কম্পিউটার

কীভাবে 'শব্দটি ডক্স দেখার এবং সম্পাদনা করার জন্য আপনার ডিফল্ট প্রোগ্রাম নয়' ঠিক করবেন

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌছাচ্ছেন যে তাদের কম্পিউটার ওয়ার্ডকে .docx ফাইল খোলার জন্য ডিফল্ট প্রোগ্রাম করতে অস্বীকার করে, এমনকি তারা হ্যাঁ ক্লিক করলেও। প্রম্পটে এবং তারপর টেক্সট এডিটর দ্বারা যে প্রকারগুলি খোলা উচিত তা কনফিগার করুন। সর্বাধিক প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করছেন যে তারা 'Word is not your default program for viewing and editing Docs'  প্রতিবার তারা একটি .docx ফাইল খোলার চেষ্টা করে। সমস্যাটি একটি নির্দিষ্ট Windows সংস্করণের জন্য একচেটিয়া নয় কারণ এটি Windows 7, Windows 8.1 এবং Windows 10-এ হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে৷

কীভাবে  শব্দটি ডক্স দেখার এবং সম্পাদনা করার জন্য আপনার ডিফল্ট প্রোগ্রাম নয়  ঠিক করবেন

কিসের কারণ হচ্ছে 'Word is not your default program for viewing and editing Docs' প্রম্পট?

যখনই এই প্রম্পটটি উপস্থিত হয় তখন আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন এবং প্রভাবিত ব্যবহারকারীদের দ্বারা স্থাপন করা মেরামত কৌশলগুলি দেখে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি। এটি দেখা যাচ্ছে, ব্যবহারকারীরা যখনই একটি .docx নথি খোলার চেষ্টা করে তখনই এই প্রম্পটটিকে ট্রিগার করতে পারে এমন বেশ কয়েকটি ভিন্ন পরিস্থিতি রয়েছে:

  • শব্দের সেটিংস থেকে প্রম্পট দেখানোর অনুমতি আছে - যতক্ষণ এটি করার অনুমতি দেওয়া হবে ততক্ষণ প্রম্পটটি প্রদর্শিত হবে। আপনি যদি সমস্যার কারণ সমাধান না করে প্রম্পটটি বন্ধ করতে চান তবে আপনি Word এর সেটিংস অ্যাক্সেস করে এবং স্টার্টআপ বিকল্পগুলি থেকে প্রম্পটটি নিষ্ক্রিয় করে তা করতে পারেন৷
  • Windows 10 সমস্যা - যেহেতু দেখা যাচ্ছে, এই বিশেষ সমস্যাটি এমন একটি ত্রুটির কারণেও ঘটতে পারে যা অপারেটিং সিস্টেমকে এই ভেবে বিভ্রান্ত করে যে সেই ফাইল টাইপের জন্য প্রোগ্রামটি ইতিমধ্যেই কনফিগার করা আছে, যখন আসলে তা নয়। বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা ডিফল্ট অ্যাপ স্ক্রীনের মাধ্যমে .docx ফাইলের জন্য ডিফল্ট অ্যাপ পরিবর্তন করার পরে সমস্যাটি সমাধান করা হয়েছে।
  • ডিফল্ট হিসাবে একটি ভিন্ন অ্যাপ্লিকেশন সেট আপ করা হয়েছে৷ – বেশিরভাগ ক্ষেত্রে, প্রম্পটটি আসল এবং যদি Word ডিফল্ট অ্যাপ্লিকেশন হিসাবে সেট আপ না করা হয় তবে তা সংকেত দেবে। যদি এই দৃশ্যটি আপনার পরিস্থিতির জন্য প্রযোজ্য হয়, আপনি ফাইলটিতে ডান-ক্লিক করে এবং ডিফল্ট অ্যাপ্লিকেশন পরিবর্তন করতে প্রসঙ্গ মেনু ব্যবহার করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷
  • দূষিত অফিস ইনস্টলেশন - অফিস ইন্সটলেশন ফোল্ডারের ভিতরে ফাইল দুর্নীতিও এই বিশেষ ত্রুটির জন্য দায়ী হতে পারে। বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে তারা প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য স্ক্রীন থেকে একটি অফিস মেরামত ট্রিগার করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছেন৷
  • বিরোধপূর্ণ অফিস ইনস্টলেশন - যদি আপনার কম্পিউটারে 2 বা তার বেশি অফিস ইনস্টলেশন থাকে, তাহলে এটিই সমস্যার কারণ হওয়ার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে। এবং এটি শুধুমাত্র এই কারণে নয় যে একটি ভিন্ন ওয়ার্ড সংস্করণ ডিফল্ট হিসাবে সেট করা হতে পারে - উইন্ডোজের এমন পরিস্থিতিতে ডিফল্ট অ্যাপটি ভুল করার প্রবণতা রয়েছে যেখানে একাধিক অফিস ইনস্টলেশন একই সময়ে উপস্থিত থাকে। এই ক্ষেত্রে, আপনি প্রতিটি অপ্রয়োজনীয় অফিস ইনস্টলেশন আনইনস্টল করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷

পদ্ধতি 1:Word এর সেটিংস থেকে প্রম্পট নিষ্ক্রিয় করা

আপনি যদি সম্ভাব্য দ্রুততম সমাধানের সন্ধান করছেন, তবে এটি করার দ্রুততম উপায় হ'ল বার্তাটিকে আবার কখনও প্রদর্শন করা থেকে ওয়ার্ডকে প্রতিরোধ করা। কিন্তু মনে রাখবেন যে এটি অন্তর্নিহিত সমস্যাটির সমাধান করবে না যা প্রম্পটকে ট্রিগার করছে – Word এখনও ডিফল্ট প্রোগ্রাম হবে না।

Word ডিফল্ট টেক্সট এডিটর না হওয়ার বিষয়ে আপনি যদি পুরোপুরি ঠিক থাকেন, তাহলে 'Word isn't Your Default Program for Docs দেখার এবং সম্পাদনা করা বন্ধ করতে Word পুনরায় কনফিগার করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন।> প্রম্পট।

“Microsoft Word দস্তাবেজগুলি দেখার এবং সম্পাদনা করার জন্য ডিফল্ট প্রোগ্রাম না হলে আমাকে বলুন” নিষ্ক্রিয় করে প্রম্পটটি নিষ্ক্রিয় করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে Word এর অপশন থেকে বিকল্প:

  1. Microsoft Word খুলুন এবং File> Options-এ যান পর্দার শীর্ষে ফিতা বার ব্যবহার করে।
  2. যখন আপনি Word অপশন স্ক্রিনের ভিতরে থাকবেন, তখন সাধারণ নির্বাচন করুন বাম দিকে উল্লম্ব মেনু থেকে ট্যাব, তারপর ডান ফলকে চলে যান।
  3. ডান প্যানে, স্টার্টআপ বিকল্পগুলিতে নিচে স্ক্রোল করুন এবং 'Microsoft Word দস্তাবেজগুলি দেখার এবং সম্পাদনা করার জন্য ডিফল্ট প্রোগ্রাম না হলে আমাকে বলুন' এর সাথে যুক্ত বক্সটি আনচেক করুন .
  4. বাক্সটি টিক চিহ্নমুক্ত হয়ে গেলে, ঠিক আছে ক্লিক করুন এবং আপনার ওয়ার্ড এডিটর বন্ধ করুন।
  5. পরবর্তী ধরনের আপনি Word শুরু করার চেষ্টা করেন, আপনি আর 'Word isn't Your Default Program for Docs দেখার এবং সম্পাদনা করার জন্য' প্রম্পট।
কীভাবে  শব্দটি ডক্স দেখার এবং সম্পাদনা করার জন্য আপনার ডিফল্ট প্রোগ্রাম নয়  ঠিক করবেন

যদি প্রম্পটটি এখনও ঘটে থাকে বা আপনি একটি কার্যকর সমাধান খুঁজছেন (কোনও সমাধান নয়), নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 2:.docx এর জন্য ডিফল্ট অ্যাপ পরিবর্তন করা

