কম্পিউটার

শাট ডাউন, রিস্টার্ট, স্লিপ এবং হাইবারনেটের অ্যাক্সেস কীভাবে সরিয়ে ফেলবেন এবং প্রতিরোধ করবেন?

কিছু ব্যক্তিগত কম্পিউটার বা সার্ভার নির্দিষ্ট কাজের জন্য সর্বদা চলমান থাকা উচিত। সার্ভারগুলি সাধারণত এমন পরিষেবাগুলি সরবরাহ করতে ব্যবহৃত হয় যা ক্রমাগত প্রয়োজন হয়, তাই সেগুলি কখনই বন্ধ করা হয় না। একইভাবে, কিছু পার্সোনাল কম্পিউটার কিছু নির্দিষ্ট প্রসেস চালাবে যেগুলো অনেক সময় নেয় এবং কম্পিউটার এর জন্য চলতে হবে।

কম্পিউটার বন্ধ না করে, ব্যবহারকারীরা এটি থেকে দূরে থাকা সত্ত্বেও দূরবর্তী অ্যাক্সেসের মাধ্যমে এটি অ্যাক্সেস করতে পারে। যাইহোক, কেউ দুর্ঘটনাক্রমে পাওয়ার বিকল্পগুলির একটিতে ক্লিক করতে পারে যার ফলে আপনার সিস্টেমের প্রক্রিয়াগুলি বন্ধ হয়ে যায়। যদি একাধিক ব্যবহারকারী ব্যবহার করেন, তাহলে অন্য ব্যবহারকারীও পাওয়ার বিকল্পটি ব্যবহার করতে পারেন না জেনেই যে এটি চলমান।

শাট ডাউন, রিস্টার্ট, স্লিপ এবং হাইবারনেটের অ্যাক্সেস কীভাবে সরিয়ে ফেলবেন এবং প্রতিরোধ করবেন?

এই নিবন্ধে, আমরা কিছু পদ্ধতি প্রদান করব যার মাধ্যমে আপনি স্টার্ট মেনু থেকে পাওয়ার বিকল্পগুলি অক্ষম করতে পারেন। এটি ব্যবহারকারীদের কম্পিউটার পুনরায় চালু বা বন্ধ করতে বাধা দেবে। যাইহোক, যদি আপনার সিস্টেম থেকে পাওয়ার বিকল্পগুলি ইতিমধ্যেই মুছে ফেলা হয়, তাহলে আপনি এটিকে আবার সক্রিয় করতে নীচের পদ্ধতিগুলি ব্যবহার করতে পারেন। কখনও কখনও "বর্তমানে কোনও পাওয়ার বিকল্প উপলব্ধ নেই" অন্যান্য অপরাধীদের দ্বারা ঘটতে পারে৷

লোকাল গ্রুপ পলিসি এডিটরের মাধ্যমে পাওয়ার অপশন অপসারণ

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর হল একটি উইন্ডোজ টুল যা ব্যবহারকারীদের কম্পিউটার অ্যাকাউন্ট এবং ব্যবহারকারীর অ্যাকাউন্টের কাজ নিয়ন্ত্রণ করতে দেয়। গ্রুপ পলিসি এডিটরে হাজার হাজার নীতি সেটিংস রয়েছে। এটি প্রতিটি উইন্ডোজ সংস্করণের সাথে উন্নত করা হয়েছে এবং এখন একটি সেটিং খুঁজে পাওয়া সহজ কারণ প্রতিটি সেটিং এর জন্য একটি ফোল্ডার রয়েছে৷ যাইহোক, কিছু সেটিংস শুধুমাত্র নির্দিষ্ট অপারেটিং সিস্টেমের জন্য কাজ করবে এবং প্রতিটি Windows সংস্করণে কাজ নাও করতে পারে৷

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর শুধুমাত্র Windows পেশাদার এবং এন্টারপ্রাইজ সংস্করণের জন্য উপলব্ধ। আপনি যদি অন্য কোন উইন্ডোজ সংস্করণ (উইন্ডোজ হোম) ব্যবহার করেন, তাহলে এই পদ্ধতিটি এড়িয়ে যান এবং অন্যটি ব্যবহার করে দেখুন৷

দ্রষ্টব্য :সেটিং উভয় বিভাগের অধীনে পাওয়া যাবে; কম্পিউটার কনফিগারেশন এবং ব্যবহারকারী কনফিগারেশন। নীতি নির্ধারণের পথ একই হবে, তবে বিভাগগুলি ভিন্ন হবে৷

