কম্পিউটার

উইন্ডোজে কীভাবে 'উইন্ডোজ মাইক্রোসফ্ট সফ্টওয়্যার লাইসেন্স শর্তাদি খুঁজে পেতে পারে না' ত্রুটিটি ঠিক করবেন?

Windows Microsoft সফ্টওয়্যার লাইসেন্সের শর্তাবলী খুঁজে পায় না৷ আপনার কম্পিউটারে উইন্ডোজ বা উইন্ডোজ সার্ভার ইনস্টল করার চেষ্টা করার সময় সাধারণত ত্রুটি দেখা দেয়। এটি ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন প্রদর্শিত হয় এবং এটি সম্পূর্ণরূপে উইন্ডোজ ইনস্টলেশন প্রতিরোধ করে।

উইন্ডোজে কীভাবে  উইন্ডোজ মাইক্রোসফ্ট সফ্টওয়্যার লাইসেন্স শর্তাদি খুঁজে পেতে পারে না  ত্রুটিটি ঠিক করবেন?

ত্রুটিটি মোকাবেলা করা কখনও কখনও কঠিন কারণ লক্ষ্যযুক্ত কম্পিউটারে প্রায়শই একটি অপারেটিং সিস্টেম ইনস্টল করা থাকে না এবং আপনাকে অন্য উপায়ে সমস্যাটি সমাধান করতে হবে। সৌভাগ্যবশত, অনেক ব্যবহারকারী নিজেরাই সমস্যা সমাধানের দুর্দান্ত পদ্ধতি খুঁজে পেয়েছেন এবং আমরা এই পদ্ধতিগুলিকে একটি নিবন্ধে সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছি। নীচে এটি পরীক্ষা করে দেখুন!

Windows এ "Windows Microsoft সফ্টওয়্যার লাইসেন্সের শর্তাবলী খুঁজে পায় না" ত্রুটির কারণ কী?

এই সমস্যার বেশ কয়েকটি সম্ভাব্য কারণ রয়েছে এবং তাদের সমস্যা সমাধান করা আরও কঠিন হতে পারে কারণ কম্পিউটার সম্ভবত উইন্ডোজে বুট করতে পারে না কারণ এটি এখনও ইনস্টল করা হয়নি। তবুও, এই কারণগুলি গুরুত্বপূর্ণ হতে পারে এবং আমরা আপনাকে সেগুলি নীচে পরীক্ষা করে দেখার পরামর্শ দিই!

  • ইন্সটলেশনে ফাইল ভাঙা বা অনুপস্থিত - যদি ISO ফাইলটি সঠিকভাবে তৈরি করা না হয়, কিছু গুরুত্বপূর্ণ ফাইল অনুপস্থিত বা দূষিত হতে পারে যার কারণে ইনস্টলেশন বন্ধ হয়ে যায়। মিডিয়া ক্রিয়েশন টুল বা রুফাস ব্যবহার করে আইএসও ফাইল পুনরায় তৈরি করা এই সমস্যার সমাধান করতে পারে।
  • ড্রাইভটি সঠিকভাবে প্রস্তুত করা হয়নি - যে কোনো ড্রাইভ যেখানে আপনি উইন্ডোজ ইনস্টল করতে চান তা সঠিকভাবে প্রস্তুত করতে হবে। প্রস্তুতির মধ্যে রয়েছে একটি প্রাথমিক পার্টিশন তৈরি করা, ড্রাইভ পরিষ্কার করা এবং এটি NTFS ফাইল সিস্টেমে ফর্ম্যাট করা। নিশ্চিত করুন যে আপনি এই পদক্ষেপগুলি সম্পাদন করেন৷
  • ডাইনামিক মেমরি – ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ ইন্সটল করার সময় যদি ডাইনামিক মেমরি সক্ষম করা থাকে, তাহলে এটি এই ত্রুটির কারণ হতে পারে এবং সুপারিশটি হল এটিকে নিষ্ক্রিয় করা এবং শুরু থেকেই পর্যাপ্ত মেমরি প্রদান করা।

