কম্পিউটার

সম্ভাব্য নেটওয়ার্ক নিরাপত্তা কী অমিল ত্রুটি কিভাবে সমাধান করবেন?

নেটওয়ার্ক নিরাপত্তা কী অমিল ব্যবহারকারীরা তাদের ওয়্যারলেস নেটওয়ার্কে সংযোগ করতে পাসওয়ার্ড টাইপ করার পরে ত্রুটি বার্তা উপস্থিত হয়। এই সমস্যাটি সাধারণত একটি একক ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সম্পর্কিত এবং এটি সাধারণত একটি হোম নেটওয়ার্ক ব্যবহারকারীরা সেট আপ করেছেন। যদিও এই বার্তাটিতে বলা হয়েছে যে ব্যবহারকারীরা ভুল পাসওয়ার্ড দিয়েছেন, যে ব্যবহারকারীরা এই সমস্যাটি অনুভব করেছেন তারা দাবি করেছেন যে পাসওয়ার্ডটি 100% সঠিক। অনলাইন গবেষণা পরামর্শ দেয় যে সমস্যাটি বেশিরভাগ Windows 7 এ দেখা যায়।

সম্ভাব্য নেটওয়ার্ক নিরাপত্তা কী অমিল ত্রুটি কিভাবে সমাধান করবেন?

সৌভাগ্যবশত যথেষ্ট, অনেক ব্যবহারকারী যারা এই সমস্যা দ্বারা প্রভাবিত হয়েছিল তা সহজেই যথেষ্ট সমাধান করতে সক্ষম হয়েছিল। তারা তাদের সমাধান অনলাইনে পোস্ট করেছে এবং আমরা ধাপে ধাপে নির্দেশাবলী সহ এই নিবন্ধে তাদের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছি। নীচে তাদের অনুসরণ করুন এবং সমস্যাটি কিছুক্ষণের মধ্যেই চলে যাবে!

এই সমস্যাটি সহজে সমাধান করার জন্য পরিচিত অনেক পদ্ধতি রয়েছে। আমরা এই নিবন্ধটি তৈরি করেছি যেখানে আপনি এই পদ্ধতিগুলির জন্য ধাপে ধাপে নির্দেশাবলী দেখতে পাবেন এবং আমরা গ্যারান্টি দিচ্ছি যে সমস্যাটি কিছুক্ষণের মধ্যেই অদৃশ্য হয়ে যাবে!

Windows-এ নেটওয়ার্ক সিকিউরিটি কী অমিল ত্রুটির কারণ কী?

এই সমস্যার অনেকগুলি পরিচিত কারণ নেই এবং এটি বেশ ভালভাবে নথিভুক্তও নয়। যাইহোক, আমরা ব্যবহারকারীর প্রতিক্রিয়া এবং বিভিন্ন কারণের উপর ভিত্তি করে কারণগুলির একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করতে সক্ষম হয়েছি যা Windows এ এই ধরনের সংযোগ সমস্যা সৃষ্টি করতে পারে। নিশ্চিত করুন যে আপনি নীচের পদক্ষেপগুলি পরীক্ষা করে দেখেছেন!

  • ভুল নিরাপত্তা মোড - এটা খুবই সম্ভব যে উইন্ডোজ আপনার নেটওয়ার্ককে একটি ভিন্ন নিরাপত্তা প্রকারের অধীনে মনে রেখেছে এবং আপনি নেটওয়ার্কের সাথে সংযোগ করার উপায় পরিবর্তন না করা পর্যন্ত এটি কেবল সংযোগ করবে না। এই পরিবর্তনগুলি কখনও কখনও আপনার কম্পিউটারে করা যেতে পারে, তবে আপনার রাউটার অ্যাক্সেস করার একটি সুযোগ রয়েছে৷
  • থার্ড-পার্টি অ্যান্টিভাইরাস টুলস - অ্যান্টিভাইরাস সরঞ্জামগুলি বিভিন্ন সংযোগ সমস্যার কারণ হিসাবে পরিচিত এবং তারা এমনকি Wi-Fi পাসওয়ার্ডগুলি কীভাবে সংরক্ষণ করা হয় এবং আপনি কীভাবে আপনার ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সংযুক্ত হন তা প্রভাবিত করতে পারে। এটি কোনও নিরাপত্তা লঙ্ঘন নয় তবে এটি একটি বিশাল সমস্যা এবং এই মুহূর্তে আপনি যে অ্যান্টিভাইরাস টুলটি ব্যবহার করছেন সেটি আনইনস্টল করতে হতে পারে৷
  • পুরানো বা ত্রুটিপূর্ণ ওয়্যারলেস ড্রাইভার - এমন একটি সুযোগ রয়েছে যে আপনার বর্তমানে ইনস্টল করা ড্রাইভারটি আপনার নেটওয়ার্কের সাথে সংযোগ করতে ব্যর্থ হতে পারে কারণ এটি নতুন নিরাপত্তা মোড, প্রোটোকল বা এনক্রিপশন ব্যবহার করে। আপনার অবশ্যই একটি নতুন সেট ড্রাইভার আপডেট করার কথা বিবেচনা করা উচিত!

