কম্পিউটার

কিভাবে ওয়ার্ডপ্রেস ডাটাবেস সংযোগ ত্রুটি ঠিক করবেন

ত্রুটি বার্তা 'একটি ডাটাবেস সংযোগ স্থাপনে ত্রুটি৷ যখন ওয়ার্ডপ্রেস আপনার ওয়েবসাইটের ডাটাবেস থেকে ডেটা উদ্ধার করতে সক্ষম হয় না তখন প্রদর্শিত হয়। ওয়ার্ডপ্রেস তার ডাটাবেসে সমস্ত মেটা তথ্য, পোস্ট ডেটা, লগইন তথ্য, প্লাগইন সেটিংস এবং পৃষ্ঠা ডেটা সংরক্ষণ করে। যদিও, থিম, ইমেজ, এবং ওয়ার্ডপ্রেস কোর ফাইল ডাটাবেসে সংরক্ষণ করা হয় না. তাই যখনই আপনি বা অন্য কেউ আপনার ওয়েবসাইট অ্যাক্সেস করেন, একটি PHP ক্যোয়ারী চালানো হয় যা ডাটাবেস থেকে পছন্দসই ডেটা পায়/পুনরুদ্ধার করে এবং যখন কোনো কারণে সেই কার্যকারিতা নষ্ট হয়ে যায় (অর্থাৎ ডাটাবেস থেকে ডেটা পুনরুদ্ধার করা যায় না), এই ত্রুটি দেখা দেয়। আপ যার সহজ অর্থ হল ওয়ার্ডপ্রেস ডাটাবেস থেকে নির্দিষ্ট ডেটা পুনরুদ্ধার করতে সক্ষম হয়নি।

কিভাবে ওয়ার্ডপ্রেস ডাটাবেস সংযোগ ত্রুটি ঠিক করবেন

এই ত্রুটির বার্তাটি বেশ জেনেরিক এবং আপনি যদি কখনও আপনার ওয়েব সার্ভারে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে থাকেন তবে সম্ভবত আপনি অন্তত একবার এই ত্রুটি বার্তাটি পেয়েছেন। তবুও, এই নিবন্ধে, আমরা উল্লিখিত ত্রুটি বার্তাটির সম্ভাব্য কারণগুলিকে কভার করব এবং তারপরে সমস্যার সমাধান করার জন্য আপনি প্রয়োগ করতে পারেন এমন সমাধানগুলির একটি তালিকা প্রদানের সাথে এগিয়ে যাব৷ তো, চলুন শুরু করা যাক।

WordPress এ 'ডাটাবেস সংযোগ স্থাপনে ত্রুটি' ত্রুটি বার্তার কারণ কী?

  ওয়ার্ডপ্রেস এর ডাটাবেস সার্ভারের সাথে সংযোগ করতে না পারার কারণগুলি প্রচুর হতে পারে। সবচেয়ে সাধারণ এবং প্রায়শই নিচে উল্লেখ করা হয়েছে:

  • অবৈধ ডাটাবেস লগইন শংসাপত্র: এই ত্রুটিটি ঘটার সবচেয়ে বিশিষ্ট কারণ হল ডাটাবেস সার্ভারের সাথে সংযোগ স্থাপনের জন্য ওয়ার্ডপ্রেস দ্বারা ব্যবহৃত অবৈধ লগইন শংসাপত্র থাকা। যদি ওয়ার্ডপ্রেস এর ডাটাবেস সার্ভারের সাথে সংযোগ করতে ব্যবহৃত লগইন শংসাপত্রগুলি বৈধ না হয়, তাহলে আপনি এই ত্রুটির মুখোমুখি হবেন কারণ ওয়ার্ডপ্রেস ভুল লগইন শংসাপত্রের কারণে ডাটাবেসের সাথে সংযোগ স্থাপন করতে সক্ষম হবে না৷
  • দুর্নীতিগ্রস্ত ডেটাবেস: যদি আপনার ডাটাবেসটি দূষিত হয়ে থাকে, তবে সম্ভবত আপনি এই ত্রুটিটি পেতে চলেছেন। দুর্নীতির দ্বারা, আমি বলতে চাচ্ছি যে ডাটাবেসের কিছু টেবিল/কলাম পরিবর্তন করা যেতে পারে এবং ওয়ার্ডপ্রেস ডাটাবেসের সেই নির্দিষ্ট টেবিল/কলামগুলি থেকে পছন্দসই ডেটা মান পেতে সক্ষম হয় না।
  • ডাটাবেস সার্ভার সমস্যা: এই ত্রুটির আরেকটি সাধারণ কারণ হল ডাউন ডাটাবেস সার্ভার। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার ওয়েবসাইটটি কোথাও একটি ওয়েব সার্ভারে হোস্ট করে থাকেন এবং ডাটাবেস সার্ভারটিও এটির সাথে থাকে তবে এটি অনলাইন নয় বা এর সাথে সংযোগ করা যায় না তাহলে আপনি এই ত্রুটিটি পাবেন৷
  • দুর্নীতিগ্রস্ত ওয়ার্ডপ্রেস ফাইল: এই ত্রুটি ঘটার আরেকটি সম্ভাব্য কারণ হল আপনার ওয়ার্ডপ্রেস ইনস্টলেশন ডিরেক্টরিতে দূষিত ফাইল থাকা। প্রায়শই, হ্যাকাররা আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে অ্যাক্সেস পেতে পারে এবং আপনার ওয়ার্ডপ্রেস ডিরেক্টরিতে নতুন ফাইল যোগ করে বা বিদ্যমান ফাইলগুলি মুছে বা আপনার আসল ফাইলগুলির সাথে টুইক করে ফাইলগুলি সংশোধন করতে পারে। ঠিক আছে, ঘটনা যাই হোক না কেন, কিন্তু আপনি যদি আপনার ওয়ার্ডপ্রেস ডিরেক্টরিতে দূষিত ফাইল পেয়ে থাকেন, তাহলে আপনি এর কারণে এই ত্রুটিটি পেতে পারেন।
  • অপ্রতুল PHP মেমরি: আপনার ওয়েব সার্ভারে পর্যাপ্ত PHP মেমরি না থাকলে ত্রুটির বার্তাও দেখা দিতে পারে। এই ধরনের ক্ষেত্রে, আপনাকে PHP মেমরি বাড়ানোর জন্য php.ini ফাইলটি আপডেট করতে হবে।

সমাধান 1:আপনার ওয়ার্ডপ্রেস ইনস্টলেশন ডিরেক্টরিতে আপনার wp-config.php পর্যালোচনা করুন

এই ত্রুটিটি ঠিক করার জন্য এগিয়ে যাওয়ার সময় আপনাকে প্রথমে যা করতে হবে তা হল আপনার ওয়ার্ডপ্রেস ডিরেক্টরির wp-config.php ফাইলটি দেখুন। আপনার দেখতে হবে wp-config.php-এর বিষয়বস্তু পরিবর্তন করা হয়েছে কি না।

এটি করার জন্য, আপনি wp-config.php অ্যাক্সেস করার জন্য আপনার ওয়েব হোস্টিং এর cPanel-এ প্রদত্ত ফাইল ম্যানেজার ব্যবহার করতে পারেন অথবা আপনি আপনার ওয়েব সার্ভারের সাথে সংযোগ করতে এবং ইনস্টল করা টেক্সট এডিটরে ফাইলটি অ্যাক্সেস করতে ফাইলজিলার মতো একটি FTP অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন। আপনার স্থানীয় কম্পিউটার।

একবার আপনি wp-config.php-এ অ্যাক্সেস পেয়ে যান ফাইল, দেখুন যে এটিতে এই লাইনগুলি উপস্থিত রয়েছে:

define('DB_NAME', 'database-name');

define('DB_USER', 'database-username');

define('DB_PASSWORD', 'database-password');

define('DB_HOST', 'localhost')
কিভাবে ওয়ার্ডপ্রেস ডাটাবেস সংযোগ ত্রুটি ঠিক করবেন

DB_HOST-এর মান ডাটাবেস সার্ভারে আপনার ওয়েব সার্ভারের মতো একই আইপি ঠিকানা না থাকলে লোকালহোস্ট নাও হতে পারে (এটি সাধারণত এমন হতে পারে যখন আপনি আপনার কম্পিউটারে স্থানীয়ভাবে আপনার ওয়েবসাইট হোস্ট না করেন)।