সমাধান 1:Windows 10 চিত্রটি পুনরায় তৈরি করুন

বেশিরভাগ ক্ষেত্রে, সমস্যাটি আপনি উইন্ডোজ ইনস্টল করার জন্য ব্যবহৃত ইমেজ ফাইলের জন্য দায়ী করা যেতে পারে। কিছু ফাইল সঠিকভাবে অনুলিপি করা হয়নি এবং তাদের কিছু অনুপস্থিত বা দূষিত হতে পারে। যেভাবেই হোক, মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করে ইমেজ পুনরায় তৈরি করা সমস্যা সমাধানের একটি সহজ এবং কার্যকর উপায়।

  1. মিডিয়া তৈরির টুল ডাউনলোড করুন মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে সফটওয়্যার। exe নামে ডাউনলোড করা ফাইলটি খুলুন ইনস্টলেশন শুরু খুলতে. স্বীকার করুন আলতো চাপুন৷ মাইক্রোসফ্ট দ্বারা সেট করা শর্তাবলীতে সম্মত হতে৷
  2. নির্বাচন করুন অন্য পিসির জন্য ইনস্টলেশন মিডিয়া (USB ফ্ল্যাশ ড্রাইভ, DVD, বা ISO ফাইল) তৈরি করুন প্রাথমিক স্ক্রীন থেকে বিকল্প।
উইন্ডোজে কীভাবে  উইন্ডোজ মাইক্রোসফ্ট সফ্টওয়্যার লাইসেন্স শর্তাদি খুঁজে পেতে পারে না  ত্রুটিটি ঠিক করবেন?
  1. বুটযোগ্য ড্রাইভের ভাষা, আর্কিটেকচার এবং সংস্করণ আপনার কম্পিউটারের সেটিংসের উপর ভিত্তি করে বেছে নেওয়া হবে, তবে আপনাকে এই পিসির জন্য প্রস্তাবিত বিকল্পগুলি ব্যবহার করুন টিক চিহ্ন মুক্ত করা উচিত। আপনার পিসির জন্য সঠিক সেটিংস নির্বাচন করার জন্য যা ত্রুটির সম্মুখীন হচ্ছে (যদি আপনি এটি অন্য পিসিতে তৈরি করেন, অবশ্যই)।
  2. পরবর্তী এ ক্লিক করুন এবং USB ড্রাইভে ক্লিক করুন অথবা DVD এই ছবিটি সংরক্ষণ করতে আপনি কোন ডিভাইসটি ব্যবহার করতে চান তার উপর নির্ভর করে ইউএসবি বা ডিভিডির মধ্যে বেছে নিতে অনুরোধ করা হলে বিকল্প৷
উইন্ডোজে কীভাবে  উইন্ডোজ মাইক্রোসফ্ট সফ্টওয়্যার লাইসেন্স শর্তাদি খুঁজে পেতে পারে না  ত্রুটিটি ঠিক করবেন?
  1. পরবর্তী এ ক্লিক করুন এবং তালিকা থেকে প্রয়োজনীয় ড্রাইভার নির্বাচন করুন যা এই মুহূর্তে আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত স্টোরেজ ডিভাইসগুলি দেখাবে৷
  2. পরবর্তীতে ক্লিক করুন এবং মিডিয়া ক্রিয়েশন টুল ইনস্টলেশন ডিভাইস তৈরি করার জন্য প্রয়োজনীয় ফাইলগুলি ডাউনলোড করতে এগিয়ে যাবে। প্রক্রিয়া শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন। লক্ষ্য কম্পিউটারে ড্রাইভটি প্রবেশ করান এবং ইনস্টলেশনটি সমস্যা ছাড়াই শেষ হয় কিনা তা পরীক্ষা করুন!

