কম্পিউটার

উইন্ডোজ 10-এ স্থানীয় গ্রুপ পলিসি এডিটর কীভাবে খুলবেন

উইন্ডোজে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক কীভাবে খুলবেন তা ভাবছেন? আপনি সঠিক জায়গায় এসেছেন. আপনি যদি আপনার পিসিতে গ্রুপ নীতি কনফিগার করতে চান, হয় দুর্দান্ত জিপি কৌশলগুলির সুবিধা নিতে বা আপনার কম্পিউটার লক ডাউন করতে, আপনাকে এই ইউটিলিটিটি ব্যবহার করতে হবে৷

চলুন দেখে নেওয়া যাক বিভিন্ন উপায়ে আপনি গ্রুপ পলিসি এডিটর খুলতে পারেন এবং একবার ভিতরে গেলে কি করতে হবে।

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক কি?

যদি আপনি গ্রুপ নীতির সাথে পরিচিত না হন, আমরা এখানে একটি সংক্ষিপ্ত সারসংক্ষেপ অফার করব। আরও তথ্যের জন্য আমাদের গ্রুপ নীতির ওভারভিউ দেখুন।

গ্রুপ পলিসি হল আইটি অ্যাডমিনিস্ট্রেটরদের জন্য একটি ইউটিলিটি যা একটি ডোমেনে উইন্ডোজ কম্পিউটারের একটি গ্রুপকে নিয়ন্ত্রণ করতে পারে। এটি তাদের উইন্ডোজের কিছু অংশ অক্ষম করতে, নির্দিষ্ট নীতি প্রয়োগ করতে এবং ম্যাপিং প্রিন্টারের মতো পুনরাবৃত্তিমূলক কাজগুলিকে স্বয়ংক্রিয় করতে দেয়৷

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর আপনাকে শুধুমাত্র আপনার নিজের মেশিনে গ্রুপ পলিসিতে পরিবর্তন করতে দেয়। একটি Windows ডোমেনে, নেটওয়ার্ক জুড়ে এই পরিবর্তনগুলি প্রয়োগ করতে আপনার Windows Group Policy Management Console, সাধারণত একটি সার্ভারে ইনস্টল করা প্রয়োজন৷

গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করতে এবং আপনার পিসিতে অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে লগ ইন করতে আপনার অবশ্যই উইন্ডোজের একটি প্রো (বা ভাল) সংস্করণ থাকতে হবে। যাইহোক, আমরা উইন্ডোজ হোমে গ্রুপ নীতি অ্যাক্সেস করার জন্য একটি সমাধান দেখিয়েছি।

কিভাবে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলবেন

দেখা যাচ্ছে, স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডো খোলার জন্য আপনার কাছে আসলে বেশ কিছু উপায় আছে। তারা সবাই একই ফলাফল অর্জন করে, কিন্তু আমরা সেগুলি সম্পূর্ণ করার স্বার্থে কভার করব৷

1. স্টার্ট মেনু ব্যবহার করে

উইন্ডোজ 10-এ স্থানীয় গ্রুপ পলিসি এডিটর কীভাবে খুলবেন

উইন্ডোজের আধুনিক সংস্করণগুলিতে একটি গ্রুপ পলিসি এডিটর উইন্ডো খোলার সবচেয়ে সুবিধাজনক উপায় হল স্টার্ট মেনুতে কমান্ডটি অনুসন্ধান করা৷

স্টার্ট বোতামে ক্লিক করুন বা উইন্ডোজ কী টিপুন এটি খুলতে আপনার কীবোর্ডে, তারপর gpedit.msc লিখুন . আপনি এই এন্ট্রি প্রদর্শিত দেখতে হবে; এন্টার টিপুন এটি সরাসরি চালু করতে।

