কম্পিউটার

ভার্চুয়াল মেশিন চালু করার জন্য সিস্টেমে যথেষ্ট মেমরি নেই

Hyper-V এ ভার্চুয়াল মেশিন চালু করার সময়, আপনি যদি পান ভার্চুয়াল মেশিন চালু করার জন্য সিস্টেমে যথেষ্ট মেমরি না থাকে  ত্রুটি, এখানে আপনি কিভাবে সমস্যাটি ঠিক করতে পারেন। এটি কিছু পরিস্থিতিতে খুব কমই ঘটে, তবে আপনি এটিকে মুহূর্তের মধ্যে ঠিক করতে পারেন এবং কোনো সমস্যা ছাড়াই ইনস্টল প্রক্রিয়া চালিয়ে যেতে পারেন৷

ভার্চুয়াল মেশিন চালু করার জন্য সিস্টেমে যথেষ্ট মেমরি নেই

সম্পূর্ণ ত্রুটির বার্তাটি এভাবে পড়ে:

'ভার্চুয়াল-মেশিন-নাম'-এর অবস্থা পরিবর্তন করার চেষ্টা করার সময় অ্যাপ্লিকেশনটি একটি ত্রুটির সম্মুখীন হয়েছে৷

'ভার্চুয়াল-মেশিন-নাম' শুরু হতে ব্যর্থ হয়েছে৷

ভার্চুয়াল মেশিন ভার্চুয়াল-মেশিন-নাম শুরু করার জন্য সিস্টেমে যথেষ্ট মেমরি নেই।

মেমরি আরম্ভ করা যায়নি:এই ক্রিয়াকলাপটি সম্পূর্ণ করার জন্য পর্যাপ্ত মেমরি সংস্থান উপলব্ধ নেই৷ (0x8007000E)।

হাইপার-ভি-তে যথেষ্ট মেমরির ত্রুটি দেখা যাচ্ছে না কেন?

হাইপার-ভি ভার্চুয়াল মেশিনে যেকোনো অপারেটিং সিস্টেম ইনস্টল করার জন্য যথেষ্ট পরিমাণ মেমরি বা র‍্যাম প্রয়োজন। ভার্চুয়াল মেশিনে আপনি যত বেশি RAM বরাদ্দ করতে পারবেন, মসৃণতার দিক থেকে এটি তত ভাল হবে। ধরুন আপনার কাছে 8GB RAM সহ একটি কম্পিউটার আছে। আপনার যদি এত বেশি RAM ইন্সটল করা থাকে, তবে কিছু হাইপার-V-এর জন্য ব্যবহারযোগ্য হবে না কারণ আপনার কম্পিউটারে চালানোর জন্য অন্যান্য অ্যাপের জন্য RAM প্রয়োজন।

এই ধরনের পরিস্থিতিতে, যদি ভার্চুয়াল মেশিনের জন্য আপনার নির্ধারিত মেমরি বিনামূল্যে বা উপলব্ধ RAM পরিমাণ ছাড়িয়ে যায়, আপনি উপরে উল্লিখিত ত্রুটি খুঁজে পেতে পারেন। আসলে, ত্রুটি বার্তাটি স্পষ্টভাবে বোঝায় যে আপনার কম্পিউটারে ভার্চুয়াল মেশিন চালানোর জন্য পর্যাপ্ত মেমরি নেই৷

সমাধানটি বেশ সোজা। আপনাকে যা করতে হবে তা হল ভার্চুয়াল মেশিনের জন্য মেমরির পরিমাণ হ্রাস করা।

ভার্চুয়াল মেশিন চালু করার জন্য সিস্টেমে যথেষ্ট মেমরি নেই

আপনি যদি দেখেন ভার্চুয়াল মেশিন চালু করার জন্য সিস্টেমে যথেষ্ট মেমরি নেই Hyper-V-এ ত্রুটি, আপনার Windows 11/10 কম্পিউটারে সমস্যাটি সমাধান করতে এই পরামর্শগুলি অনুসরণ করুন:

  1. ত্রুটির উইন্ডো বন্ধ করুন।
  2. এটি বন্ধ করতে লাল পাওয়ার বোতামে ক্লিক করুন।
  3. ভার্চুয়াল মেশিনটি নির্বাচন করুন এবং বন্ধ করুন ক্লিক করুন বোতাম।
  4. ভার্চুয়াল মেশিনে ডান-ক্লিক করুন।
  5. সেটিংস  নির্বাচন করুন বিকল্প।
  6. মেমরি-এ স্যুইচ করুন ট্যাব।
  7. বিদ্যমান মেমরির চেয়ে কম মেমরি লিখুন।
  8. ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম।
  9. ভার্চুয়াল মেশিন রিস্টার্ট করুন।

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

প্রথমে, আপনাকে ত্রুটি উইন্ডোটি বন্ধ করতে হবে এবং এটি বন্ধ করতে লাল পাওয়ার বোতামে ক্লিক করতে হবে। যাইহোক, যদি বন্ধ করুন  বিকল্পটি উপলব্ধ, আপনি সরাসরি এটিতে ক্লিক করতে পারেন৷

