কম্পিউটার

কিভাবে USB 3.0 ধীর স্থানান্তর গতি ঠিক করবেন?

ইউনিভার্সাল সিরিয়াল বাস 3.0 (USB 3.0) নভেম্বর 2010 সালে ডিজাইন করা হয়েছিল এবং এটি USB এর তৃতীয় সংস্করণ। USB 3.0 5Gbit/s (625 MB/s) পর্যন্ত আপগ্রেড ট্রান্সফার রেট নিয়ে এসেছে। যাইহোক, কিছু ব্যবহারকারী আমার যে গতি প্রদান করা উচিত তা পাচ্ছেন না। তারা ধীর গতি পাচ্ছে যা ইউএসবি 3.0 এর চেয়ে ইউএসবি 2.0 এর মতো অনেক বেশি। এই নিবন্ধে, আমরা USB 3.0 গতি উন্নত করতে সাহায্য করার জন্য কয়েকটি সহজ পদ্ধতি নিয়ে আলোচনা করব।

কিভাবে USB 3.0 ধীর স্থানান্তর গতি ঠিক করবেন?

USB 3.0 স্লো ট্রান্সফার স্পিডের কারণ কী?

পরিস্থিতির উপর নির্ভর করে এই সমস্যার বিভিন্ন কারণ থাকতে পারে। যাইহোক, আমরা USB 3.0 ধীর স্থানান্তর গতির জন্য ব্যবহারকারীদের প্রতিক্রিয়ার উপর ভিত্তি করে কিছু সাধারণ কারণ খুঁজে পেয়েছি৷

  • নীতিটি দ্রুত সরানোর জন্য সেট করা হয়েছে৷ – পলিসি দ্রুত অপসারণ ব্যবহার করার কারণে, ট্রান্সমিশন চালু না হলে কম্পিউটার কোনো ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়া চালাবে না। যাইহোক, এটি আপনার USB 3.0 এর জন্য কম কর্মক্ষমতা প্রদান করতে পারে।
  • সেকেলে বা ভাঙা ড্রাইভার - পুরানো এবং ত্রুটিপূর্ণ ড্রাইভারগুলি ডিভাইসটিকে সর্বশেষ এবং সঠিক ড্রাইভার হিসাবে সঠিকভাবে কাজ করবে না। ড্রাইভার আপডেট করা বা পুনরায় ইনস্টল করা অনেক ভালো ফলাফল দেখাবে।
  • ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার - কখনও কখনও সমস্যাটি এমন ডিভাইস হতে পারে যা ব্যবহারকারী USB 3.0 এর মাধ্যমে ব্যবহার করছেন। ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার ধীর স্থানান্তর গতির সমস্যা হতে পারে।

USB 3.0-এ ধীর স্থানান্তর গতি ঠিক করুন

এই সমস্যাটি সমাধান করতে, অনুগ্রহ করে নিবন্ধটি পড়ুন এবং আপনার পরিস্থিতির সাথে সম্পর্কিত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

1. পলিসি বিকল্পটিকে আরও ভালো পারফরম্যান্সে পরিবর্তন করা হচ্ছে

ডিভাইস ম্যানেজারে USB 3.0-এর নীতি বিকল্পটি ডিফল্টরূপে দ্রুত অপসারণের জন্য সেট করা আছে, যা ব্যবহারকারীদের তাদের USB 3.0 প্লাগ-ইন ডিভাইসগুলিকে নিরাপদে অপসারণ বিকল্পটি ব্যবহার না করেই সরাতে দেয়। USB 3.0 এর জন্য আরও ভাল গতি পাওয়ার জন্য এই বিকল্পটি পরিবর্তন করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

দ্রষ্টব্য :নিশ্চিত করুন যে আপনি ড্রাইভটি সরানোর জন্য সর্বদা সঠিক প্রক্রিয়া ব্যবহার করছেন বা আপনি ডেটা নষ্ট বা অব্যবহারযোগ্য হওয়ার ঝুঁকি চালাচ্ছেন৷

