কম্পিউটার

হাইপার-ভির সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ কীভাবে ঠিক করবেন?

হাইপার-ভির সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ (VERR_SUPDRV_NO_RAW_MODE_HYPER_V_ROOT )”  VirtualBox-এর জন্য ত্রুটি দেখা দেয় যখন তারা একটি ভার্চুয়াল মেশিন চালু করার চেষ্টা করে। কিছু ব্যবহারকারীর জন্য, তাদের মেশিনে হাইপার-ভি প্রযুক্তি অক্ষম থাকা সত্ত্বেও এই ত্রুটিটি ঘটে।

হাইপার-ভির সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ কীভাবে ঠিক করবেন?

এই ত্রুটিটি ঠিক করার চেষ্টা করার সময়, আপনার প্রথম স্টপটি নিশ্চিত করা হবে যে হাইপার-ভি উইন্ডোজ বৈশিষ্ট্যগুলির অধীনে সক্ষম নয়৷ যদি এটি ইতিমধ্যেই অক্ষম করা থাকে, তাহলে অন্যান্য সম্ভাব্য অপরাধী হতে পারে একটি সক্ষম হাইপারভাইজার চেক, একটি সক্ষম ডিভাইস গার্ড (ক্রেডেনশিয়াল গার্ড) বা কোর আইসোলেশন নামক একটি Windows ডিফেন্ডার সুরক্ষা বৈশিষ্ট্য দ্বারা সহায়তা করা কোনো ধরনের হস্তক্ষেপ৷

যাইহোক, পুরানো মেশিন কনফিগারেশনে, আপনি এই ত্রুটিটি দেখতে পারেন কারণ হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন একটি BIOS বা UEFI স্তরে অক্ষম করা হয়েছে৷

1. হাইপার-ভি ম্যানেজমেন্ট টুল অক্ষম করুন

এক নম্বর কারণ যা হতে পারে “Raw-mode is unavailable of Hyper-V” ত্রুটি হল যে আপনার মেশিনে হাইপার-ভি সক্ষম করা আছে। এই মালিকানাধীন মাইক্রোসফ্ট ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি x86 এবং x64 সিস্টেমে ভার্চুয়াল মেশিন তৈরি করতে সক্ষম করে যা একটি স্থানীয় উপায়ে উইন্ডোজ সংস্করণ চালায়৷

কিন্তু ভার্চুয়ালবক্স বা ভিএমওয়্যারের মতো তৃতীয় পক্ষের কোনো বিকল্পই স্থিতিশীলতার কারণে এটি ব্যবহার করছে না। এমনকি আরও, তারা বিশেষভাবে কাজ করতে অস্বীকার করে যখন এই প্রযুক্তিটি সক্ষম হয়। যাইহোক, Windows 10 এখন অনুরূপ ভার্চুয়ালাইজেশন প্রযুক্তির তুলনায় হাইপার-V-কে অগ্রাধিকার দেওয়ার জন্য প্রোগ্রাম করা হয়েছে।

আপনি যেমন কল্পনা করতে পারেন, এতে VERR_SUPDRV_NO_RAW_MODE_HYPER_V_ROOT  সহ অনেক সমস্যা তৈরির সম্ভাবনা রয়েছে ভুল সংকেত. এটি ঠিক করার জন্য, আপনাকে হাইপার-V অক্ষম করতে হবে যাতে তৃতীয় পক্ষের বিকল্পটি গ্রহণ করার অনুমতি দেওয়া হয়।

এবং যখন এটি করতে আসে, তখন আপনার সামনে দুটি উপায় থাকে। আপনি এটি সরাসরি টার্মিনাল থেকে করতে পারেন, অথবা আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য GUI মেনু থেকে এটি করতে পারেন। আপনি যে পদ্ধতি পছন্দ করেন নির্দ্বিধায় অনুসরণ করুন:

GUI এর মাধ্যমে হাইপার-V নিষ্ক্রিয় করুন

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, ‘appwiz.cpl’ টাইপ করুন এবং Enter টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে তালিকা. হাইপার-ভির সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ কীভাবে ঠিক করবেন?
  2. একবার আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর ভিতরে চলে গেলে মেনু, Windows বৈশিষ্ট্য চালু বা বন্ধ করুন-এ ক্লিক করতে ডানদিকের মেনুটি ব্যবহার করুন বাম হাতের ফলক থেকে। হাইপার-ভির সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ কীভাবে ঠিক করবেন?
  3. ভিতর থেকে উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি মেনু, এগিয়ে যান এবং হাইপার-ভি ফোল্ডার প্রসারিত করুন . তারপর, হাইপার-ভি ম্যানেজমেন্ট টুলস-এর সাথে যুক্ত বক্সটি আনচেক করা নিশ্চিত করুন এবং হাইপার-ভি প্ল্যাটফর্ম অবশেষে ঠিক আছে ক্লিক করার আগে . হাইপার-ভির সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ কীভাবে ঠিক করবেন?
  4. প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপের পরে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন।

সিএমডি টার্মিনালের মাধ্যমে হাইপার-ভি নিষ্ক্রিয় করুন

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপরে, 'cmd' টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে। যখন আপনি অবশেষে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দেখতে পাবেন , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। হাইপার-ভির সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ কীভাবে ঠিক করবেন?
  2. আপনি এলিভেটেড সিএমডি টার্মিনালে আপনার পথ তৈরি করার পরে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ বা পেস্ট করুন এবং এন্টার টিপুন হাইপার-ভি ফাংশন নিষ্ক্রিয় করতে:
    dism.exe /Online /Disable-Feature:Microsoft-Hyper-V
  3. কমান্ডটি সফলভাবে প্রক্রিয়া করা হলে, CMD উইন্ডো বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  4. পরবর্তী স্টার্টআপে, যে ক্রিয়াটি ঘটাচ্ছে তার পুনরাবৃত্তি করুন হাইপার-ভি এর সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ ত্রুটি এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা৷

যদি এই ক্রিয়াকলাপটি আপনাকে সমস্যার সমাধান করতে না দেয়, তাহলে সমস্যাটি সমাধান করার অন্য উপায়ের জন্য নীচের নির্দেশাবলী অনুসরণ করুন৷

2. হাইপারভাইজার চেক অক্ষম করুন

এটি দেখা যাচ্ছে, হাইপার-ভি অক্ষম থাকলেও আপনি এই সমস্যার সম্মুখীন হতে পারেন। একটি জনপ্রিয় দৃশ্য যা এই সমস্যার কারণ হতে পারে তা হল একটি উদাহরণ যেখানে HyperVisorLaunchType পরিষেবা অটোতে সেট করা আছে। এটি প্রতিটি ভার্চুয়াল মেশিন চালু করার আগে VT-x ব্যবহার করে এমন অ্যাপ্লিকেশনগুলি পরীক্ষা করতে আপনার সিস্টেমকে বাধ্য করবে৷

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী HyperVisorLaunchType -এর স্থিতি পরীক্ষা করতে Bcdedit ইউটিলিটি চালিয়ে এই সমস্যাটির সমাধান করতে পেরেছেন এবং এটি স্বয়ংক্রিয় সেট করা হলে এটি নিষ্ক্রিয় করুন।

যেকোন উইন্ডোজ কম্পিউটারে কীভাবে এটি করতে হয় সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। এরপরে, 'cmd' টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে, তারপর Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত সিএমডি টার্মিনাল খুলতে। হাইপার-ভির সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ কীভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: আপনি যখন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) এ পৌঁছাবেন , হ্যাঁ ক্লিক করুন প্রশাসক অ্যাক্সেস প্রদান করতে।

  2. আপনি একবার এলিভেটেড সিএমডি টার্মিনালের ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং হাইপারভিসারের অবস্থা পরীক্ষা করতে এন্টার টিপুন:
    bcdedit

    দ্রষ্টব্য :hypervisorlaunchtype-এর স্থিতির ক্ষেত্রে অক্ষম, এ সেট করুন৷ নীচের পরবর্তী ধাপগুলি এড়িয়ে যান এবং সরাসরি পদ্ধতি 3-এ যান৷ .

