কম্পিউটার

উইন্ডোজ 10-এ Ctrl + Alt + Del Screen থেকে অপশনগুলো কিভাবে রিমুভ করবেন?

বেশিরভাগ ব্যবহারকারী Ctrl + Alt + Del কীবোর্ড কমান্ড সম্পর্কে সচেতন যা সাধারণত একটি ফাংশনকে বাধা দিতে ব্যবহৃত হয়। এই কীবোর্ডের সংমিশ্রণটি যে প্রেক্ষাপটে এটি ব্যবহার করা হয়েছে তার উপর নির্ভর করে। Windows 10-এ, এই কীবোর্ড সংমিশ্রণ টিপে, এটি তালিকাভুক্ত বিভিন্ন বিকল্পের সাথে একটি স্ক্রীন দেখাবে। ব্যবহারকারীরা Ctrl + Alt + Del টিপে বিকল্পগুলি থেকে লক, ব্যবহারকারী, স্যুইচ, সাইন আউট, পাসওয়ার্ড পরিবর্তন এবং টাস্ক ম্যানেজার খুলতে পারে। এই নিবন্ধে, আমরা এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি Ctrl + Alt থেকে যেকোনো বিকল্প অপসারণ করতে পারেন। + ডেল স্ক্রিন।

উইন্ডোজ 10-এ Ctrl + Alt + Del Screen থেকে অপশনগুলো কিভাবে রিমুভ করবেন?

Ctrl + Alt + Del থেকে অপশন অপসারণ

উইন্ডোজের কন্ট্রোল প্যানেল বা সেটিংস অ্যাপের মাধ্যমে কিছু সেটিংস পরিবর্তন করা সম্ভব নয়। যাইহোক, স্থানীয় গ্রুপ পলিসি এডিটর এবং রেজিস্ট্রি এডিটর এটি কনফিগার করতে ব্যবহার করা যেতে পারে। চারটি অপশন রয়েছে যা Ctrl + Alt + Del স্ক্রীন থেকে সরানো যেতে পারে। আপনি নীচের পদ্ধতিতে সেটিংসের নাম দ্বারা প্রতিটি বিকল্প অপসারণ সম্পর্কে ধারণা পেতে পারেন।

যাইহোক, Ctrl + Alt + Del স্ক্রীন থেকে যেকোনও অপশন অপসারণ করলে তা বেশিরভাগ জায়গা থেকে অক্ষম হয়ে যাবে। ব্যবহারকারীরা শর্টকাট কী বা অন্যান্য পদ্ধতি দ্বারা সরানো বিকল্প অ্যাক্সেস করতে অক্ষম হবে। আপনি যে বিকল্পটি ব্যবহার করবেন না তা কেবল অপসারণ করতে ভুলবেন না৷

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে বিকল্পগুলি সরানো

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর কম্পিউটার অ্যাকাউন্ট এবং ব্যবহারকারী অ্যাকাউন্টের কাজের পরিবেশ নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। একজন প্রশাসক স্থানীয় গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করতে পারেন একাধিক ব্যবহারকারীর জন্য বিভিন্ন নীতি সেটিংস পরিবর্তন করতে। প্রতিটি নীতি সেটিং সেই নীতি সেটিং এর কাজ এবং উদ্দেশ্য সম্পর্কে তথ্য প্রদান করে।

আপনি যদি Windows Home Edition ব্যবহার করেন , তারপর এড়িয়ে যান এই পদ্ধতি এবং রেজিস্ট্রি এডিটর পদ্ধতি ব্যবহার করে দেখুন।

যাইহোক, যদি আপনার সিস্টেমে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক থাকে, তাহলে নিচের নির্দেশিকা অনুসরণ করুন:

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন একটি রান খুলতে ডায়ালগ তারপর টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী .
    নোট :যদি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট প্রদর্শিত হবে, হ্যাঁ নির্বাচন করুন বিকল্প।

    উইন্ডোজ 10-এ Ctrl + Alt + Del Screen থেকে অপশনগুলো কিভাবে রিমুভ করবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    User Configuration\Administrative Templates\System\Ctrl+Alt+Del Options
    উইন্ডোজ 10-এ Ctrl + Alt + Del Screen থেকে অপশনগুলো কিভাবে রিমুভ করবেন?