সমাধান 1:ব্যবহৃত প্রোটোকলের ধরন পরিবর্তন করুন

এটি প্রায়শই হয় যে উইন্ডোজ কোনওভাবে পাসওয়ার্ডটি সঠিকভাবে সংরক্ষণ করতে পরিচালনা করে তবে এটি একটি ভুল ধরণের প্রোটোকল বা এনক্রিপশন ব্যবহার করে। উদাহরণস্বরূপ, WPA এর উপর WEP বেছে নেওয়া হয় বা WPA2 এর পরিবর্তে WPA ব্যবহার করা হয়। এটি ব্যবহৃত এনক্রিপশনগুলির সাথেও ঘটে। TKIP প্রায়ই AES এর পরিবর্তে সেট করা হয়। এটি বেশ সহজে সমাধান করা যেতে পারে তাই নিশ্চিত করুন যে আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করছেন!

  1. প্রথমে, আপনাকে নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার খুলতে হবে . কন্ট্রোল প্যানেল খুলুন Windows Key + R ব্যবহার করে কী সমন্বয়। এটি রান খুলবে৷ ডায়ালগ বক্স টাইপ করুন “নিয়ন্ত্রণ৷exe ” অথবা “কন্ট্রোল প্যানেল ” বাক্সের ভিতরে এবং ঠিক আছে ক্লিক করুন বোতাম।
সম্ভাব্য নেটওয়ার্ক নিরাপত্তা কী অমিল ত্রুটি কিভাবে সমাধান করবেন?
  1. আপনি স্টার্ট মেনুও খুলতে পারেন এবং সহজভাবে কন্ট্রোল প্যানেল টাইপ করুন . প্রথম ফলাফলে বাম-ক্লিক করুন যা এটি খুলতে পপ আপ হয়। কন্ট্রোল প্যানেল উইন্ডোর উপরের ডানদিকের কোণায়, দেখুন ক্লিক করুন৷ বিকল্প এবং এটি বিভাগে সেট করুন .
  2. নেটওয়ার্ক এবং ইন্টারনেট খুলতে বাম-ক্লিক করুন একবার ভিতরে গেলে, নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার খুলতে বাম-ক্লিক করুন . ওয়্যারলেস নেটওয়ার্ক পরিচালনা করুন-এ বাম-ক্লিক করুন সেটিংসের এই সেটটি খুলতে বাম দিকের নেভিগেশন মেনু থেকে বোতাম।
সম্ভাব্য নেটওয়ার্ক নিরাপত্তা কী অমিল ত্রুটি কিভাবে সমাধান করবেন?
  1. লিস্টের ভিতরে সমস্যাযুক্ত নেটওয়ার্কের এন্ট্রি সনাক্ত করুন যা প্রদর্শিত হবে, এটি নির্বাচন করতে বাম-ক্লিক করুন এবং এর নিরাপত্তা প্রকার চেক করুন . এটি নীচের তথ্য বারে প্রদর্শিত হবে৷ সরান ক্লিক করুন৷ এই নেটওয়ার্কটি ভুলে যাওয়ার জন্য উপরের মেনু থেকে বোতাম।
  2. এর পরে, যোগ করুন ক্লিক করুন৷ মেনু থেকে বোতাম এবং ম্যানুয়ালি একটি নেটওয়ার্ক প্রোফাইল তৈরি করুন বেছে নিন পরবর্তী উইন্ডো থেকে বিকল্প যা প্রদর্শিত হবে।
সম্ভাব্য নেটওয়ার্ক নিরাপত্তা কী অমিল ত্রুটি কিভাবে সমাধান করবেন?
  1. নতুন উইন্ডোর ভিতরে, নিশ্চিত করুন যে আপনি সঠিক নেটওয়ার্কের নাম লিখছেন . নিরাপত্তা প্রকারের অধীনে বিভাগ, পূর্ববর্তী মান থেকে এটি পরিবর্তন করার চেষ্টা করুন। এটি WEP হলে, WPA চেষ্টা করুন অথবা WPA2-ব্যক্তিগত চেষ্টা করুন যদি পূর্ববর্তী এন্ট্রি WEP হয়। বেশ কয়েকটি সংমিশ্রণ ব্যবহার করে দেখুন।
  2. সঠিক নিরাপত্তা কী লিখুন . নিশ্চিত করুন যে আপনি অক্ষরগুলি লুকান এর পাশের বাক্সটি আনচেক করেছেন৷ পাসওয়ার্ডটি প্রকৃতপক্ষে সঠিক কিনা তা দেখার জন্য। নিশ্চিত করুন যে এই সংযোগটি স্বয়ংক্রিয়ভাবে শুরু করুন ৷ বাক্সটি চেক করা হয়েছে এবং সেটি এনক্রিপশন প্রকার AES এ সেট করা আছে .
সম্ভাব্য নেটওয়ার্ক নিরাপত্তা কী অমিল ত্রুটি কিভাবে সমাধান করবেন?
  1. পরবর্তী ক্লিক করুন বোতাম এবং প্রক্রিয়াটি মোড়ানোর আগে বাকি নির্দেশাবলী অনুসরণ করুন। আপনি এখন প্রয়োজনীয় নেটওয়ার্কের সাথে সঠিকভাবে সংযুক্ত কিনা তা পরীক্ষা করে দেখুন!