  3. ফলাফল আসার পরে, হাইপারভাইজার লঞ্চটাইপ-এ স্ক্রোল করুন বিভাগ এবং দেখুন স্থিতি স্বয়ংক্রিয় সেট করা আছে কিনা . হাইপার-ভির সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ কীভাবে ঠিক করবেন?
  4. যদি হাইপারভাইজার লঞ্চটাইপ  এর স্থিতি স্বয়ংক্রিয় দেখায় , নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন বা পেস্ট করুন এবং Enter টিপুন স্থিতি সেট করতে অক্ষম:
    bcdedit /set hypervisorlaunchtype off
  5. কমান্ডটি সফলভাবে প্রসেস করার পর, এলিভেটেড সিএমডি টার্মিনালটি বন্ধ করুন, তারপর হোস্ট মেশিনটি পুনরায় চালু করুন।
  6. পরবর্তী স্টার্টআপে, একটি ভার্চুয়ালবক্স ভার্চুয়াল মেশিন চালু করুন এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা৷

যদি একই সমস্যা এখনও টিকে থাকে, তাহলে নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

3. ডিভাইস গার্ড / ক্রেডেনশিয়াল গার্ড অক্ষম করুন

অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীরা হাইপার-ভির সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ ঠিক করতে পেরেছেন ডিভাইস গার্ড নিষ্ক্রিয় করতে Gpedit (স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক) ব্যবহার করে ত্রুটি (ক্রেডেনশিয়াল গার্ড নামেও পরিচিত)।

যেহেতু এটি দেখা যাচ্ছে, নিরাপত্তার জন্য তৈরি এন্টারপ্রাইজ-সম্পর্কিত সফ্টওয়্যার এবং পরিষেবাগুলির এই সংমিশ্রণটি নির্দিষ্ট VirtualBox VM বৈশিষ্ট্যগুলির সাথে বিরোধপূর্ণ হতে পারে। এটি যদি VERR_SUPDRV_NO_RAW_MODE_HYPER_V_ROOT,  এর পিছনে অপরাধী হয় আপনি লোকাল গ্রুপ পলিসি এডিটরের মাধ্যমে ডিভাইস গার্ড অক্ষম করে সমস্যাটি সহজেই সমাধান করতে পারেন।

কিন্তু মনে রাখবেন যে সমস্ত উইন্ডোজ সংস্করণে ডিফল্টরূপে Gpedit ইউটিলিটি থাকে না। উইন্ডোজ 10 হোম এবং কয়েকটি অন্যান্য সম্পর্কিত উপ-সংস্করণ এটি অন্তর্ভুক্ত করবে না। যাইহোক, আপনি Windows 10 এ gpedit.msc ইনস্টল করতে কিছু পদক্ষেপ নিতে পারেন .

একবার আপনি নিশ্চিত করেছেন যে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক আপনার Windows সংস্করণে অ্যাক্সেসযোগ্য, এখানে ডিভাইস গার্ড নিষ্ক্রিয় করার জন্য একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। এরপর, 'gpedit.msc' টাইপ করুন এবং তারপর এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে . হাইপার-ভির সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ কীভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: যদি আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় প্রম্পট, হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে।

  2. একবার আপনি লোকাল গ্রুপ পলিসি এডিটরের ভিতরে গেলে, নিচের লোকেশনে নেভিগেট করতে বাম দিকের মেনুটি ব্যবহার করুন:
    Local Computer Policy > Computer Configuration > Administrative Templates > System > Device Guard
  3. আপনি সঠিক অবস্থানে পৌঁছানোর পরে, Gpedit ইউটিলিটির ডানদিকের বিভাগে যান এবং ভার্চুয়ালাইজেশন ভিত্তিক নিরাপত্তা চালু করুন-এ ডাবল-ক্লিক করুন। . হাইপার-ভির সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ কীভাবে ঠিক করবেন?
  4. আপনি একবার ভার্চুয়ালাইজেশন ভিত্তিক নিরাপত্তা চালু করুন এর ভিতরে উইন্ডো, কেবল স্থিতি পরিবর্তন করে অক্ষম করুন৷ এবং প্রয়োগ করুন ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। হাইপার-ভির সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ কীভাবে ঠিক করবেন?
  5. আপনি এটি পরিচালনা করার পরে, করবেন না এখনও আপনার কম্পিউটার পুনরায় চালু করুন. পরিবর্তে, Windows কী + R টিপে একটি উন্নত কমান্ড প্রম্পট খুলুন , 'cmd টাইপ করুন ' এবং তারপর Ctrl + Shift + Enter টিপুন . হাইপার-ভির সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ কীভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: যখন আপনি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দেখতে পান প্রম্পট, সিএমডি টার্মিনাল অ্যাডমিন ক্লিয়ারেন্স দিতে হ্যাঁ ক্লিক করুন।

