবল (.EXE) ফাইল খুলতে পারে না

ভাইরাস দ্বারা সংক্রমিত হওয়ার পরে বা সিস্টেম রেজিস্ট্রি ভুলভাবে পরিবর্তন করার পরে, ব্যবহারকারী উইন্ডোজে এক্সিকিউটেবল EXE-ফাইল (ইনস্টলেশন MSI-ফাইল বা PowerShell/CMD/VBScript ফাইল) না খোলার বিষয়টির সম্মুখীন হতে পারেন। আপনি যখন ফাইল এক্সপ্লোরার থেকে কোনও প্রোগ্রাম (শর্টকাট) চালান, তখন কিছুই ঘটে না, একটি উইন্ডো প্রদর্শিত হয় যা আপনাকে একটি প্রোগ্রাম নির্বাচন করতে বলবে বা সমস্ত EXE ফাইল একটি ভিন্ন প্রোগ্রামে খোলা হয় (উদাহরণস্বরূপ, notepad.exe বা paint.exe এ)। এই নিবন্ধে, আমরা দেখব কিভাবে সমস্যাটি সমাধান করা যায় যখন আপনি উইন্ডোজে কোনো এক্সিকিউটেবল ফাইল বা অ্যাপ্লিকেশন চালাতে পারবেন না।


উইন্ডোজে ভাঙা EXE ফাইল অ্যাসোসিয়েশনগুলি কীভাবে ঠিক করবেন?

আপনি যখন উইন্ডোজে কোনো অ্যাপ্লিকেশন *.exe ফাইল চালান, তখন একটি উইন্ডো প্রদর্শিত হয় যা আপনাকে একটি প্রোগ্রাম নির্বাচন করতে বলছে (How do you want to open this file? ):

ফিক্স:উইন্ডোজে এক্সিকিউটেবল (.EXE) ফাইল খুলতে পারে না

অথবা ত্রুটি দেখা দেয়:

This file does not have an app associated with it for performing this action. Please install an app, if one is already installed, create an association in the Defaults Apps Settings page.
Windows cannot access the specified device, path, or file. You may have the appropriate permissions to access the item.
Windows can't open this file.

ফিক্স:উইন্ডোজে এক্সিকিউটেবল (.EXE) ফাইল খুলতে পারে না

প্রায়শই, এই সমস্যাটি ভাইরাস সংক্রমণ বা উইন্ডোজ রেজিস্ট্রি "অপ্টিমাইজ" করার একটি ব্যর্থ প্রচেষ্টার পরে দেখা দেয়। এই সমস্যার উত্স হল যে *.exe ফাইলগুলির জন্য ফাইল অ্যাসোসিয়েশনগুলি উইন্ডোজ রেজিস্ট্রিতে রিসেট করা হয়েছিল৷ উইন্ডোজে এক্সিকিউটেবল ফাইলগুলির জন্য অ্যাসোসিয়েশনগুলি পুনরুদ্ধার করতে, আপনাকে রেজিস্ট্রি এডিটর (regedit.exe) ব্যবহার করতে হবে, তবে এটিও খুলবে না কারণ এটি একটি এক্সিকিউটেবল ফাইল। cmd.exe বা PowerShell উভয়ই খোলে না। এ ক্ষেত্রে করণীয় কী?

  1. আপনার ডেস্কটপে একটি সাধারণ পাঠ্য ফাইল তৈরি করুন;
  2. ফাইলে নিচের লাইনটি পেস্ট করুন:start cmd
  3. ফাইলের নাম পরিবর্তন করেrun.bat করুন;
  4. ফাইলটিতে ডান ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷; ফিক্স:উইন্ডোজে এক্সিকিউটেবল (.EXE) ফাইল খুলতে পারে না
  5. UAC-তে বিশেষাধিকারের উচ্চতা নিশ্চিত করুন এবং একটি উন্নত কমান্ড প্রম্পট উইন্ডো খুলবে;
  6. আপনি regedit.exe চালাতে পারেন এবং ম্যানুয়ালি রেজিস্ট্রিতে পরিবর্তন করতে পারেন (পদ্ধতিটি নীচে বর্ণিত হয়েছে) বা কমান্ড প্রম্পট উইন্ডোতে নিম্নলিখিত কোডটি পেস্ট করুন:
    reg delete HKEY_CLASSES_ROOT\.exe /ve /f
    reg add HKEY_CLASSES_ROOT\.exe /ve /d exefile /f
    reg delete HKEY_CLASSES_ROOT\exefile /ve /f
    reg add HKEY_CLASSES_ROOT\exefile /ve /d Application /f
    reg delete HKEY_CLASSES_ROOT\exefile\shell\open\command /ve /f
    reg add HKEY_CLASSES_ROOT\exefile\shell\open\command /f /ve /d "\"%1\" %*\"
    assoc .exe=exefile

    ফিক্স:উইন্ডোজে এক্সিকিউটেবল (.EXE) ফাইল খুলতে পারে না
  7. এই কমান্ডগুলি EXE ফাইল অ্যাসোসিয়েশনগুলিকে ডিফল্টগুলিতে পুনরায় সেট করবে;
  8. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং যেকোনো অ্যাপ চালানোর চেষ্টা করুন।

