কম্পিউটার

ঠিক করুন:Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে?

আপনার সিস্টেমের উইন্ডোজ এবং ড্রাইভার পুরানো হলে আপনি স্টার্ট মেনু সমস্যার সম্মুখীন হতে পারেন। তাছাড়া, ড্রপবক্স বা অ্যাডোব ক্রিয়েটিভ ক্লাউডের মতো বিরোধপূর্ণ অ্যাপ্লিকেশনগুলিও হাতের কাছে ত্রুটির কারণ হতে পারে৷

সমস্যাটি দেখা দেয় যখন ব্যবহারকারীর স্টার্ট মেনু খোলা/ফাংশন না করে এবং স্টার্ট মেনু ট্রাবলশুটার চালানোর পরে, ব্যবহারকারী নিম্নলিখিত বার্তাটি পান:

Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন সঠিকভাবে ইনস্টল করা প্রয়োজন

ঠিক করুন:Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে?

এগিয়ে যাওয়ার আগে, পরীক্ষা করে দেখুন যে আপনার সিস্টেমটি নূন্যতম বা নিরাপদ মোডে বুট করলে সমস্যাটির সমাধান হয়।

ওয়ার্কঅ্যারাউন্ড অনুসরণ করা হচ্ছে সমস্যাটি সাময়িকভাবে সমাধান করার জন্য ব্যবহারকারীদের দ্বারা রিপোর্ট করা হয়:

  • একটি নতুন ভার্চুয়াল ডেস্কটপ তৈরি করা হচ্ছে .
  • Windows থিম পরিবর্তন করা হচ্ছে অথবা ডিফল্ট উইন্ডোজ থিমে প্রত্যাবর্তন।
  • Ctrl + Alt + Del টিপে বোতাম এবং ব্যবহারকারী পরিবর্তন করুন নির্বাচন করুন . তারপর আপনার বর্তমান ব্যবহারকারী অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন।
  • Ctfmon.exe চালু করা হচ্ছে নিম্নলিখিত অবস্থান থেকে:
    C:\Windows\system32\
  • টগল করা হচ্ছে৷ (চালু বা বন্ধ) ‘শুরুতে আরও টাইলস দেখান৷ টাস্কবার সেটিংস> স্টার্ট ট্যাবে। ঠিক করুন:Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে?
  • ফায়ারওয়াল পরিষেবা এবং উইন্ডোজ এক্সপ্লোরার প্রক্রিয়া পুনরায় চালু করা হচ্ছে।

সমাধান 1:আপনার পিসির BIOS, ড্রাইভার এবং উইন্ডোজ আপডেট করুন

অত্যাবশ্যকীয় সিস্টেম মডিউলগুলির (যেমন, BIOS, ড্রাইভার এবং উইন্ডোজ) মধ্যে অসামঞ্জস্যতা সমস্যার কারণ হতে পারে কারণ এই সংস্থাগুলি সর্বশেষ বিল্ডগুলিতে আপডেট করা হয়নি৷ এই প্রেক্ষাপটে, BIOS, ড্রাইভার, এবং Windows সাম্প্রতিক রিলিজে আপডেট করলে সমস্যার সমাধান হতে পারে৷

  1. আপনার পিসির উইন্ডোজকে সর্বশেষ বিল্ডে আপডেট করুন (আপনাকে “ms-settings:windowsupdate চালানোর মাধ্যমে সেটিংস খুলতে হতে পারে রান কমান্ড বক্সে)। আপনি অফলাইন ইনস্টলারও ব্যবহার করতে পারেন৷ সর্বশেষ উইন্ডোজ আপডেটের। ঠিক করুন:Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে?
  2. তারপর আপনার পিসির ড্রাইভারগুলিকে সর্বশেষ বিল্ডে আপডেট করুন (আপনি এই পিসিতে ডান-ক্লিক করতে পারেন এবং পরিচালনা নির্বাচন করতে পারেন)। নিশ্চিত করুন যে আপনার সিস্টেমের BIOS আপডেট করা আছে। আপনি যদি OEM দ্বারা একটি আপডেট ইউটিলিটি ব্যবহার করেন (যেমন, ডেল সাপোর্ট সহকারী), তাহলে সিস্টেমের ড্রাইভার আপডেট করতে সেই ইউটিলিটিটি ব্যবহার করুন। আপনি যদি একটি বাহ্যিক গ্রাফিক্স কার্ড ব্যবহার করেন, তাহলে নিশ্চিত করুন যে এটির ড্রাইভারগুলিকে OEM অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপডেট করুন। (NVIDIA GeForce অভিজ্ঞতার মতো)। ঠিক করুন:Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে?
  3. এখন পরীক্ষা করুন যে সিস্টেমটি অ্যাপ্লিকেশনের ত্রুটি থেকে পরিষ্কার কিনা৷
  4. যদি না হয়, তাহলে একটি ওয়েব ব্রাউজার চালু করুন এবং OEM ওয়েবসাইটে (উদাহরণস্বরূপ, HP বা Nvidia ওয়েবসাইট) নেভিগেট করুন।
  5. এখন ডাউনলোড করুন আপনার পিসির জন্য ড্রাইভার এবং অ্যাডমিনিস্ট্রেটর বিশেষাধিকার সহ ড্রাইভার ইনস্টল করুন৷
  6. তারপর রিবুট করুন আপনার পিসি এবং স্টার্ট মেনু সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 2:বিরোধপূর্ণ অ্যাপ্লিকেশন নিষ্ক্রিয়/সরান

ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির মধ্যে যেকোনটি প্রয়োজনীয় OS সত্তার ক্রিয়াকলাপকে বাধাগ্রস্ত করে তাহলে আপনি সমস্যাটির মুখোমুখি হতে পারেন৷ এই ক্ষেত্রে, বিরোধপূর্ণ অ্যাপ্লিকেশনগুলি সরিয়ে দিলে সমস্যার সমাধান হতে পারে। যেহেতু স্টার্ট মেনু কাজ করছে না, তাই এই নির্দেশাবলী আপনার জন্য কাজ করার জন্য আপনাকে আরও গভীরে খনন করতে হবে।

  1. আপনার কম্পিউটারকে নিরাপদ মোডে বুট করুন এবং তারপরে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করতে এটিকে ক্লিন বুট করুন৷
  2. যদি তাই হয়, তাহলে আপনি সমস্যাযুক্ত একটি খুঁজে না পাওয়া পর্যন্ত আপনি একের পর এক প্রক্রিয়া/অ্যাপ্লিকেশন/পরিষেবা সক্রিয় করতে পারেন (যা ক্লিন বুট প্রক্রিয়া চলাকালীন নিষ্ক্রিয় করা হয়েছিল)৷

একবার সমস্যাযুক্ত অ্যাপ্লিকেশন পাওয়া যায়, আপনি সিস্টেমের শুরুতে এটি নিষ্ক্রিয় রাখতে পারেন বা এটি আনইনস্টল করতে পারেন। নিম্নলিখিত অ্যাপ্লিকেশনগুলি সমস্যা তৈরি করতে ব্যবহারকারীদের দ্বারা রিপোর্ট করা হয়েছে:

  • AppLocker (পরিকাঠামো সুরক্ষিত করার জন্য I.T অ্যাডমিনিস্ট্রেটরদের দ্বারা ব্যবহৃত একটি টুল)
  • Adobe Creative Cloud
  • CorelDraw
  • ড্রপবক্স
  • কমোডো ইন্টারনেট নিরাপত্তা (আপনার সিস্টেমের অ্যান্টিভাইরাস সমস্যাটি তৈরি করছে কিনা তা পরীক্ষা করা ভাল হবে)।

ব্যাখ্যার জন্য, আমরা ড্রপবক্সের প্রক্রিয়া নিয়ে আলোচনা করব (প্রয়োজনীয় ব্যাক আপ নিশ্চিত করুন)।

  1. চালান চালু করুন কমান্ড বক্স (একসাথে Windows + R কী টিপে) এবং চালনা (শেষে কোলন লিখতে ভুলবেন না):
    ms-settings:
    ঠিক করুন:Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে?
  2. তারপর অ্যাপস খুলুন এবং তারপর ড্রপবক্স প্রসারিত করুন . ঠিক করুন:Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে?
  3. এখন Uninstall এ ক্লিক করুন এবং তারপর ড্রপবক্স আনইনস্টল করার জন্য নিশ্চিত করুন। ঠিক করুন:Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে?
  4. তারপর আনইনস্টলেশন সম্পূর্ণ হতে দিন এবং রিবুট করুন আপনার পিসি।
  5. রিবুট করার পরে, স্টার্ট মেনু সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন। যদি তাই হয়, তাহলে আপনি সমস্যাযুক্ত অ্যাপ্লিকেশনটির সর্বশেষ সংস্করণটি ইনস্টল করতে পারেন।

যদি সমস্যাটি থেকে যায়, তাহলে দ্রুত স্টার্টআপ অক্ষম করা হচ্ছে কিনা তা পরীক্ষা করুন স্টার্ট মেনু সমস্যা সমাধান করে।