  6. CMD উইন্ডোর ভিতরে, নিম্নলিখিত কমান্ডগুলি পেস্ট করুন এবং Enter টিপুন প্রতিটির পরে সংশ্লিষ্ট EFI ভেরিয়েবল মুছে ফেলুন যা এখনও এই সমস্যার কারণ হতে পারে:
    mountvol X: /s
    copy %WINDIR%\System32\SecConfig.efi X:\EFI\Microsoft\Boot\SecConfig.efi /Y
    bcdedit /create {0cb3b571-2f2e-4343-a879-d86a476d7215} /d "DebugTool" /application osloader
    bcdedit /set {0cb3b571-2f2e-4343-a879-d86a476d7215} path "\EFI\Microsoft\Boot\SecConfig.efi"
    bcdedit /set {bootmgr} bootsequence {0cb3b571-2f2e-4343-a879-d86a476d7215}
    bcdedit /set {0cb3b571-2f2e-4343-a879-d86a476d7215} loadoptions DISABLE-LSA-ISO,DISABLE-VBS
    bcdedit /set {0cb3b571-2f2e-4343-a879-d86a476d7215} device partition=X:
    mountvol X: /d
    copy %WINDIR%\System32\SecConfig.efi X:\EFI\Microsoft\Boot\SecConfig.efi /Y
    bcdedit /create {0cb3b571-2f2e-4343-a879-d86a476d7215} /d "DebugTool" /application osloader
    bcdedit /set {0cb3b571-2f2e-4343-a879-d86a476d7215} path "\EFI\Microsoft\Boot\SecConfig.efi"
    bcdedit /set {bootmgr} bootsequence {0cb3b571-2f2e-4343-a879-d86a476d7215}
    bcdedit /set {0cb3b571-2f2e-4343-a879-d86a476d7215} loadoptions DISABLE-LSA-ISO,DISABLE-VBS
    bcdedit /set {0cb3b571-2f2e-4343-a879-d86a476d7215} device partition=X:
    mountvol X: /d
    

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে X হল একটি অব্যবহৃত ড্রাইভের জন্য একটি স্থানধারক। সেই অনুযায়ী মান সামঞ্জস্য করুন।

  7. প্রতিটি কমান্ড সফলভাবে প্রক্রিয়া করার পরে, হোস্ট মেশিনটি পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপে সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা দেখুন৷

যদি আপনি এখনও একই "হাইপার-ভির সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ" এর সম্মুখীন হন ত্রুটি, নীচের পরবর্তী পদ্ধতিতে যান।

4. উইন্ডোজ ডিফেন্ডারে কোর আইসোলেশন অক্ষম করুন

এটি দেখা যাচ্ছে, ডিফল্ট AV থেকে একটি নিরাপত্তা বৈশিষ্ট্যও এই সমস্যার জন্য দায়ী হতে পারে। Windows 10-এ, Windows Defender-এর কোর আইসোলেশন-এ একটি বৈশিষ্ট্য রয়েছে - এটি মূলত ভার্চুয়ালাইজেশন-ভিত্তিক নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর যা আরও পরিশীলিত আক্রমণ প্রতিহত করার জন্য ডিজাইন করা হয়েছে।

যাইহোক, এই নিরাপত্তা বৈশিষ্ট্যটি ভার্চুয়াল মেশিনের (বিশেষত থার্ড-পার্টি বিকল্প দ্বারা সুবিধাপ্রাপ্ত) ভালভাবে কাজ করার ক্ষেত্রে হস্তক্ষেপ করার জন্য পরিচিত।

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী যারা "হাইপার-ভির সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ"-এর সম্মুখীন হয়েছেন ত্রুটি নিশ্চিত করেছে যে তারা অবশেষে কিছু পরিবর্তন প্রয়োগ করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছে যা তাদের উইন্ডোজ সিকিউরিটির সেটিংস মেনু থেকে কোর আইসোলেশন অক্ষম করার অনুমতি দিয়েছে৷

উইন্ডোজ ডিফেন্ডারের সেটিংস মেনু থেকে কোর আইসোলেশন অক্ষম করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, টাইপ করুন “ms-settings:windowsdefender ” টেক্সট বক্সের ভিতরে এবং এন্টার টিপুন উইন্ডোজ সিকিউরিটি ট্যাব খুলতে (প্রাক্তন উইন্ডোজ ডিফেন্ডার) সেটিংসের অ্যাপ হাইপার-ভির সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ কীভাবে ঠিক করবেন?