সমাধান 2:আপনার ডাটাবেস সার্ভারে একটি ডামি সংযোগ স্থাপন করার চেষ্টা করুন

পরবর্তী কাজটি আপনার করা উচিত হল আপনি আপনার ডাটাবেস ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করে ডাটাবেস সার্ভারের সাথে একটি সফল সংযোগ স্থাপন করতে পারেন কিনা তা দেখা৷

একটি নতুন ফাইল তৈরি করুন testdatabaseconnection.php নিম্নলিখিত বিষয়বস্তু সহ আপনার ওয়েবসাইটের রুট ডিরেক্টরিতে এবং আপনার ব্রাউজার থেকে এটি অ্যাক্সেস করুন। আপনি যদি "সফলভাবে সংযুক্ত বার্তাটি পান৷ "তাহলে MySQL ডাটাবেস সার্ভারে কোনো ভুল নেই এবং এটি ঠিকঠাক কাজ করছে৷

<?php

$link = mysqli_connect('localhost', 'username', 'password');

if (!$link) {

die('Could not connect: ' . mysqli_error());

}

echo 'Connected successfully';

mysqli_close($link);

?>
কিভাবে ওয়ার্ডপ্রেস ডাটাবেস সংযোগ ত্রুটি ঠিক করবেন

আপনার ডাটাবেস ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সহ ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ক্ষেত্রগুলি পরিবর্তন করতে ভুলবেন না৷

যদি আপনি ডাটাবেস ব্যবহারকারী অ্যাকাউন্টের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সম্পর্কে ভাবছেন তাহলে আপনাকে চিন্তা করতে হবে না। আপনি এটি ডাটাবেস বিভাগে আপনার ওয়েব হোস্টিং অ্যাকাউন্টের আপনার cPanel-এ দেখতে পারেন। অথবা যদি আপনি নিজেই ডাটাবেস তৈরি/কনফিগার করে থাকেন তাহলে আপনি সম্ভবত ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড মনে রাখবেন।

আপনি যদি সংযুক্ত সফলভাবে বার্তার পরিবর্তে একটি ত্রুটি বার্তা পান, তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি আপনার ডাটাবেস সার্ভারের সাথে সংযোগ করতে সঠিক ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করছেন৷

এখানে একটি বিকল্প হল আপনার ডাটাবেস সার্ভারের জন্য সমস্ত সুবিধা সহ অন্য ব্যবহারকারী তৈরি করা এবং আপনার ডাটাবেস অ্যাক্সেস করতে একই ব্যবহারকারী অ্যাকাউন্ট ব্যবহার করা।

আপনি একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করার পরে, আপনি উপরের পদ্ধতির মাধ্যমে সেই অ্যাকাউন্টটি পরীক্ষা করতে পারেন এবং যদি এটি সফল হয় তবে আপনাকে ডাটাবেস অ্যাকাউন্টের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের সাথে মেলে wp-config.php এর বিষয়বস্তু পরিবর্তন করতে হবে। এইমাত্র তৈরি করেছি।

সমাধান 3:আপনার ডাটাবেস মেরামত করুন (যদি এটি নষ্ট হয়ে থাকে)

যদি উপরের পদক্ষেপগুলি ব্যর্থ হয় এবং আপনি এখনও আপনার ডাটাবেসের সাথে সংযোগ করতে সক্ষম না হন, তাহলে আপনার ডাটাবেস মেরামত করার কথা বিবেচনা করা উচিত কারণ সম্ভবত এটি দূষিত হতে পারে। এখানে ভাল খবর হল যে ওয়ার্ডপ্রেসের একটি মেরামত ডাটাবেস মোড রয়েছে যা আপনি শুধুমাত্র আপনার wp-config.php এ একটি লাইন যোগ করে শুরু করতে পারেন।