    দ্রষ্টব্য :চারটি ভিন্ন বিকল্প আছে যেগুলো আপনি এটি নিষ্ক্রিয় করতে পারেন।

  3. পাসওয়ার্ড পরিবর্তন করুন সরানোর জন্য অপশনে ডাবল ক্লিক করুন “পাসওয়ার্ড পরিবর্তন করুন " স্থাপন. এটি অন্য একটি উইন্ডো খুলবে, কনফিগার করা হয়নি থেকে টগল পরিবর্তন করুন সক্ষম করতে . অবশেষে, প্রয়োগ/ঠিক আছে-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। উইন্ডোজ 10-এ Ctrl + Alt + Del Screen থেকে অপশনগুলো কিভাবে রিমুভ করবেন?
  4. যদি আপনি লক কম্পিউটার সরাতে চান বিকল্পে ডাবল ক্লিক করে “Remove Lock Computer "নীতি সেটিং। একটি নতুন উইন্ডো খুলবে, কনফিগার করা হয়নি থেকে টগল পরিবর্তন করুন সক্ষম করতে . তারপর প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। উইন্ডোজ 10-এ Ctrl + Alt + Del Screen থেকে অপশনগুলো কিভাবে রিমুভ করবেন?
  5. টাস্ক ম্যানেজার সরানোর জন্য Ctrl + Alt + Del এর তালিকা থেকে বিকল্প, “টাস্ক ম্যানেজার সরান-এ ডাবল-ক্লিক করুন। " স্থাপন. এটি একটি নতুন উইন্ডো খুলবে যেখানে আপনি কনফিগার করা হয়নি থেকে টগল পরিবর্তন করতে পারবেন সক্ষম করতে . পরিবর্তনগুলি সংরক্ষণ করতে, প্রয়োগ/ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10-এ Ctrl + Alt + Del Screen থেকে অপশনগুলো কিভাবে রিমুভ করবেন?
  6. সাইন আউট সরাতে বিকল্প, “লগঅফ সরান-এ ডাবল-ক্লিক করুন "নীতি সেটিং। এখন কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন সক্ষম করতে . আবেদন/ঠিক আছে-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। উইন্ডোজ 10-এ Ctrl + Alt + Del Screen থেকে অপশনগুলো কিভাবে রিমুভ করবেন?
  7. যেকোনও সেটিংস সক্রিয় করলে সেই বিকল্পটি মুছে যাবে। সক্ষম করতে এটি ফিরে, কেবল সেটিংসের জন্য টগলটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করুন৷ অথবা অক্ষম .

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে বিকল্পগুলি সরানো

Ctrl + Alt + Del স্ক্রীন থেকে বিকল্পগুলি সরানোর আরেকটি পদ্ধতি হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে। উইন্ডোজ হোম এডিশন অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের জন্য এটিই একমাত্র পদ্ধতি। যাইহোক, যে ব্যবহারকারীরা স্থানীয় গ্রুপ পলিসি এডিটর পদ্ধতি ব্যবহার করেছেন, তাদের রেজিস্ট্রি এডিটর মান স্বয়ংক্রিয়ভাবে সেই নির্দিষ্ট সেটিংসের জন্য আপডেট হবে। গ্রুপ পলিসি এডিটরের বিপরীতে, ব্যবহারকারীদের অনুপস্থিত কী এবং মান তৈরি করতে হবে।

নীচের ধাপে, আমরা চারটি বিকল্পের জন্য মান অন্তর্ভুক্ত করেছি। যাইহোক, আপনি শুধুমাত্র সেইগুলি বেছে নিতে পারেন যেগুলিকে আপনি সরাতে চান এবং সেগুলিকে নয়৷

