কম্পিউটার

উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0xC004B100 সমাধান করুন

0xC004B100 একটি সাম্প্রতিক মাদারবোর্ড, সিপিইউ বা মেমরি পরিবর্তনের পরে ব্যবহারকারী যখন তাদের উইন্ডোজ সংস্করণ সক্রিয় করার চেষ্টা করে তখন সক্রিয়করণ ত্রুটির সম্মুখীন হয়। ত্রুটি কোডটি ত্রুটি বার্তার সাথে রয়েছে 'আমরা উইন্ডোজ সক্রিয় করতে পারিনি' .

উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0xC004B100 সমাধান করুন

Windows Activation Error 0xC004B100 এর কারণ কি?

  • অ-লাইসেন্স লঙ্ঘনের সমস্যা – রিকভারি এনভায়রনমেন্ট থেকে অপারেটিং সিস্টেম পুনরায় ইন্সটল করার পরে বা ক্লোনড ড্রাইভ থেকে প্রথমবার বুকিং করার পর যদি সমস্যাটি দেখা দেয়, তাহলে আপনি সাধারণত অ্যাক্টিভেশন ট্রাবলশুটার ব্যবহার করে সমস্যাটি চিহ্নিত করতে এবং স্বয়ংক্রিয়ভাবে সমাধান করতে পারেন।
  • সাম্প্রতিক মাদারবোর্ড পরিবর্তন - আরেকটি সম্ভাব্য অপরাধী হল সাম্প্রতিক মাদারবোর্ড পরিবর্তন। আপনি যদি লাইসেন্সিং স্থানান্তর করার জন্য নির্ধারিত নির্দেশাবলী অনুসরণ না করেন, মাইক্রোসফ্টের দৃষ্টিতে, লাইসেন্স কীটি আর বৈধ নয় কারণ এটি ইতিমধ্যে একটি ভিন্ন মেশিন সত্তায় সক্রিয় হিসাবে প্রদর্শিত হচ্ছে। এই ক্ষেত্রে, আপনি এটিকে নতুন মাদারবোর্ডে স্থানান্তরিত করতে স্বয়ংক্রিয় ফোন সক্রিয়করণ পদ্ধতি ব্যবহার করে সমস্যার সমাধান করতে পারেন . এই সমস্যা সমাধানের আরেকটি পদ্ধতি হল একজন লাইভ Microsoft এজেন্টের সাথে যোগাযোগ করা এবং তাদের আপনার জন্য মাইগ্রেশন করানো।

গুরুত্বপূর্ণ: নীচে উপস্থাপিত সমস্ত পদ্ধতি অনুমান করবে যে আপনার লাইসেন্স কী 100% আসল এবং আপনি পাইরেটেড উইন্ডোজ কপি ব্যবহার করছেন না৷

পদ্ধতি 1:অ্যাক্টিভেশন ট্রাবলশুটার ব্যবহার করা

আপনার নির্দিষ্ট লাইসেন্সিং দ্বারা আরোপিত বিধিনিষেধের কোনো ধরনের লঙ্ঘনের কারণে সমস্যাটি না ঘটলে, আপনি সাধারণত অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালিয়ে সমস্যাটি স্বয়ংক্রিয়ভাবে ঠিক করতে পারেন। .

এই অন্তর্নির্মিত সরঞ্জামটিতে স্বয়ংক্রিয় মেরামতের কৌশলগুলির একটি নির্বাচন রয়েছে যা নির্দিষ্ট পরিস্থিতিতে সমস্যাটি সমাধান করবে যা পুনরুদ্ধার পরিবেশ থেকে OS পুনরায় ইনস্টল করা বা একটি ভিন্ন কনফিগারে প্রথমবারের জন্য ক্লোন করা ড্রাইভার থেকে বুট করার মতো পরিস্থিতির কারণে ঘটেছিল।

0xC004B100 সমাধান করার জন্য সক্রিয়করণ সমস্যা সমাধানকারী চালানোর জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে সক্রিয়করণ ত্রুটি:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে ডায়ালগ বক্স এরপর, 'ms-settings:activation টাইপ করুন ' এবং Enter টিপুন অ্যাক্টিভেশন খুলতে সেটিংস-এর ট্যাব পর্দা উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0xC004B100 সমাধান করুন
  2. একবার আপনি অ্যাক্টিভেশন এর ভিতরে চলে গেলে ট্যাব, ডান ফলকে যান, তারপর অ্যাক্টিভেট উইন্ডোজ-এ স্ক্রোল করুন মেনু এবং সমস্যা সমাধান এ ক্লিক করুন উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0xC004B100 সমাধান করুন
  3.  ইউটিলিটি শুরু হওয়ার পরে, সমস্যাটি তদন্ত করতে ট্রাবলশুটারটিকে ছেড়ে দিন, তারপরে সনাক্ত করা হলে সঠিক সমাধান প্রয়োগ করতে এই ফিক্স প্রয়োগ করুন-এ ক্লিক করুন।
  4. প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার সাথে সাথে, আপনার কম্পিউটারকে আবার পুনরায় বুট করুন এবং পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হওয়ার পরে আপনি আপনার উইন্ডোজ পুনরায় সক্রিয় করতে পারেন কিনা তা দেখুন৷

আপনি যদি এখনও 0xC004B100 এর সম্মুখীন হন আপনার লাইসেন্স কী দিয়ে সক্রিয় করার চেষ্টা করার সময় সক্রিয়করণ ত্রুটি, নীচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