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন চালান খুলতে বোতাম . টাইপ করুন “devmgmt.msc ” ডায়ালগ বক্সে এবং Enter টিপুন ডিভাইস ম্যানেজমেন্ট খুলতে . কিভাবে USB 3.0 ধীর স্থানান্তর গতি ঠিক করবেন?
  2. আপনি USB 3.0 এর মাধ্যমে যে ড্রাইভটি ব্যবহার করছেন সেটি খুঁজুন। ডান-ক্লিক করুন চালু করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন বিকল্প কিভাবে USB 3.0 ধীর স্থানান্তর গতি ঠিক করবেন?
  3. নীতিতে যান ট্যাব করুন এবং বিকল্পটিকে উন্নত কর্মক্ষমতা-এ পরিবর্তন করুন . এছাড়াও, নীচের ডিভাইস বিকল্পে লিখতে ক্যাশিং সক্ষম করার জন্য বাক্সটি চেক করুন৷ কিভাবে USB 3.0 ধীর স্থানান্তর গতি ঠিক করবেন?
  4. একবার এই সেটিংসগুলি আপনার ড্রাইভে প্রয়োগ করা হলে, তারপর স্থানান্তর গতির উন্নতি পরীক্ষা করুন৷

2. USB ড্রাইভারগুলি পুনরায় ইনস্টল করা হচ্ছে

কখনও কখনও ড্রাইভারগুলি পুরানো বা ত্রুটিপূর্ণ যার কারণে এটি সঠিকভাবে কাজ করবে না। USB 3.0 পোর্টের জন্য ড্রাইভারগুলি পুনরায় ইনস্টল বা আপডেট করা ধীর স্থানান্তর গতির সমস্যার সমাধান করতে পারে। ড্রাইভার পুনরায় ইনস্টল করার সাথে এগিয়ে যেতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন চালান খুলতে কী . টাইপ করুন “devmgmt.msc ” এবং Enter টিপুন ডিভাইস ম্যানেজার খুলতে . কিভাবে USB 3.0 ধীর স্থানান্তর গতি ঠিক করবেন?
  2. ইউনিভার্সাল সিরিয়াল বাস কন্ট্রোলার সনাক্ত করুন এবং প্রসারিত করুন এটা ডান-ক্লিক করুন ইউএসবি কন্ট্রোলারে এবং আনইন্সটল নির্বাচন করুন বিকল্প কিভাবে USB 3.0 ধীর স্থানান্তর গতি ঠিক করবেন?
  3. পুনরায় শুরু করুন৷ স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার ইনস্টল করার জন্য USB 3.0-এর জন্য কম্পিউটার এবং ডিভাইসে প্লাগ করুন। এছাড়াও আপনি ডিভাইস ম্যানেজারে যেতে পারেন উইন্ডো এবং হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন ক্লিক করুন বিকল্প এবং এটি স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার নেই এমন ডিভাইসগুলির জন্য ড্রাইভারগুলি পুনরায় ইনস্টল করবে। কিভাবে USB 3.0 ধীর স্থানান্তর গতি ঠিক করবেন?
  4. এখনই USB 3.0 এর মাধ্যমে স্থানান্তর করার চেষ্টা করুন এবং এটি সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করুন৷

3. সফ্টওয়্যার দ্বন্দ্ব দূর করতে একটি ক্লিন বুট ব্যবহার করা

ক্লিন বুট সেফ মোডের অনুরূপ কিন্তু এটি ব্যবহারকারীকে পরিষেবার উপর আরো নিয়ন্ত্রণ প্রদান করে। এটি ব্যবহার করা আপনাকে নির্ধারণ করতে সাহায্য করবে যে কোনো ব্যাকগ্রাউন্ড প্রোগ্রাম আপনার USB 3.0 স্থানান্তর গতিতে হস্তক্ষেপ করছে কিনা। ক্লিন বুট আপনাকে সমস্যার কারণ আলাদা করতে সাহায্য করার জন্য একটি ন্যূনতম সেট ড্রাইভার সহ উইন্ডোজ শুরু করবে৷

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন চালান খুলতে . টাইপ করুন “msconfig ” এবং Enter টিপুন সিস্টেম কনফিগারেশন খুলতে .
    নোট :এই পদক্ষেপগুলি প্রয়োগ করার সময় আপনি একটি প্রশাসক অ্যাকাউন্ট ব্যবহার করছেন তা নিশ্চিত করুন

