কম্পিউটার

নির্বাচিত পার্টিশন ফরম্যাট করতে ব্যর্থ (ত্রুটি 0x8004242d)

নির্বাচিত পার্টিশন ফর্ম্যাট করতে ব্যর্থ হয়েছে (ত্রুটি 0x8004242d ) এর সম্মুখীন হয় যখন ব্যবহারকারী Windows 7, Windows 8.1 এবং Windows 10-এর জন্য ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করে একটি ড্রাইভে OS ফর্ম্যাট, মার্জ বা ইনস্টল করার চেষ্টা করেন। এই সমস্যার সম্মুখীন হওয়া বেশিরভাগ প্রভাবিত ব্যবহারকারীরা তাদের OS ইনস্টল পরিষ্কার করার চেষ্টা করছেন, কিন্তু এই ত্রুটিটি বাধা দেয় তাদের তা করা থেকে বিরত থাকুন।

নির্বাচিত পার্টিশন ফরম্যাট করতে ব্যর্থ (ত্রুটি 0x8004242d)

বেশিরভাগ ক্ষেত্রে, আপনি মাস্টার বুট রেকর্ডের সাথে কিছু ধরনের অসঙ্গতির কারণে এই সমস্যাটি ঘটতে দেখবেন। এটি হয় একটি অনুপস্থিত ফাইল বা কিছু ধরনের ফাইল দুর্নীতি। কিন্তু উৎপত্তি নির্বিশেষে, আপনি সম্ভবত তাদের পুনরায় ফর্ম্যাট করার চেষ্টা করার পরিবর্তে সমস্ত পার্টিশন মুছে ফেলার মাধ্যমে এটি ঠিক করতে পারেন৷

যদি এটি কাজ না করে, তাহলে আপনার ডিস্কপার্টের সাথে একই অপারেশন করার চেষ্টা করা উচিত। এই ইউটিলিটি ভর কন্ট্রোলার স্টোরেজ বা ভর স্টোরেজ ড্রাইভার দ্বারা সৃষ্ট কোনো অসঙ্গতি বা দুর্নীতির সমাধান করবে।

BIOS এবং UEFI সেটিংসের মধ্যে দ্বন্দ্বের কারণে এই সমস্যাটি ঘটবে এমন একটি বিরল দৃশ্যও রয়েছে। ইনস্টলেশন চলাকালীন USB বুট সমর্থন নিষ্ক্রিয় করে এই শেষটি সমাধান করা যেতে পারে।

কিভাবে 'নির্বাচিত পার্টিশন ফরম্যাট করতে ব্যর্থ' ঠিক করবেন (ত্রুটি 0x8004242d ) সমস্যা?

সমাধান 1:সমস্ত পার্টিশন মুছে ফেলা

বেশিরভাগ ক্ষেত্রে, মাস্টার বুট রেকর্ডের ভিতরে কিছু ধরনের দুর্নীতির কারণে এই সমস্যাটি ঘটবে . হয় উইন্ডোজের প্রয়োজনে অতিরিক্ত পার্টিশন অনুপস্থিত বা এটি দুর্নীতির দ্বারা কলঙ্কিত হয়ে গেছে।

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী যারা আমরাও এই সমস্যার সম্মুখীন হচ্ছি তারা রিপোর্ট করেছেন যে তারা অবশেষে ইনস্টলেশন মিডিয়া থেকে বুট করে এবং তাদের প্রথমে ফর্ম্যাট করার চেষ্টা করার পরিবর্তে প্রতিটি পার্টিশন মুছে দিয়ে সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছে৷

আপনি যদি যাইহোক সম্পূর্ণ পরিষ্কার ইনস্টল করার পরিকল্পনা করেন তবে এটি কোনও সমস্যা সৃষ্টি করবে না, তবে এটি এমন পরিস্থিতিতে সম্পূর্ণ ডেটা ক্ষতির সুবিধা দেয় যেখানে আপনি প্রতিটি পার্টিশন মুছে ফেলা এড়াতে আশা করছেন৷

সৌভাগ্যবশত, আপনি যদি নিরাপদে আপনার ডেটা ব্যাকআপ করতে চান তাহলে নীচের নির্দেশাবলীর মাধ্যমে যাওয়ার আগে আপনি Windows সিস্টেম ইমেজ ব্যাকআপ ব্যবহার করতে পারেন৷