দ্রষ্টব্য :মান ডেটা 1 সক্রিয় করবে মান এবং মান ডেটা 0 অক্ষম করবে মান।

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে একসাথে কীগুলি ডায়ালগ তারপর টাইপ করুন “regedit ” ডায়ালগে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . হ্যাঁ বেছে নিন UAC (ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এর বিকল্প শীঘ্র. উইন্ডোজ 10-এ Ctrl + Alt + Del Screen থেকে অপশনগুলো কিভাবে রিমুভ করবেন?
  2. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\System
  3. যদি সিস্টেম কী অনুপস্থিত, কেবল নীতি-এ ডান-ক্লিক করে এটি তৈরি করুন কী এবং নতুন> কী বেছে নিন . কীটির নাম দিন “সিস্টেম " উইন্ডোজ 10-এ Ctrl + Alt + Del Screen থেকে অপশনগুলো কিভাবে রিমুভ করবেন?
  4. পাসওয়ার্ড পরিবর্তন করুন সরাতে বিকল্প, সিস্টেম নির্বাচন করুন কী, ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন . নতুন মানের নাম দিন “DisableChangePassword " উইন্ডোজ 10-এ Ctrl + Alt + Del Screen থেকে অপশনগুলো কিভাবে রিমুভ করবেন?
  5. DisableChangePassword-এ ডাবল-ক্লিক করুন মান এবং মান ডেটা পরিবর্তন করুন 1 পাসওয়ার্ড পরিবর্তন অপশনটি সরাতে। উইন্ডোজ 10-এ Ctrl + Alt + Del Screen থেকে অপশনগুলো কিভাবে রিমুভ করবেন?
  6. যদি আপনি লক সরাতে চান বিকল্প, তারপর ডান ফলকের খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন। . এই মানের নাম দিন “DisableLockWorkstation " উইন্ডোজ 10-এ Ctrl + Alt + Del Screen থেকে অপশনগুলো কিভাবে রিমুভ করবেন?
  7. DisableLockWorkstation-এ ডাবল-ক্লিক করুন মান এটি খুলতে এবং তারপর মান ডেটা পরিবর্তন করুন 1 . এটি স্ক্রিন থেকে লক বিকল্পটি সরিয়ে দেবে। উইন্ডোজ 10-এ Ctrl + Alt + Del Screen থেকে অপশনগুলো কিভাবে রিমুভ করবেন?
  8. টাস্ক ম্যানেজার সরাতে সিস্টেম থেকে বিকল্প, ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট মান) বেছে নিন . নতুন তৈরি করা মানটির নাম দিন “DisableTaskMgr " উইন্ডোজ 10-এ Ctrl + Alt + Del Screen থেকে অপশনগুলো কিভাবে রিমুভ করবেন?
  9. DisableTaskMgr-এ ডাবল-ক্লিক করুন এটি খুলতে মান। এখন মান ডেটা 1 এ পরিবর্তন করুন . এটি টাস্ক ম্যানেজারকে সরিয়ে দেবে . উইন্ডোজ 10-এ Ctrl + Alt + Del Screen থেকে অপশনগুলো কিভাবে রিমুভ করবেন?
  10. সাইন আউট এর জন্য বিকল্প, এক্সপ্লোরার-এ নেভিগেট করুন নীতির অধীনে কী :
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer
  11. যদি এক্সপ্লোরার কী অনুপস্থিত, কেবল নীতি-এ ডান-ক্লিক করে এটি তৈরি করুন কী এবং নতুন> কী বেছে নিন . এক্সপ্লোরার কী-তে, ডান-ক্লিক করে এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিয়ে একটি নতুন মান তৈরি করুন . মানের নাম দিন “NoLogoff " উইন্ডোজ 10-এ Ctrl + Alt + Del Screen থেকে অপশনগুলো কিভাবে রিমুভ করবেন?
  12. NoLogoff-এ ডাবল-ক্লিক করুন মান এবং মান ডেটা সেট করুন 1 . এটি সাইন আউট সরিয়ে দেবে৷ বিকল্প উইন্ডোজ 10-এ Ctrl + Alt + Del Screen থেকে অপশনগুলো কিভাবে রিমুভ করবেন?
  13. উপরের যেকোনো একটি সেটিংস সেট করার পরে, পুনরায় চালু করা নিশ্চিত করুন৷ পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য কম্পিউটার। অক্ষম করতে যেকোনো মান ফিরে, সাধারণ মান ডেটাকে 0 এ পরিবর্তন করুন অথবা সরান মান।

  1. উইন্ডোজ 10 এ আপনার পিসি থেকে কীভাবে ম্যালওয়্যার সরান

  2. কিভাবে Windows 10 থেকে Avast সরাতে হয়

  3. উইন্ডোজ 10 থেকে কীভাবে পিন লগইন সরান

  4. কিভাবে আপনার Windows 10 PC থেকে পাসওয়ার্ড সরাতে হয়