কম্পিউটার

গুগল ডক্সে শব্দ এবং পৃষ্ঠাগুলি কীভাবে গণনা করবেন?

বেশিরভাগ শব্দ প্রক্রিয়াকরণ প্রোগ্রামে নথির শব্দ এবং পৃষ্ঠাগুলি গণনা করার জন্য একটি বৈশিষ্ট্য রয়েছে। শব্দ গণনার প্রয়োজন হয় যখন অনুচ্ছেদ/প্যাসেজ বা নথি একটি নির্দিষ্ট সংখ্যক শব্দের সীমার মধ্যে থাকতে হয় এবং এর বেশি নয়। একই পৃষ্ঠা সংখ্যার জন্য যায়. যাইহোক, বেশিরভাগ অ্যাপ্লিকেশনের বিপরীতে, Google ডক্স ডিফল্টরূপে শব্দ গণনা দেখায় না, তবে এটি শব্দ গণনা করার সরঞ্জাম সরবরাহ করে। এই নিবন্ধে, আপনি শিখবেন কিভাবে Google ডক্সে শব্দ এবং পৃষ্ঠাগুলি গণনা করতে হয়৷

গুগল ডক্সে শব্দ এবং পৃষ্ঠাগুলি কীভাবে গণনা করবেন?

Windows-এ Google ডক্সে শব্দ এবং পৃষ্ঠা গণনা করা হচ্ছে

অন্য কিছু ওয়ার্ড প্রসেসিং প্রোগ্রামের মতো Google ডক্সেও শব্দ এবং পৃষ্ঠা গণনা করার জন্য একটি বৈশিষ্ট্য রয়েছে। শব্দ গণনা একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য যা লেখকদের জন্য প্রয়োজন যারা সীমিত সংখ্যক শব্দের মধ্যে অনুচ্ছেদ/নথিপত্র রাখতে চান। আপনি Google ডক্সে Word Count টুলে ক্লিক করে সহজেই শব্দ এবং পৃষ্ঠার সংখ্যা পরীক্ষা করতে পারেন। এটি চেষ্টা করার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ব্রাউজার খুলুন, Google ডক্স পৃষ্ঠাতে যান এবং সাইন ইন করুন৷ প্রয়োজনে আপনার অ্যাকাউন্টে।
  2. যেকোনও নথিপত্র খুলুন যেটির জন্য আপনি শব্দ এবং পৃষ্ঠাগুলি পরীক্ষা করতে চান৷
  3. নথি খোলার পর, সরঞ্জাম-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং শব্দ গণনা বেছে নিন বিকল্প৷
    নোট৷ :আপনি শর্টকাট কী Ctrl+Shift+C টিপতে পারেন শব্দ এবং পৃষ্ঠা গণনার জন্য।

    গুগল ডক্সে শব্দ এবং পৃষ্ঠাগুলি কীভাবে গণনা করবেন?
  4. এটি মোট শব্দের সংখ্যা দেখাবে এবং পৃষ্ঠাগুলি যে নথিটি খোলা হয় তার। গুগল ডক্সে শব্দ এবং পৃষ্ঠাগুলি কীভাবে গণনা করবেন?
  5. আপনি যদি শুধুমাত্র একটি অনুচ্ছেদ/বাক্যে শব্দ চেক করতে চান, তাহলে পাঠ্যটি নির্বাচন করুন এবং শব্দ গণনা-এ ক্লিক করুন Tools-এ বিকল্প তালিকা. গুগল ডক্সে শব্দ এবং পৃষ্ঠাগুলি কীভাবে গণনা করবেন?
  6. এটি শুধুমাত্র নির্বাচিত পাঠ্যের জন্য শব্দ সংখ্যা এবং পৃষ্ঠা নম্বর দেখাবে এবং সমস্ত পাঠ্যের জন্য নয়। গুগল ডক্সে শব্দ এবং পৃষ্ঠাগুলি কীভাবে গণনা করবেন?
  7. ব্যবহারকারীরা টাইপ করার সময় প্রদর্শন শব্দ সংখ্যাও বেছে নিতে পারেন শব্দ গণনায় বিকল্প। আপনি নথিতে কাজ করার সময় এটি শব্দ সংখ্যা দেখাবে। গুগল ডক্সে শব্দ এবং পৃষ্ঠাগুলি কীভাবে গণনা করবেন?

Android/iOS-এ Google ডক্সে শব্দ গণনা

এই পদ্ধতিটিও উইন্ডোজ সংস্করণের মতো, উভয়ের জন্যই Google ডক্সে শব্দ গণনা করার জন্য ওয়ার্ড কাউন্ট বোতামে ক্লিক করতে হবে। যাইহোক, পৃষ্ঠা গণনা বৈশিষ্ট্য মোবাইল অ্যাপ্লিকেশন উপলব্ধ নেই. এই বৈশিষ্ট্যটি এখনো যোগ করা হয়নি, তবে ভবিষ্যতে এটি অন্তর্ভুক্ত করা হবে আশা করছি। ব্যবহারকারীরা এখনও নথির জন্য মুদ্রণ বিকল্পের মাধ্যমে পৃষ্ঠার সংখ্যা পরীক্ষা করতে পারেন। Google ডক্স অ্যাপ্লিকেশনে শব্দ গণনা চেক করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. নিশ্চিত করুন যে আপনার কাছে ইতিমধ্যেই Google ডক্স আছে৷ আপনার ফোনে অ্যাপ্লিকেশন, যদি না হয় তাহলে আপনি এটি অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করতে পারেন . অ্যাপ্লিকেশন খুলুন আপনার ফোনে এবং নথি নির্বাচন করুন৷ যেটির জন্য আপনি শব্দ সংখ্যা পরীক্ষা করতে চান।
  2. এখন তিনটি বিন্দু মেনুতে আলতো চাপুন আইকন এবং শব্দ গণনা নির্বাচন করুন বিকল্প এটি নথির জন্য শব্দ গণনা দেখাবে। গুগল ডক্সে শব্দ এবং পৃষ্ঠাগুলি কীভাবে গণনা করবেন?
  3. নির্বাচিত পাঠ্যের শব্দ সংখ্যা পরীক্ষা করার জন্য একই কাজ করে।

  1. কীভাবে Word এবং Google ডক্সে একটি ঝুলন্ত ইন্ডেন্ট তৈরি করবেন

  2. Google দস্তাবেজ:Archrival MS Word এর বিপরীতে এটি কীভাবে কাজ করে?

  3. কীভাবে ওয়েবে Google ডক্স, শীট এবং স্লাইড শেয়ার করবেন

  4. কিভাবে আমি মাইক্রোসফট ওয়ার্ড বা গুগল ডক্সে ফ্ল্যাশকার্ড তৈরি করতে পারি