কিছু নির্দিষ্ট পরিস্থিতিতে, এই সমস্যাটি একটি ত্রুটির কারণেও ঘটতে পারে যা .docx ফর্ম্যাটের জন্য ডিফল্ট অ্যাপ্লিকেশনটিকে স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন হতে বাধা দেয় ব্যবহারকারী প্রম্পটের মাধ্যমে এটি করার পরে। এই ক্ষেত্রে, আপনি ডিফল্ট অ্যাপস স্ক্রীন (সেটিংস অ্যাপ থেকে) অ্যাক্সেস করে এবং .docx ফাইল প্রকারের জন্য ডিফল্ট অ্যাপ পরিবর্তন করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন।

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে এই পদ্ধতিটি তাদের জন্য Windows 10-এ ত্রুটিহীনভাবে কাজ করেছে। যদিও আমরা অন্যান্য Windows সংস্করণে এই পদ্ধতিটি নিশ্চিত করতে পারিনি, আপনি যদি একটি পুরানো সংস্করণে থাকেন তবে এটি এখনও চেষ্টা করার মতো।

.docx:

এর জন্য ডিফল্ট অ্যাপ পরিবর্তন করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে
  1. নিশ্চিত করুন যে আপনি একটি Windows অ্যাকাউন্টে লগ ইন করেছেন যাতে প্রশাসনিক সুবিধা রয়েছে৷
  2. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, টাইপ করুন “ms-settings:defaultapps ” টেক্সট বক্সের ভিতরে এবং এন্টার টিপুন সেটিংস ট্যাবের ডিফল্ট অ্যাপস ট্যাব খুলতে।
  3. আপনি একবার ডিফল্ট অ্যাপস-এর ভিতরে চলে গেলে উইন্ডো, আপনার ডিফল্ট অ্যাপগুলি চয়ন করুন এর ঠিক উপরে নিচে স্ক্রোল করুন বিভাগে এবং ফাইলের ধরন অনুসারে ডিফল্ট অ্যাপ চয়ন করুন-এ ক্লিক করুন .
  4. ফাইল টাইপ উইন্ডো লোড না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন (যদি আপনি একটি ঐতিহ্যগত HDD ব্যবহার করেন তবে এটি কয়েক মিনিট হতে পারে)।
  5. তালিকাটি লোড হয়ে গেলে, .docx ফরম্যাটে স্ক্রোল করুন এবং এর সাথে যুক্ত + আইকনে ক্লিক করুন।
  6. তারপর, সামঞ্জস্যপূর্ণ অ্যাপ্লিকেশনের তালিকা থেকে Word নির্বাচন করুন।
    দ্রষ্টব্য: এমনকি যদি Word ইতিমধ্যেই ডিফল্ট বিকল্প হয়, এটিতে ক্লিক করুন এবং রিফ্রেশ করার উদ্দেশ্যে এটিকে আবার নির্বাচন করুন৷
  7. পরিবর্তনটি হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হলে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন।
কীভাবে  শব্দটি ডক্স দেখার এবং সম্পাদনা করার জন্য আপনার ডিফল্ট প্রোগ্রাম নয়  ঠিক করবেন

একই ত্রুটি বার্তা এখনও ঘটতে থাকলে, নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:ডিফল্ট হিসাবে একটি ভিন্ন পাঠ্য সম্পাদক নির্বাচন করা

এছাড়াও অনুমান করা হচ্ছে যে সমস্যাটি একটি ত্রুটির কারণেও ঘটতে পারে যা উইন্ডোজকে মনে করে যে এটি একটি ভিন্ন ধরনের ফাইল খুলছে।

এটি যতটা অদ্ভুত শোনাতে পারে, কিছু প্রভাবিত ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা ডিফল্টটিকে Word-এ পরিবর্তন করার আগে প্রথমে ডিফল্ট (নোটপ্যাড) হিসেবে একটি ভিন্ন অ্যাপ্লিকেশন সেট করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছেন। .docx ফাইলে ডান-ক্লিক করে এবং এর সাথে খুলুন নির্বাচন করে এটি সহজেই করা যেতে পারে …

বেশিরভাগ প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে এটি করার পরে, ফাইল আইকনটি সঠিক আইকনে পরিবর্তিত হয়েছে এবং 'Word is not your default program for viewing and editing Docs' প্রম্পট আর ঘটছে না৷

