কম্পিউটার

একটি হোমগ্রুপে যোগদান থেকে কম্পিউটারকে কীভাবে প্রতিরোধ করবেন?

HomeGroup হল একটি Windows বৈশিষ্ট্য যা আপনাকে একই হোম নেটওয়ার্কে অন্যান্য ব্যবহারকারীদের সাথে নথি, সঙ্গীত, প্রিন্টার, ভিডিও এবং ছবি শেয়ার করতে সাহায্য করে। হোমগ্রুপ স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয় যখন ব্যবহারকারীরা তাদের সিস্টেমে একটি নতুন উইন্ডোজ ইনস্টল করে। ব্যবহারকারীরা HomeGroups তৈরি করতে এবং এতে তাদের নেটওয়ার্কের অন্যান্য ব্যবহারকারীদের যোগ করতে পারে অথবা ইতিমধ্যেই বর্তমান HomeGroup-এ যোগ দিতে পারে। যাইহোক, যদি একজন প্রশাসক কম্পিউটার ডেটা নেটওয়ার্কের অন্যান্য ব্যবহারকারীদের সাথে ভাগ করতে না চান। তারা একটি নির্দিষ্ট নীতি সেট করে কম্পিউটারকে হোমগ্রুপে যোগদান থেকে বিরত রাখতে পারে।

একটি হোমগ্রুপে যোগদান থেকে কম্পিউটারকে কীভাবে প্রতিরোধ করবেন?

কম্পিউটারকে একটি হোমগ্রুপে যোগদান থেকে বিরত রাখুন

একটি প্রশাসক একটি হোমগ্রুপে যোগদান করা থেকে কম্পিউটারকে আটকাতে চাইবে এমন বিভিন্ন কারণ রয়েছে৷ ডিফল্টরূপে, ব্যবহারকারীরা কোনো বিধিনিষেধ ছাড়াই একটি হোমগ্রুপে যোগ দিতে পারেন। যাইহোক, স্থানীয় গ্রুপ পলিসি এডিটরে একটি নীতি রয়েছে যা ব্যবহারকারীদের যোগদান থেকে আটকাতে পারে। আমরা রেজিস্ট্রি পদ্ধতিও অন্তর্ভুক্ত করেছি কারণ Windows 10 হোম সংস্করণ ব্যবহারকারীদের তাদের সিস্টেমে গ্রুপ নীতি সম্পাদক থাকবে না। রেজিস্ট্রি এডিটর নীতির অনুরূপ কাজ করবে, তবে এটি ব্যবহারকারীর কাছ থেকে কিছু অতিরিক্ত পদক্ষেপের প্রয়োজন হবে৷

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে প্রতিরোধ করা

লোকাল গ্রুপ পলিসি এডিটর হল একটি উইন্ডোজ অ্যাডমিনিস্ট্রেশন টুল যা ব্যবহারকারীদের তাদের কম্পিউটারের জন্য বিভিন্ন ধরনের সেটিংস কনফিগার করতে দেয়। একটি নির্দিষ্ট নীতি আছে যা ব্যবহারকারীদের হোমগ্রুপে তাদের কম্পিউটার যোগ করতে বাধা দেয়। এই নীতি সক্রিয় করার মাধ্যমে, ব্যবহারকারীরা একটি হোমগ্রুপে কম্পিউটার যোগ করতে অক্ষম হবে। যাইহোক, এই নীতি অন্যান্য নেটওয়ার্ক শেয়ারিং বৈশিষ্ট্য প্রভাবিত করবে না.

আপনি যদি Windows 10 হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে অনুগ্রহ করে এড়িয়ে যান এই পদ্ধতি এবং রেজিস্ট্রি এডিটর ব্যবহার করুন পদ্ধতি।

আপনার যদি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক থাকে আপনার সিস্টেমে, তারপর নিচের নির্দেশিকা অনুসরণ করুন:

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন রান খুলতে ডায়ালগ এখন টাইপ করুন “gpedit.msc ” এবং ঠিক আছে টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে বোতাম আপনার সিস্টেমে। একটি হোমগ্রুপে যোগদান থেকে কম্পিউটারকে কীভাবে প্রতিরোধ করবেন?
  2. স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক-এ , দেখানো হিসাবে নিম্নলিখিত সেটিং নেভিগেট করুন:
    Computer Configuration\Administrative Templates\Windows Components\HomeGroup
    একটি হোমগ্রুপে যোগদান থেকে কম্পিউটারকে কীভাবে প্রতিরোধ করবেন?
  3. "কম্পিউটারটিকে হোমগ্রুপে যোগদান করা থেকে আটকান নামের সেটিংটিতে ডাবল ক্লিক করুন " এটি একটি নতুন উইন্ডোতে খুলবে, এখন কনফিগার করা হয়নি থেকে টগল পরিবর্তন করুন সক্ষম করতে . তারপর প্রয়োগ/ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য বোতাম। একটি হোমগ্রুপে যোগদান থেকে কম্পিউটারকে কীভাবে প্রতিরোধ করবেন?
  4. পুনরায় শুরু করা নিশ্চিত করুন৷ এই নীতি সেটিং কার্যকর করার জন্য আপনার সিস্টেম। তারপর ব্যবহারকারীরা একটি হোমগ্রুপে কম্পিউটার যোগ করতে অক্ষম হবে।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে প্রতিরোধ করা

উইন্ডোজের সাথে অন্তর্ভুক্ত সমস্ত কনফিগারেশন সেটিংস রেজিস্ট্রি এডিটরে সংরক্ষণ করা হয়। কন্ট্রোল প্যানেলে বা উইন্ডোজ সেটিংসে উপলব্ধ নয় এমন অনেক সেটিংস রেজিস্ট্রি এডিটরে সম্পাদনা করা যেতে পারে। কিছু অতিরিক্ত সেটিংসের জন্য ব্যবহারকারীদের কাজ করার জন্য কী/মান তৈরি করতে হবে। রেজিস্ট্রি এডিটর ব্যবহারে সতর্ক থাকুন এবং এমন কিছু সম্পাদনা করবেন না যা সম্পর্কে আপনি নিশ্চিত নন।

আপনি একটি রেজিস্ট্রি ব্যাকআপও তৈরি করতে পারেন৷ নতুন কিছু সম্পাদনার আগে এক্সপোর্ট বৈশিষ্ট্যের মাধ্যমে।

  1. একটি চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ চাবি একসাথে। রানে ডায়ালগ, টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . এছাড়াও, হ্যাঁ বেছে নিন UAC (ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এর বিকল্প শীঘ্র. একটি হোমগ্রুপে যোগদান থেকে কম্পিউটারকে কীভাবে প্রতিরোধ করবেন?
  2. রেজিস্ট্রি এডিটরে , নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\Windows\HomeGroup
  3. যদি নিম্নলিখিত কী “HomeGroup ” অনুপস্থিত, শুধুমাত্র উপলব্ধ কীটিতে ডান-ক্লিক করুন এবং নতুন> কী বেছে নিন বিকল্প তারপর কীটির নাম “হোমগ্রুপ ” এবং এটি নির্বাচন করুন। একটি হোমগ্রুপে যোগদান থেকে কম্পিউটারকে কীভাবে প্রতিরোধ করবেন?
  4. কীটির ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প নতুন তৈরি মানটির নাম দিন “HomeGroup অক্ষম করুন " একটি হোমগ্রুপে যোগদান থেকে কম্পিউটারকে কীভাবে প্রতিরোধ করবেন?
  5. মানটির উপর ডাবল ক্লিক করুন এবং মান ডেটা সেট করুন 1 থেকে .
    নোট :মান ডেটা 1 সক্ষম করার জন্য হবে মান এবং মান ডেটা 0 অক্ষম করার জন্য হবে মান।

    একটি হোমগ্রুপে যোগদান থেকে কম্পিউটারকে কীভাবে প্রতিরোধ করবেন?
  6. পুনরায় শুরু করা নিশ্চিত করুন৷ সমস্ত পরিবর্তন প্রয়োগ করার পরে আপনার কম্পিউটার। এটি কম্পিউটারগুলিকে হোমগ্রুপে যোগদান থেকে নিষ্ক্রিয় করবে৷

  1. উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?

  2. উইন্ডোজ 10-এ Ctrl + Alt + Del Screen থেকে অপশনগুলো কিভাবে রিমুভ করবেন?

  3. কিভাবে Windows 10-এ “chkdsk” বাগটি ঠিক করবেন এবং এটিকে আপনার পিসি ভাঙা থেকে প্রতিরোধ করবেন

  4. কিভাবে Thumbs.db ক্যাশে ফাইল তৈরি করা থেকে প্রতিরোধ করবেন?