2. রান ডায়ালগের মাধ্যমে

উইন্ডোজ 10-এ স্থানীয় গ্রুপ পলিসি এডিটর কীভাবে খুলবেন

রান ডায়ালগ একটি উইন্ডোজ অবশেষ। এটি আপনাকে আপনার কম্পিউটারে একটি ফাইল, প্রোগ্রাম, ওয়েবসাইট বা অন্য কিছু খুলতে দেয় যার পথ আপনি জানেন। আজকাল স্যুপ-আপ স্টার্ট মেনু অনুসন্ধানের দ্বারা এটি মূলত স্থানান্তরিত হয়েছে, তবে এটি এখনও আশেপাশে থাকা সহজ৷

একটি চালান খুলুন Windows + R এর সাথে ডায়ালগ করুন শর্টকাট, তারপর উপরের মত একই কমান্ড লিখুন:gpedit.msc . এন্টার টিপুন , এবং আপনি গ্রুপ পলিসি এডিটরে আছেন।

3. কমান্ড প্রম্পট/পাওয়ারশেল

এর মাধ্যমে উইন্ডোজ 10-এ স্থানীয় গ্রুপ পলিসি এডিটর কীভাবে খুলবেন

অবশেষে, আপনি চাইলে একটি কমান্ড প্রম্পট বা পাওয়ারশেল উইন্ডোর মাধ্যমে গ্রুপ পলিসি এডিটর চালু করতে পারেন।

এর মধ্যে একটি খোলার সবচেয়ে সহজ উপায় হল স্টার্ট বোতামে ডান-ক্লিক করা বা Windows + X টিপে পাওয়ার ইউজার মেনু খুলতে। একটি নির্দিষ্ট সেটিংসের উপর নির্ভর করে, আপনি Windows PowerShell দেখতে পাবেন অথবা কমান্ড প্রম্পট তালিকার মাঝখানে।

এইগুলির যেকোন একটি খুলুন (এগুলি মূলত এই উদ্দেশ্যে অভিন্ন) এবং একই কমান্ড লিখুন:gpedit.msc . আপনি একই স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডো পাবেন।

গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

এখন যেহেতু আপনি এটি অ্যাক্সেস করতে জানেন, আসুন গ্রুপ নীতি সম্পাদকের চারপাশে কীভাবে নেভিগেট করবেন তা একবার দেখে নেওয়া যাক৷

বাম দিকে, আপনি গ্রুপ পলিসির সবকিছু দেখতে পাবেন যা দুটি বিভাগের একটিতে পড়ে:কম্পিউটার কনফিগারেশন এবং ব্যবহারকারী কনফিগারেশন .

উইন্ডোজ 10-এ স্থানীয় গ্রুপ পলিসি এডিটর কীভাবে খুলবেন

যেমন শোনাচ্ছে, কম্পিউটার কনফিগারেশন ব্যবহারকারী কনফিগারেশন থাকাকালীন সমগ্র সিস্টেমকে প্রভাবিত করে এমন সেটিংস রয়েছে শুধুমাত্র একটি নির্দিষ্ট ব্যবহারকারীর জন্য। প্রতিটিতে, আপনি তিনটি শাখা দেখতে পাবেন:সফ্টওয়্যার সেটিংস৷ , Windows সেটিংস , এবং প্রশাসনিক টেমপ্লেট . যেহেতু সফ্টওয়্যার সেটিংস একটি নতুন সিস্টেমে ফাঁকা, আমরা এটি এড়িয়ে যাব।

কম্পিউটার কনফিগারেশন> উইন্ডোজ সেটিংস

স্ক্রিপ্ট (স্টার্টআপ/শাটডাউন) এর অধীনে আপনি স্ক্রিপ্ট যোগ করতে পারেন (পাওয়ারশেল থেকে বা অন্যথায়) যেগুলো কম্পিউটার বুট আপ বা বন্ধ হয়ে গেলে চলে। নিয়োজিত প্রিন্টার ট্যাব আপনাকে কম্পিউটারের জন্য প্রিন্টার ম্যাপ করতে দেয়।