এমনকি যদি *.bat এবং *.cmd ফাইলগুলিও আপনার কম্পিউটারে শুরু না হয়, তাহলে আপনাকে সেফ মোডে ম্যানুয়ালি রেজিস্ট্রি সম্পাদনা করতে হবে৷

  1. কম্পিউটারটিকে সেফ মোডে বুট করুন (একটি সারিতে তিনবার পাওয়ার বোতাম টিপে উইন্ডোজ বুটকে বাধা দিন);
  2. কম্পিউটার উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্টে (WinRE) বুট হবে। ট্রাবলশুট -> অ্যাডভান্সড অপশন -> স্টার্টআপ সেটিংস -> রিস্টার্ট নির্বাচন করুন। F4 টিপুন সেফ মোডে উইন্ডোজ বুট করতে;
  3. রেজিস্ট্রি এডিটর চালান (regedit.exe ) এবং রেজি কী HKEY_CLASSES_ROOT\.exe;-এ যান
  4. ডিফল্ট পরিবর্তন করুন রেজিস্ট্রি প্যারামিটার মান exefile এ; ফিক্স:উইন্ডোজে এক্সিকিউটেবল (.EXE) ফাইল খুলতে পারে না
  5. তারপর HKEY_CLASSES_ROOT\exefile\shell\open\command এ যান এবং ডিফল্ট এর মান পরিবর্তন করুন "%1" %* এর প্যারামিটার ফিক্স:উইন্ডোজে এক্সিকিউটেবল (.EXE) ফাইল খুলতে পারে না
  6. তারপর, সাদৃশ্য অনুসারে, ডিফল্ট প্যারামিটারের মানগুলিকে "%1" %* এ পরিবর্তন করুন HKCR\exefile\shell\open-এ এবং HKCR\exefile রেজিস্ট্রি কী;
  7. সাধারণভাবে আপনার কম্পিউটার রিস্টার্ট করুন। ফাইল এক্সপ্লোরার এখন ডিফল্ট EXE ফাইল অ্যাসোসিয়েশন ব্যবহার করা উচিত। যেকোনো *.exe ফাইল চালানোর চেষ্টা করুন।

অতিরিক্তভাবে, *.exe ফাইল অ্যাসোসিয়েশনগুলি পুনরুদ্ধার করতে আপনার এই পদক্ষেপগুলি পরীক্ষা করা উচিত:

  • EXE ফাইল অ্যাসোসিয়েশনগুলি পুনরায় সেট করতে কমান্ডটি চালান:assoc .exe=exefile
  • চেক করুন যে ব্যবহারকারীর পছন্দ রেজিস্ট্রি কী HKEY_CURRENT_USER\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Explorer\FileExts\.exe-এ কী অনুপস্থিত। যদি এমন একটি চাবি থাকে তবে তা মুছুন;
  • কমান্ডগুলি ব্যবহার করে Windows ইমেজ এবং সিস্টেম ফাইলগুলির অখণ্ডতা পরীক্ষা করুন:
    sfc /scannow
    DISM /Online /Cleanup-Image /RestoreHealth
  • নিশ্চিত করুন যে আপনার অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম এক্সিকিউটেবল ফাইলের লঞ্চকে ব্লক করে না;
  • যদি এক্সিকিউটেবল ফাইল খোলার সময় উইন্ডোজ একটি নিরাপত্তা সতর্কতা প্রদর্শন করে, তাহলে এই নিবন্ধের নির্দেশাবলী অনুসরণ করুন।

Windows নেটওয়ার্ক শেয়ার থেকে EXE ফাইল চালাতে পারে না

ব্যবহারকারীরা যদি তাদের কম্পিউটারে স্থানীয়ভাবে EXE ফাইল চালাতে পারে, কিন্তু নেটওয়ার্ক শেয়ার করা ফোল্ডার থেকে ফাইল চালু করার সময় একটি ত্রুটি দেখা দেয়, তাহলে সমস্যার কারণ ভিন্ন হতে পারে৷

  1. ভাগ করা ফোল্ডার বা ফাইলের জন্য বর্তমান NTFS অনুমতিগুলি পরীক্ষা করুন৷ যদি ব্যবহারকারীকে NTFS বরাদ্দ না করা হয় পড়ুন/চালনা করুন অনুমতি, তারপর এক্সিকিউটেবল ফাইল চালানোর সময় একটি ত্রুটি প্রদর্শিত হবে:
    Windows cannot access \\server1\sharedfolder\file.exe. You do not have permission to access applicatin.exe file.

