কম্পিউটার

উইন্ডোজ 10 এ কিভাবে .RAR ফাইল খুলবেন

এই সংক্ষিপ্ত নির্দেশিকা ধাপে ধাপে ব্যাখ্যা করবে কিভাবে Windows এ RAR ফাইল খুলতে হয় যাতে আপনি ফাইলের বিষয়বস্তু অ্যাক্সেস করতে পারেন।

দ্রষ্টব্য: এই টিউটোরিয়ালের ধাপগুলি হল অভিন্ন আপনি যদি একটি .DMG খোলার চেষ্টা করছেন অথবা .tar.gz উইন্ডোজেও ফাইল - তাই এই নির্দেশিকাটিকে "কীভাবে উইন্ডোজে .RAR, .DMG এবং .tar.gz ফাইল খুলতে হয়" বলা যেতে পারে :) এই ফর্ম্যাটগুলি সাধারণত ম্যাক এবং লিনাক্স/ইউনিক্স সিস্টেমে পাওয়া যায় - তাই হচ্ছে একটি উইন্ডোজ ডিভাইসে তাদের খুলতে সক্ষম খুব সহজ হতে পারে.

উইন্ডোজ 10 এ কিভাবে .RAR ফাইল খুলবেন

  1. প্রায় কোন বিশদ বিবরণে যাওয়া যায় না, একটি .rar ফাইল অনেকটা .zip ফাইলের মতো। এটি এক বা একাধিক ফাইল/ফোল্ডার সব একটি ফাইলে মিলিত - একটি RAR। আপনি Windows 10-এ .RAR ফাইলগুলি কীভাবে খুলবেন তা এখানে রয়েছে যাতে আপনি ভিতরের বিষয়বস্তুগুলি পেতে পারেন৷
  2. জিপ ফাইলগুলির বিপরীতে, RAR ফাইলগুলির জন্য সফ্টওয়্যার প্রয়োজন যা যা হয় না৷ উইন্ডোজ নিজেই অন্তর্ভুক্ত আসা. সৌভাগ্যবশত একটি চমত্কার, ছোট এবং ফ্রি আছে৷ অ্যাপ যা করেন৷ আপনি .RAR ফাইল খুলুন. 7-জিপ ডাউনলোড পৃষ্ঠাতে যান (লিঙ্কটি একটি নতুন উইন্ডো/ট্যাবে খোলে) এবং ডাউনলোড করুন 64-বিট Windows x64 (Intel 64 বা AMD64) এর জন্য 7-Zip 7-জিপের সংস্করণ, যদি না আপনি নিশ্চিত না হন যে আপনার কাছে Windows 10 এর 64-বিট সংস্করণ নেই (আপনার কাছে কোনটি আছে তা খুঁজে বের করতে, এই সংক্ষিপ্ত নির্দেশিকা অনুসরণ করুন)।
  3. উইন্ডোজ 10 এ কিভাবে .RAR ফাইল খুলবেন

  4. অ্যাপটি ইনস্টল করতে 7-জিপ ইনস্টলার ফাইলটিতে ডাবল-ক্লিক করুন। এটিকে ডিফল্ট অবস্থানে ইনস্টল করা নিশ্চিত করুন৷ - যা C:\Program Files\ এ রয়েছে। আপনি যদি এটিকে অন্য জায়গায় ইনস্টল করতে চান তবে ঠিক কোথায় মনে রাখবেন তা নিশ্চিত করুন, একটি আসন্ন ধাপে আপনাকে জানতে হবে।
  5. আপনি 7-জিপ ইনস্টল করার পরে, আপনি যে .RAR ফাইলটি খুলতে চান সেটিতে ডাবল-ক্লিক করুন (অথবা আপনার উইন্ডোজ 10 ট্যাবলেট থাকলে ট্যাপ করুন)।
  6. উইন্ডোজ 10 এ কিভাবে .RAR ফাইল খুলবেন

  7. আরো অ্যাপ নির্বাচন করুন প্রদর্শিত মেনু থেকে।
  8. উইন্ডোজ 10 এ কিভাবে .RAR ফাইল খুলবেন

  9. এখন এই পিসিতে অন্য অ্যাপ খুঁজুন নির্বাচন করুন
  10. উইন্ডোজ 10 এ কিভাবে .RAR ফাইল খুলবেন


  11. যখন "ওপেন উইথ" ডায়ালগ বক্সটি উপস্থিত হয়, তখন আপনার C: এ ডাবল-ক্লিক করুন ড্রাইভ এবং তারপরে প্রোগ্রাম ফাইল ফোল্ডার (নিচের স্ক্রিনশটে চিত্রিত)।
  12. উইন্ডোজ 10 এ কিভাবে .RAR ফাইল খুলবেন

  13. Z-Zip খুলুন ফোল্ডার।
  14. উইন্ডোজ 10 এ কিভাবে .RAR ফাইল খুলবেন

  15. 7zFM.exe ফাইলটি নির্বাচন করুন এবং তারপর খুলুন ক্লিক করুন
  16. উইন্ডোজ 10 এ কিভাবে .RAR ফাইল খুলবেন

  17. 7-Zip চালু হবে এবং .RAR ফাইল খুলবে। এখন RAR এর ভিতরে থেকে ফাইল এবং ফোল্ডারগুলি বের করার (কপি) করার সময়। সমস্ত ফাইল/ফোল্ডার নির্বাচন করুন এবং তারপর এক্সট্রাক্ট ক্লিক করুন৷ বোতাম।
  18. উইন্ডোজ 10 এ কিভাবে .RAR ফাইল খুলবেন

  19. ডিফল্টরূপে, ফাইল এবং ফোল্ডারগুলি RAR ফাইলটি যে অবস্থানে রয়েছে সেখানেই বের করা হবে – ঠিক আছে ক্লিক করুন সেই প্রক্রিয়া শুরু করতে।
  20. উইন্ডোজ 10 এ কিভাবে .RAR ফাইল খুলবেন

  21. .RAR ফাইলে সংরক্ষিত ফাইলের আকার এবং সংখ্যার উপর নির্ভর করে, সেই সমস্ত ডেটা কপি করতে এক সেকেন্ড থেকে কয়েক মিনিট সময় লাগতে পারে। প্রক্রিয়াটি শেষ হয়ে গেলে, RAR ফাইলের ভিতরে থাকা সমস্ত ডেটা এখন অ্যাক্সেসযোগ্য! দ্রষ্টব্য: পরের বার যখন আপনাকে একটি RAR ফাইল খুলতে হবে তখন আপনাকে এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে হবে না – RAR কেবল 7-জিপ দিয়ে খুলবে৷
  22. উইন্ডোজ 10 এ কিভাবে .RAR ফাইল খুলবেন

  23. এটাই - আপনার হয়ে গেছে!

  1. উইন্ডোজ 10 এ কীভাবে একটি পেজ ফাইল খুলবেন

  2. উইন্ডোজ 10 এ কিভাবে GZ ফাইল খুলবেন

  3. উইন্ডোজ 10 এ EMZ ফাইলগুলি কীভাবে খুলবেন

  4. উইন্ডোজ 10 এ সাম্প্রতিক ফাইলগুলি কীভাবে খুলবেন