কম্পিউটার

কতটুকু RAM যথেষ্ট

কতটুকু RAM যথেষ্ট

RAM হল Random Access Memory এর সংক্ষিপ্ত রূপ যা স্বল্প মেয়াদে প্রয়োজনীয় তথ্য সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। এই ডেটা ব্যবহারকারীর সুবিধা অনুযায়ী পড়া এবং পরিবর্তন করা যেতে পারে। আজকাল, এটি স্থায়ীভাবে সোল্ডার করা হয় বিভিন্ন ল্যাপটপ এবং ট্যাবলেটে মাদারবোর্ডে যার মানে RAM আপগ্রেড করা যাবে না আপনি একটি নতুন ল্যাপটপ বা কম্পিউটার না কেনা পর্যন্ত। সৌভাগ্যবশত, কিছু নির্মাতারা আপনাকে এটি আপগ্রেড করার নমনীয়তা দেয়, যদি প্রয়োজন হয়। সিস্টেমে আপনি যে অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করেন তার জন্য বিভিন্ন পরিমাণ মেমরির প্রয়োজন হয় যেহেতু আপনি ইন্টারনেট ব্রাউজ করতে, ইমেল লিখতে এবং কম র‍্যান্ডম অ্যাক্সেস মেমরি দিয়ে ছবি সম্পাদনা করতে পারেন যেখানে গেমস এবং স্ট্রিম করতে Microsoft Office, Adobe Creative Cloud অ্যাপগুলি ব্যবহার করতে আপনার আরও মেমরির প্রয়োজন হবে। ভিডিও এবং 4k ভিডিও এবং উচ্চ মানের ছবি সম্পাদনা করতে। কিন্তু, এটি গেমিংয়ের জন্য আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে কারণ আপনি গেমের ল্যাগ বা বাধার কারণে হতাশ হয়ে পড়বেন। তাই, আমরা এই নির্দেশিকাটি আপনার জন্য নিয়ে এসেছি যাতে এটি বোঝা যায়। তাই, পড়া চালিয়ে যান যাতে আপনি আপনার নতুন Windows 10 ল্যাপটপ বা ডেস্কটপ বা ট্যাবলেট কেনার সময় একটি সচেতন সিদ্ধান্ত নিতে পারেন।

কতটুকু RAM যথেষ্ট

গেমিংয়ের জন্য কতটুকু RAM যথেষ্ট

  • মধ্যম গেমের জন্য, 16GB RAM যথেষ্ট বেশি।
  • অনলাইন মিডিয়া স্ট্রীমারদের জন্য, 32GB RAM আপনাকে অন্য অ্যাপগুলিকে সঠিকভাবে কাজ করার জন্য অতিরিক্ত জায়গা দেবে৷
  • আপনি যদি ভার্চুয়াল রিয়েলিটি গেমিংয়ে আগ্রহী হন, তাহলে HTC Vive, Windows Mixed Reality (WMR), এবং Oculus Rift-এর মতো VR পরিষেবাগুলির সঠিক কার্যকারিতার জন্য আপনার অবশ্যই কমপক্ষে 8GB RAM থাকতে হবে৷

দ্রষ্টব্য: আপনি 16GB এবং 32GB মেমরি স্টোরেজ সহ সিস্টেমের মধ্যে বিশাল কর্মক্ষমতা পার্থক্য লক্ষ্য করবেন না। আপনি যদি স্বপ্নদর্শী হন তবেই দ্রুত RAM কিনুন।

গেমিংয়ের জন্য আরও RAM কী করে?

আপনাকে 16GB RAM সহ AAA PC গেম চালানোর পরামর্শ দেওয়া হচ্ছে কারণ অতিরিক্ত স্টোরেজ স্পেস আপনাকে সাহায্য করবে:

  • কিছু ​​রুম ব্যবহার করুন আপনি গেম খেলার সময় অন্যান্য অ্যাপ্লিকেশন ব্যবহার করতে।
  • ব্যঘাত এড়িয়ে চলুন গেমপ্লেতে।
  • উন্নত গেমিং অভিজ্ঞতা অর্জন করুন .

গেমের জন্য প্রয়োজনীয় মেমরির পরিমাণ পরিবর্তিত হয় যেমন:

  • ইন-বিল্ট গেম, DOTA 2, CS:GO, এবং League of Legends 4GB RAM ইনস্টল করা কম্পিউটারে খেলা যাবে।
  • অন্যান্য গেম যেমন ফলআউট 4, উইচার 3, এবং ডুমের জন্য বাধ্যতামূলকভাবে 8GB র্যান্ডম অ্যাক্সেস মেমরির প্রয়োজন হবে৷

ট্যাবলেটের জন্য কতটা RAM লাগে

ট্যাবলেটগুলি পিসি এবং মোবাইল ফোনের মধ্যে সহায়ক ডিভাইস। সাধারণত, ট্যাবলেটগুলি ভারী কাজগুলির শিকার হয় না; তাই RAM এর প্রয়োজন হবে স্মার্টফোনের মতো। প্রসেসরের গতি এবং ব্যাটারি লাইফের উপর নির্ভর করে সাধারণ পরিসীমা 2GB থেকে 16GB পর্যন্ত পরিবর্তিত হবে। উদাহরণস্বরূপ, Microsoft Surface Go 2-এ ঐচ্ছিক 8GB আপগ্রেড সহ একটি ডিফল্ট 4GB স্টোরেজ উপলব্ধ। . আপনি একটি ট্যাবলেট কেনার আগে, আপনার ব্যবহার অনুযায়ী কত RAM যথেষ্ট তা জেনে নেওয়া উচিত।