নিরাপত্তা সেটিংস> অ্যাকাউন্ট নীতি> পাসওয়ার্ড নীতি এর মাধ্যমে , আপনি একটি ন্যূনতম পাসওয়ার্ড দৈর্ঘ্য সেট করতে পারেন, জটিলতা প্রয়োগ করতে পারেন এবং ব্যবহারকারীদের নিয়মিত তাদের পাসওয়ার্ড পরিবর্তন করতে বাধ্য করতে পারেন৷ অ্যাকাউন্ট লকআউট নীতি ব্যবহার করুন ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলিকে ব্লক করার বিভাগ যদি তারা একটি ভুল পাসওয়ার্ড অনেকবার প্রবেশ করে।

উইন্ডোজ 10-এ স্থানীয় গ্রুপ পলিসি এডিটর কীভাবে খুলবেন

স্থানীয় নীতির অধীনে , আপনি বিভিন্ন ইভেন্ট অডিট করার জন্য Windows সেট আপ করতে পারেন এবং নিরাপত্তা বিকল্পগুলি টগল করতে পারেন, যেমন সাইন ইন করার সময় ব্যবহারকারীর নাম প্রদর্শন না করা৷

কম্পিউটার কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট

এখানে আপনি Windows এর অংশগুলি ব্লক করার জন্য সব ধরণের বিকল্প পাবেন। কন্ট্রোল প্যানেল-এর অধীনে , আপনি লক স্ক্রীন এবং স্টার্ট মেনু বিকল্পগুলি সামঞ্জস্য করতে পারেন৷ নেটওয়ার্ক সংযোগ-সম্পর্কিত সেটিংসের একটি হোস্ট ধারণ করে, যখন সিস্টেম বিভিন্ন বিভাগে ডজন ডজন বিকল্প রয়েছে।

Windows উপাদান দেখুন OS-এর অনেক অংশ পরিবর্তন বা ব্লক করতে, যেমন OneDrive ব্লক করা, Windows Defender কিভাবে চলে তা সামঞ্জস্য করা, এবং অ্যাপ সামঞ্জস্যের বিকল্পগুলি।

ব্যবহারকারী কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট

এখানে আপনি স্বতন্ত্র ব্যবহারকারীদের জন্য আরও বিকল্প পাবেন যা কম্পিউটার কনফিগারেশনে প্রদর্শিত হয় না অধ্যায়. বিশেষ করে, কন্ট্রোল প্যানেল> ব্যক্তিগতকরণ-এর অধীনে , আপনি এমন কিছু পরিবর্তন দেখতে পাবেন যা ব্যবহারকারীদের ডেস্কটপ আইকন, শব্দ, রঙের স্কিম এবং অনুরূপ পরিবর্তন করতে বাধা দেয়।

উইন্ডোজ 10-এ স্থানীয় গ্রুপ পলিসি এডিটর কীভাবে খুলবেন

স্টার্ট মেনু এবং টাস্কবার দেখুন যে চারপাশে বিকল্প প্রচুর জন্য. উপরের মত, সিস্টেম এবং উইন্ডোজ উপাদান পছন্দের সম্পদও রয়েছে।

আপনার উইন্ডোজ গ্রুপ নীতি পরিবর্তন করতে প্রস্তুত?

এখন আপনি জানেন কিভাবে উইন্ডোজে স্থানীয় গ্রুপ পলিসি এডিটর অ্যাক্সেস করতে হয় এবং এটি কী করতে সক্ষম। এটি gpedit.msc এ প্রবেশ করার জন্য নেমে আসে উপলব্ধ অনেক উপায়ে একটি প্রোগ্রাম নাম. যতক্ষণ আপনি Windows এর একটি পেশাদার সংস্করণ ব্যবহার করছেন, এটি আপনার জন্য ভাল কাজ করবে৷

Windows Pro এর কথা বলতে গেলে, Windows 10 এর আরও অনেক সংস্করণ রয়েছে যা আপনি হয়তো জানেন না৷

ইমেজ ক্রেডিট:realinemedia/Depositphotos


  1. উইন্ডোজ 11 এ কীভাবে রেজিস্ট্রি এডিটর খুলবেন

  2. Windows 10

  3. Windows 10 হোমে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক সক্ষম করার 4 উপায়

  4. উইন্ডোজ 11-এ স্থানীয় নিরাপত্তা নীতি খোলার 6 উপায়?