কম্পিউটার

মেলটোর জন্য ডিফল্ট ইমেল প্রোগ্রাম কীভাবে পরিবর্তন করবেন:লিঙ্ক

যে কোনো সময় আপনি কোনো ওয়েব পৃষ্ঠায় বা আপনার কম্পিউটারের যেকোনো ডেস্কটপ প্রোগ্রামে কোনো ইমেল-অ্যাড্রেস-টার্নড-লিংক (এটিকে মেইলটো:লিঙ্কও বলা হয়) ক্লিক করেন, এটি আপনার অপারেটিং সিস্টেমের সাথে আসা ডিফল্ট মেল ক্লায়েন্টে একটি কম্পোজ উইন্ডো খোলে। . আপনি যখন তৃতীয় পক্ষের ইমেল ক্লায়েন্ট বা এমনকি একটি ওয়েবমেইল পরিষেবা ব্যবহার করেন তখন এটি বেশ বিরক্তিকর৷

আপনি কি ইমেল প্রোগ্রামে mailto:লিঙ্কগুলি ব্যবহার করা পছন্দ করবেন না যা আপনি পরিবর্তে ব্যবহার করেন? ঠিক আছে, ঠিক এভাবেই কাজ করবে যদি আপনি mailto:লিঙ্কের জন্য ডিফল্ট হ্যান্ডলার হিসাবে আপনার ইমেল প্রোগ্রাম সেট আপ করুন। আমরা আপনাকে দেখাব কিভাবে এটি করতে হয়।

আপনি যদি ওয়েবমেল অভিজ্ঞতা পছন্দ করেন, ব্রাউজার এবং আপনি যে ওয়েবমেল পরিষেবাটি ব্যবহার করেন তার উপর নির্ভর করে, আসুন দেখি কিভাবে আপনি mailto:লিঙ্কগুলি পরিচালনা করার জন্য এই দুটিকে সামঞ্জস্যপূর্ণ করতে পারেন৷

Chrome এ

Gmail-এ সাইন ইন করুন—আপনি সাইন ইন করলেই এটি কাজ করে—এবং হ্যান্ডলার আইকনটি সন্ধান করুন৷ এটি অ্যাড্রেস বারে স্টার আইকনের সংলগ্ন এক জোড়া ধূসর ওভারল্যাপিং হীরার আকৃতির মত দেখাচ্ছে৷

হ্যান্ডলার আইকনে ক্লিক করুন, এবং আপনি একটি পপআপ ডায়ালগ পাবেন যেখানে আপনাকে অনুমতি দিন নির্বাচন করতে হবে Gmail ভবিষ্যতে সমস্ত ইমেল লিঙ্ক খোলে তা নিশ্চিত করার বিকল্প।

মেলটোর জন্য ডিফল্ট ইমেল প্রোগ্রাম কীভাবে পরিবর্তন করবেন:লিঙ্ক

অ্যাড্রেস বারে হ্যান্ডলার আইকন দেখতে পাচ্ছেন না? আপনি Chrome সেটিংসে এর ডিফল্ট আচরণ পরিবর্তন করতে পারেন। কোন সমস্যা নেই।

সেটিংস> নিরাপত্তা এবং গোপনীয়তা> সাইট সেটিংস-এ যান , অতিরিক্ত অনুমতি প্রসারিত করুন এবং প্রোটোকল হ্যান্ডলার নির্বাচন করুন। এখানে, সাইটগুলি প্রোটোকলগুলি পরিচালনা করতে বলতে পারে এর পাশের রেডিও বোতামটি নির্বাচন করুন৷ . আপনি যদি ভুলবশত কোনো সাইটকে প্রোটোকল পরিচালনা করা থেকে ব্লক করে থাকেন, তাহলে আপনি এটিকে এখানে সরিয়ে দিতে পারেন।