  2. আপনি একবার Windows সিকিউরিটি-এর ভিতরে গেলে ট্যাব, ডানদিকের বিভাগে যান এবং ডিভাইস নিরাপত্তা-এ ক্লিক করুন অধীনে সুরক্ষা এলাকা .
  3. এরপর, উপলব্ধ বিকল্পগুলির তালিকার মধ্য দিয়ে নীচে স্ক্রোল করুন এবং কোর আইসোলেশন বিবরণ-এ ক্লিক করুন (কোর আইসোলেশন এর অধীনে )।
  4. কোর আইসোলেশন মেনুর ভিতরে, নিশ্চিত করুন যে মেমরি অখণ্ডতার সাথে যুক্ত টগলটি বন্ধ সেট করা আছে। .
  5. পরিবর্তনটি কার্যকর হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপে সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা দেখুন।
হাইপার-ভির সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ কীভাবে ঠিক করবেন?

যদি কোর আইসোলেশনের সাথে যুক্ত টগলটি ধূসর হয়ে যায় বা আপনি এটিকে বন্ধ করার চেষ্টা করার সময় একটি ত্রুটির বার্তা পান, এখানে রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে একই ফলাফল অর্জনের জন্য একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপরে, 'regedit' টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে। তারপর, হ্যাঁ ক্লিক করুন৷ UAC (ব্যবহারকারী অ্যাকাউন্ট প্রম্পট)-এ প্রশাসনিক সুবিধা প্রদান করতে। হাইপার-ভির সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ কীভাবে ঠিক করবেন?
  2. রেজিস্ট্রি এডিটরের ভিতরে, নিচের অবস্থানে নেভিগেট করতে বাম দিকের অংশটি ব্যবহার করুন:
    Computer\HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\DeviceGuard\Scenarios\CredentialGuard

    দ্রষ্টব্য: আপনি সেখানে ম্যানুয়ালি নেভিগেট করতে পারেন অথবা আপনি সরাসরি নেভিগেশন বারে অবস্থান পোস্ট করতে পারেন এবং Enter টিপুন সঙ্গে সঙ্গে সেখানে পৌঁছানোর জন্য।

  3. আপনি সঠিক অবস্থানে পৌঁছানোর পরে, ডানদিকের বিভাগে যান এবং সক্ষম-এ ডাবল-ক্লিক করুন মূল. হাইপার-ভির সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ কীভাবে ঠিক করবেন?
  4. আপনি সক্ষম খুলতে পরিচালনা করার পরে মান, ভিত্তিটিকে হেক্সাডেসিমেল-এ ছেড়ে দিন এবং মান ডেটা পরিবর্তন করুন 0 থেকে . হাইপার-ভির সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ কীভাবে ঠিক করবেন?
  5. ঠিক আছে ক্লিক করুন পরিবর্তন সংরক্ষণ করতে, তারপর রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন এবং পরিবর্তনগুলি দেখতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷
  6. পরবর্তী মেশিন স্টার্টআপে, পূর্বে যে ক্রিয়াটি VERR_SUPDRV_NO_RAW_MODE_HYPER_V_ROOT  ঘটিয়েছিল তার পুনরাবৃত্তি করুন ত্রুটি কোড এবং দেখুন সমস্যাটি এখনও ঘটছে কিনা।

যদি সমস্যাটি এখনও সমাধান না হয় তবে নীচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

5. BIOS বা UEFI

-এ ভার্চুয়ালাইজেশন সক্ষম করুন৷

এই সমস্যার কারণ হতে পারে এমন আরেকটি সম্ভাব্য কারণ হল একটি উদাহরণ যেখানে হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন BIOS বা UEFI সেটিংস থেকে নিষ্ক্রিয় করা হয়েছে। মনে রাখবেন যে আজকাল নতুন হার্ডওয়্যারের প্রতিটি অংশে ভার্চুয়ালাইজেশন ডিফল্টরূপে সক্রিয় করা হয়েছে, পুরানো কম্পিউটার কনফিগারেশনে ডিফল্টরূপে এই বিকল্পটি সক্ষম নাও থাকতে পারে৷

