কম্পিউটার

উইন্ডোজ 10 এ রাইজেন প্রসেসরের জন্য ড্রাইভারের ত্রুটি (কোড 32) কীভাবে ঠিক করবেন?

কিছু উইন্ডোজ 10 ব্যবহারকারী নির্দিষ্ট Ryzen প্রসেসর মডেলের (বিশেষ করে Ryzen 2700x সহ) আবিষ্কার করেছেন যে ডিভাইস ম্যানেজার ইউটিলিটি প্রসেসরের অধীনে দেখানো প্রতিটি মূল প্রসেসরের জন্য একটি সতর্কতা ত্রুটি দেখায়। এই সমস্যার সাথে সম্পর্কিত ত্রুটি বার্তাটি হল “এই ডিভাইসের জন্য একটি ড্রাইভার (পরিষেবা) নিষ্ক্রিয় করা হয়েছে৷ একটি বিকল্প ড্রাইভার এই কার্যকারিতা প্রদান করা হতে পারে. (কোড 32)

উইন্ডোজ 10 এ রাইজেন প্রসেসরের জন্য ড্রাইভারের ত্রুটি (কোড 32) কীভাবে ঠিক করবেন?

এটি দেখা যাচ্ছে, এই সমস্যাটি বিশেষত Windows 10 ব্যবহারকারীদের প্রভাবিত করে বলে মনে হচ্ছে যারা Ryzen 2700x চিপসেট ব্যবহার করছেন। এই ক্ষেত্রে, সমস্যাটি মোকাবেলা করার সবচেয়ে কার্যকর উপায় হল ডিভাইস ম্যানেজারের মাধ্যমে ম্যানুয়ালি ড্রাইভার আপডেট করা। কিন্তু পদ্ধতিটি সফল হওয়ার জন্য, আপনাকে আপনার প্রতিটি প্রসেসর কোরের জন্য একই ড্রাইভার ইনস্টল করতে হবে।

অনুরূপ পড়া:সেরা X470 মাদারবোর্ড

যাইহোক, সমস্যাটি একটি BIOS সমস্যা বা কিছু ধরণের সিস্টেম ফাইল দুর্নীতির কারণেও হতে পারে যা নতুন কম্পোনেন্ট ড্রাইভারের ইনস্টলেশনকে প্রভাবিত করে। যদি এই পরিস্থিতিগুলির মধ্যে একটি প্রযোজ্য হয়, আপনি হয় BIOS সংস্করণটি ম্যানুয়ালি আপডেট করে অথবা যথাক্রমে একটি মেরামত ইনস্টল/ক্লিন ইনস্টল সম্পাদন করে সমস্যাটি সমাধান করতে পারেন৷

পদ্ধতি 1:ম্যানুয়ালি ড্রাইভার আপডেট করা

এই সমস্যাটি সমাধান করার ক্ষেত্রে, এটি করার দ্রুততম এবং সবচেয়ে কার্যকর উপায় হল প্রতিটি অস্পষ্ট প্রসেসর ড্রাইভার ম্যানুয়ালি পুনরায় ইনস্টল করা, তারপর প্রতিটি ড্রাইভার ইনস্টল হয়ে গেলে কম্পিউটার পুনরায় চালু করুন৷

এটি দেখা যাচ্ছে, অনেক প্রভাবিত ব্যবহারকারী এএমডি-এর সাথে সামঞ্জস্যপূর্ণ একটি স্থানীয়ভাবে সঞ্চিত প্রসেসর ড্রাইভার নির্বাচন এবং ইনস্টল করার মাধ্যমে এই সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছেন। তবে এখানে মূল সুবিধা হল যে আপনার CPU-তে থাকা প্রতিটি প্রসেসর কোরের জন্য আপনাকে ড্রাইভার ইনস্টল করতে হবে।

আপনি ম্যানুয়ালি প্রতিটি ড্রাইভার ইনস্টল করার পরে এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করার পরে, সমস্যাটি সম্পূর্ণরূপে সমাধান করা উচিত৷