সমাধান 2:আপনার তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস টুল নিষ্ক্রিয় করুন

তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সরঞ্জামগুলি এই সমস্যার একটি সাধারণ অপরাধী। তারা প্রায়শই সংযোগ প্রোটোকলগুলিতে হস্তক্ষেপ করতে পারে এবং আমরা উচ্চতর পরামর্শ দিই যে আপনি সমস্যাটি অব্যাহত আছে কিনা তা দেখতে কিছু সময়ের জন্য সেগুলি অক্ষম করার চেষ্টা করুন৷ যদি সমস্যাটি প্রদর্শিত হতে থাকে, তাহলে আপনাকে এটি আনইনস্টল করতে হবে এবং একটি ভিন্ন নিরাপত্তা বিকল্প বেছে নিতে হবে।

  1. প্রথমে, আপনাকে অক্ষম করতে হবে আপনার তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস টুল। আপনি কোন অ্যান্টিভাইরাস ইনস্টল করেছেন তার উপর ভিত্তি করে প্রক্রিয়াটি ব্যাপকভাবে পৃথক হবে। যাইহোক, নিশ্চিত করুন যে আপনি এটিকে খুলতে ডাবল-ক্লিক করেছেন এবং এটির সেটিংস চেক করুন৷ বিকল্পটি সনাক্ত করতে।
সম্ভাব্য নেটওয়ার্ক নিরাপত্তা কী অমিল ত্রুটি কিভাবে সমাধান করবেন?
  1. যদি সমস্যাটি পরে দেখা দেওয়া বন্ধ হয়ে যায়, তাহলে অ্যান্টিভাইরাস টুলকে দায়ী করা হবে এবং সমস্যা সমাধানের জন্য আপনার একমাত্র আশা হল এটি আনইনস্টল করা। এটা বেশ সহজে করা যায়।
  2. কন্ট্রোল প্যানেল খুলুন Windows Key + R ব্যবহার করে কী সমন্বয়। এটি রান ডায়ালগ বক্স খুলবে। টাইপ করুন “নিয়ন্ত্রণ৷exe ” অথবা “কন্ট্রোল প্যানেল ” বাক্সের ভিতরে এবং ঠিক আছে ক্লিক করুন বোতাম।
সম্ভাব্য নেটওয়ার্ক নিরাপত্তা কী অমিল ত্রুটি কিভাবে সমাধান করবেন?
  1. আপনি যদি Windows 10 ব্যবহার করেন, তাহলে আপনি Windows Key + Iও ব্যবহার করতে পারেন সেটিংস খুলতে কী সমন্বয় স্টার্ট মেনু-এও সেটিংস অ্যাক্সেস করা যেতে পারে নিচের বাম অংশে cogs হিসেবে আইকন।
  2. কন্ট্রোল প্যানেল উইন্ডোর উপরের ডানদিকের কোণায়, দেখুন ক্লিক করুন বিকল্প এবং এটি বিভাগে সেট করুন . একটি প্রোগ্রাম আনইনস্টল করুন খুলতে বাম-ক্লিক করুন প্রোগ্রামের অধীনে প্রবেশ
সম্ভাব্য নেটওয়ার্ক নিরাপত্তা কী অমিল ত্রুটি কিভাবে সমাধান করবেন?
  1. সেটিংস অ্যাপে, কেবল অ্যাপস-এ ক্লিক করুন আপনার কম্পিউটারে ইনস্টল করা সমস্ত অ্যাপ এবং প্রোগ্রামের তালিকা খোলার জন্য বিভাগ।
  2. সেটিংস বা কন্ট্রোল প্যানেলের ভিতরে, নিশ্চিত করুন যে আপনি আপনার অ্যান্টিভাইরাস সনাক্ত না করা পর্যন্ত স্ক্রোল করছেন, এটি নির্বাচন করতে বাম-ক্লিক করুন এবং আনইনস্টল করুন ক্লিক করুন বাটন যা প্রদর্শিত হবে। নিশ্চিত করুন যে আপনি এটি সম্পূর্ণরূপে আনইনস্টল করার জন্য স্ক্রিনে প্রদর্শিত নির্দেশাবলী অনুসরণ করছেন৷
সম্ভাব্য নেটওয়ার্ক নিরাপত্তা কী অমিল ত্রুটি কিভাবে সমাধান করবেন?
  1. কানেক্ট করার চেষ্টা করার পরে "নেটওয়ার্ক সিকিউরিটি কী অমিল" ত্রুটি বার্তাটি দেখা যাচ্ছে কিনা তা দেখতে সমস্যাযুক্ত নেটওয়ার্কের সাথে সংযোগ করার চেষ্টা করুন!