আপনার যদি পুরানো পিসি কনফিগারেশন থাকে, তাহলে আপনাকে আপনার BIOS বা UEFI সেটিংস থেকে ম্যানুয়ালি হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন সক্ষম করতে হবে। বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে তারা এটি করার পরে সমস্যাটি সম্পূর্ণরূপে সমাধান করা হয়েছে৷

আপনার BIOS বা UEFI সেটিংস থেকে ভার্চুয়ালাইজেশন সক্ষম করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. যদি আপনার একটি BIOS-চালিত কম্পিউটার থাকে, তাহলে এটি চালু করুন এবং স্টার্টআপ স্ক্রীনটি দেখার সাথে সাথেই বারবার সেটআপ কী টিপুন। বেশিরভাগ কনফিগারেশনের সাথে, সেটআপ কী হল F কীগুলির একটি (F2, F4, F6, F8) অথবা Del কী৷
    হাইপার-ভির সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ কীভাবে ঠিক করবেন? দ্রষ্টব্য: আপনি যদি UEFI-ভিত্তিক কম্পিউটার ব্যবহার করেন, তাহলে ধাপগুলি অনুসরণ করুন (এখানে ) সরাসরি উন্নত স্টার্টআপে বুট করতে বিকল্প মেনু। একবার আপনি সেখানে গেলে, আপনি সরাসরি সেই মেনু থেকে UEFI ফার্মওয়্যার সেটিংস অ্যাক্সেস করতে পারবেন।

    হাইপার-ভির সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ কীভাবে ঠিক করবেন?
  2.  আপনি আপনার BIOS বা UEFI সেটিংসে অবতরণ করার সাথে সাথে, ভার্চুয়ালাইজেশন প্রযুক্তির (Intel VT-x, Intel Virtualization Technology, AMD-V, Vanderpool, ইত্যাদি) সমতুল্য আপনার মাদারবোর্ড খুঁজে পেতে মেনুগুলি ব্রাউজ করা শুরু করুন।
  3. যখন আপনি এটি সনাক্ত করতে পরিচালনা করেন, নিশ্চিত করুন যে আপনি এটি সক্ষম এ সেট করেছেন৷ হাইপার-ভির সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ কীভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: বেশিরভাগ ক্ষেত্রে, আপনি প্রসেসর, নিরাপত্তা, চিপসেট, অ্যাডভান্সড, অ্যাডভান্সড চিপসেট কন্ট্রোল বা অ্যাডভান্সড সিপিইউ কনফিগারেশনের অধীনে এই বিকল্পটি পাবেন। কিন্তু মনে রাখবেন যে আপনি যে মাদারবোর্ড ব্যবহার করছেন এবং CPU প্রস্তুতকারকের উপর নির্ভর করে আপনার স্ক্রীন আমাদের থেকে সম্পূর্ণ আলাদা হতে পারে। যদি আপনি নিজে বিকল্পটি খুঁজে না পান তবে আপনার কনফিগারেশন অনুযায়ী নির্দিষ্ট পদক্ষেপগুলির জন্য অনলাইনে অনুসন্ধান করুন৷

  4. আপনি ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি সক্ষম করার পরে, আপনার BIOS বা UEFI সেটিংসে করা পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং এটিকে স্বাভাবিকভাবে বুট করার অনুমতি দেওয়ার জন্য আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷
  5. পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্সে, "হাইপার-ভি-এর সৌজন্যে কাঁচা-মোড অনুপলব্ধ" সৃষ্টিকারী ক্রিয়াটি পুনরাবৃত্তি করুন ত্রুটি এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা।

যদি একই সমস্যা এখনও থেকে থাকে, তাহলে নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।


  1. Windows 10 এ কিভাবে অরিজিন ত্রুটি 9:0 ঠিক করবেন

  2. উইন্ডোজ 11-এ অডিও বাজিং কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে ঠিক করবেন প্রিন্টার ড্রাইভার উইন্ডোজ 10 এ অনুপলব্ধ আছে

  4. Windows 10-এ RPC সার্ভার অনুপলব্ধ কিভাবে ঠিক করবেন?