একবার আপনার গুরুত্বপূর্ণ ডেটা ব্যাক আপ হয়ে গেলে, নির্বাচিত পার্টিশন ফর্ম্যাট করতে ব্যর্থ ঠিক করতে প্রতিটি উপলব্ধ পার্টিশন মুছে ফেলার জন্য নীচের নির্দেশাবলী অনুসরণ করুন (ত্রুটি 0x8004242d ) সমস্যা:

  1. একটি সামঞ্জস্যপূর্ণ ইনস্টলেশন মিডিয়া প্রবেশ করান এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। প্রাথমিক প্রারম্ভিক স্ক্রীনের পরে, আপনার কম্পিউটার আপনাকে জিজ্ঞাসা করবে আপনি ইনস্টলেশন মিডিয়া থেকে বুট করতে চান কিনা, এটি করতে, যেকোন কী টিপুন।

    নির্বাচিত পার্টিশন ফরম্যাট করতে ব্যর্থ (ত্রুটি 0x8004242d)

    দ্রষ্টব্য :আপনার উইন্ডোজ সংস্করণের জন্য যদি আপনার কাছে কোনো বৈধ ইনস্টলেশন মিডিয়া না থাকে, তাহলে কীভাবে একটি তৈরি করবেন তা এখানে দেওয়া হল। মনে রাখবেন যে আপনি যদি একটি USB ফ্ল্যাশ থেকে ইনস্টল করতে চান, তাহলে USB থেকে বুটিং অন্তর্ভুক্ত করার জন্য আপনাকে বুট অর্ডার পরিবর্তন করতে হতে পারে৷

  2. আপনি ইনস্টলেশন মিডিয়া থেকে সফলভাবে বুট করার পরে, এখনই ইনস্টল করুন-এ ক্লিক করুন এবং পার্টিশনিং পর্যায়ে না আসা পর্যন্ত প্রাথমিক ইনস্টলেশন পদক্ষেপগুলি নিয়ে এগিয়ে যান। নির্বাচিত পার্টিশন ফরম্যাট করতে ব্যর্থ (ত্রুটি 0x8004242d)

    দ্রষ্টব্য: আপনাকে একটি বৈধ কী ইনপুট করতে হবে, তারপরে আপনি যে উপযুক্ত সংস্করণটি ইনস্টল করার চেষ্টা করছেন সেটি নির্বাচন করুন৷ এবং অবশেষে, আপনাকে লাইসেন্স চুক্তি গ্রহণ করতে হবে।

  3. যখন আপনি পরবর্তী প্রম্পটে যান, কাস্টম:শুধুমাত্র উইন্ডোজ ইনস্টল করুন (উন্নত) এ ক্লিক করুন . নির্বাচিত পার্টিশন ফরম্যাট করতে ব্যর্থ (ত্রুটি 0x8004242d)
  4. এখন একবার আপনি পার্টিশনের অংশে পৌঁছে গেলে, প্রতিটি পার্টিশন পৃথকভাবে নির্বাচন করা শুরু করুন এবং তারপরে মুছুন এ ক্লিক করুন। অপারেশন নিশ্চিত করতে বলা হলে, হ্যাঁ ক্লিক করুন আপনার কাছে অবরাদ্দকৃত স্থানের একটি একক ড্রাইভ (0) বাকি না হওয়া পর্যন্ত এটি নিয়মতান্ত্রিকভাবে করুন . নির্বাচিত পার্টিশন ফরম্যাট করতে ব্যর্থ (ত্রুটি 0x8004242d)
  5. এখন আপনি একই ত্রুটির সম্মুখীন না হয়ে নতুন পার্টিশন তৈরি করতে সক্ষম হবেন। এটি করুন এবং দেখুন আপনি ইনস্টলেশন সম্পূর্ণ করতে পারেন কিনা৷

যদি আপনি এখনও একই নির্বাচিত পার্টিশন ফর্ম্যাট করতে ব্যর্থ সম্মুখীন হন (ত্রুটি 0x8004242d ) সমস্যা, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

সমাধান 2:Diskpart.exe দিয়ে হার্ড ডিস্ক পরিষ্কার করা

এটি দেখা যাচ্ছে, এই সমস্যাটি একটি বেমানান বা দূষিত ভর স্টোরেজ কন্ট্রোলার বা একটি ভর স্টোরেজ ড্রাইভারের কারণেও ঘটতে পারে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে সমস্যাটি সমাধান করার আপনার সর্বোত্তম সুযোগ হল Diskpart.exe দ্বারা প্রথমে ডিস্কটি পরিষ্কার করা এবং তারপরে আবার উইন্ডোজ সেটআপ ইনস্টলেশন চালানোর চেষ্টা করা।