পদ্ধতি 2:ফোন অ্যাক্টিভেশন ব্যবহার করা

আপনি যদি সম্প্রতি আপনার মাদারবোর্ড পরিবর্তন করে থাকেন এবং আপনি লাইসেন্সিং পদ্ধতিতে প্রযোজ্য নির্দেশাবলী অনুসরণ না করেন, তাহলে সম্ভবত এই কারণে আপনি আর আপনার Windows কপি সক্রিয় করতে পারবেন না। Microsoft এর দৃষ্টিতে, আপনি একটি নতুন মেশিন থেকে লগ ইন করেছেন, তাই লাইসেন্স কীটি আর বৈধ নয় যেহেতু এটি ইতিমধ্যে একটি ভিন্ন মেশিন সত্তা দ্বারা ব্যবহৃত হচ্ছে৷

এই সমস্যাটি সংশোধন করতে, আপনি অ্যাক্টিভেশন এর ভিতরে ফোন অ্যাক্টিভেশন পদ্ধতি ব্যবহার করতে পারেন আপনার লাইসেন্স সঠিকভাবে স্থানান্তর করার জন্য উইন্ডো (উইন্ডোজ সেটিংসে)।

এটি করতে, Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, টেক্সট বক্সের ভিতরে, 'ms-settings:activation টাইপ করুন Windows 10 এর জন্য ' ' অথবা পুরানো Windows সংস্করণের জন্য 'slui' এবং অ্যাক্টিভেশন মেনুতে পৌঁছানোর জন্য এন্টার টিপুন৷

উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0xC004B100 সমাধান করুন

দ্রষ্টব্য: আপনাকে slui.exe খুলতে হতে পারে এটি কাজ করার জন্য অ্যাডমিন অ্যাক্সেস সহ।

পরবর্তী উইন্ডোতে, 'ফোন অ্যাক্টিভেশন সন্ধান করুন৷ ' বিকল্প। আপনি যদি অ্যাক্টিভেশন উইন্ডোর ভিতরে এটি দেখতে না পান, তাহলে Windows কী + R টিপুন (অন্য একটি চালান খুলতে বক্স), 'SLUI 4 টাইপ করুন ' এবং এন্টার টিপুন সক্রিয়করণ মেনু আনতে (প্রতিটি উইন্ডোজ সংস্করণের জন্য কাজ করা উচিত)। এরপরে, বিকল্পের তালিকা থেকে আপনার দেশ বেছে নিন এবং ফোন অ্যাক্টিভেশনে ক্লিক করুন।

একবার আপনি অবশেষে ফোন অ্যাক্টিভেশন স্ক্রিনে পৌঁছে গেলে, সেখানে দেওয়া নম্বরে কল করুন (আপনার অঞ্চল অনুযায়ী) এবং নির্দেশ অনুসারে স্বয়ংক্রিয় সিস্টেম ব্যবহার করুন। মনে রাখবেন যে আপনাকে আপনার নিজস্ব ইনস্টলেশন আইডি প্রদান করতে হবে (ফোন অ্যাক্টিভেশন মেনুতে প্রদর্শিত)।

কিন্তু এই ধাপটি সম্পূর্ণ হওয়ার পরে, অবশেষে আপনার উইন্ডোজ সক্রিয় হবে।

যদি এই পদ্ধতিটি প্রযোজ্য না হয় বা আপনি একটি ভিন্ন পদ্ধতির সন্ধান করছেন, তাহলে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:একটি Microsoft এজেন্টের সাথে যোগাযোগ করা

যদি উপরের নির্দেশাবলীর কোনোটিই আপনার জন্য প্রযোজ্য না হয় এবং আপনি নিশ্চিত হন যে আপনার লাইসেন্স কী আসল, তাহলে এখন পর্যন্ত একমাত্র কার্যকরী পছন্দ হল একজন Microsoft লাইভ এজেন্টের সাথে যোগাযোগ করা এবং তাদের পুনরায় সক্রিয়করণে আপনাকে সাহায্য করতে বলা। একটি নতুন মাদারবোর্ডে লাইসেন্স৷

আপনার কাছে একাধিক উপায় আছে যা আপনাকে এটি করতে সাহায্য করবে, তবে সবচেয়ে সহজ উপায় হল এই লিঙ্কটি অনুসরণ করা (এখানে ) একবার আপনি সেখানে গেলে, সহায়তা পান-এ ক্লিক করুন৷ এটি খুলতে অ্যাপ। তারপর, আপনাকে যা করতে হবে তা হল আপনার সাথে চ্যাটে প্রবেশ করার জন্য একজন লাইভ এজেন্টের জন্য অপেক্ষা করা, যাতে আপনি আপনার বর্তমান পরিস্থিতি ব্যাখ্যা করতে পারেন।

এই রুটে যাওয়া বেশিরভাগ প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে মাইক্রোসফ্ট লাইভ এজেন্ট কথোপকথন খোলার কয়েক মিনিট পরে তাদের সাথে ছিল। কিন্তু মনে রাখবেন যে আপনার লাইসেন্স কী বৈধ থাকলেই তারা আপনাকে সাহায্য করবে এবং আপনি আপনার Windows লাইসেন্স সম্পর্কিত সফ্টওয়্যার লাইসেন্সের শর্তাবলী লঙ্ঘন করেননি।


  1. [স্থির] উইন্ডোজ 11 এ অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004c060

  2. উইন্ডোজ ত্রুটি 3 সমাধানের পদক্ষেপ

  3. উইন্ডোজ 10 অ্যাক্টিভেশন ত্রুটি 0x8007251D কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটি 0x80072ee7 ঠিক করুন