সমাধান 2:একটি বুটেবল ড্রাইভ তৈরি করতে রুফাস ব্যবহার করুন

ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে, অন্য কোনও পদ্ধতি ব্যবহার করে একটি USB বুটেবল ডিভাইস তৈরি করতে ব্যর্থ হওয়ার পরে, তারা রুফাস নামক একটি সাধারণ টুল ব্যবহার করার চেষ্টা করেছেন। এটি সহজেই একই প্রক্রিয়া সম্পাদন করতে পারে এবং আপনাকে প্রক্রিয়াটি দীর্ঘায়িত করতে হবে না। শুধুমাত্র যে জিনিসটির অভাব রয়েছে তা হল একটি সুন্দর ডিজাইন কিন্তু এই সমস্যাটি সমাধান করার সময় এটি সম্ভবত বিন্দু নয়৷

  1. আপনি এই ওয়েবসাইট থেকে Rufus ডাউনলোড করতে পারেন . ডাউনলোড এর দিকে নিচে স্ক্রোল করুন বোতাম এবং সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন। আপনি যে ফাইলটি ডাউনলোড করেছেন সেটি খুলুন এবং আপনি এটি ইনস্টল ছাড়াই খুলতে পারবেন।
  2. ডিভাইসের অধীনে বিভাগে, ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং আপনার USB ডিভাইস চয়ন করুন৷ তালিকা থেকে এইবার, ইউএসবি ডিভাইস নিয়ে আপনার কোন সমস্যা হবে না।
উইন্ডোজে কীভাবে  উইন্ডোজ মাইক্রোসফ্ট সফ্টওয়্যার লাইসেন্স শর্তাদি খুঁজে পেতে পারে না  ত্রুটিটি ঠিক করবেন?
  1. পার্টিশন স্কিম এর অধীনে এবং লক্ষ্য সিস্টেমের ধরন , নিশ্চিত করুন যে আপনি GPT চয়ন করেছেন৷ UEFI-এর জন্য পার্টিশন স্কিম এবং ফাইল সিস্টেম ছেড়ে দিন FAT32 হিসাবে বিকল্প . ক্লাস্টারের আকার ডিফল্ট হিসাবে ছেড়ে দিন।
  2. একটি বুটেবল ডিস্ক তৈরি করুন চেক করুন বিকল্প এবং স্ট্যান্ডার্ড উইন্ডোজ ইনস্টলেশন এর পাশে রেডিও বোতামটি ছেড়ে দিন . এই বিকল্পের ডানদিকে, ডিস্ক আইকনে ক্লিক করুন এবং আপনার .iso বেছে নিন Windows 10 ইনস্টলেশন ধারণকারী ফাইল।
উইন্ডোজে কীভাবে  উইন্ডোজ মাইক্রোসফ্ট সফ্টওয়্যার লাইসেন্স শর্তাদি খুঁজে পেতে পারে না  ত্রুটিটি ঠিক করবেন?
  1. এর পর, স্টার্ট এ ক্লিক করুন , এবং প্রক্রিয়া শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন। এটি সম্পন্ন হওয়ার পরে, আপনি এখন আপনার USB ডিভাইসটি Windows 10 এর সাথে ব্যবহারের জন্য প্রস্তুত থাকবে! এটি ঢোকানোর চেষ্টা করুন এবং দেখুন "উইন্ডোজ মাইক্রোসফ্ট সফ্টওয়্যার লাইসেন্স শর্তাবলী খুঁজে পাচ্ছে না" ত্রুটিটি আবার প্রদর্শিত হচ্ছে কিনা!

