কম্পিউটার

কিভাবে YouTube ভিডিও সম্পাদনা করবেন

YouTube উন্নতকরণ বিভাগটি 2019 সালে বন্ধ করা হয়েছিল। তবে, এখনও অন্তর্নির্মিত ভিডিও সম্পাদনা বৈশিষ্ট্য রয়েছে যেমন ঝাপসা করা, ছাঁটাই করা, অডিও যোগ করা এবং আপনার থাম্বনেল বেছে নেওয়া। এই নিবন্ধটি ব্যাখ্যা করে কিভাবে YouTube ডেস্কটপ সাইট ব্যবহার করে আপনার YouTube ভিডিও সম্পাদনা করতে হয়।

ইউটিউব অ্যাপে সম্পাদনা করা সম্ভব ছিল, কিন্তু ইউটিউব তখন থেকে সম্পাদনা কার্যকারিতাটিকে একচেটিয়াভাবে ডেস্কটপে YouTube স্টুডিওতে সরিয়ে নিয়েছে।

কিভাবে YouTube ওয়েবসাইটে একটি ভিডিও সম্পাদনা করবেন

একটি ওয়েব ব্রাউজার থেকে কীভাবে একটি YouTube ভিডিও সম্পাদনা করবেন তা এখানে। ভিডিও এডিটিং আরও স্ক্রীন রিয়েল এস্টেট থেকে উপকার করে, তাই যদি সম্ভব হয়, কম্পিউটারে সম্পাদনা করা আপনার পছন্দের উপায় হওয়া উচিত।

  1. আপনার YouTube অ্যাকাউন্টে লগ ইন করুন, এবং আপনার ভিডিওগুলি ক্লিক করুন৷ বাম-উল্লম্ব প্যানে।

    কিভাবে YouTube ভিডিও সম্পাদনা করবেন
  2. আপনি যে ভিডিওটি সম্পাদনা করতে চান সেটির উপরে হোভার করুন এবং পেন্সিল-এ ক্লিক করুন যখন এটি প্রদর্শিত হয়।

    কিভাবে YouTube ভিডিও সম্পাদনা করবেন
  3. নিম্নলিখিত ভিডিও বিশদ বিবরণ সম্পাদনা করুন৷ :

    • শিরোনাম :ভিডিওর শিরোনাম টাইপ করুন৷
    • বিবরণ :ভিডিওটির একটি বর্ণনা টাইপ করুন৷
    • থাম্বনেল :ভিডিও থেকে একটি পূর্ব-নির্বাচিত থাম্বনেইল চয়ন করুন, বা থাম্বনেল আপলোড করুন ক্লিক করুন একটি ভিন্ন চিত্র নির্বাচন করতে।
    কিভাবে YouTube ভিডিও সম্পাদনা করবেন
  4. বাম উল্লম্ব ফলকে, সম্পাদক নির্বাচন করুন৷ ভিডিওর টাইমলাইন খুলতে। ভিডিও ট্রিম করতে, ভিডিও ব্লার করতে এবং ভিডিওতে অডিও ট্র্যাক যোগ করতে টাইমলাইন ব্যবহার করুন।

    কিভাবে YouTube ভিডিও সম্পাদনা করবেন
  5. একটি ভিডিও ট্রিম করতে, ট্রিম নির্বাচন করুন৷ , তারপরে আপনি যে ভিডিওটি রাখতে চান তার অংশটি কভার করতে প্রদর্শিত নীল বাক্সের পাশে টেনে আনুন৷ পূর্বরূপ ক্লিক করে আপনার সম্পাদনাগুলি পরীক্ষা করুন৷ . সংরক্ষণ করুন নির্বাচন করে আপনার কাজ সংরক্ষণ করুন .

