কম্পিউটার

কি:'.bak' ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?

অনেক ব্যবহারকারী অবশ্যই তাদের অ্যাপ্লিকেশন ডিরেক্টরিতে ভিন্ন নামের ফাইল সহ একটি ফাইল এক্সটেনশন ‘.bak’ দেখেছেন। প্রতিটি এক্সটেনশনের আলাদা কাজ এবং অর্থ রয়েছে। কিছু সফ্টওয়্যার স্বয়ংক্রিয়ভাবে এই এক্সটেনশনের সাথে আপনার ফাইলের একটি অনুলিপি তৈরি করে যখনই ফাইলটি সংরক্ষিত হয় বা ক্র্যাশ হয়। ব্যাট ফাইল এক্সটেনশন কী এবং এটি কীসের জন্য ব্যবহৃত হয় সে সম্পর্কে ব্যবহারকারীরা কৌতূহলী। এই নিবন্ধে, আমরা .bak এক্সটেনশন নিয়ে আলোচনা করব এবং তা সম্ভব হলে আপনি কীভাবে এটি খুলতে পারেন।

কি: .bak  ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?

.bak ফাইল এক্সটেনশন কি?

BAK এর অর্থ হল ব্যাকআপ ফাইল, এটি একটি ফাইল এক্সটেনশন যা ব্যাকআপ কপি সংরক্ষণ করতে বিভিন্ন অ্যাপ্লিকেশন দ্বারা ব্যবহৃত হয়। বেশিরভাগ অ্যাপ্লিকেশন স্বয়ংক্রিয়ভাবে একটি ফাইলের ব্যাকআপ সঞ্চয় করার জন্য BAK ফাইল তৈরি করে এবং কিছু ব্যবহারকারীদের ম্যানুয়াল নির্দেশাবলীর প্রয়োজন হবে। এই ফাইলটি আসলটি ব্যবহার না করে ফাইলের অনুলিপি সম্পাদনা করতেও ব্যবহার করা যেতে পারে। এটি ফাইল~ এর মতো নামকরণ স্কিমগুলির অনুরূপ৷ , file.old , file.orig ইত্যাদি।

মাইক্রোসফ্ট এসকিউএল সার্ভার ডাটাবেসের ব্যাকআপ সংরক্ষণ করার জন্য একটি bak ফাইল এক্সটেনশন ব্যবহার করে। ব্যবহারকারীরা ড্রাইভে .bak এর এক্সটেনশন সহ তাদের MS SQL ডাটাবেসের একটি ব্যাকআপ একটি ফাইলে সংরক্ষণ করতে পারে এবং একটি নতুন ইনস্টল করা SQL সার্ভারে ডাটাবেস পুনরুদ্ধার করতে এই ফাইলটি ব্যবহার করতে পারে৷

অন্যান্য অনেক অ্যাপ্লিকেশন তাদের ব্যাকআপ কপি সংরক্ষণের জন্য bak ফাইল এক্সটেনশন ব্যবহার করে। কিছু সাধারণ এবং সুপরিচিত অ্যাপ্লিকেশন হল Google Chrome, HyperCam, MATLAB, Nootepad++, Photoshop, Sony Vegas, SQL Server, TeamViewer Manager, WhatsApp, এবং Microsoft Word।

কি: .bak  ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?

কিভাবে .bak ফাইল খুলবেন?

এই ফাইলটি কিছু JPG বা TXT ফাইলের মতো নয় যেগুলো কোনো সমস্যা ছাড়াই যেকোনো প্রোগ্রামে খোলা যেতে পারে। BAK ফাইলগুলি অন্য ফাইলগুলির মতো একইভাবে কাজ করে না। আপনি নির্দিষ্ট সফ্টওয়্যারের .bak ফাইলটি অন্য একটিতে খুলতে পারবেন না, কারণ প্রতিটি সফ্টওয়্যার তাদের নিজস্ব ব্যবহারের জন্য তাদের নিজস্ব নির্দিষ্ট .bak ফাইল তৈরি করে। এটি একটি ভিন্ন অ্যাপ্লিকেশনের সাথে কীভাবে কাজ করে তা আপনাকে দেখানোর জন্য, আমরা দুটি ভিন্ন অ্যাপ্লিকেশনের দুটি পদ্ধতি প্রদর্শন করব৷