সমাধান 3:গ্রাফিক্স ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

দুর্নীতিগ্রস্ত গ্রাফিক্স ড্রাইভার (এনভিডিয়া ড্রাইভাররা সমস্যাটি তৈরি করে বলে রিপোর্ট করা হয়েছে) স্টার্ট মেনুতে সমস্যা সৃষ্টি করতে পারে। এই প্রসঙ্গে, গ্রাফিক্স ড্রাইভার পুনরায় ইনস্টল করা সমস্যার সমাধান করতে পারে।

  1. একটি ওয়েব ব্রাউজার চালু করুন এবং গ্রাফিক্স ড্রাইভার প্রস্তুতকারকের ওয়েবসাইটে (যেমন Nvidia ওয়েবসাইট) নেভিগেট করুন।
  2. তারপর আপনার গ্রাফিক্স অ্যাডাপ্টারের জন্য সর্বশেষ ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করুন (প্রশাসকের বিশেষাধিকার সহ)।
  3. এখন আপনার পিসি রিবুট করুন এবং স্টার্ট মেনু সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  4. যদি না হয়, তাহলে এই পিসিতে ডান-ক্লিক করুন এবং ম্যানেজ করুন বেছে নিন (বা 'devmgmt.msc চালান রানে কমান্ড বক্স)। যদি এটি একটি বিকল্প না হয়, তাহলে আপনি নিরাপদ মোডে নিম্নলিখিত পদক্ষেপগুলি চেষ্টা করতে পারেন৷ . ঠিক করুন:Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে?
  5. এখন ডিসপ্লে অ্যাডাপ্টার বিকল্পটি প্রসারিত করুন এবং গ্রাফিক্স ডিভাইসে ডান-ক্লিক করুন (যেমন, এনভিডিয়া গ্রাফিক্স কার্ড)।
  6. তারপর ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন এবং প্রদর্শিত উইন্ডোতে, এই ডিভাইসের জন্য ড্রাইভার সফ্টওয়্যার মুছুন বিকল্পটি চেকমার্ক করুন। ঠিক করুন:Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে?
  7. এখন Uninstall এ ক্লিক করুন এবং গ্রাফিক্স ড্রাইভারের আনইনস্টল সম্পূর্ণ হতে দিন।
  8. তারপর আপনার পিসি রিবুট করুন এবং রিবুট করার পরে, উইন্ডোজকে ডিফল্ট ড্রাইভার ইনস্টল করতে দিন এবং সিস্টেমের স্টার্ট মেনু স্বাভাবিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করতে দিন।
  9. যদি না হয়, ধাপ 2 এ ডাউনলোড করা ড্রাইভারটি ইনস্টল করুন এবং স্টার্ট মেনু সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  10. যদি না হয়, তাহলে ধাপ 4 থেকে 6 পুনরাবৃত্তি করুন, কিন্তু ধাপ 6 এ, গ্রাফিক্স কার্ড নিষ্ক্রিয় করুন এবং স্টার্ট মেনু স্বাভাবিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করুন। যদি এটি একটি বিকল্প না হয়, তাহলে গ্রাফিক্স কার্ড নিষ্ক্রিয় করা হচ্ছে কিনা পরীক্ষা করুন৷ সিস্টেমের BIOS-এ সমস্যার সমাধান করে।

সমাধান 4:সিস্টেমের রেজিস্ট্রি সম্পাদনা করুন

যদি কোনো সমাধানই আপনার জন্য কাজ না করে, তাহলে সম্পর্কিত রেজিস্ট্রি কী সম্পাদনা করলে সমস্যার সমাধান হতে পারে। কিন্তু মনে রাখবেন যে এই কীগুলি সমস্ত ব্যবহারকারীর জন্য উপলব্ধ নাও হতে পারে৷

সতর্কতা :আপনার নিজের ঝুঁকিতে এবং চরম যত্নের সাথে অগ্রগতি করা যেহেতু সিস্টেমের রেজিস্ট্রি সম্পাদনা করা একটি দক্ষ কাজ এবং যদি সঠিকভাবে না করা হয়, তাহলে আপনি আপনার ডেটা/পিসির চিরস্থায়ী ক্ষতির কারণ হতে পারেন৷