সমাধান 3:আপনার ড্রাইভ সঠিকভাবে প্রস্তুত করুন

এটা খুবই সম্ভব যে আপনি যে ড্রাইভে উইন্ডোজ ইনস্টল করতে চান সেটি সঠিকভাবে প্রস্তুত করা হয়নি। এটি এমন কিছু যা আপনি সাধারণত ডিস্ক ম্যানেজমেন্ট ইউটিলিটিতে করতে পারেন তবে আপনাকে কমান্ড প্রম্পট ব্যবহার করতে হবে কারণ আপনি সম্ভবত কোনও কিছুতে বুট করতে অক্ষম। উইন্ডোজ ইনস্টলেশনের জন্য আপনার ড্রাইভ সম্পূর্ণরূপে প্রস্তুত করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. যদি আপনার কম্পিউটারের সিস্টেম ইনস্টল করা না থাকে, তাহলে আপনাকে এই প্রক্রিয়ার জন্য উইন্ডোজ ইনস্টল করতে ব্যবহৃত ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে (একইটি সমস্যা সৃষ্টি করে)। ইনস্টলেশন ড্রাইভ প্রবেশ করান এবং আপনার কম্পিউটার বুট করুন৷
  2. আপনি একটি আপনার কীবোর্ড লেআউট চয়ন করুন দেখতে পাবেন৷ পর্দা তাই আপনি ব্যবহার করতে চান এক চয়ন করুন. এর পরে, নিশ্চিত করুন যে আপনি সমস্যা নিবারণ>> উন্নত বিকল্প>> কমান্ড প্রম্পটে নেভিগেট করেছেন৷
উইন্ডোজে কীভাবে  উইন্ডোজ মাইক্রোসফ্ট সফ্টওয়্যার লাইসেন্স শর্তাদি খুঁজে পেতে পারে না  ত্রুটিটি ঠিক করবেন?
  1. কমান্ড প্রম্পট উইন্ডোতে, সহজভাবে টাইপ করুন “ডিস্কপার্ট ” একটি নতুন লাইনে এবং এই কমান্ডটি চালানোর জন্য এন্টার কী ক্লিক করুন।
  2. এটি আপনাকে বিভিন্ন ডিস্কপার্ট চালাতে সক্ষম করতে কমান্ড প্রম্পট উইন্ডোকে পরিবর্তন করবে আপনি প্রথম যেটি চালাবেন সেটিই আপনাকে সমস্ত উপলব্ধ ড্রাইভের সম্পূর্ণ তালিকা দেখতে সক্ষম করবে। এটি টাইপ করুন এবং নিশ্চিত করুন যে আপনি এন্টার ক্লিক করুন৷ পরে:
DISKPART> list disk
উইন্ডোজে কীভাবে  উইন্ডোজ মাইক্রোসফ্ট সফ্টওয়্যার লাইসেন্স শর্তাদি খুঁজে পেতে পারে না  ত্রুটিটি ঠিক করবেন?
  1. নিশ্চিত করুন যে আপনি আপনার ড্রাইভটি সাবধানে বেছে নিয়েছেন, ভলিউমের তালিকায় এটিতে কোন নম্বরটি বরাদ্দ করা হয়েছে তার উপর নির্ভর করে। এটি সেই ড্রাইভ যেখানে আপনি উইন্ডোজ ইনস্টল করতে চান। ধরা যাক যে এর সংখ্যা হল 1। এখন আপনার প্রয়োজনীয় ড্রাইভ নির্বাচন করতে নিম্নলিখিত কমান্ডটি চালান :
DISKPART> select disk 1
  1. একটি বার্তা উপস্থিত হওয়া উচিত যাতে কিছু বলা হয় "ডিস্ক 1 হল নির্বাচিত ডিস্ক৷ ”।

দ্রষ্টব্য :কোন ড্রাইভ নম্বরটি আপনার ড্রাইভের অন্তর্গত তা সম্পর্কে আপনি যদি অনিশ্চিত হন, তাহলে তা করার সবচেয়ে সহজ উপায় হল ডান ফলকে এর আকার পরীক্ষা করা৷

