কম্পিউটার

উইন্ডোজ 10-এ কীবোর্ড লেআউট/ভাষা পরিবর্তন করতে শর্টকাট কীভাবে সেট করবেন?

কখনও কখনও ব্যবহারকারীরা Windows 10-এ তাদের লেখায় একাধিক ভাষা ব্যবহার করবেন। পাঠ্যটি সম্পূর্ণ ভিন্ন ভাষায় বা অন্য ভাষার কিছু বিশেষ অক্ষর হতে পারে। এই কারণেই ব্যবহারকারীদের তাদের পাঠ্যের জন্য সেই অক্ষরগুলি ব্যবহার করতে বিভিন্ন কীবোর্ড লেআউট ব্যবহার করতে হবে। এখন আমরা সবাই জানি যে উইন্ডোজ ব্যবহারকারীদের যোগ করার জন্য একাধিক কীবোর্ড লেআউট প্রদান করে। যাইহোক, কোনো শর্টকাট ছাড়াই এগুলি পরিবর্তন করা সময়সাপেক্ষ এবং বেশ বিরক্তিকর হবে৷ কিছু ডিফল্ট শর্টকাট কী আছে যা ব্যবহারকারীরা ব্যবহার করতে পারে এবং কিছু প্রতিটি কীবোর্ড লেআউটের জন্য আলাদাভাবে তাদের নিজস্ব শর্টকাট কী সেট করতে পারে।

উইন্ডোজ 10-এ কীবোর্ড লেআউট/ভাষা পরিবর্তন করতে শর্টকাট কীভাবে সেট করবেন?

এই নিবন্ধে, আমরা কীবোর্ড লেআউটগুলির মধ্যে স্যুইচ করার জন্য ডিফল্ট শর্টকাট দেখানোর পদ্ধতি অন্তর্ভুক্ত করেছি। এছাড়াও, একটি পদ্ধতি যার মাধ্যমে ব্যবহারকারীরা প্রতিটি কীবোর্ড লেআউটের জন্য কাস্টম হটকি সেট করতে পারে। এর পাশাপাশি, আমরা একটি পদ্ধতি অন্তর্ভুক্ত করেছি যার মাধ্যমে ব্যবহারকারীরা তাদের Windows 10-এ একটি কীবোর্ড লেআউট যোগ করতে এবং সরাতে পারে।

কীবোর্ড লেআউট পরিবর্তনের জন্য ডিফল্ট শর্টকাট

উইন্ডোজের বেশিরভাগ বিকল্পের জন্য ইতিমধ্যেই ডিফল্ট শর্টকাট রয়েছে। একটি ভাষা থেকে অন্য ভাষাতে কীবোর্ড লেআউট পরিবর্তন করা কয়েকটি শর্টকাট কী টিপে সহজেই করা যেতে পারে। একটি থেকে অন্যটিতে পরিবর্তন করার আগে আপনাকে অবশ্যই একটি কীবোর্ড লেআউট যোগ করতে হবে৷ আপনার সিস্টেমে একাধিক কীবোর্ড লেআউট থাকলেই নিচের শর্টকাটগুলি কাজ করে৷

  1. কীবোর্ড লেআউটে ক্লিক করুন বিজ্ঞপ্তি এলাকায় টাস্কবারের এবং আপনি চান লেআউট নির্বাচন করুন. উইন্ডোজ 10-এ কীবোর্ড লেআউট/ভাষা পরিবর্তন করতে শর্টকাট কীভাবে সেট করবেন?
  2. LeftAlt+Shift টিপুন কীবোর্ড লেআউট একটি থেকে আরেকটিতে পরিবর্তন করার জন্য।
    নোট :আপনি Win+Space ব্যবহার করে দেখতে পারেন কীবোর্ড লেআউট পরিবর্তন করার জন্য কী।
উইন্ডোজ 10-এ কীবোর্ড লেআউট/ভাষা পরিবর্তন করতে শর্টকাট কীভাবে সেট করবেন?

