কম্পিউটার

ভিডিওর ধীরগতির বাফারিং কিভাবে ঠিক করবেন?

প্রতিবারই এমন হয় যে আপনি আপনার প্রিয় ভিডিওটি স্ট্রিম করছেন কিন্তু কিছু কারণে, এর বাফারিং সময় ভিডিওটির প্রকৃত দৈর্ঘ্যের চেয়ে বেশি। আমরা যখন ভিডিও বা অডিও বাফারিং সম্পর্কে কথা বলি, তখন আমাদের অর্থ হল কিছু অডিও বা ভিডিও ডেটা প্লে করার আগে আগে থেকে লোড করা৷

কোন বিষয়গুলি একটি ভিডিওর বাফারিং সময় নির্ধারণ করে?

বাফারিং সময় প্রধানত আপনার ইন্টারনেট সংযোগের গতি দ্বারা নির্ধারিত হয়। আপনি যত দ্রুত ইন্টারনেট সংযোগ ব্যবহার করবেন আপনার বাফারিং টাইম কমিয়ে আনা হবে। তবে অন্যান্য অনেক কারণ রয়েছে যে যথেষ্ট ভাল ইন্টারনেট সংযোগ থাকা সত্ত্বেও বাফারিং সময় বৃদ্ধি করতে পারে। এর মধ্যে রয়েছে দুর্বল ওয়্যারলেস সিগন্যাল, বিভিন্ন ম্যালওয়্যার বাফারিং টাইম বাড়াতে পারে সেইসাথে ধীর ব্রাউজিং, এবং অসংখ্য ব্রাউজার এক্সটেনশন বাফারিং টাইম বাড়াতে পারে৷

ধীরগতির বাফারিংয়ের কারণ নির্ধারণ করা:

কখনও কখনও এটি ঘটে যে যথেষ্ট ভাল ইন্টারনেট সংযোগ থাকা সত্ত্বেও আমরা এখনও ধীরগতির বাফারিং সময়ের মুখোমুখি। পরবর্তী কয়েকটি ধাপে, আমরা কিছু সাধারণ কারণ এবং তাদের সমাধান ব্যাখ্যা করব।

ভিডিওর ধীরগতির বাফারিং কিভাবে ঠিক করবেন?

সমাধান:

  1. প্রথম যে জিনিসটি পরীক্ষা করতে হবে তা হল আপনার ইন্টারনেট সংযোগ৷ এবং আপনি সর্বোচ্চ ওয়াই-ফাই সিগন্যাল শক্তি পাচ্ছেন তা নিশ্চিত করতে। যদি সম্ভব হয়, একটি ইথারনেট কেবল ব্যবহার করুন ওয়্যারলেস এর পরিবর্তে নিরবিচ্ছিন্ন সংযোগ পেতে।
  2. নিশ্চিত করুন যে আপনার ব্যান্ডউইথ বেশি পরিবারের অন্য সদস্যদের দ্বারা সেবন করা হচ্ছে না৷
  3. ডাউনলোড হচ্ছে আপনার ভিডিওগুলি নির্বিঘ্নে উপভোগ করার সেরা উপায়। বেশ কিছু ভিডিও স্ট্রিমিং পরিষেবা আপনাকে ভিডিওগুলি ডাউনলোড করার এবং অফলাইনে দেখার বিকল্প দেয়৷
  4. ভিন্ন ডিভাইসের কি আলাদা আলাদা বাফারিং সময় থাকে? এটি সত্য নয় বা অন্তত লক্ষণীয় নয়। ধরুন আপনি বিভিন্ন ডিভাইসে উল্লেখযোগ্যভাবে বিভিন্ন বাফারিং সময়ের সম্মুখীন হচ্ছেন। উদাহরণস্বরূপ, আপনার ল্যাপটপ স্মার্টফোনের তুলনায় অনেক ধীরগতিতে একটি ভিডিও বাফার করে তাহলে সম্ভবত সমস্যাটি ল্যাপটপে রয়েছে। এটি একটি ম্যালওয়্যার হতে পারে বা এটি আপনার ব্রাউজার হতে পারে৷ আপনার ভিডিও ন্যূনতম সময়ের সাথে বাফার হয় তা নিশ্চিত করতে আপনি কয়েকটি পদক্ষেপ নিতে পারেন।
      • একটি অ্যান্টি-ভাইরাস চলছে সম্ভাব্য ম্যালওয়্যার সনাক্ত করতে এবং অপসারণ করতে স্ক্যান করুন। ভিডিওর ধীরগতির বাফারিং কিভাবে ঠিক করবেন?
      • ক্যাশে সাফ করা হচ্ছে আপনার ব্রাউজারের। ভিডিওর ধীরগতির বাফারিং কিভাবে ঠিক করবেন?
      • একটি সম্পূর্ণ সিস্টেম চালান পরিষ্কার অস্থায়ী ফাইল, অকেজো সফ্টওয়্যার, ক্যাশে, কুকি ইত্যাদি অপসারণ করতে (উদাহরণস্বরূপ CCleaner)
        দ্রষ্টব্য:  এই উদ্দেশ্যে CCleaner একটি প্রস্তাবিত টুল।

        ভিডিওর ধীরগতির বাফারিং কিভাবে ঠিক করবেন?
      • আপনার ব্রাউজারের এক্সটেনশন চেক করুন . এগুলি আনইনস্টল করা আপনার বাফারিংয়ের সময়কে উন্নত করতে পারে। ভিডিওর ধীরগতির বাফারিং কিভাবে ঠিক করবেন?
      • আপনার প্রক্সি চেক করুন সেটিংস. অনেক সময় ম্যালওয়্যার বা কিছু সফ্টওয়্যার আপনার প্রক্সি সেটিংস পরিবর্তন করে যা আপনার বাফারিং সময়কে প্রভাবিত করতে পারে। ভিডিওর ধীরগতির বাফারিং কিভাবে ঠিক করবেন?
      • অবশেষে, পুনঃ ইনস্টল করা হচ্ছে আপনার ব্রাউজার সাহায্য করতে পারে. যদি উপরের পদক্ষেপগুলি আপনার বাফারিং সময়ে কোন উল্লেখযোগ্য প্রভাব প্রদান না করে, তাহলে আপনার ব্রাউজার পুনরায় ইনস্টল করার চেষ্টা করা উচিত।

দ্রষ্টব্য:  কখনও কখনও এটি আপনি না কিন্তু সার্ভার. আপনি হয়তো লক্ষ্য করেছেন যে আদর্শ অবস্থা থাকা সত্ত্বেও, কিছু ওয়েবসাইট অন্যদের তুলনায় অনেক ধীরগতিতে একটি ভিডিও লোড করে। এখানে ফেসবুক এবং ইউটিউবের উদাহরণ রয়েছে। Youtube হল একটি ডেডিকেটেড ভিডিও স্ট্রিমিং ওয়েবসাইট যা ব্যবহারকারীকে গড় সংযোগের মধ্যেও সেরা স্ট্রিমিং অভিজ্ঞতা দিতে অপ্টিমাইজ করা হয়েছে। অন্যদিকে, Facebook হল একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যার অগ্রাধিকার বিরামহীন ভিডিও স্ট্রিমিং প্রদান করা নয়


  1. কিভাবে মাইক্রোসফট স্টোর স্লো ডাউনলোড ইস্যু ঠিক করবেন?

  2. কিভাবে ফায়ারফক্স ভিডিও প্লে হচ্ছে না ঠিক করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 এ টেলিগ্রাম ভিডিও ডাউনলোড করবেন

  4. Windows 10-এ ভিডিওগুলি কীভাবে ঘোরানো যায়