  1. এই ভলিউমটি পরিষ্কার করতে, আপনাকে যা করতে হবে তা হল নীচে প্রদর্শিত কমান্ডে টাইপ করা, পরে এন্টার কী ক্লিক করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য ধৈর্য ধরুন। একটি পরিবর্তনের জন্য প্রক্রিয়াটি এখন সফল হওয়া উচিত। কমান্ডের এই সেটটি একটি প্রাথমিক পার্টিশনও তৈরি করবে এবং এটিকে সক্রিয় করুন যাতে আপনি সমস্যা ছাড়াই এটি ফরম্যাট করতে পারেন।
Clean
Create Partition Primary
Active
উইন্ডোজে কীভাবে  উইন্ডোজ মাইক্রোসফ্ট সফ্টওয়্যার লাইসেন্স শর্তাদি খুঁজে পেতে পারে না  ত্রুটিটি ঠিক করবেন?
  1. অবশেষে, এই শেষ কমান্ডটি ড্রাইভ ফর্ম্যাট করবে আপনার চয়ন করা ফাইল সিস্টেমে। ফাইল সিস্টেম বিবেচনা করার সময়, আপনাকে উইন্ডোজ ইনস্টলেশনের জন্য NTFS নির্বাচন করতে হবে। নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং এন্টার আলতো চাপুন৷ পরে:
format fs=ntfs quick
  1. কমান্ড প্রম্পট থেকে প্রস্থান করুন এবং আপনি এখন সমস্যা ছাড়াই ইনস্টলেশন চালাতে সক্ষম কিনা তা দেখতে পরীক্ষা করুন!

সমাধান 4:ডায়নামিক RAM অক্ষম করুন (শুধুমাত্র VM ব্যবহারকারী)

আপনি যদি হাইপার-ভি ব্যবহার করে ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ বা উইন্ডোজ সার্ভার ইনস্টল করার চেষ্টা করছেন, তাহলে হাইপার-ভি ম্যানেজার থেকে ডায়নামিক মেমরি অক্ষম করার পরামর্শ দেওয়া হচ্ছে। অনেক ব্যবহারকারী এইভাবে সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছে তাই নিশ্চিত করুন যে আপনি নীচের পদক্ষেপগুলি সাবধানে অনুসরণ করেছেন৷

  1. হাইপার-ভি ম্যানেজার খুলুন ডেস্কটপে এর আইকনে ডাবল ক্লিক করে বা স্টার্ট মেনুতে এটি অনুসন্ধান করে এবং প্রদর্শিত প্রথম বিকল্পটিতে ক্লিক করে৷
  2. বাম-পাশের নেভিগেশন মেনু থেকে, আপনার নোড নির্বাচন করুন এবং ভার্চুয়াল মেশিনের তালিকা ডানদিকে উপস্থিত হওয়া উচিত। যেখানে সমস্যাটি ঘটে সেখানে ডান-ক্লিক করুন এবং সেটিংস বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে যা প্রদর্শিত হবে।
উইন্ডোজে কীভাবে  উইন্ডোজ মাইক্রোসফ্ট সফ্টওয়্যার লাইসেন্স শর্তাদি খুঁজে পেতে পারে না  ত্রুটিটি ঠিক করবেন?
  1. মেমরিতে নেভিগেট করুন ডানদিকের নেভিগেশন মেনু থেকে ট্যাব। ডান দিক থেকে, ডাইনামিক মেমরি সক্ষম করুন এর পাশের বক্সটি আনচেক করুন বিকল্প ভার্চুয়াল মেশিনের জন্য আপনি যথেষ্ট স্ট্যাটিক RAM বরাদ্দ করেছেন তা নিশ্চিত করুন।
  2. আপনার করা পরিবর্তনগুলি প্রয়োগ করুন এবং ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ ইনস্টল করার চেষ্টা করুন। সমস্যাটি এখনও দেখা যাচ্ছে কিনা তা পরীক্ষা করুন৷

  1. ঠিক করুন:উইন্ডোজ এই থিমের একটি ফাইল খুঁজে পাচ্ছে না

  2. অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 কিভাবে ঠিক করবেন

  3. কিভাবে ত্রুটি 0x80300024 ঠিক করবেন

  4. ফিক্স:উইন্ডোজ মাইক্রোসফ্ট সফ্টওয়্যার লাইসেন্সের শর্তাদি খুঁজে পাচ্ছে না