তবে মনে রাখবেন যে নীচের পদক্ষেপগুলি সম্পূর্ণ করার জন্য আপনার একটি সামঞ্জস্যপূর্ণ ইনস্টলেশন মিডিয়ার প্রয়োজন হবে৷ বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে তার অপারেশন শেষ পর্যন্ত নির্বাচিত পার্টিশন ফরম্যাট করতে ব্যর্থ হয়েছে এর সম্মুখীন না হয়ে পার্টিশন ফর্ম্যাট করার অনুমতি দিয়েছে। (ত্রুটি 0x8004242d )।

এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. আপনার Windows সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি ইনস্টলেশন মিডিয়া সন্নিবেশ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  2. প্রাথমিক স্ক্রীন চলে যাওয়ার ঠিক পরে, আপনি ইনস্টলেশন মিডিয়া থেকে বুট করতে চান কিনা তা জিজ্ঞাসা করা উচিত। যেকোনো কী টিপে তা করুন। নির্বাচিত পার্টিশন ফরম্যাট করতে ব্যর্থ (ত্রুটি 0x8004242d)
  3. একবার আপনি ইনস্টলেশন মিডিয়ার প্রাথমিক স্ক্রিনে পৌঁছে গেলে, আমার কম্পিউটার মেরামত করুন-এ ক্লিক করুন স্ক্রিনের নীচে-বাম অংশ থেকে। নির্বাচিত পার্টিশন ফরম্যাট করতে ব্যর্থ (ত্রুটি 0x8004242d)

    দ্রষ্টব্য: আপনি যদি Windows 10-এ সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি 3টি পরপর মেশিনের বাধা (বুটিং সিকোয়েন্সের সময় আপনার কম্পিউটারকে পাওয়ার অফ করে) জোর করে রিকভারি মেনুতে প্রবেশ করতে পারেন।

  4. আপনি পরবর্তী মেনুতে পৌঁছানোর পরে, সমস্যা সমাধান এ ক্লিক করে শুরু করুন উপলব্ধ বিকল্পের তালিকা থেকে। এরপর, উন্নত বিকল্পের উপ-বিকল্পের তালিকা থেকে কমান্ড প্রম্পটে ক্লিক করুন . নির্বাচিত পার্টিশন ফরম্যাট করতে ব্যর্থ (ত্রুটি 0x8004242d)
  5. আপনি একবার এলিভেটেড সিএমডি প্রম্পটের ভিতরে গেলে, “ডিস্কপার্ট” টাইপ করে শুরু করুন এবং এন্টার টিপুন ডিস্কপার্ট টুল কল করতে। নির্বাচিত পার্টিশন ফরম্যাট করতে ব্যর্থ (ত্রুটি 0x8004242d)
  6. ডিস্কপার্ট ইউটিলিটি খোলার সাথে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন সমস্ত উপলব্ধ হার্ড ডিস্কের তালিকা করতে।
    list disk
  7. আপনার এখন ডিস্কের একটি ডিস্ক দেখা উচিত। আপনার যদি একাধিক থাকে, তাহলে আপনি যে ত্রুটিটি ঠিক করার চেষ্টা করছেন তার মধ্যে কোনটির কারণে তা নির্ধারণ করতে তাদের আকার ব্যবহার করুন। নির্বাচিত পার্টিশন ফরম্যাট করতে ব্যর্থ (ত্রুটি 0x8004242d)
  8. কোন ড্রাইভটি সমস্যা সৃষ্টি করছে তা একবার আপনি বুঝতে পেরেছেন, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন উপযুক্ত HDD নির্বাচন করতে:
     sel disk *number*

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে *সংখ্যা* শুধুমাত্র প্রভাবিত HDD-এর জন্য নির্ধারিত নম্বরের জন্য একটি স্থানধারক। সঠিক HDD নির্বাচন করতে একটি সংখ্যাসূচক মান দিয়ে সেই অনুযায়ী প্রতিস্থাপন করুন।

  9. এরপর, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং Enter টিপুন সঠিক HDD নির্বাচন করা হয়েছে কিনা তা যাচাই করতে:
    det disk
  10. যদি আপনি আগে নিশ্চিত হয়ে থাকেন যে সঠিক ড্রাইভটি নির্বাচন করা হয়েছে, তাহলে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং Diskpart ব্যবহার করে আপনার ডিস্ক পরিষ্কার করতে এন্টার টিপুন:
    clean all

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে একবার এই প্রক্রিয়াটি সম্পন্ন হলে, প্রতিটি পার্টিশন এবং সেই HDD বা SSD-এর প্রতিটি বিট ডেটা স্থায়ীভাবে মুছে ফেলা হবে৷

