কম্পিউটার

উইন্ডোজ 10 এ অবস্থান অ্যাক্সেস করা থেকে অ্যাপ্লিকেশনগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?

বেশ কিছু উইন্ডোজ অ্যাপ্লিকেশান উইন্ডোজে অবস্থান বৈশিষ্ট্যে অ্যাক্সেস পাবে। কখনও কখনও এই বৈশিষ্ট্যটি অনুস্মারক, মানচিত্র এবং অন্যান্য অ্যাপ্লিকেশনগুলির জন্য সহায়ক হতে পারে যার জন্য আপনার অবস্থান ট্র্যাক করা প্রয়োজন যাতে আপনি আরও প্রাসঙ্গিক তথ্য পেতে পারেন৷ যাইহোক, যদি আপনি আপনার গোপনীয়তা সম্পর্কে উদ্বিগ্ন হন, তাহলে আপনি অ্যাপ্লিকেশনগুলির জন্য অবস্থান বৈশিষ্ট্যটি অক্ষম করতে পারেন। বিভিন্ন পদ্ধতি রয়েছে যার মাধ্যমে আপনি অ্যাপ্লিকেশনগুলির জন্য অবস্থান অ্যাক্সেস কনফিগার করতে পারেন৷

উইন্ডোজ 10 এ অবস্থান অ্যাক্সেস করা থেকে অ্যাপ্লিকেশনগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?

Windows সেটিংসের মাধ্যমে অ্যাপগুলির জন্য অবস্থান অ্যাক্সেস নিষ্ক্রিয় করা হচ্ছে

উইন্ডোজ সেটিংস মাইক্রোসফ্ট উইন্ডোজের একটি উপাদান যা ব্যবহারকারীদের তাদের অপারেটিং সিস্টেম কাস্টমাইজ এবং কনফিগার করতে দেয়। এটি কন্ট্রোল প্যানেলের মতো কিন্তু অনেক ভালো-শ্রেণীবদ্ধ উপায়ে। আপনি কেবল গোপনীয়তা সেটিংসে গিয়ে সমস্ত গোপনীয়তা-সম্পর্কিত বিকল্পগুলি খুঁজে পেতে পারেন। গোপনীয়তা সেটিংসে অ্যাপের অনুমতির অধীনে লোকেশন অ্যাক্সেস পাওয়া যাবে। এই সেটিং কনফিগার করার ডিফল্ট উপায়।

  1. Windows + I টিপুন Windows সেটিংস খুলতে একসাথে কী . গোপনীয়তা-এ ক্লিক করুন নীচে সেটিং। উইন্ডোজ 10 এ অবস্থান অ্যাক্সেস করা থেকে অ্যাপ্লিকেশনগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  2. নীচে স্ক্রোল করুন এবং টগল করুন এ ক্লিক করুন অ্যাপগুলিকে আপনার অবস্থান অ্যাক্সেস করার অনুমতি দিন এটিকে বন্ধ করার বিকল্প . অবস্থান সনাক্তকরণ বন্ধ থাকলে আপনি একটি ডিফল্ট অবস্থানও সেট করতে পারেন। অবস্থানের ইতিহাস সাফ করার এবং নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের জন্য অবস্থান নিষ্ক্রিয় করার জন্য একটি বিকল্প রয়েছে। উইন্ডোজ 10 এ অবস্থান অ্যাক্সেস করা থেকে অ্যাপ্লিকেশনগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  3. সেটিং পরিবর্তন করে বন্ধ করা হচ্ছে সমস্ত অ্যাপ্লিকেশনের জন্য অবস্থানের অ্যাক্সেস বন্ধ করবে৷

স্থানীয় গোষ্ঠী নীতি সম্পাদকের মাধ্যমে অ্যাপগুলির জন্য অবস্থান অ্যাক্সেস নিষ্ক্রিয় করা

যদি কোনো কারণে আপনি উপরের পদ্ধতিটি ব্যবহার করতে অক্ষম হন, তাহলে স্থানীয় গ্রুপ পলিসি এডিটর হল অ্যাপ্লিকেশানগুলির জন্য অবস্থান অ্যাক্সেস অক্ষম করার জন্য একটি ভাল পছন্দ৷ লোকাল গ্রুপ পলিসি এডিটরের সমস্ত সেটিংস রয়েছে যা ব্যবহারকারীরা তাদের অপারেটিং সিস্টেমের জন্য কনফিগার করতে পারে৷

