কম্পিউটার

কি:'.VCF' ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?

অনেক ব্যবহারকারী অবশ্যই তাদের ঠিকানা বইয়ের ডিরেক্টরিতে ভিন্ন নামের ফাইল সহ একটি ফাইল এক্সটেনশন ‘.vcf’ দেখেছেন। প্রতিটি ফাইলে বিভিন্ন তথ্য সংরক্ষিত থাকে। ব্যবহারকারীরা পরিচিতির জন্য আমদানি/রপ্তানি বিকল্প বেছে নিয়ে ম্যানুয়ালি এই ফাইলটি তৈরি করতে পারেন। কখনও কখনও একটি ডিভাইস এটি একটি ব্যাকআপ হিসাবে স্বয়ংক্রিয়ভাবে তৈরি করতে পারে। যাইহোক, বেশ কিছু ব্যবহারকারী .vcf ফাইল এক্সটেনশন কি এবং এটি কিসের জন্য ব্যবহার করা হয় তা নিয়ে কৌতূহলী। এই নিবন্ধে, আমরা .vcf এক্সটেনশন এবং আপনি কীভাবে এটি খুলতে পারেন তা নিয়ে আলোচনা করব।

কি: .VCF  ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?

.VCF ফাইল এক্সটেনশন কি?

VCF বা ভার্চুয়াল যোগাযোগ ফাইল vCard ফাইলগুলির জন্য একটি এক্সটেনশন। কোনো ব্যক্তি বা ব্যবসার যোগাযোগের তথ্য সংরক্ষণের জন্য vCard ফাইল ব্যবহার করা হয়। আপনি একজন ব্যক্তির জন্য পরিচিতির নাম, ফোন নম্বর, ইমেল ঠিকানা, প্রকৃত ঠিকানা এবং অন্যান্য যোগাযোগের তথ্য সংরক্ষণ করতে পারেন। ভিসিএফ ফাইলগুলি বিভিন্ন ঠিকানা বই থেকে পরিচিতিগুলি আমদানি এবং রপ্তানি করার জন্য ব্যবহার করা হয়, এটি অন্যান্য ব্যক্তির সাথে যোগাযোগের তথ্য ভাগ করার জন্যও ব্যবহৃত হয়। এই ফাইলটি ইমেল, পাঠ্য এবং অনলাইন বার্তার মাধ্যমে সংযুক্ত করা যেতে পারে। vCard ফাইলে একটি পরিচিতি তালিকায় ডিজিটাল ছবি এবং অন্যান্য মাল্টিমিডিয়া সংযুক্ত থাকতে পারে। বেশিরভাগ প্ল্যাটফর্মের ঠিকানা বই থাকে এবং যোগাযোগের তালিকা সংরক্ষণ করার জন্য vCard ফাইল তৈরি করতে পারে।

উইন্ডোজে কিভাবে .VCF (vCard) ফাইল খুলবেন?

আপনি উইন্ডোজে ভিকার্ড ফাইল খুলতে পারেন ডিফল্ট অ্যাপ্লিকেশন যেমন Windows Contact, People app, এবং Outlook এর মাধ্যমে। নোটপ্যাড, নোটপ্যাড++, ওয়ার্ড এবং অন্য যেকোনো টেক্সট এডিটরের মতো টেক্সট অ্যাপ্লিকেশনের মাধ্যমেও vCard ফাইলের টেক্সট তথ্য দেখা যেতে পারে। যাইহোক, আপনি টেক্সট এডিটরগুলিতে ছবি এবং মাল্টিমিডিয়া সম্পর্কিত জিনিস দেখতে পারবেন না। এছাড়াও কিছু অ্যাপ্লিকেশন রয়েছে, বিশেষ করে ভিসিএফ এক্সটেনশন ফাইল দেখার জন্য এবং কিছু অনলাইন সাইট ভিকার্ড ফাইল দেখার এবং রূপান্তর করার বৈশিষ্ট্যও প্রদান করে। vCard ফাইলগুলি খোলার জন্য অনেক পদ্ধতি আছে, তবে আমরা আপনাকে কিছু পদ্ধতি উদাহরণ আকারে দেখাব যাতে আপনি এটি সম্পর্কে ধারণা দিতে পারেন৷