বেশিরভাগ ক্ষেত্রে, টার্ন অফ বিকল্পটি ধূসর হয়ে যাবে। এই ধরনের পরিস্থিতিতে, আপনি প্রথমে এটি বন্ধ করতে পারেন এবং তারপরে ভার্চুয়াল মেশিনটি নির্বাচন করুন এবং বন্ধ করুন-এ ক্লিক করুন। ডান সাইডবারে বোতামটি দৃশ্যমান।

ভার্চুয়াল মেশিন চালু করার জন্য সিস্টেমে যথেষ্ট মেমরি নেই

ভার্চুয়াল মেশিন বন্ধ না করে, আপনি ভার্চুয়াল হার্ডওয়্যার সম্পর্কিত কিছু পরিবর্তন করতে পারবেন না। একবার বন্ধ হয়ে গেলে, আপনি ভার্চুয়াল মেশিনে ডান-ক্লিক করতে পারেন এবং সেটিংস  নির্বাচন করতে পারেন প্রসঙ্গ মেনু থেকে বিকল্প।

ভার্চুয়াল মেশিন চালু করার জন্য সিস্টেমে যথেষ্ট মেমরি নেই

এর পরে, মেমরি -এ স্যুইচ করুন ট্যাবটি বাম সাইডবারে দৃশ্যমান। এখানে আপনি সমস্ত মেমরি বা RAM-সম্পর্কিত তথ্য পেতে পারেন। প্রথম বাক্সে, আপনি নির্ধারিত পরিমাণ RAM দেখতে পাবেন, যা আগে সমস্যা তৈরি করেছিল। এখন, একই বাক্সে আপনাকে কম পরিমাণ RAM লিখতে হবে।

ভার্চুয়াল মেশিন চালু করার জন্য সিস্টেমে যথেষ্ট মেমরি নেই

ধরা যাক আপনার 4096 MB RAM ছিল। সেক্ষেত্রে, আপনি 3072 MB বা 3GB RAM লিখতে পারেন। হয়ে গেলে, ঠিক আছে ক্লিক করুন বোতাম এবং ভার্চুয়াল মেশিন পুনরায় চালু করার চেষ্টা করুন।

সমস্যা একই থেকে গেলে, আপনাকে কিছু অপ্রয়োজনীয় ব্যাকগ্রাউন্ড প্রসেস এবং অ্যাপ বন্ধ করতে হবে। অন্যদিকে, আপনিও আপনার কম্পিউটার পুনরায় চালু করতে পারেন।

হাইপার-ভি-তে ভার্চুয়াল মেশিন চালু করার জন্য সিস্টেমে যথেষ্ট মেমরি নেই তা আমি কীভাবে ঠিক করব?

হাইপার-ভিতে ভার্চুয়াল মেশিনের ত্রুটি শুরু করার জন্য সিস্টেমে যথেষ্ট মেমরি নেই ঠিক করতে, আপনাকে ভার্চুয়াল মেশিনের জন্য কম পরিমাণ RAM বরাদ্দ করতে হবে। এর জন্য, ভার্চুয়াল মেশিনে ডান-ক্লিক করুন এবং সেটিংস  নির্বাচন করুন বিকল্প তারপরে, মেমরি-এ স্যুইচ করুন ট্যাব এবং কম পরিমাণ RAM লিখুন। পরিবর্তনটি সংরক্ষণ করুন এবং ভার্চুয়াল মেশিন পুনরায় চালু করুন।

ঠিক করুন: হাইপার-ভি

-এ কোনো অপারেটিং সিস্টেম লোড করার ত্রুটি ছিল না

এই ক্রিয়াকলাপটি সম্পূর্ণ করার জন্য পর্যাপ্ত মেমরি সংস্থান উপলব্ধ নেই তা আমি কীভাবে ঠিক করব?

Hyper-V-তে এই অপারেশন ত্রুটিটি সম্পূর্ণ করার জন্য যথেষ্ট মেমরি সংস্থান উপলব্ধ নেই ঠিক করতে, আপনাকে ভার্চুয়াল মেশিনের জন্য কম পরিমাণ মেমরি বরাদ্দ করতে হবে। ভার্চুয়াল মেশিন যদি নির্ধারিত মেমরি অ্যাক্সেস করতে না পারে তবে এটি একটি ত্রুটি কোড (0x8007000E) সহ এমন একটি ত্রুটি প্রদর্শন করে। অতএব, আপনি ভার্চুয়াল মেশিনটি বন্ধ করতে পারেন এবং কাজটি সম্পন্ন করতে সেটিংস প্যানেল খুলতে পারেন৷

আশা করি এই গাইড সাহায্য করেছে।

ভার্চুয়াল মেশিন চালু করার জন্য সিস্টেমে যথেষ্ট মেমরি নেই
  1. ওরাকল ভিএম ভার্চুয়ালবক্সে ভার্চুয়াল মেশিন ক্লোন করুন

  2. Windows 10 এ ভার্চুয়াল মেমরি (পৃষ্ঠা ফাইল) পরিচালনা করুন

  3. উইন্ডোজ 10-এ জাভা ভার্চুয়াল মেশিন তৈরি করা যায়নি

  4. ফিক্স:জাভা ভার্চুয়াল মেশিন তৈরি করা যায়নি। (সমাধান)