যাইহোক, গ্রুপ পলিসি এডিটর উইন্ডোজ হোম সংস্করণে উপলব্ধ নয়। সুতরাং, আপনি যদি উইন্ডোজ হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে এড়িয়ে যান এই পদ্ধতি।

যদি আপনার সিস্টেমে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক থাকে , তারপর নিচের নির্দেশিকা অনুসরণ করুন:

  1. একটি চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ একসাথে চাবি। এখন টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . উইন্ডোজ 10 এ অবস্থান অ্যাক্সেস করা থেকে অ্যাপ্লিকেশনগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  2. স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক-এ উইন্ডো, নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    Computer Configuration\Administrative Templates\Windows Components\App Privacy
    উইন্ডোজ 10 এ অবস্থান অ্যাক্সেস করা থেকে অ্যাপ্লিকেশনগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  3. এর পরে, “Windows অ্যাপগুলিকে অবস্থান অ্যাক্সেস করতে দিন-এ ডাবল-ক্লিক করুন " স্থাপন. সক্ষম নির্বাচন করুন বিকল্প এবং প্রয়োজন অনুসারে নীচের বিকল্পগুলি সেট করুন। আপনি সব অ্যাপের জন্য ডিফল্ট হিসেবে তিনটি বিকল্পের একটি সেট করতে পারেন। এছাড়াও আপনি প্যাকেজ ফ্যামিলি নেম (PFN) যোগ করে যেকোনো নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের জন্য এই তিনটি বিকল্প সেট করতে পারেন বাক্সে।
  4. আপনার সমস্ত কনফিগারেশন শেষ হয়ে গেলে, প্রয়োগ/ঠিক আছে-এ ক্লিক করুন পরিবর্তনগুলি প্রয়োগ করতে বোতাম। উইন্ডোজ 10 এ অবস্থান অ্যাক্সেস করা থেকে অ্যাপ্লিকেশনগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  5. ফ্যামিলি প্যাকেজের নাম (PFN) খুঁজতে , PowerShell অনুসন্ধান করুন Windows অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে, এবং প্রশাসক হিসাবে চালান চয়ন করতে এটিতে ডান-ক্লিক করুন . এখন PFN খুঁজতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:
    Get-AppxPackage -Name "Microsoft.MicrosoftEdge"
    উইন্ডোজ 10 এ অবস্থান অ্যাক্সেস করা থেকে অ্যাপ্লিকেশনগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  6. উপরের কমান্ডে, Microsoft.MicrosoftEdge হল একটি প্যাকেজের নাম . আপনি এই কমান্ডের মাধ্যমে সমস্ত প্যাকেজের নাম খুঁজে পেতে পারেন:
    Get-AppxPackage -AllUsers | Select Name, PackageFullName
    নির্বাচন করুন উইন্ডোজ 10 এ অবস্থান অ্যাক্সেস করা থেকে অ্যাপ্লিকেশনগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  7. প্যাকেজ ফ্যামিলি নেমস (PFNs) যোগ করে ফোর্স ডিনাই বক্স, এটি সেই অ্যাপ্লিকেশনগুলির জন্য অবস্থানের অ্যাক্সেস নিষ্ক্রিয় করবে৷

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে অ্যাপগুলির জন্য অবস্থান অ্যাক্সেস নিষ্ক্রিয় করা হচ্ছে

যে ব্যবহারকারীদের তাদের সিস্টেমে স্থানীয় গ্রুপ পলিসি এডিটর নেই তারা রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে একই সেটিং চেষ্টা করতে পারেন। একমাত্র পার্থক্য হল রেজিস্ট্রি এডিটরে, ব্যবহারকারীদের সেই নির্দিষ্ট সেটিংসের জন্য অনুপস্থিত কী/মান তৈরি করতে হবে।

দ্রষ্টব্য :কোনো নতুন পরিবর্তন প্রয়োগ করার আগে আপনি এক্সপোর্ট বৈশিষ্ট্য দ্বারা আপনার রেজিস্ট্রির একটি ব্যাকআপও তৈরি করতে পারেন৷