অগ্রসর হওয়ার আগে, আপনার সিস্টেমের রেজিস্ট্রি ব্যাক আপ করা নিশ্চিত করুন।

WpnUserService নিষ্ক্রিয় করুন

  1. Windows + R টিপুন কী এবং রান বাক্সে, টাইপ করুন:Regedit . তারপর Ctrl + Shift + Enter টিপুন প্রশাসক হিসাবে সম্পাদক চালু করার জন্য কী। যদি এটি একটি বিকল্প না হয়, তাহলে নিরাপদ মোডে রেজিস্ট্রি সম্পাদক চালু করুন বা কমান্ড প্রম্পট/টাস্ক ম্যানেজার ব্যবহার করুন। ঠিক করুন:Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে?
  2. নেভিগেট করুন নিম্নলিখিত পথে:
    Computer\HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\WpnUserService
  3. এখন, ডান ফলকে, ডাবল-ক্লিক করুন স্টার্ট-এ এবং এর মান পরিবর্তন করে 4 থেকে . ঠিক করুন:Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে?
  4. তারপর প্রস্থান করুন সম্পাদক এবং রিবুট করুন স্টার্ট মেনু ঠিকঠাক কাজ করতে শুরু করেছে কিনা তা পরীক্ষা করার জন্য আপনার পিসি।

HKEY_CLASSES_ROOT-এর সম্পাদনা অনুমতি

  1. রেজিস্ট্রি এডিটর চালু করুন (উপরে আলোচনা করা হয়েছে) এবং নেভিগেট করুন নিম্নলিখিত:
    Computer\HKEY_CLASSES_ROOT
  2. এখন, বাম ফলকে, ডান-ক্লিক করুন HKEY_CLASSES_ROOT-এ এবং অনুমতি বেছে নিন . ঠিক করুন:Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে?
  3. তারপর দেখুন সমস্ত অ্যাপ্লিকেশন প্যাকেজ কিনা গ্রুপ বা ব্যবহারকারীর নাম বিভাগে তালিকাভুক্ত . যদি তাই হয়, ধাপ 6 এ এগিয়ে যান।
  4. যদি সমস্ত অ্যাপ্লিকেশন প্যাকেজ উপস্থিত না থাকে, তাহলে যোগ করুন এ ক্লিক করুন এবং তারপর উন্নত-এ ক্লিক করুন বোতাম ঠিক করুন:Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে?
  5. এখন এখনই খুঁজুন এ ক্লিক করুন এবং তারপর, দেখানো ফলাফলে, ডাবল-ক্লিক করুন সমস্ত অ্যাপ্লিকেশন প্যাকেজ-এ . ঠিক করুন:Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে?
  6. তারপর ঠিক আছে এ ক্লিক করুন এবং তারপর, গ্রুপ বা ব্যবহারকারীর নামগুলিতে, সমস্ত অ্যাপ্লিকেশন প্যাকেজ নির্বাচন করুন .
  7. এখন, সমস্ত অ্যাপ্লিকেশন প্যাকেজের অনুমতির বিভাগে, নিশ্চিত করুন শুধুমাত্র পড়ুন অনুমতি অনুমতি কলামে নির্বাচন করা হয়েছে . ঠিক করুন:Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে?
  8. তারপর আপনার পরিবর্তনগুলি প্রয়োগ করুন এবং সম্পাদক থেকে প্রস্থান করার পরে আপনার পিসি রিবুট করুন।
  9. রিবুট করার পরে, স্টার্ট মেনু সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

অনুসন্ধান কী মুছুন

  1. রেজিস্ট্রি এডিটর খুলুন এবং নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Search
  2. তারপর, বাম ফলকে, ডান-ক্লিক করুন অনুসন্ধান-এ এবং মুছুন নির্বাচন করুন . ঠিক করুন:Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে?
  3. এখন নিশ্চিত করুন৷ কী মুছে ফেলতে এবং রিবুট করতে সম্পাদক থেকে প্রস্থান করার পরে আপনার পিসি .
  4. রিবুট করার পরে, স্টার্ট মেনু ত্রুটিটি পরিষ্কার কিনা তা পরীক্ষা করুন৷

DCOM অনুমতিগুলি পুনরায় সেট করুন

  1. যদি আপনার ইভেন্ট লগটিও কিছু DCOM ত্রুটি দেখাচ্ছে , তারপর রেজিস্ট্রি এডিটর চালু করুন এবং নেভিগেট করুন নিম্নলিখিত:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Ole
  2. তারপর, ডান ফলকে, মুছুন নিম্নলিখিত কী:
    DefaultAccessPermission
    
    DefaultLaunchPermission
    
    MachineAccessRestriction
    
    MachineLaunchRestriction
    ঠিক করুন:Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে?
  3. এখন সম্পাদক থেকে প্রস্থান করুন এবং স্টার্ট মেনু সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করতে আপনার পিসি রিবুট করুন।