পদ্ধতি 1:পরিচিতি দেখার জন্য উইন্ডোজ ডিফল্ট বৈশিষ্ট্য ব্যবহার করা

  1. ডান-ক্লিক করুন vCard ফাইলে এবং নিম্নলিখিত বিকল্পগুলির মধ্যে একটি বেছে নিন অথবা আপনি ডাবল-ক্লিক করতে পারেন ফাইলটি যদি কোন অ্যাপ্লিকেশনের জন্য সেট করা না থাকে তবে সর্বদা এই অ্যাপ বিকল্পটি ব্যবহার করুন৷ আপনি আউটলুক বেছে নিতে পারেন যদি আপনি ইতিমধ্যে আপনার Outlook সেট আপ করে থাকেন। কি: .VCF  ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?
  2. আপনি Windows Contactও বেছে নিতে পারেন শুধুমাত্র একটি একক পরিচিতি vCard দেখতে৷
    নোট৷ :আপনি যদি এই বৈশিষ্ট্যের সাথে একাধিক পরিচিতি তালিকা সহ একটি vCard খোলেন, তাহলে এটি একে একে সমস্ত পরিচিতি দেখাবে এবং সেগুলি খোলার পর আপনাকে সেগুলি বন্ধ করতে হবে৷

    কি: .VCF  ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?
  3. মানুষ অ্যাপ এছাড়াও vCard খুলতে পারে এবং আপনাকে শুধুমাত্র একটি একক পরিচিতির তথ্য দেখান। vCard এর একাধিক পরিচিতি তালিকা থাকলে, এটি তাদের সবগুলি দেখাবে না৷ কি: .VCF  ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?
  4. অবশেষে, টেক্সট এডিটর এছাড়াও টেক্সট আকারে vCard খুলতে পারেন. এটি এনকোডিং আকারে ছবি দেখাবে। এটি একক vCard পরিচিতি এবং পরিচিতির সম্পূর্ণ তালিকা সহ একটি vCard উভয়ই দেখাতে পারে৷ কি: .VCF  ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?

পদ্ধতি 2:ভিসিএফ ভিউয়ার অ্যাপ্লিকেশন ব্যবহার করা

  1. অনেক VCF দেখা আছে আপনি যে সফ্টওয়্যারটি খুঁজে পেতে পারেন, আমরা Turgs vCard Viewer ব্যবহার করব৷ এটা কিভাবে কাজ করে তা প্রদর্শন করতে। এটি ডাউনলোড করতে নিম্নলিখিত লিঙ্কে যান:Turgs vCard Viewer কি: .VCF  ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?
  2. ইনস্টল করুন৷ ডাউনলোড করা ফাইল থেকে এবং খোলা অ্যাপ্লিকেশন।
  3. ফাইল যোগ করুন-এ ক্লিক করুন বোতাম এবং ফাইলটি নির্বাচন করুন যা আপনি অ্যাপ্লিকেশনটিতে দেখতে চান। কি: .VCF  ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?
  4. একটি ডিরেক্টরি সহ ফাইল খুলবে, .vcf ফাইল বেছে নিন বাম প্যানেলে এবং আপনি বিস্তারিতভাবে vCard এর সমস্ত তথ্য পাবেন। কি: .VCF  ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?

পদ্ধতি 3:VCF ফাইল খুলতে অনলাইন সাইট ব্যবহার করা

  1. এছাড়াও আপনি অনলাইন সাইটগুলির একটি ব্যবহার করতে পারেন৷ কোনো অ্যাপ্লিকেশন ডাউনলোড না করেই আপনার ভিসিএফ ফাইল দেখতে। নিম্নলিখিত সাইটে যান:oconvert.com
  2. ফাইল চয়ন করুন-এ ক্লিক করুন৷ বোতাম এবং VCF ফাইল নির্বাচন করুন যে আপনি অনলাইন দেখতে চান. তারপর ভিসিএফ ফাইল দেখুন-এ ক্লিক করুন নিচের বোতাম। কি: .VCF  ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?
  3. এটি ফাইলটিকে HTML এ রূপান্তর করবে এবং পৃষ্ঠাটির জন্য লিঙ্ক প্রদান করবে। আপনি কপি করতে পারেন৷ লিঙ্ক এবং পেস্ট করুন এটি একটি নতুন ট্যাবে . আপনি সফলভাবে আপনার VCF ফাইলে তথ্য দেখতে সক্ষম হবেন। কি: .VCF  ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?

  1. কি:'.bak' ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?

  2. কিভাবে আপনার কম্পিউটারে .pages এক্সটেনশন ফাইল খুলবেন

  3. .AAE ফাইল এক্সটেনশন কি? কিভাবে .AAE ফাইল খুলবেন?

  4. কি .DAT ফাইল এবং কিভাবে এটি খুলতে হয়