মেলটোর জন্য ডিফল্ট ইমেল প্রোগ্রাম কীভাবে পরিবর্তন করবেন:লিঙ্ক

ফায়ারফক্সে

সেটিংস> গোপনীয়তা এবং নিরাপত্তা-এ যান , অ্যাপ্লিকেশান-এ স্ক্রোল করুন , এবং বিষয়বস্তুর প্রকারের অধীনে mailto সন্ধান করুন বিকল্প এটির পাশের ড্রপডাউন মেনুটি যেখানে আপনি কোন ইমেল প্রোগ্রামটি ব্যবহার করতে চান তা নির্দিষ্ট করতে পারেন৷ এটা হতে পারে Gmail, Yahoo! মেল, বা অন্য কোনো ডেস্কটপ ইমেল প্রোগ্রাম যেমন থান্ডারবার্ড বা মাইক্রোসফ্ট আউটলুক।

একটি ডেস্কটপ ক্লায়েন্টের সাথে লিঙ্ক করার জন্য, আপনাকে অন্য ব্যবহার করুন ব্যবহার করতে হবে৷ … ড্রপডাউন মেনুতে বিকল্পটি এবং এক্সপ্লোরারের মাধ্যমে আপনার ইমেল প্রোগ্রামে নেভিগেট করুন (অথবা ফাইন্ডারের মাধ্যমে, আপনি যদি ম্যাকে থাকেন)।

মেলটোর জন্য ডিফল্ট ইমেল প্রোগ্রাম কীভাবে পরিবর্তন করবেন:লিঙ্ক

mailto ড্রপডাউন মেনুতে আরও কয়েকটি দরকারী বিকল্প রয়েছে:

  • সর্বদা জিজ্ঞাসা করুন - ইমেল প্রোগ্রামটি নির্দিষ্ট করতে যা একটি mailto খুলবে:কেস বাই কেস ভিত্তিতে লিঙ্ক।
  • Googlemail ব্যবহার করুন - মেইলটো থাকতে:ফায়ারফক্সের লিঙ্কগুলি ক্রোমে খুলুন। অবশ্যই, আপনি Chrome-এ একটি ফাঁকা নতুন ট্যাব পাবেন যদি আপনি মেইলটো:লিঙ্কগুলি খোলার জন্য প্রথমে Chrome কনফিগার না করে থাকেন৷
  • অন্য ব্যবহার করুন... - ফায়ারফক্স চালু করার জন্য একটি বহিরাগত প্রোগ্রাম নির্দিষ্ট করুন।

mailto খুলতে:অন্যান্য ওয়েবমেইল ক্লায়েন্টে লিঙ্ক, একটি সংশ্লিষ্ট সমাধানের জন্য Firefox অ্যাড-অনগুলি অনুসন্ধান করুন৷

সাফারি এবং অপেরাতে

আপনি যে ওয়েবমেল পরিষেবাটি ব্যবহার করেন না কেন, আপনি যদি সাফারি বা অপেরায় থাকেন তবে আপনাকে একটি এক্সটেনশনে ফিরে আসতে হবে৷ আপনি Safari এর জন্য Mailto এবং Opera এর জন্য Gmail কম্পোজ ব্যবহার করতে পারেন।

Microsoft Edge এ

এজ ক্রোমিয়ামের উপর ভিত্তি করে, তাই এটি ক্রোমের মতোই কাজ করে। mailto করতে:Gmail-এ লিঙ্কগুলি খুলুন, Gmail খুলুন, URL বারে হ্যান্ডলার আইকনে ক্লিক করুন এবং অনুমতি দিন নির্বাচন করুন . আপনি Yahoo এবং Outlook.com সহ হ্যান্ডলার অফার করে এমন অন্যান্য ওয়েবমেইল ক্লায়েন্টদের জন্যও একই কাজ করতে পারেন।

মেলটোর জন্য ডিফল্ট ইমেল প্রোগ্রাম কীভাবে পরিবর্তন করবেন:লিঙ্ক

আপনি যদি হ্যান্ডলার আইকনটি দেখতে না পান তবে আপনি এটি সেটিংস> কুকিজ এবং সাইট অনুমতি> প্রোটোকল হ্যান্ডলার-এর অধীনে পাবেন .