  11. প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন প্রথাগতভাবে টুল থেকে প্রস্থান করতে:
    exit
  12. কমান্ড প্রম্পট উইন্ডোটি বন্ধ করুন, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং ডিস্ক নির্বাচন স্ক্রিনে ফিরে যান। এবার আপনার আর কোনো সমস্যা হবে না পরিষ্কার ইনস্টলেশন বা পার্টিশন মার্জ করা।

যদি আপনি এখনও একই নির্বাচিত পার্টিশন ফর্ম্যাট করতে ব্যর্থ সম্মুখীন হন (ত্রুটি 0x8004242d ) উপরের নির্দেশিকা অনুসরণ করার পরেও ত্রুটি, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

সমাধান 3:USB বুট সমর্থন নিষ্ক্রিয় করা

আরেকটি সম্ভাব্য অপরাধী যা এই সমস্যাটিকে ট্রিগার করতে পারে তা হল উত্তরাধিকার সেটআপ (BIOS) এবং নতুন কাউন্টারপার্ট (UEFI) এর মধ্যে কিছু ধরণের দ্বন্দ্ব। এটি দেখা যাচ্ছে, একটি নতুন মেশিন যা উভয়ই অন্তর্ভুক্ত করে তা শেষ পর্যন্ত নির্বাচিত পার্টিশন ফর্ম্যাট করতে ব্যর্থ হয়েছে-এর চেহারা সহজতর করতে পারে (ত্রুটি 0x8004242d ) UEFI বুট সাপোর্ট সক্রিয় করার ক্ষেত্রে ত্রুটি।

এই ক্ষেত্রে, আপনি আপনার কম্পিউটার পুনরায় চালু করে এবং BIOS কনফিগারেশন সেটিংস মেনুতে প্রবেশ করে UEFI বুট সমর্থন নিষ্ক্রিয় করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন। অনেক প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে তাদের ক্ষেত্রে এই অপারেশন সফল হয়েছে৷

আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. প্রাথমিক স্টার্টআপ কী আসার সাথে সাথে আপনার কম্পিউটারে পাওয়ার করুন এবং সেটআপ কী টিপুন। আপনি BIOS মেনুতে নিজেকে খুঁজে না পাওয়া পর্যন্ত বারবার কী টিপুন। নির্বাচিত পার্টিশন ফরম্যাট করতে ব্যর্থ (ত্রুটি 0x8004242d)

    দ্রষ্টব্য: বেশিরভাগ কনফিগারেশনে, সেটআপ কী হল F কী (F2, F4, F6, F8, এবং F10) অথবা Del কী। যদি এটি স্ক্রিনে প্রদর্শিত না হয়, তাহলে আপনার BIOS সেটিংস অ্যাক্সেস করার নির্দিষ্ট পদক্ষেপের জন্য অনলাইনে অনুসন্ধান করুন৷

  2. আপনি একবার আপনার BIOS সেটিংস মেনুতে গেলে, বুট ট্যাবে অ্যাক্সেস করুন এবং নিশ্চিত করুন যে UEFI বুট সমর্থন অক্ষম করা হয়েছে৷
  3. এই পরিবর্তনটি প্রয়োগ করার পরে, পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং দেখুন যেটি পূর্বে নির্বাচিত পার্টিশন বিন্যাস করতে ব্যর্থ হয়েছে সেই ক্রিয়াটি পুনরাবৃত্তি করে সমস্যাটির সমাধান করা হয়েছে কিনা। (ত্রুটি 0x8004242d ) সমস্যা।
  4. আপনি যদি উইন্ডোজ ইনস্টলেশন সম্পূর্ণ করতে পরিচালনা করেন, তাহলে আপনি উপরের পদক্ষেপগুলিকে বিপরীত প্রকৌশলী করতে পারেন এবং UEFI বুট সমর্থন পুনরায় সক্ষম করতে পারেন৷

  1. প্রথম বুট ফেজ ত্রুটিতে ইনস্টলেশন ব্যর্থ হয়েছে ঠিক করুন

  2. Windows 10 এ NVIDIA ইনস্টলার ব্যর্থ ত্রুটি [সমাধান]

  3. উইন্ডোজ 10-এ কনটেইনার ত্রুটিতে অবজেক্ট গণনা করতে ব্যর্থ হয়েছে

  4. Windows 10-এ L2TP সংযোগ প্রচেষ্টা ব্যর্থ ত্রুটি ঠিক করুন