    কিভাবে YouTube ভিডিও সম্পাদনা করবেন

    একটি নির্দিষ্ট মুহুর্তে ভিডিওটি ট্রিম বা বিভক্ত করতে, ট্রিম এর পাশের বাক্সে সময় লিখুন . সব সাফ করুন ক্লিক করে যেকোনো সময় পরিবর্তন বাতিল করে, এবং X টিপে একটি বিভাগের উপরে সেই নির্দিষ্ট বিভাগের জন্য একটি বিভাজন পূর্বাবস্থায় ফিরিয়ে আনে৷

  6. একটি ভিডিও অস্পষ্ট করতে, আপনার ভিডিওর অংশগুলি অস্পষ্ট করুন নির্বাচন করুন৷ , তারপর মুখ ঝাপসা এর মধ্যে বেছে নিন এবং কাস্টম ব্লার . মুখের অস্পষ্টতার সাথে, আপনাকে অস্পষ্ট করার জন্য মুখগুলি নির্বাচন করতে বলা হবে৷ একটি কাস্টম ব্লার সহ, অস্পষ্ট করতে ভিডিওটির বিভাগে একটি নীল বক্স রাখুন৷ আপনার নির্বাচন করার পরে, সংরক্ষণ করুন ক্লিক করুন৷ .

    কিভাবে YouTube ভিডিও সম্পাদনা করবেন

    YouTube-এ ভিডিওগুলি অস্পষ্ট করার সময়, ব্লার টুলটিতে বেশ কিছু প্রাসঙ্গিক ক্রিয়া রয়েছে যা আপনি অস্পষ্টতাকে আরও সামঞ্জস্য করতে ব্যবহার করতে পারেন। আরও তথ্যের জন্য ব্লারিং ফাংশনে YouTube সমর্থন পৃষ্ঠাটি দেখুন৷

  7. ভিডিওতে একটি অডিও ট্র্যাক যোগ করতে, প্লাস ক্লিক করুন৷ মিউজিক্যাল নোট এর পাশে ভিডিও টাইমলাইনের নীচে। এখান থেকে, অনুসন্ধান ফিল্টার ব্যবহার করুন একটি অডিও ট্র্যাক খুঁজে পেতে. প্লে নির্বাচন করুন৷ ট্র্যাকগুলির পূর্বরূপ দেখতে। যোগ করুন ক্লিক করুন৷ যখন আপনি আপনার পছন্দের একটি ট্র্যাক খুঁজে পান৷

    কিভাবে YouTube ভিডিও সম্পাদনা করবেন

    দ্রষ্টব্য

    আপনি ট্র্যাক যোগ করার পরে, এটি সম্পাদক-এ প্রদর্শিত হবে৷ . ট্র্যাক শুরু হলে পরিবর্তন করতে ক্লিক করে এবং টেনে এনে ট্র্যাকের নীল বক্স সামঞ্জস্য করুন৷ ট্র্যাকের পরিমাণ পরিবর্তন করতে বাক্সের প্রান্তে ক্লিক করুন এবং টেনে আনুন।

  8. সংরক্ষণ করুন ক্লিক করুন৷ আপনি যখন সম্পাদনা শেষ করেন তখন স্ক্রিনের উপরের-ডান কোণায়।

    কিভাবে YouTube ভিডিও সম্পাদনা করবেন

    যদিও YouTube-এর অন্তর্নির্মিত সম্পাদক সাধারণ ভিডিওগুলিতে দ্রুত সম্পাদনা করার জন্য ভাল হতে পারে, এই সরঞ্জামগুলি শক্তিশালী নয়৷ গুরুতর ভিডিও সম্পাদনার জন্য, অন্যান্য উত্সর্গীকৃত সফ্টওয়্যার ব্যবহার করার কথা বিবেচনা করুন। অনেক বিনামূল্যের বিকল্প আছে।


  1. কিভাবে ল্যাপটপ/পিসিতে YouTube ভিডিও ডাউনলোড করবেন

  2. কিভাবে স্বয়ংক্রিয়ভাবে YouTube ভিডিওগুলি পুনরাবৃত্তি করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 এ বিনামূল্যে ভিডিও সম্পাদনা করবেন

  4. আইফোনে কীভাবে YouTube ভিডিও ডাউনলোড করবেন