    কিভাবে USB 3.0 ধীর স্থানান্তর গতি ঠিক করবেন?
  2. পরিষেবা-এ ক্লিক করুন সিস্টেম কনফিগারেশনের ট্যাবে, সমস্ত Microsoft পরিষেবা লুকান চেক করুন নীচের বিকল্পটি এবং সব নিষ্ক্রিয় করুন-এ ক্লিক করুন বোতাম কিভাবে USB 3.0 ধীর স্থানান্তর গতি ঠিক করবেন?
  3. স্টার্টআপ-এ যান সিস্টেম কনফিগারেশনের ট্যাব এবং ওপেন টাস্ক ম্যানেজার-এ ক্লিক করুন বিকল্প কিভাবে USB 3.0 ধীর স্থানান্তর গতি ঠিক করবেন?
  4. স্টার্টআপ নির্বাচন করুন টাস্ক ম্যানেজারে ট্যাব এবং অক্ষম করুন স্টার্টআপের প্রতিটি আইটেম। কিভাবে USB 3.0 ধীর স্থানান্তর গতি ঠিক করবেন?
  5. টাস্ক ম্যানেজার বন্ধ করুন এবং ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য সিস্টেম কনফিগারেশনের জন্য।
  6. পুনরায় শুরু করুন৷ আপনার কম্পিউটার এবং এটি একটি পরিষ্কার বুট পরিবেশে শুরু হবে। ক্লিন বুট পরিবেশে USB 3.0 চেক করার চেষ্টা করুন।

অতিরিক্ত: ক্লিন বুট ট্রাবলশুটিংয়ের পরে সাধারনভাবে শুরু করার জন্য কম্পিউটার রিসেট করা হচ্ছে

ক্লিন বুট ব্যবহার করার পরে ব্যবহারকারীদের জিনিসগুলিকে আরও স্থিতিশীল করতে কম্পিউটারটিকে স্বাভাবিক অবস্থায় পুনরায় সেট করতে হবে। একটি ক্লিন বুট ব্যবহার করে আমরা পরিষেবাগুলি এবং অনেকগুলি স্টার্টআপ প্রোগ্রাম বন্ধ করি যা একটি কম্পিউটারের ব্যবহারকে প্রভাবিত করতে পারে। কম্পিউটারকে স্বাভাবিকভাবে শুরু করতে রিসেট করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

দ্রষ্টব্য :Windows 7 এর জন্য, আপনাকে শুধুমাত্র প্রথম দুটি ধাপ ব্যবহার করতে হবে এবং পুনরায় চালু করতে হবে।

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন চালান খুলতে কী . টাইপ করুন “msconfig ” এবং Enter টিপুন সিস্টেম কনফিগারেশন খুলতে জানলা. কিভাবে USB 3.0 ধীর স্থানান্তর গতি ঠিক করবেন?
  2. সাধারণ স্টার্টআপ নির্বাচন করুন সাধারণ ট্যাবে বিকল্প . কিভাবে USB 3.0 ধীর স্থানান্তর গতি ঠিক করবেন?
  3. পরিষেবাগুলিতে যান৷ ট্যাব, আনচেক করুন সমস্ত Microsoft পরিষেবাগুলি লুকান-এর বাক্স৷ এবং সব সক্ষম করুন-এ ক্লিক করুন বোতাম কিভাবে USB 3.0 ধীর স্থানান্তর গতি ঠিক করবেন?
  4. তারপর স্টার্টআপে যান ট্যাব এবং ওপেন টাস্ক ম্যানেজার-এ ক্লিক করুন বিকল্প।
  5. স্টার্টআপ -এ ক্লিক করুন টাস্ক ম্যানেজারে ট্যাব। এখন আপনার স্টার্টআপ প্রোগ্রাম নির্বাচন করুন এবং সক্রিয় করুন তাদের কিভাবে USB 3.0 ধীর স্থানান্তর গতি ঠিক করবেন?
  6. ঠিক আছে ক্লিক করুন টাস্ক ম্যানেজার উইন্ডোতে এবং প্রয়োগ করুন ক্লিক করুন , তারপর ঠিক আছে পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য সিস্টেম কনফিগারেশন উইন্ডোর জন্য। পুনরায় শুরু করুন৷ কম্পিউটার এবং এটি সাধারণভাবে শুরু হবে যেমনটা হওয়া উচিত।

  1. Windows 8.1 ধীর গতিতে চলছে? কিভাবে গতি বাড়ানো যায়

  2. ফিক্স:স্টিম স্লো ডাউনলোড স্পিড।

  3. (স্থির):Windows 10-এ USB স্থানান্তরের গতি ধীর ইউএসবি গতি বাড়ান (2022)

  4. How to Fix Battle.Net স্লো ডাউনলোড স্পিড ইস্যু