কম্পিউটার

Powershell-এ কীভাবে 'রানিং স্ক্রিপ্টগুলি এই সিস্টেমে নিষ্ক্রিয়' ত্রুটি ঠিক করবেন?

পাওয়ারশেল হল একটি টাস্ক অটোমেশন এবং ম্যানেজমেন্ট ফ্রেমওয়ার্ক যা মাইক্রোসফ্ট দ্বারা তৈরি এবং প্রকাশিত হয়েছে। এটি একটি কমান্ড-লাইন শেল এবং একটি সংশ্লিষ্ট ভাষা নিয়ে গঠিত। ব্যবহারকারীরা প্রোগ্রামে অসংখ্য cmdlets চালাতে পারে। যাইহোক, বেশ সম্প্রতি, প্রচুর রিপোর্ট আসছে যেখানে ব্যবহারকারীরা একটি স্ক্রিপ্ট চালাতে অক্ষম এবং “এই সিস্টেমে চলমান স্ক্রিপ্ট নিষ্ক্রিয় করা হয়েছে ” অথবা “এই সিস্টেমে স্ক্রিপ্টের সম্পাদন নিষ্ক্রিয় করা হয়েছে পাওয়ারশেলে ত্রুটি দেখা যায়।

Powershell-এ কীভাবে  রানিং স্ক্রিপ্টগুলি এই সিস্টেমে নিষ্ক্রিয়  ত্রুটি ঠিক করবেন?

এই নিবন্ধে, আমরা আলোচনা করব যে কারণে এই ত্রুটিটি ট্রিগার হতে পারে এবং এটি স্থায়ীভাবে ঠিক করার জন্য কিছু কার্যকর সমাধান। দ্বন্দ্ব এড়াতে সাবধানে এবং সঠিকভাবে পদক্ষেপগুলি অনুসরণ করা নিশ্চিত করুন৷

"এই সিস্টেমে চলমান স্ক্রিপ্টগুলি নিষ্ক্রিয়" ত্রুটির কারণ কী?

একাধিক ব্যবহারকারীর কাছ থেকে অসংখ্য প্রতিবেদন পাওয়ার পর, আমরা বিষয়টি খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছি এবং আমাদের গবেষণা পরামর্শ দেয় যে নিম্নলিখিত সমস্যার কারণে ত্রুটিটি ঘটেছে৷

  • অক্ষম স্ক্রিপ্ট:  প্রতিটি স্ক্রিপ্ট যা আপনি Powershell এ চালান তা কাজ করার জন্য বিশ্বস্ত উত্স থেকে কিছু স্তরের যাচাইকরণ থাকতে হবে। যাইহোক, কিছু ক্ষেত্রে, স্ক্রিপ্টের যাচাইকরণ থাকলেও সীমাবদ্ধ অ্যাক্সেসের কারণে এটি এখনও কার্যকর করা থেকে বন্ধ রয়েছে। জিনিসটি হল যে উইন্ডোজের একটি "এক্সিকিউশন পলিসি" রয়েছে যা স্ক্রিপ্টটিকে কার্যকর করার জন্য বাইপাস করতে হবে। যদি এক্সিকিউশন পলিসি "সীমাবদ্ধ" সেট করা থাকে তাহলে কম্পিউটারে কোনো স্ক্রিপ্ট চালানো যাবে না৷

এখন যেহেতু আপনি সমস্যার প্রকৃতি সম্পর্কে প্রাথমিক ধারণা পেয়েছেন, আমরা সমাধানের দিকে এগিয়ে যাব।

সমাধান 1:কোড যোগ করা

আপনি যদি এক্সিকিউশন পলিসি পরিবর্তনের ঝামেলা না করে আপনার কম্পিউটারে একটি নির্দিষ্ট স্ক্রিপ্ট চালাতে চান, আপনি সর্বদা কমান্ডে কোডের একটি অংশ যোগ করতে পারেন যা নীতির মাধ্যমে স্ক্রিপ্ট অ্যাক্সেস প্রদান করবে। এর জন্য:

  1. উইন্ডোজ টিপুন ” + “R ” রান প্রম্পট খুলতে।
  2. পাওয়ারশেল টাইপ করুন ” এবং “Shift টিপুন ” + “Ctrl ” + “এন্টার করুন ” একযোগে প্রশাসনিক অ্যাক্সেস প্রদান করতে। Powershell-এ কীভাবে  রানিং স্ক্রিপ্টগুলি এই সিস্টেমে নিষ্ক্রিয়  ত্রুটি ঠিক করবেন?
  3. নিম্নলিখিত কমান্ডের মত একটি নির্দিষ্ট স্ক্রিপ্ট চালানোর জন্য কমান্ড টাইপ করুন।
    c:\> powershell -ExecutionPolicy ByPass -File script.ps1
  4. Enter টিপুন ” এবং চেক করুন সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে।

সমাধান 2:এক্সিকিউশন পলিসি পরিবর্তন করা

যেহেতু এক্সিকিউশন পলিসি একটি নির্দিষ্ট স্ক্রিপ্ট চালানোর জন্য পাওয়ারশেলের অ্যাক্সেস প্রদান করে, যদি এটি সীমাবদ্ধ হিসাবে সেট করা থাকে, তাহলে এটি সমস্ত স্ক্রিপ্টকে কার্যকর করা থেকে ব্লক করবে। আপনার পরিস্থিতির উপর নির্ভর করে আপনি নীতি সেট করতে পারেন এমন বিভিন্ন মোড রয়েছে। সেই মোডগুলি হল:

  • সীমাবদ্ধ:  এই মোড কম্পিউটারে কোনো স্ক্রিপ্ট চালানোর অনুমতি দেয় না।
  • সমস্ত স্বাক্ষরিত:  এই মোডটি বেছে নেওয়ার মাধ্যমে, শুধুমাত্র বিশ্বস্ত প্রকাশক দ্বারা স্বাক্ষরিত নীতিগুলি কম্পিউটারে চালানো যেতে পারে৷
  • রিমোট সাইনড:  সমস্ত ডাউনলোড করা স্ক্রিপ্ট একটি বিশ্বস্ত প্রকাশকের দ্বারা স্বাক্ষরিত হতে হবে৷
  • অনিয়ন্ত্রিত:  কোনো স্ক্রিপ্টে কোনো সীমাবদ্ধতা নেই।

এখন যেহেতু আপনি জানেন যে কোন স্তরগুলিতে মৃত্যুদন্ড নীতি সেট করা যেতে পারে, আপনি সহজেই আপনার প্রয়োজনীয়তার উপর নির্ভর করে আপনার জন্য সেরাটি বেছে নিতে পারেন। কার্যকর করার নীতি পরিবর্তন করার জন্য:

  1. উইন্ডোজ টিপুন ” + “R ” রান প্রম্পট খুলতে।
  2. "পাওয়ারশেল" টাইপ করুন এবং "Shift টিপুন ” + “Ctrl ” + “এন্টার করুন ” একযোগে প্রশাসনিক অ্যাক্সেস প্রদান করতে। Powershell-এ কীভাবে  রানিং স্ক্রিপ্টগুলি এই সিস্টেমে নিষ্ক্রিয়  ত্রুটি ঠিক করবেন?
  3. নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং এটি কার্যকর করতে "এন্টার" টিপুন।
    Set-ExecutionPolicy Remotesigned

    দ্রষ্টব্য: রিমোট সাইনড শব্দটি৷ ” উপরে নির্দেশিত হিসাবে আপনি যে নিরাপত্তা স্তরটি চান তার সাথে প্রতিস্থাপন করতে হবে।

  4. Y টিপুন ” হ্যাঁ ইঙ্গিত করতে এবং এটি গ্রুপ নীতিকে পছন্দসই স্তরে পরিবর্তন করবে। Powershell-এ কীভাবে  রানিং স্ক্রিপ্টগুলি এই সিস্টেমে নিষ্ক্রিয়  ত্রুটি ঠিক করবেন?
  5. চেক করুন সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে।

  1. Windows ডিফেন্ডার ত্রুটি কীভাবে ঠিক করবেন ‘এই অ্যাপটি গ্রুপ নীতি দ্বারা বন্ধ করা হয়েছে’

  2. উইন্ডোজে "0x0000FFFF" ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

  3. Windows 10 এ ফাইল সিস্টেমের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজে "এই ইনস্টলেশনটি সিস্টেম নীতি দ্বারা নিষিদ্ধ" ত্রুটি কীভাবে ঠিক করবেন