  1. এটি করতে, আপনার wp-config.php-এ এই লাইনটি যোগ করুন .
    define('WP_ALLOW_REPAIR', true);
  2. ফাইল যোগ এবং সংরক্ষণ করার পরে, ডেটাবেস মেরামত মোড শুরু করতে এই লিঙ্কে যান।
    https://yourdomain.com/wp-admin/maint/repair.php
  3.   yourdomain.com পরিবর্তন করুন আপনার ওয়েবসাইটের ডোমেনের সাথে।
  4. আপনি একবার পৃষ্ঠাটি অ্যাক্সেস করার পরে, "ডাটাবেস মেরামত করুন বিকল্পে ক্লিক করুন ” কিভাবে ওয়ার্ডপ্রেস ডাটাবেস সংযোগ ত্রুটি ঠিক করবেন

কিছু সময় লাগবে এবং শেষ হবে। তারপরে, আপনি গিয়ে পরীক্ষা করুন যে আপনি এখনও এই ত্রুটির সম্মুখীন হচ্ছেন কিনা৷

সমাধান 4:PhpMyAdmin-এ SQL কোয়েরি সম্পাদন করা হচ্ছে

একজন ব্যবহারকারী পরামর্শ দিয়েছেন যে তিনি ওয়েব হোস্ট cPanel (PhpMyAdmin আপনার ডাটাবেসের বিভিন্ন দিক পরিচালনার জন্য একটি ওয়েব-ভিত্তিক অ্যাপ্লিকেশন) এ PhpMyAdmin-এ নিম্নলিখিত SQL ক্যোয়ারীটি সম্পাদন করে উক্ত ত্রুটি বার্তা থেকে মুক্তি পেয়েছেন।

UPDATE wp_options SET option_value='YOUR_SITE_URL' WHERE option_name='siteurl'

YOUR_SITE_URL পরিবর্তন করতে মনে রাখবেন আপনার ওয়েবসাইটের লিঙ্ক সহ।

এটি করার পরে, আপনি দেখতে পারেন আপনার ত্রুটি সংশোধন করা হয়েছে কি না।

সমাধান 5:ওয়ার্ডপ্রেস কোর ফাইল পুনরায় ইনস্টল করুন (আপনার ওয়েবসাইট প্রভাবিত হবে না চিন্তা করবেন না)

উপরের সমস্ত সমাধানগুলি চেষ্টা করার পরে এবং আপনার জন্য কাজ করার মতো কিছুই না পাওয়ার পরে, আপনাকে ওয়ার্ডপ্রেস কোর ফাইলগুলি পুনরায় ইনস্টল করার চেষ্টা করা উচিত৷

  1. এটি করতে, WordPress.org-এ যান এবং সর্বশেষ WordPres ডাউনলোড করুন zip ফাইল।
  2. এর পর Filezilla ব্যবহার করে আপনার ওয়েব সার্ভারের সাথে সংযোগ করুন এবং ওয়ার্ডপ্রেস-এ নেভিগেট করুন ইনস্টলেশন ডিরেক্টরি .
  3. সেখানে, 'wp-content ফোল্ডারটি মুছুন ' এবং ফাইলটি 'wp-config-sample.php এবং আপনার ডাউনলোড করা ওয়ার্ডপ্রেস জিপ ফাইলটি আপলোড করুন। আপলোড হয়ে গেলে, আপনাকে এক্সট্রাক্ট করতে হবে৷ zip এর বিষয়বস্তু সেই ডিরেক্টরিতে ফাইল করুন (একটি সাবডিরেক্টরিতে নয়)। কিভাবে ওয়ার্ডপ্রেস ডাটাবেস সংযোগ ত্রুটি ঠিক করবেন
  4. জিপ ফাইল নিষ্কাশন ফাইলজিলা এর মাধ্যমে করা যেতে পারে অথবা আপনার cPanel এর ফাইল ম্যানেজার ব্যবহার করে যেহেতু বেশিরভাগ ওয়েব সার্ভারের জিপ ফাইলগুলি বের করার সমর্থন রয়েছে৷
  5. এটাই। আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এখনও একই ত্রুটির সম্মুখীন হচ্ছে কিনা তা দেখতে এখন আবার পরীক্ষা করুন।

  1. কোডিতে ইন্ডিগো ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে IPv4/IPv6 'কোন ইন্টারনেট অ্যাক্সেস নেই' ত্রুটি ঠিক করবেন

  3. Windows-এ কীভাবে ত্রুটি 734 ঠিক করবেন

  4. Windows 10