  1. একটি চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ চাবি একসাথে। আপনি Windows অনুসন্ধান এর মাধ্যমে এটি অনুসন্ধান করেও এটি খুলতে পারেন৷ বৈশিষ্ট্য টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . শাট ডাউন, রিস্টার্ট, স্লিপ এবং হাইবারনেটের অ্যাক্সেস কীভাবে সরিয়ে ফেলবেন এবং প্রতিরোধ করবেন?
  2. কম্পিউটার কনফিগারেশন বা ব্যবহারকারী কনফিগারেশনের সেটিং-এ নেভিগেট করুন:
    User Configuration\ Administrative Templates\ Start Menu and Taskbar\
    শাট ডাউন, রিস্টার্ট, স্লিপ এবং হাইবারনেটের অ্যাক্সেস কীভাবে সরিয়ে ফেলবেন এবং প্রতিরোধ করবেন?
  3. "শাট ডাউন, রিস্টার্ট, স্লিপ এবং হাইবারনেট কমান্ডগুলিতে অ্যাক্সেস সরান এবং প্রতিরোধ করুন নামে একটি সেটিং খুলুন "এতে ডাবল ক্লিক করে। এটি আরেকটি উইন্ডো খুলবে, এখন কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন সক্ষম করতে . শাট ডাউন, রিস্টার্ট, স্লিপ এবং হাইবারনেটের অ্যাক্সেস কীভাবে সরিয়ে ফেলবেন এবং প্রতিরোধ করবেন?
  4. প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং ঠিক আছে করা পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি স্টার্ট মেনু এবং অন্য কিছু জায়গা থেকে পাওয়ার বিকল্পগুলিকে নিষ্ক্রিয় করবে৷
  5. সক্ষম করতে এটি ফিরে, আপনাকে ধাপ 3-এ টগল বিকল্পটি পরিবর্তন করতে হবে কনফিগার করা হয়নি এ ফিরে যান অথবা অক্ষম .

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে পাওয়ার অপশন অপসারণ

আপনি যদি উপরের পদ্ধতিটি ব্যবহার করেন, তাহলে মানগুলি আপনার রেজিস্ট্রির জন্য স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে। যাইহোক, যদি আপনি উপরের পদ্ধতিটি ব্যবহার না করে এটি ব্যবহার করেন, তাহলে আপনাকে সেটিংটির জন্য অনুপস্থিত কী/মান তৈরি করতে হবে। শুধু নিরাপদ থাকার জন্য, আমরা আপনাকে সুপারিশ করছি যে কোনো নতুন পরিবর্তন করার আগে আপনার রেজিস্ট্রির একটি ব্যাকআপ তৈরি করুন। এটি কিছুটা প্রযুক্তিগত পদ্ধতি তবে আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে সহজেই এটি করতে পারেন।

দ্রষ্টব্য :মান বর্তমান মেশিন এবং বর্তমান ব্যবহারকারী উভয়ের জন্য তৈরি করা যেতে পারে। মানের জন্য পথ উভয়ের জন্য একই হবে, কিন্তু শুধুমাত্র আমবাত ভিন্ন হবে।

  1. একটি চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ চাবি একসাথে। টাইপ করুন “regedit ” এটিতে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . UAC দ্বারা অনুরোধ করা হলে (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ), তারপর হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম শাট ডাউন, রিস্টার্ট, স্লিপ এবং হাইবারনেটের অ্যাক্সেস কীভাবে সরিয়ে ফেলবেন এবং প্রতিরোধ করবেন?
  2. রেজিস্ট্রি এডিটরে, নিচের এই কীটিতে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer

    দ্রষ্টব্য :আমরা বর্তমান ব্যবহারকারীর মান যোগ করছি, আপনি এটি বর্তমান মেশিনেও যোগ করতে পারেন।

  3. একটি নতুন মান তৈরি করতে, ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প মানটিকে “HidePowerOptions হিসেবে নাম দিন " শাট ডাউন, রিস্টার্ট, স্লিপ এবং হাইবারনেটের অ্যাক্সেস কীভাবে সরিয়ে ফেলবেন এবং প্রতিরোধ করবেন?
  4. HidePowerOptions-এ ডাবল-ক্লিক করুন মান এটি খুলতে এবং তারপর মান ডেটা পরিবর্তন করুন 1 .
    নোট :মান ডেটা 1 সক্রিয় করবে মান এবং মান ডেটা 0 অক্ষম করবে মান।

    শাট ডাউন, রিস্টার্ট, স্লিপ এবং হাইবারনেটের অ্যাক্সেস কীভাবে সরিয়ে ফেলবেন এবং প্রতিরোধ করবেন?
  5. অবশেষে, সমস্ত কনফিগারেশনের পরে, পুনরায় চালু করা নিশ্চিত করুন পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য কম্পিউটার।
  6. সক্ষম করতে আপনার সিস্টেমে পাওয়ার বিকল্পগুলি, আপনাকে মান ডেটা পরিবর্তন করতে হবে 0 পদক্ষেপ 4-এ অথবা আপনি মুছে দিতে পারেন রেজিস্ট্রি এডিটর থেকে মান।

  1. Windows 10 Meet Now:এটি কী এবং কীভাবে এটি সরানো যায়

  2. কিভাবে উইন্ডোজ 8 দ্রুত বন্ধ করবেন

  3. উইন্ডোজে রেজিস্ট্রি কীভাবে ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  4. Windows 10 এ রিস্টার্ট এবং শাট ডাউন করার শীর্ষ 5টি উপায়