    ফিক্স:উইন্ডোজে এক্সিকিউটেবল (.EXE) ফাইল খুলতে পারে না

    এনটিএফএস অনুমতিগুলি ম্যানুয়ালি বা পাওয়ারশেলের মাধ্যমে পরিবর্তন করুন।
    ফিক্স:উইন্ডোজে এক্সিকিউটেবল (.EXE) ফাইল খুলতে পারে না

  2. কম্প্যাটিবিলিটি মোডে এক্সিকিউটেবল ফাইল চালানোর চেষ্টা করুন। এটি করার জন্য, EXE ফাইলের বৈশিষ্ট্যগুলি খুলুন, সামঞ্জস্যতা-এ যান৷ ট্যাবে, Windows 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ মোড নির্বাচন করুন। নেটওয়ার্ক শেয়ার থেকে অ্যাপ্লিকেশন চালানোর চেষ্টা করুন।

ফিক্স:উইন্ডোজে এক্সিকিউটেবল (.EXE) ফাইল খুলতে পারে না

সমস্যাটি এমন হতে পারে যে আপনি এমন একটি ডিভাইসে অবস্থিত একটি শেয়ার করা ফোল্ডারের সাথে সংযোগ করার চেষ্টা করছেন যা শুধুমাত্র SMB v1 সমর্থন করে প্রোটোকল (এটি একটি NAS স্টোরেজ ডিভাইস হতে পারে, একটি লিগ্যাসি OS সংস্করণ সহ একটি ফাইল সার্ভার, যেমন Windows XP বা Windows Server 2003)।

ত্রুটিগুলি এটি নির্দেশ করতে পারে:

The application was unable to start correctly (0xc00000ba)
Exception thrown at 0x00007FFA2B86624E
0xC0000005: Access violation reading location 0x0000000000000000)
দ্রষ্টব্য . যখন একটি ক্লায়েন্ট এবং সার্ভার এসএমবি প্রোটোকলের মাধ্যমে ইন্টারঅ্যাক্ট করে, তখন যোগাযোগের জন্য সর্বাধিক প্রোটোকল সংস্করণটি নির্বাচন করা হয়, যা একই সাথে ক্লায়েন্ট এবং সার্ভার দ্বারা সমর্থিত হয় (উইন্ডোজে এসএমবি সংস্করণ নিবন্ধটি দেখুন)। আপনি Get-SmbConnection ব্যবহার করে ফাইল সার্ভারের সাথে সংযোগ করতে আপনার ক্লায়েন্ট যে SMB সংস্করণ ব্যবহার করছেন তা নির্ধারণ করতে পারেন PowerShell cmdlet.

ফিক্স:উইন্ডোজে এক্সিকিউটেবল (.EXE) ফাইল খুলতে পারে না

কমান্ড ব্যবহার করে আপনার ফাইল সার্ভারে SMBv2 বা SMBv3 সক্ষম আছে কিনা তা পরীক্ষা করুন:

Get-SmbServerConfiguration | Select EnableSMB2Protocol নির্বাচন করুন

SMBv2 নিষ্ক্রিয় থাকলে, আপনি এটি সক্ষম করতে পারেন:

Set-SmbServerConfiguration -EnableSMB2Protocol $true

এছাড়াও, আপনি যদি একটি ফাইল সার্ভার হিসাবে Linux Samba ব্যবহার করেন, তাহলে আপনি কনফিগারেশন ফাইল smb.conf-এ SMB1 নিষ্ক্রিয় করতে পারেন। . লাইন যোগ করুন min protocol = SMB2 [global]-এ বিভাগ এবং সাম্বা পুনরায় চালু করুন।

ডিফল্টরূপে, আপনি Windows Server 2003 চালিত একটি ফাইল সার্ভারে বা শুধুমাত্র SMB1 সমর্থন করে এমন NAS ডিভাইসে হোস্ট করা শেয়ার্ড ফোল্ডার অ্যাক্সেস করতে পারবেন না। আধুনিক Windows 10 বিল্ড থেকে এই ধরনের একটি SMB শেয়ার অ্যাক্সেস করতে, আপনাকে SMB 1.0/CIFS ক্লায়েন্ট সক্ষম করতে হবে ব্যবহারকারীদের কম্পিউটারে (যা নিরাপত্তার কারণে সুপারিশ করা হয় না)।

ফিক্স:উইন্ডোজে এক্সিকিউটেবল (.EXE) ফাইল খুলতে পারে না

সঠিক সমাধান, এই ক্ষেত্রে, এক্সিকিউটেবল ফাইল সহ শেয়ারগুলিকে Windows Server 2012 R2/2016/2019-এ স্থানান্তর করা, যেখানে SMB1 প্রোটোকল নিষ্ক্রিয় করা হয়েছে৷ এই ক্ষেত্রে, আপনি আপনার Windows 10 ডিভাইস থেকে শেয়ার করা ফোল্ডারে থাকা এক্সিকিউটেবল ফাইলগুলি চালাতে সক্ষম হবেন৷


  1. কিভাবে ঠিক করবেন অরিজিন উইন্ডোজ 10 এ খোলে না

  2. উইন্ডোজ 10 এ EMZ ফাইলগুলি কীভাবে খুলবেন

  3. উইন্ডোজ 10-এ কোডি খুলবে না ঠিক করুন

  4. Windows 11/10-এ JPG ফাইল ওপেন করা যাচ্ছে না তা কীভাবে ঠিক করবেন