এছাড়াও, যদি এই পদ্ধতিটি আপনার জন্য কাজ না করে তাহলে কীভাবে আপনার অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করবেন তা দেখুন৷

সমাধান 3:আপনার ওয়্যারলেস ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

যদি আপনার কম্পিউটারে একটি পুরানো ওয়্যারলেস ড্রাইভার ইনস্টল করা থাকে (বা ডিফল্ট উইন্ডোজ ড্রাইভার) এতে নতুন ধরনের প্রোটোকল এবং এনক্রিপশনগুলির সাথে সামঞ্জস্যের অভাব থাকতে পারে। এটি একটি প্রধান সমস্যা এবং আপনার যত তাড়াতাড়ি সম্ভব এটি সমাধান করার কথা বিবেচনা করা উচিত কারণ আপনি অনেক বেতার নেটওয়ার্কের সাথে সংযোগ করতে সক্ষম হবেন না। আপনার ওয়্যারলেস ড্রাইভার আপডেট করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন!

  1. প্রথমত, আপনাকে ডিভাইস ম্যানেজার খুলতে হবে আপনার কম্পিউটারে. Windows Key + R কী সমন্বয় ব্যবহার করুন রান খুলতে টাইপ করুন “devmgmt.msc ডিভাইস ম্যানেজার খুলতে বক্সের ভিতরে। আপনি স্টার্ট মেনু-এও এটি অনুসন্ধান করতে পারেন .
সম্ভাব্য নেটওয়ার্ক নিরাপত্তা কী অমিল ত্রুটি কিভাবে সমাধান করবেন?
  1. একবার এটি খুললে, নেটওয়ার্ক অ্যাডাপ্টারের ভিতরে আপনার ওয়্যারলেস নেটওয়ার্কিং ডিভাইসটি সনাক্ত করুন এই বিভাগটি প্রসারিত করতে এটির পাশের তীরটিতে ক্লিক করুন, ডিভাইসটিতে ডান-ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে বিকল্প যা প্রদর্শিত হবে।
  2. আপনার পছন্দ নিশ্চিত করতে আপনার কাছে উপস্থিত হতে পারে এমন যেকোনো ডায়ালগ প্রম্পট নিশ্চিত করুন। এর পরে, ক্রিয়া ক্লিক করুন৷ উপরের মেনু বার থেকে বিকল্প এবং হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন৷ ক্লিক করুন৷
সম্ভাব্য নেটওয়ার্ক নিরাপত্তা কী অমিল ত্রুটি কিভাবে সমাধান করবেন?
  1. উইন্ডোজ যখন জানতে পারে যে আপনি একটি বেতার ডিভাইস আনইনস্টল করেছেন, এটি উপলব্ধ সর্বশেষ ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করতে এগিয়ে যাবে। প্রক্রিয়াটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং সমস্যাযুক্ত নেটওয়ার্কের সাথে সংযোগ করার চেষ্টা করার সময় "নেটওয়ার্ক নিরাপত্তা কী অমিল" ত্রুটি বার্তাটি এখনও উপস্থিত হয় কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 4:আপনার রাউটারে নিরাপত্তার ধরন পরিবর্তন করুন