  • যদি আপনি আপনার ট্যাবলেটটি সাধারণ কাজের জন্য ব্যবহার করতে যাচ্ছেন , তারপর 4GB আপনার জন্য কাজ করবে।
  • আপনি আপনার ট্যাবলেটটি মাঝারিভাবে ভারী করার জন্য ব্যবহার করতে পারেন কাজগুলি 8GB থাকার মাধ্যমে এটিতে ইনস্টল করা হয়েছে৷
  • যদি আপনি আপনার ট্যাবলেটটিকে আপনার প্রাথমিক কম্পিউটার হিসেবে ব্যবহার করতে যাচ্ছেন , তারপর 16GB RAM আপনার জন্য সবচেয়ে ভালো হবে।

কতটুকু RAM যথেষ্ট

ল্যাপটপের জন্য কত RAM লাগে

সাম্প্রতিক ল্যাপটপের বেশিরভাগই 8GB মেমরি সহ অন্তর্নির্মিত, যেখানে অন্যদের 16GB বা 32GB থাকতে পারে।

  • Chromebook বেশিরভাগই ক্লাউড-ভিত্তিক পরিষেবাগুলির উপর নির্ভর করে, এবং প্রক্রিয়াটিকে গতি বাড়ানোর জন্য আপনার কোন অতিরিক্ত আপগ্রেডের প্রয়োজন হবে না। এই ক্ষেত্রে, 8GB আপনার জন্য কাজ করবে।
  • Windows 10 PC আপনি একটি অ্যাপ্লিকেশন খোলার আগে বুট আপ করার জন্য প্রায় 2GB র্যান্ডম অ্যাক্সেস মেমরি ব্যবহার করতে পারে। গেমিং, এইচডি ভিডিও এডিটিং এর মতো ভারী কাজগুলি করার পরে, আপনি মনে করতে পারেন সিস্টেমটি স্বাভাবিকের চেয়ে খুব ধীর। এই ক্ষেত্রে, আপনাকে এটি 16/32 GB পর্যন্ত বাড়াতে হবে প্রয়োজন অনুযায়ী।
  • যদি আপনি আপনার ল্যাপটপ ব্যবহার না করেন ভারী কাজের জন্য এবং শুধুমাত্র এমএস অফিস স্যুট যেমন মাইক্রোসফ্ট ওয়ার্ড, এক্সেল এবং ওয়েব ব্রাউজিং ব্যবহার করুন, 4GB পর্যাপ্ত হওয়া উচিত।

দ্রষ্টব্য: ল্যাপটপের কিছু লেটেস্ট মডেল সোল্ডার হওয়ার কারণে RAM আপগ্রেড করতে অক্ষমতা নিয়ে আসে। অতএব, প্রাথমিকভাবে আপনার প্রয়োজনীয়তা এবং ব্যবহার অনুযায়ী একটি কেনা বুদ্ধিমানের কাজ হবে। এটি আপনাকে পরবর্তী পর্যায়ে আপগ্রেড করার ঝামেলা থেকে রক্ষা করবে৷

কতটুকু RAM যথেষ্ট

ডেস্কটপের জন্য কত RAM প্রয়োজন?

2021 সালে, RAM সহ সমস্ত উপাদানের দাম খুব বেশি স্কেল করছে যা 2022 সালে চলতে পারে। 2021 সালে $150 মূল্যের একটি 16GB RAM এর দাম আগামী বছরগুলিতে $200 হতে পারে। তাই, পর্যাপ্ত র‍্যাম আছে এমন একটি সিস্টেম আগে থেকেই কেনা ভালো।

  • 16GB একটি গড় ওয়ার্কস্টেশন ব্যবহারকারীর জন্য একটি ভাল শুরু৷
  • আপনি যদি বড় ভিডিও ফাইল, কুলুঙ্গি প্রোগ্রাম, বা বিশাল ডেটাসেট নিয়ে কাজ করেন, তাহলে আপনাকে 32 GB ইনস্টল করার পরামর্শ দেওয়া হচ্ছে বা আরও বেশি।

কতটুকু RAM যথেষ্ট

প্রস্তাবিত:

  • WinZip নিরাপদ
  • কিভাবে ল্যাপটপের ইন্টেল প্রসেসর জেনারেশন চেক করবেন
  • কিভাবে ঠিক করবেন পিসি পোস্ট করবে না
  • কম্পিউটার ক্র্যাশিং ঠিক করার ৭টি উপায়

আমরা আশা করি আপনি বুঝতে পেরেছেন কতটা RAM যথেষ্ট আপনার পিসি এবং গেমিংয়ের জন্য। এই নিবন্ধটি সম্পর্কে আপনার যদি কোনো প্রশ্ন/পরামর্শ থাকে, তাহলে অনুগ্রহ করে নিচের মন্তব্য বিভাগে সেগুলি ড্রপ করুন৷


  1. উইন্ডোজ 10 এর জন্য আমার কতটা RAM লাগবে

  2. উইন্ডোজ 10 এ কীভাবে র‌্যাম ফ্রিকোয়েন্সি পরীক্ষা করবেন

  3. উইন্ডোজ 7 এবং 10 এ কীভাবে RAM বাড়ানো যায়

  4. কিভাবে মেমরি সাফ করবেন এবং উইন্ডোজে RAM বুস্ট করবেন