সমস্যা সমাধানের জন্য ডিভাইস ম্যানেজার ব্যবহার করে প্রতিটি অসামঞ্জস্যপূর্ণ AMD Ryzen ড্রাইভার আপডেট করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, ‘devmgmt.msc’ টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন ডিভাইস ম্যানেজার খুলতে . যখন আপনাকে ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল (UAC) দ্বারা অনুরোধ করা হয় প্রম্পট, হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। উইন্ডোজ 10 এ রাইজেন প্রসেসরের জন্য ড্রাইভারের ত্রুটি (কোড 32) কীভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার ডিভাইস ম্যানেজার-এর ভিতরে গেলে , ইনস্টল করা ডিভাইসের তালিকার মধ্য দিয়ে নিচে স্ক্রোল করুন এবং প্রসেসর এর সাথে যুক্ত ড্রপ-ডাউন মেনুটি প্রসারিত করুন। এরপরে, প্রথম প্রসেসর এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে।
    উইন্ডোজ 10 এ রাইজেন প্রসেসরের জন্য ড্রাইভারের ত্রুটি (কোড 32) কীভাবে ঠিক করবেন?
  3. একবার আপনি বৈশিষ্ট্যের ভিতরে চলে গেলে আপনার প্রসেসর, এর স্ক্রীন ড্রাইভার নির্বাচন করুন স্ক্রিনের উপরের দিক থেকে ট্যাব, তারপর আপডেট ড্রাইভার-এ ক্লিক করুন৷ . উইন্ডোজ 10 এ রাইজেন প্রসেসরের জন্য ড্রাইভারের ত্রুটি (কোড 32) কীভাবে ঠিক করবেন?
  4. আপনি পরবর্তী স্ক্রিনে যাওয়ার পরে, ড্রাইভার সফ্টওয়্যারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন এ ক্লিক করে শুরু করুন . উইন্ডোজ 10 এ রাইজেন প্রসেসরের জন্য ড্রাইভারের ত্রুটি (কোড 32) কীভাবে ঠিক করবেন?
  5. পরবর্তী স্ক্রিনে, আমাকে আমার কম্পিউটারে উপলব্ধ ড্রাইভারের তালিকা থেকে বাছাই করতে দিন-এ ক্লিক করুন . উইন্ডোজ 10 এ রাইজেন প্রসেসরের জন্য ড্রাইভারের ত্রুটি (কোড 32) কীভাবে ঠিক করবেন?
  6. ম্যানুয়াল ড্রাইভার নির্বাচন উইন্ডোর ভিতরে, উন্নত মাইক্রো ডিভাইস নির্বাচন করুন , তারপর AMD প্রসেসর নির্বাচন করুন এবং পরবর্তীতে ক্লিক করুন উইন্ডোজ 10 এ রাইজেন প্রসেসরের জন্য ড্রাইভারের ত্রুটি (কোড 32) কীভাবে ঠিক করবেন?
  7. পরবর্তী এ ক্লিক করুন AMD ড্রাইভারের ম্যানুয়াল ইনস্টলেশন সম্পূর্ণ করতে এবং ইনস্টলেশন উইন্ডোটি বন্ধ করতে।
  8. প্রতিটি AMD Ryzen কোরের সাথে ধাপ 2 থেকে 7 পুনরাবৃত্তি করুন।
  9. একবার প্রতিটি ড্রাইভার সংস্করণ স্থানীয়ভাবে সঞ্চিত ড্রাইভার দিয়ে প্রতিস্থাপিত হলে, একটি চূড়ান্ত সিস্টেম পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন।

যদি এই ফিক্সটি আপনার জন্য সমস্যার সমাধান না করে, তাহলে রাইজেন প্রসেসরের জন্য ড্রাইভার ত্রুটি (কোড 32) ঠিক করার নির্দেশাবলীর জন্য নীচের পরবর্তী পদ্ধতিতে যান সমস্যা।

পদ্ধতি 2:সর্বশেষ সংস্করণে BIOS আপডেট করা (যদি প্রযোজ্য হয়)

এটি দেখা যাচ্ছে, এই বিশেষ সমস্যাটি BIOS অসঙ্গতির কারণেও ঘটতে পারে যা ডিভাইস ম্যানেজারকে বিভ্রান্ত করে বিশ্বাস করে যে CPU ড্রাইভার ইনস্টল করা নেই যদিও এটি। এটি সাধারণত মাদারবোর্ডগুলির সাথে সম্মুখীন হয় যা বিশেষভাবে Ryzen 2700x চিপসেট মিটমাট করার জন্য তৈরি করা হয়৷

কিছু ব্যবহারকারী যারা এই সমস্যাটির সাথে লড়াই করছিলেন তারা তাদের মাদারবোর্ড BIOS সংস্করণ আপডেট করার মাধ্যমে সমস্যাটি সমাধান করতে পেরেছেন৷