আপনি যদি কোনো ডেস্কটপ ইমেল ক্লায়েন্টের জন্য ওয়েবমেল বাদ দিয়ে থাকেন, তাহলে যে কোনো প্রোগ্রামে বা কোনো ওয়েব পৃষ্ঠায় প্রদর্শিত ইমেল লিঙ্কের জন্য পরবর্তীটিকে ডিফল্ট হ্যান্ডলার হিসেবে ব্যবহার করাটা বোধগম্য।

আপনি যদি আপনার অপারেটিং সিস্টেমের সাথে বান্ডিল করা মেল ক্লায়েন্টের সাথে লেগে থাকার সিদ্ধান্ত নেন তবে আপনাকে কনফিগার করার দরকার নেই৷ কিন্তু আপনি যদি থান্ডারবার্ডের মতো তৃতীয় পক্ষের ইমেল ক্লায়েন্ট ব্যবহার করেন, তাহলে আপনি ইমেলের সাথে সবকিছু করার জন্য সিস্টেম-ওয়াইড ডিফল্ট হিসাবে সেট করতে পারেন। শীর্ষ তিনটি ডেস্কটপ অপারেটিং সিস্টেমে আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে।

Windows 7 থেকে 10 এ , প্রথমে কন্ট্রোল প্যানেল> প্রোগ্রাম> ডিফল্ট প্রোগ্রাম> সেট অ্যাসোসিয়েশন-এ যান এবং একটি প্রোগ্রামের সাথে একটি ফাইল প্রকার বা প্রোটোকল সংযুক্ত করুন-এ ক্লিক করুন . এখন প্রোটোকল-এ স্ক্রোল করুন বিভাগে, MAILTO সন্ধান করুন সারি, এবং এটিতে ডাবল ক্লিক করুন।

মেলটোর জন্য ডিফল্ট ইমেল প্রোগ্রাম কীভাবে পরিবর্তন করবেন:লিঙ্ক

তারপরে প্রদর্শিত পপআপ থেকে আপনি আপনার পছন্দের একটি ইমেল ক্লায়েন্ট নির্বাচন করতে সক্ষম হবেন (যদি আপনি এটি ইতিমধ্যে আপনার কম্পিউটারে ইনস্টল করেছেন)। আপনি উইন্ডোজ স্টোর থেকে একটি ইমেল অ্যাপ পেতে এবং তাৎক্ষণিকভাবে এটিকে mailto:পপআপ থেকে লিঙ্কগুলির সাথে সংযুক্ত করার একটি বিকল্পও পাবেন৷

মেলটোর জন্য ডিফল্ট ইমেল প্রোগ্রাম কীভাবে পরিবর্তন করবেন:লিঙ্ক

Windows 11 এ , আপনি উপরের নির্দেশাবলী অনুসরণ করতে পারেন, যা আপনাকে সেটিংস অ্যাপে ছেড়ে দেবে। তাই এখনই সেটিংস অ্যাপে শুরু করা ভাল।

সেটিংস অ্যাপ খুলুন (Windows কী + I টিপুন ) এবং অ্যাপস> ডিফল্ট অ্যাপস-এ যান . একটি ফাইলের প্রকার বা লিঙ্ক প্রকারের জন্য একটি ডিফল্ট সেট করুন এর অধীনে৷ , "mailto" অনুসন্ধান করুন যা মেল প্রোটোকল নিয়ে আসবে। এটিতে ক্লিক করুন, তারপর তালিকা থেকে পছন্দসই প্রোগ্রামটি নির্বাচন করুন৷

macOS-এ , মেল অ্যাপ খুলুন এবং পছন্দগুলি> সাধারণ-এর অধীনে , আপনি ডিফল্ট ইমেল রিডার ব্যবহার করে ডিফল্ট হিসাবে সেট করতে চান এমন ইমেল প্রোগ্রামটি বেছে নিন পপআপ হ্যাঁ, আপনাকে মেল দিয়ে শুরু করতে হবে, এমনকি যদি আপনি ডিফল্ট হিসাবে একটি ভিন্ন ইমেল অ্যাপ্লিকেশন কনফিগার করতে চান।