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে অ্যাপ্লিকেশানগুলির জন্য অবস্থান অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করা হয় তা পরীক্ষা করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন একটি রান খুলতে উইন্ডোজে ডায়ালগ। তারপর টাইপ করুন “regedit ” পাঠ্য ক্ষেত্রে এবং এন্টার টিপুন অথবা ঠিক আছে ক্লিক করুন রেজিস্ট্রি এডিটর খুলতে বোতাম . হ্যাঁ বেছে নিন ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণের জন্য শীঘ্র. উইন্ডোজ 10 এ অবস্থান অ্যাক্সেস করা থেকে অ্যাপ্লিকেশনগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  2. রেজিস্ট্রি-এ নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন সম্পাদক। যদি কীটি অনুপস্থিত থাকে, তাহলে শুধু তৈরি করুন এটি নীচের স্ক্রিনশটে দেখানো হয়েছে:
    HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\Windows\AppPrivacy
    উইন্ডোজ 10 এ অবস্থান অ্যাক্সেস করা থেকে অ্যাপ্লিকেশনগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  3. এর পর কীটির ডানদিকের ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট মান) বেছে নিন। . এটিকে “LetAppsAccessLocation হিসেবে নাম দিন ", খুলতে এটিতে ডাবল ক্লিক করুন এবং মান ডেটা 2 এ পরিবর্তন করুন .
    নোট :এই মানের মাধ্যমে সেটিং সমস্ত অ্যাপ্লিকেশনের জন্য একটি ডিফল্ট হিসাবে বিবেচিত হবে৷ নিয়ন্ত্রনে ব্যবহারকারীর জন্য আপনি 0 লিখতে পারেন , বল করে অনুমতি দেয় আপনি 1 লিখতে পারেন , এবং জোর অস্বীকার এর জন্য আপনি 2 লিখতে পারেন মান ডেটা হিসাবে।

    উইন্ডোজ 10 এ অবস্থান অ্যাক্সেস করা থেকে অ্যাপ্লিকেশনগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  4. আপনি তিনও তৈরি করতে পারেন৷ বিভিন্ন মান যা নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের জন্য গ্রুপ নীতি সম্পাদকের বাক্স বিকল্প হিসাবে কাজ করবে। অতএব, ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> মাল্টি-স্ট্রিং বেছে নিন মান বিকল্প।
  5. ব্যবহারকারীর নিয়ন্ত্রণে মান, এটিকে “LetAppsAccessLocation_UserInControlOfTheseApps হিসাবে নাম দিন " বল করে অনুমতি দিন , এটির নাম দিন “LetAppsAccessLocation_ForceAllowTheseApps " এবং জোর অস্বীকার এর জন্য , এটির নাম দিন “LetAppsAccessLocation_ForceDenyTheseApps " উইন্ডোজ 10 এ অবস্থান অ্যাক্সেস করা থেকে অ্যাপ্লিকেশনগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  6. এখন নির্দিষ্ট সেটিংসের জন্য, এই তিনটি মানের যেকোনো একটি খুলুন এবং প্যাকেজ ফ্যামিলি নেমস (PFNs) দিন। এটা. তারপর সেই সেটিং শুধুমাত্র সেই নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের জন্য প্রযোজ্য হবে। সমস্ত পরিবর্তনের পরে, পুনরায় শুরু করুন৷ পরিবর্তনগুলি কার্যকর করতে আপনার সিস্টেম৷
    নোট৷ :যাইহোক, প্রত্যেকটিতে একই পিএফএন রাখবেন না। স্ক্রিনশটটি শুধুমাত্র আপনাকে ধারণা দেওয়ার জন্য।

    উইন্ডোজ 10 এ অবস্থান অ্যাক্সেস করা থেকে অ্যাপ্লিকেশনগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?

  1. Windows 10-এ অ্যাপগুলি সাইডলোড করার উপায়

  2. উইন্ডোজ 11 থেকে উইন্ডোজ 10 এ কীভাবে ডাউনগ্রেড করবেন

  3. কিভাবে যেকোনো দূরবর্তী অবস্থান থেকে একটি পিসি অ্যাক্সেস করবেন?

  4. Windows 11 এ লোকেশন ট্র্যাকিং কিভাবে অক্ষম করবেন?