কীবোর্ড লেআউটের জন্য শর্টকাট সেট আপ করা হচ্ছে

ব্যবহারকারীরা তাদের সিস্টেমে প্রতিটি কীবোর্ড লেআউটের জন্য শর্টকাট সেট আপ করতে পারেন। যদি কোনো ব্যবহারকারী বিভিন্ন ভাষার জন্য একাধিক কীবোর্ড লেআউট ব্যবহার করে থাকেন, তাহলে ব্যবহারকারী তাদের প্রত্যেকটির জন্য একটি নির্দিষ্ট শর্টকাট সেট করতে পারেন। এই সেটিংটি আগে কন্ট্রোল প্যানেলের মাধ্যমে সহজেই অ্যাক্সেসযোগ্য ছিল, কিন্তু এখন এটি নতুন উইন্ডোজ সেটিংসে পাওয়া যাবে। ব্যবহারকারীরা কীবোর্ড লেআউটের জন্য ডিফল্ট সুইচিং শর্টকাটও পরিবর্তন করতে পারেন। কীবোর্ড লেআউটের জন্য হটকিগুলি পরিবর্তন করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং I টিপুন Windows সেটিংস খুলতে . এখন ডিভাইস-এ যান স্থাপন. উইন্ডোজ 10-এ কীবোর্ড লেআউট/ভাষা পরিবর্তন করতে শর্টকাট কীভাবে সেট করবেন?
  2. ডিভাইসের বাম প্যানে, টাইপিং-এ ক্লিক করুন বিকল্প এখন নিচে স্ক্রোল করুন এবং উন্নত কীবোর্ড সেটিংস-এ ক্লিক করুন বিকল্প উইন্ডোজ 10-এ কীবোর্ড লেআউট/ভাষা পরিবর্তন করতে শর্টকাট কীভাবে সেট করবেন?
  3. উন্নত কীবোর্ড সেটিংসে, ইনপুট ভাষা হটকি-এ ক্লিক করুন লিঙ্ক উইন্ডোজ 10-এ কীবোর্ড লেআউট/ভাষা পরিবর্তন করতে শর্টকাট কীভাবে সেট করবেন?
  4. এখানে আপনি যে কোনো ভাষার জন্য শর্টকাট কী সেট করতে পারেন। ভাষা নির্বাচন করুন এবং চেঞ্জ কী সিকোয়েন্স-এ ক্লিক করুন বোতাম৷
    নোট৷ :আপনি “ইনপুট ভাষার মধ্যে ডিফল্ট শর্টকাটও পরিবর্তন করতে পারেন "।

    উইন্ডোজ 10-এ কীবোর্ড লেআউট/ভাষা পরিবর্তন করতে শর্টকাট কীভাবে সেট করবেন?
  5. কী সিকোয়েন্স সক্ষম করুন-এ টিক দিন এবং শর্টকাট কী বেছে নিন নিচে. তারপর ঠিক আছে টিপুন পরিবর্তনগুলি প্রয়োগ করতে উভয় খোলা উইন্ডোর জন্য বোতাম। উইন্ডোজ 10-এ কীবোর্ড লেআউট/ভাষা পরিবর্তন করতে শর্টকাট কীভাবে সেট করবেন?

অতিরিক্ত:কীভাবে কীবোর্ড লেআউট যোগ/সরানো যায়

টাস্কবারে ডিফল্ট শর্টকাট এবং কীবোর্ড লেআউট আইকন শুধুমাত্র তখনই কাজ করবে যখন একজন ব্যবহারকারীর সিস্টেমে একাধিক কীবোর্ড লেআউট থাকে। ডিফল্টরূপে, উইন্ডোজে শুধুমাত্র একটি ইংরেজি কীবোর্ড লেআউট প্রিইন্সটল করা থাকবে। যাইহোক, আপনি বিভিন্ন ভাষার জন্য বিভিন্ন কীবোর্ড লেআউট ইনস্টল করতে পারেন। এটি উইন্ডোজ সেটিংসের মাধ্যমেও করা যেতে পারে। আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে কীবোর্ড লেআউটগুলি যোগ করতে এবং সরাতে পারেন:

  1. উইন্ডো + I টিপুন Windows সেটিংস খুলতে কী . এখন সময় ও ভাষা-এ যান স্থাপন. উইন্ডোজ 10-এ কীবোর্ড লেআউট/ভাষা পরিবর্তন করতে শর্টকাট কীভাবে সেট করবেন?
  2. ভাষায় ক্লিক করুন জানালার বাম ফলকে। আপনার ডিফল্ট ভাষা-এ ক্লিক করুন পছন্দের ভাষার অধীনে। এখন বিকল্পে ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10-এ কীবোর্ড লেআউট/ভাষা পরিবর্তন করতে শর্টকাট কীভাবে সেট করবেন?
  3. এর পরে একটি কীবোর্ড যোগ করুন ক্লিক করুন৷ বোতাম এবং ভাষা নির্বাচন করুন যা আপনি আপনার কীবোর্ডের জন্য যোগ করতে চান। উইন্ডোজ 10-এ কীবোর্ড লেআউট/ভাষা পরিবর্তন করতে শর্টকাট কীভাবে সেট করবেন?
  4. আপনার কাজ শেষ হয়ে গেলে, একটি নতুন কীবোর্ড লেআউট আপনার কীবোর্ড লেআউটে যোগ করা হবে।
  5. কীবোর্ড লেআউট মুছতে, একই একটি কীবোর্ড যোগ করুন যান জানলা. কীবোর্ড নির্বাচন করুন এবং সরান-এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10-এ কীবোর্ড লেআউট/ভাষা পরিবর্তন করতে শর্টকাট কীভাবে সেট করবেন?

  1. Windows 11 এ কীভাবে সিস্টেমের ভাষা পরিবর্তন করবেন

  2. Windows 10 এ কিভাবে ভাষা সেটিংস পরিবর্তন করবেন

  3. Windows 10-এ ডিফল্ট ভাষা কীভাবে পরিবর্তন করবেন?

  4. Windows 11-এ ডিসপ্লে ভাষা কীভাবে পরিবর্তন করবেন?