এই সমস্যাটির কারণ হতে পারে এমন সমস্যাগুলির আশেপাশে কাজ করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. .docx নথিটির অবস্থানে নেভিগেট করুন যেটিতে আপনার সমস্যা হচ্ছে৷ একবার আপনি ফাইলটি খুঁজে পেলে, এটিতে ডান-ক্লিক করুন এবং এর সাথে খুলুন… বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে।
  2. পরবর্তী মেনু থেকে আরো অ্যাপস-এ ক্লিক করুন , তারপর নোটপ্যাড বেছে নিন (অথবা একটি ভিন্ন টেক্সট এডিটর) এবং .docx ফাইলগুলি খুলতে সর্বদা এই অ্যাপটি ব্যবহার করুন এর সাথে যুক্ত বাক্সটি চেক করা নিশ্চিত করুন৷ ঠিক আছে ক্লিক করার আগে
  3. একবার সেই অনুযায়ী আইকন পরিবর্তিত হলে, ফাইলটিতে আবার ডান-ক্লিক করুন এবং এর সাথে খুলুন…,  নির্বাচন করুন কিন্তু এইবার চয়নে ক্লিক করুনঅন্য অ্যাপ চয়ন করুন .
  4. পরবর্তী মেনু থেকে, এটিকে ডিফল্ট অ্যাপ হিসাবে সেট করতে আবার Word নির্বাচন করুন এবং .docx ফাইলগুলি খুলতে সর্বদা এই অ্যাপটি ব্যবহার করুন এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন। ঠিক আছে ক্লিক করার আগে
  5. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং দেখুন অন্য একটি .docx খোলার চেষ্টা করে সমস্যার সমাধান হয়েছে কিনা। স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হলে ফাইল করুন।
কীভাবে  শব্দটি ডক্স দেখার এবং সম্পাদনা করার জন্য আপনার ডিফল্ট প্রোগ্রাম নয়  ঠিক করবেন

যদি একই 'Word is not your default program for viewing and editing Docs' প্রম্পট এখনও প্রদর্শিত হচ্ছে, নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 4:অফিস ইনস্টলেশন মেরামত

বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদনের উপর ভিত্তি করে, অফিস ইনস্টলেশন ফোল্ডারের ভিতরে ফাইল দুর্নীতির কারণে এই বিশেষ সমস্যাটিও ঘটতে পারে। কিছু নিশ্চিত রিপোর্ট রয়েছে যেখানে প্রভাবিত ব্যবহারকারীরা অফিস ইনস্টলেশন মেরামত করে সমস্যা সমাধান করতে পেরেছেন।

এই পদ্ধতিটি যতটা সহজ মনে হয় তার চেয়ে সহজ - মেরামতের কৌশলগুলি স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করা হয়। আপনাকে যা করতে হবে তা হল প্রাথমিক মেরামত প্রক্রিয়া।

'Word isn't Your Default Program for Docs দেখার এবং সম্পাদনার জন্য': সমাধান করার জন্য অফিস ইনস্টলেশন মেরামত করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে।

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, টাইপ করুন “appwiz.cpl টেক্সট বক্সের ভিতরে, তারপর এন্টার টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য স্ক্রীন খুলতে. কীভাবে  শব্দটি ডক্স দেখার এবং সম্পাদনা করার জন্য আপনার ডিফল্ট প্রোগ্রাম নয়  ঠিক করবেন
  2. একবার আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর ভিতরে চলে গেলে স্ক্রীন, অ্যাপ্লিকেশনের তালিকার মাধ্যমে স্ক্রোল করুন এবং আপনার অফিস সনাক্ত করুন ইনস্টলেশন।
  3. যখন আপনি এটি দেখতে পাবেন, এটিতে ডান-ক্লিক করুন এবং পরিবর্তন / মেরামত চয়ন করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। কীভাবে  শব্দটি ডক্স দেখার এবং সম্পাদনা করার জন্য আপনার ডিফল্ট প্রোগ্রাম নয়  ঠিক করবেন
  4. মেরামত প্রম্পট লোড না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর দ্রুত মেরামত এ ক্লিক করুন এর পরে মেরামত বোতাম প্রক্রিয়াটি শুরু হয়ে গেলে, প্রক্রিয়াটি শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। কীভাবে  শব্দটি ডক্স দেখার এবং সম্পাদনা করার জন্য আপনার ডিফল্ট প্রোগ্রাম নয়  ঠিক করবেন