এটা সম্ভব যে আপনার ড্রাইভার বা আপনার সিস্টেম কেবল নিরাপত্তা কোডের জন্য পুরানো WEP প্রোটোকল গ্রহণ করবে না এবং আপনাকে আপনার রাউটার সেটিংসের মধ্যে WPA বা WPA2 এ স্যুইচ করতে হতে পারে। দুর্ভাগ্যবশত, এই পদ্ধতিটি সম্ভব হওয়ার জন্য আপনার রাউটারে সরাসরি অ্যাক্সেস থাকতে হবে। এটি এই পদ্ধতিটিকে শুধুমাত্র হোম নেটওয়ার্কের জন্য উপযুক্ত করে তোলে। নিচের ধাপগুলো দেখুন!

  1. আপনাকে প্রথমে আপনার রাউটারে লগ ইন করতে হবে। এই ধাপগুলি এক রাউটার থেকে অন্য রাউটারে আলাদা এবং আমরা আপনাকে একটি Google অনুসন্ধান করার সুপারিশ করি আপনার রাউটারের জন্য। আপনি আরও তথ্যের জন্য আমাদের নিবন্ধটি দেখতে পারেন!
  2. লগ ইন করার পর, আপনাকে ওয়্যারলেস সিকিউরিটি সেটিংসের সেটটি সনাক্ত করতে হবে . বিকল্পটির নাম এক রাউটার থেকে অন্য রাউটারে আলাদা কিন্তু প্রায়ই এটি খুঁজে পাওয়া বেশ সহজ।
সম্ভাব্য নেটওয়ার্ক নিরাপত্তা কী অমিল ত্রুটি কিভাবে সমাধান করবেন?
  1. নিরাপত্তা মোড পরিবর্তন করুন অথবা নিরাপত্তা প্রকার WPA/WPA2-ব্যক্তিগত বিকল্প এবং আপনি যে নতুন পাসওয়ার্ড ব্যবহার করবেন সেটি টাইপ করুন। পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং সমস্যাটি এখনও দেখা যাচ্ছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 5:বেশ কিছু দরকারী কমান্ড চেষ্টা করুন

আপনার আইপি সেটিংস রিসেট এবং রিফ্রেশ করতে ব্যবহার করা যেতে পারে এমন বেশ কয়েকটি দরকারী কমান্ড রয়েছে। এই কমান্ডগুলি এই নির্দিষ্ট সমস্যা সহ বিভিন্ন নেটওয়ার্কিং সেটিংসের বিভিন্ন সমাধান করতে ব্যবহার করা যেতে পারে। এই পদ্ধতিগুলি চেষ্টা করার জন্য আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করেছেন তা নিশ্চিত করুন!

  1. চালান খুলুন Windows Key + R ট্যাপ করে ডায়ালগ বক্স একই সময়ে কী। বাক্সের ভিতরে, টাইপ করুন “cmd কমান্ড প্রম্পট খুলতে . নিশ্চিত করুন যে আপনি Ctrl + Shift + Enter ব্যবহার করছেন৷ একটি প্রশাসনিক কমান্ড প্রম্পট খোলার জন্য কী সমন্বয়।
সম্ভাব্য নেটওয়ার্ক নিরাপত্তা কী অমিল ত্রুটি কিভাবে সমাধান করবেন?
  1. আপনি স্টার্ট মেনু-তেও কমান্ড প্রম্পট অনুসন্ধান করতে পারেন . প্রদর্শিত প্রথম ফলাফলটিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে বিকল্প যা প্রদর্শিত হবে।
  2. কমান্ড প্রম্পট উইন্ডো খোলে, নিশ্চিত করুন যে আপনি নীচে দেখানো কমান্ড টাইপ করেছেন এবং প্রতিটির পরে এন্টার আলতো চাপুন!
ipconfig/release
ipconfig/renew
  1. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং আপনার ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সংযোগ করার চেষ্টা করার পরেও একই সমস্যা দেখা যাচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন!

  1. আপনি কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা কী খুঁজে পাবেন?

  2. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা কী দেখতে?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কী অমিল কিভাবে ঠিক করবেন?

  4. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা কী খুঁজে পেতে?