যাইহোক, মনে রাখবেন যে BIOS সংস্করণ আপডেট করার পদক্ষেপগুলি আপনি যে মাদারবোর্ড মডেলের সাথে কাজ করছেন তার জন্য নির্দিষ্ট। আজকাল, বেশিরভাগ মাদারবোর্ড নির্মাতাদের মালিকানাধীন সফ্টওয়্যার রয়েছে যা বিশেষভাবে ব্যবহারকারীদের তাদের BIOS সংস্করণ আপডেট করতে সহায়তা করার জন্য তৈরি করা হয়েছিল। যেমন MSI, MFlash আছে, Asus ব্যবহার করে EZ Flash ইত্যাদি।

উইন্ডোজ 10 এ রাইজেন প্রসেসরের জন্য ড্রাইভারের ত্রুটি (কোড 32) কীভাবে ঠিক করবেন?

এই পদ্ধতিতে যাওয়ার আগে, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আপনি ডকুমেন্টেশনটি খুব সাবধানে পড়ার জন্য সময় নিন এবং আপনার মাদারবোর্ড প্রস্তুতকারকের চিঠিতে ব্যাখ্যা করা পদক্ষেপগুলি অনুসরণ করুন। আপনার মাদারবোর্ড মডেল অনুযায়ী আপনার BIOS সংস্করণ আপডেট করার নির্দিষ্ট পদক্ষেপের জন্য অনলাইনে অনুসন্ধান করুন৷

আপনি যদি ইতিমধ্যেই আপনার BIOS সংস্করণ আপডেট করে থাকেন বা এই পদ্ধতিটি প্রযোজ্য না হয়, তাহলে নীচের পরবর্তী সম্ভাব্য সমাধানে যান৷

পদ্ধতি 3:একটি মেরামত ইনস্টল / পরিষ্কার ইনস্টল করা

কিছু প্রভাবিত ব্যবহারকারীদের মতে, এই সমস্যাটি একটি পরিষ্কার ইনস্টল বা মেরামত ইনস্টল করার মাধ্যমেও ঠিক করা যেতে পারে (অথবা অন্য কোনও পদ্ধতি যা প্রতিটি উইন্ডোজ উপাদানকে রিফ্রেশ করে (ইনস্টল করা ড্রাইভার সহ)।

এটি এই সম্ভাবনাকে সমর্থন করে যে সমস্যাটি কিছু গুরুতর সিস্টেম ফাইল দুর্নীতির কারণে হতে পারে যা আপনি প্রচলিতভাবে সমাধান করতে পারবেন না। যদি এই দৃশ্যটি আপনার বর্তমান পরিস্থিতিতে প্রযোজ্য হয়, তাহলে আপনি নিম্নলিখিত পদ্ধতিগুলির মধ্যে একটি ব্যবহার করে সমস্যার সমাধান করতে পারেন:

  • মেরামত ইনস্টল ৷ - আপনি যদি কোনও গুরুত্বপূর্ণ ডেটা না হারিয়ে এই সমস্যাটি সমাধান করতে চান তবে এটিই পছন্দের পদ্ধতি। কিন্তু এটি করার জন্য, আপনার সমস্ত ব্যক্তিগত ডেটা, অ্যাপ্লিকেশন এবং গেমগুলি সংরক্ষণ করার জন্য আপনাকে একটি সামঞ্জস্যপূর্ণ ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে৷
  • ক্লিন ইন্সটল - আপনি যদি সবচেয়ে সহজ পদ্ধতির সন্ধান করেন, তাহলে একটি পরিষ্কার ইনস্টলেশন একটি উপায় যা উইন্ডোজ GUI মেনু থেকে সরাসরি অর্জন করা যেতে পারে। যাইহোক, আপনি যদি আগে থেকে আপনার ডেটা ব্যাক আপ না করেন, আপনি OS ড্রাইভে সংরক্ষিত প্রতিটি বিট ব্যক্তিগত ডেটা হারাবেন (প্রোগ্রাম, অ্যাপ্লিকেশন, ব্যক্তিগত মিডিয়া এবং অন্য সবকিছু সহ)।

  1. উইন্ডোজে কীভাবে "ত্রুটি কোড:0x0 0x0" ঠিক করবেন?

  2. উইন্ডোজ 10 এ ত্রুটি কোড 0X800701B1 কীভাবে ঠিক করবেন

  3. Windows 10 এ ড্রাইভার এরর কোড 43 কিভাবে ঠিক করবেন

  4. Windows 8 এ WAN এর জন্য ডিভাইস ম্যানেজারে ত্রুটি কোড 31 কীভাবে ঠিক করবেন