লিনাক্সে , আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ইমেল প্রোগ্রামটি ইমেল পরিচালনার জন্য ডিফল্ট অ্যাপ্লিকেশন হিসাবে সেট করা আছে। আপনি যে ডিস্ট্রো ব্যবহার করেন তার উপর ভিত্তি করে ডিফল্ট অ্যাপ্লিকেশন সেটিং এর অবস্থান পরিবর্তিত হতে পারে।

উবুন্টুতে, আপনি সম্ভবত এটি সিস্টেম সেটিংস> বিবরণ> ডিফল্ট অ্যাপ্লিকেশন এর অধীনে পাবেন। . মেল ড্রপডাউন মেনু সন্ধান করুন এবং এর মধ্যে আপনার ইমেল প্রোগ্রাম নির্বাচন করুন৷

ডিফল্ট অনুযায়ী, mailto:Android-এর লিঙ্কগুলি Gmail-এ খুলবে। আপনার ডিফল্ট ইমেল অ্যাপ পরিবর্তন করতে, সেটিংস খুলুন , অ্যাপ এবং বিজ্ঞপ্তি> ডিফল্ট অ্যাপস-এ যান , মেল অ্যাপ নির্বাচন করুন , এবং একটি ভিন্ন ইমেল অ্যাপ বেছে নিন। এছাড়াও আপনি সংশ্লিষ্ট অ্যাপ থেকে ডিফল্ট সাফ করতে পারেন।

মেলটোর জন্য ডিফল্ট ইমেল প্রোগ্রাম কীভাবে পরিবর্তন করবেন:লিঙ্ক মেলটোর জন্য ডিফল্ট ইমেল প্রোগ্রাম কীভাবে পরিবর্তন করবেন:লিঙ্ক মেলটোর জন্য ডিফল্ট ইমেল প্রোগ্রাম কীভাবে পরিবর্তন করবেন:লিঙ্ক

মনে রাখবেন, আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ইনস্টল করা ডিফল্ট ইমেল অ্যাপের বিকল্প না থাকলে, mailto:লিঙ্কগুলি আপনাকে সরাসরি ডিফল্ট অ্যাপে নিয়ে যাবে, যেটি Gmail হতে থাকে।

iOS সম্পর্কে একটি শব্দ

একটি সেটিং, অ্যাপ বা টুইকের জন্য আমার অনুসন্ধান যা আপনাকে mailto পরিবর্তন করতে দেয়:iOS-এ অ্যাসোসিয়েশনগুলি ফাঁকা ছিল৷ যদি আপনার ভাগ্য ভালো থাকে, তাহলে মন্তব্যে আমাকে জানান!

অ্যাসোসিয়েট মেইলটো:আপনার ইমেল ক্লায়েন্টের সাথে

mailto পরিচালনা করার জন্য আপনার প্রিয় ইমেল ক্লায়েন্ট সেট আপ করা:লিঙ্কগুলি একটি এককালীন পরিবর্তন এবং এটির জন্য খুব বেশি প্রচেষ্টা লাগে না৷ এমনকি যদি এটি একটি তুচ্ছ পরিবর্তনের মতো দেখায়, তবে আপনি নিশ্চিত যে এটি আপনার কর্মপ্রবাহকে মসৃণ করে তার প্রশংসা করবে৷


  1. কিভাবে LibreOffice এ ডিফল্ট ফন্ট পরিবর্তন করতে হয়

  2. কিভাবে নির্দিষ্ট ফাইল এক্সটেনশনের জন্য ডিফল্ট অ্যাপগুলি পরিবর্তন করবেন

  3. কীভাবে ডিফল্ট Google অ্যাকাউন্ট পরিবর্তন করবেন

  4. উইন্ডোজ 11-এ ডিফল্ট টার্মিনাল কীভাবে পরিবর্তন করবেন