পদ্ধতি 1:নোটপ্যাড++ এ .bak ফাইলের ব্যবহার

নোটপ্যাড++ .bak এক্সটেনশনের মাধ্যমে ব্যাকআপ ফাইল তৈরি করে, যাতে ফাইলগুলি মুছে গেলে বা নষ্ট হয়ে গেলে ব্যবহারকারীরা তাদের কাজ পুনরুদ্ধার করতে পারে। সফ্টওয়্যার পছন্দগুলিতে ব্যাকআপ বিকল্পটি সক্ষম হলেই এটি কাজ করবে৷ আপনি যদি এটি সক্ষম করে থাকেন, তাহলে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. ডাবল-ক্লিক করুন আপনার নোটপ্যাড++ শর্টকাট অথবা উইন্ডোজ ধরে রাখুন কী এবং S টিপুন অনুসন্ধান ফাংশন খুলতে , নোটপ্যাড++ টাইপ করুন এবং এন্টার করুন .
  2. সেটিংস-এ ক্লিক করুন Notepad++ এ মেনু এবং পছন্দগুলি বেছে নিন .
  3. বাম প্যানেলে, ব্যাকআপ নির্বাচন করুন বিকল্প এবং ডিরেক্টরি পাথ চেক করুন ব্যাকআপ (.bak) ফাইলের জন্য। কি: .bak  ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?
  4. ব্যাকআপ ফাইলটি সনাক্ত করুন, ডান-ক্লিক করুন এটিতে এবং নোটপ্যাড++ দিয়ে খুলুন।
    বেছে নিন

    কি: .bak  ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?
  5. আপনি শেষ সংরক্ষণের আগে ফাইলটিতে সমস্ত পাঠ্য খুঁজে পাবেন। এখন আপনি এটিকে একটি পাঠ্য ফাইল হিসাবে সংরক্ষণ করতে পারেন বা পাঠ্যটি অনুলিপি করে অন্য ফাইলে ব্যবহার করতে পারেন, এটি আপনার উপর নির্ভর করে৷

পদ্ধতি 2:Microsoft SQL সার্ভারে .bak ফাইলের ব্যবহার

SQL সার্ভার .bak এর এক্সটেনশন সহ একটি ডাটাবেস ব্যাকআপ ফাইল তৈরি করে। এই ব্যাকআপটি নতুন ইনস্টল করা সার্ভারে ডাটাবেস পুনরুদ্ধার করতে ব্যবহার করা যেতে পারে। একটি ডাটাবেস ব্যাকআপ রাখা সবসময় আপনার কাজের একটি গুরুত্বপূর্ণ অংশ। আপনি নীচের ধাপগুলি ব্যবহার করে ডাটাবেস পুনরুদ্ধার করতে পারেন:

  1. খুলুন SQL সার্ভার ম্যানেজমেন্ট স্টুডিও Microsoft SQL সার্ভার এর মাধ্যমে এবং সার্ভারের নাম বেছে নিয়ে আপনার সার্ভারের সাথে সংযোগ করুন।
  2. বাম প্যানেলে ডাটাবেস-এ ডান-ক্লিক করুন ফোল্ডার এবং ডাটাবেস পুনরুদ্ধার করুন নির্বাচন করুন . কি: .bak  ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?
  3. ডাটাবেস পুনরুদ্ধার উইন্ডো খুলবে, এখন পুনরুদ্ধারের জন্য উৎস নির্বাচন করুন হিসাবে “ডিভাইস থেকে ” এবং ফাইল লোকেটিং বোতামে ক্লিক করুন . কি: .bak  ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?
  4. এখন যোগ করুন ক্লিক করুন বোতাম এবং ডাটাবেস ব্যাকআপ ফোল্ডার সনাক্ত করুন ডাটাবেস পুনরুদ্ধার করতে। "ব্যাকআপ ফাইল (*.bak, *.tm) হিসাবে ফাইলের ধরন বেছে নিন ” এবং ফাইলের নাম “DRMS_Config হিসেবে ", তারপর ঠিক আছে ক্লিক করুন৷ . কি: .bak  ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?
  5. পরবর্তী উইন্ডোতে ডেটাবেসে আপনার ডাটাবেসের নাম বেছে নিন ড্রপডাউন মেনু এবং একটি চেক রাখুন পুনরুদ্ধার বাক্সে পুনরুদ্ধার করতে ব্যাকআপ সেটগুলি নির্বাচন করুন এর অধীনে৷ নিচে দেখানো হয়েছে:কি: .bak  ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?
  6. ঠিক আছে ক্লিক করুন এবং একবার এটি সম্পন্ন হলে, সফলভাবে পুনরুদ্ধার করা বিজ্ঞপ্তির জন্য একটি পপ-আপ উইন্ডো প্রদর্শিত হবে৷

  1. কি:'.VCF' ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?

  2. .AAE ফাইল এক্সটেনশন কি? কিভাবে .AAE ফাইল খুলবেন?

  3. উইন্ডোজ 10 এ কিভাবে GZ ফাইল খুলবেন

  4. কি .DAT ফাইল এবং কিভাবে এটি খুলতে হয়