    দ্রষ্টব্য :প্রক্রিয়া শেষ হওয়ার আগে ইনস্টলেশন বন্ধ করবেন না, অন্যথায় আপনি আরও ফাইল দুর্নীতির ঝুঁকিতে পড়বেন।

  5. প্রক্রিয়াটি শেষ হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন।

যদি একই 'Word is not your default program for viewing and editing Docs' আপনি যখন একটি .docx নথি খুলবেন তখনও প্রম্পট হচ্ছে, নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 5:অন্য যেকোনো অফিস স্যুট ইনস্টলেশন আনইনস্টল করা

দেখা যাচ্ছে, এই অবিচ্ছিন্ন 'Word is not your default program for viewing and editing Docs' প্রম্পট এমন পরিস্থিতিতেও ঘটতে পারে যেখানে একটি কম্পিউটারে একাধিক অফিস ইনস্টলেশন রয়েছে যা একে অপরের সাথে বিরোধপূর্ণ। এটি উইন্ডোজকে বিভ্রান্তিকর করে, যা সমস্ত উপলব্ধ অফিস ইনস্টলেশন থেকে একটি ডিফল্ট অ্যাপ বেছে নিতে অক্ষম হয়ে যায়।

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা পুরানো বা অপ্রয়োজনীয় অফিস ইনস্টলেশন আনইনস্টল করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছেন। এটি অপারেটিং সিস্টেমকে বিভ্রান্তকারী দ্বন্দ্বের সমাধান করেছে। এটি করার পরে এবং তাদের পিসি পুনরায় চালু করার পরে, বেশিরভাগ প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে 'Word is not your default program for viewing and editing Docs' প্রম্পট সম্পূর্ণভাবে ঘটতে বন্ধ করে দেয়।

যেকোনো অপ্রয়োজনীয় অফিস ইনস্টলেশন আনইনস্টল করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, “appwiz.cpl” টাইপ করুন এবং এন্টার টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলুন জানলা. কীভাবে  শব্দটি ডক্স দেখার এবং সম্পাদনা করার জন্য আপনার ডিফল্ট প্রোগ্রাম নয়  ঠিক করবেন
  2. একবার আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর ভিতরে চলে গেলে উইন্ডোতে, অ্যাপ্লিকেশনগুলির তালিকার মধ্য দিয়ে নীচে স্ক্রোল করুন এবং অফিস ইনস্টলেশনটি সনাক্ত করুন যা আপনার সাথে প্রাসঙ্গিক নয়। একবার আপনি এটি পেয়ে গেলে, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে। কীভাবে  শব্দটি ডক্স দেখার এবং সম্পাদনা করার জন্য আপনার ডিফল্ট প্রোগ্রাম নয়  ঠিক করবেন
  3. আনইন্সটলেশন স্ক্রিনের ভিতরে, সফ্টওয়্যার আনইনস্টল সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন, তারপর আনইনস্টলারটি বন্ধ করুন এবং যদি আপনাকে স্বয়ংক্রিয়ভাবে এটি করার জন্য অনুরোধ না করা হয় তবে ম্যানুয়ালি আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷
  4. পরবর্তী স্টার্টআপে, অন্য .docx ফাইল খোলার চেষ্টা করে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা দেখুন৷

  1. কিভাবে আপনার পিসির ডিফল্ট অবস্থান সেট করবেন

  2. কীভাবে Word এবং Google ডক্সে একটি ঝুলন্ত ইন্ডেন্ট তৈরি করবেন

  3. সাধারণ মাইক্রোসফ্ট ওয়ার্ড সমস্যা এবং কীভাবে সেগুলি সমাধান করা যায়

  4. Windows 11/10 এ অনুপস্থিত ডিফল্ট অ্যাপস এবং প্রোগ্রাম কিভাবে ঠিক করবেন