সমাধান 5:PowerShell কমান্ড ব্যবহার করুন

যদি সমস্যাটি এখনও থেকে থাকে, তাহলে আপনি PowerShell-এর মাধ্যমে Windows 10 অ্যাপগুলিকে পুনরায় নিবন্ধন করে Windows স্টার্ট মেনু পুনরায় ইনস্টল করতে পারেন যা সমস্যার সমাধান করতে পারে৷

প্রশাসক পাওয়ারশেল চালু করুন

যেহেতু স্টার্ট মেনু এবং কর্টানা কাজ করছে না, তাই আমাদের পাওয়ারশেল খুলতে কিছু বিকল্প উপায় চেষ্টা করতে হতে পারে।

  1. স্টার্ট মেনু বোতামে ডান-ক্লিক করুন এবং দ্রুত অ্যাক্সেস মেনুতে, Windows PowerShell (Admin) বেছে নিন .
  2. যদি এটি কৌশলটি না করে তবে Windows + R টিপুন কী (রান বক্স চালু করতে) এবং টাইপ করুন:PowerShell . এখন Ctrl + Shift + Enter টিপুন প্রশাসক হিসাবে PowerShell চালু করার জন্য কী। ঠিক করুন:Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে?
  3. যদি এটি একটি বিকল্প না হয়, তাহলে টাস্ক ম্যানেজার চালু করুন (Ctrl + Alt + ডিলিট কী) এবং ফাইল খুলুন তালিকা. তারপর Run a New Task নির্বাচন করুন এবং টাইপ করুন:PowerShell। এখন চেকমার্ক প্রশাসকের বিশেষাধিকার সহ এই কাজটি তৈরি করুন এবং ঠিক আছে এ ক্লিক করুন . ঠিক করুন:Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে?
  4. আপনি যদি এখনও PowerShell চালু করতে না পারেন, তাহলে PowerShell.exe চালু করুন নিম্নলিখিত থেকে প্রশাসক হিসাবে:
    \Windows\System32\WindowsPowerShell\v1.0

Windows 10 অ্যাপ পুনরায় ইনস্টল করুন

  1. এখন চালনা করুন একের পর এক নিম্নলিখিত:
    Get-AppXPackage -AllUsers | Foreach {Add-AppxPackage -DisableDevelopmentMode -Register "$($_.InstallLocation)\AppXManifest.xml"} 
    
    Get-appxpackage -all *shellexperience* -packagetype bundle |% {add-appxpackage -register -disabledevelopmentmode ($_.installlocation + “\appxmetadata\appxbundlemanifest.xml”)}
  2. তারপর স্টার্ট মেনু সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

Cortana এবং ShellExperienceHost পুনরায় নিবন্ধন করুন

  1. পাওয়ারশেলে, চালনা করুন নিম্নলিখিত এক এক করে:
    Get-AppxPackage Microsoft.Windows.ShellExperienceHost | Foreach {Add-AppxPackage -DisableDevelopmentMode -Register "$($_.InstallLocation)\AppXManifest.xml"}
    
    Get-AppxPackage Microsoft.Windows.Cortana | Foreach {Add-AppxPackage -DisableDevelopmentMode -Register "$($_.InstallLocation)\AppXManifest.xml"}
    ঠিক করুন:Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে?
  2. এখন স্টার্ট মেনু সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

স্থানীয় AppxPackage ব্যবহার করুন

  1. এক্সিকিউট একের পর এক নিম্নলিখিতগুলি করুন:
    Add-AppxPackage -register "C:\Windows\SystemApps\Microsoft.Windows.Cortana_cw5n1h2txyewy\appxmanifest.xml" -DisableDevelopmentMode
    
    Add-AppxPackage -register "C:\Windows\SystemApps\ShellExperienceHost_cw5n1h2txyewy\appxmanifest.xml" -DisableDevelopmentMode
    ঠিক করুন:Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে?
  2. তারপর প্যাকেজ সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সমস্ত ব্যবহারকারীদের জন্য অ্যাপ্লিকেশন পুনরায় ইনস্টল করুন

  1. এক্সিকিউট একে একে নিম্নলিখিতগুলি করুন:
    Get-AppXPackage -AllUsers |Where-Object {$_.InstallLocation -like "*SystemApps*"} | Foreach {Add-AppxPackage -DisableDevelopmentMode -Register "$($_.InstallLocation)\AppXManifest.xml"}
    
    Get-AppXPackage -AllUsers |Where-Object {$_.InstallLocation -like "*Cortana*"} | Foreach {Add-AppxPackage -DisableDevelopmentMode -Register "$($_.InstallLocation)\AppXManifest.xml"}
    
    Get-AppXPackage -AllUsers |Where-Object {$_.InstallLocation -like "*ShellExperienceHost*"} | Foreach {Add-AppxPackage -DisableDevelopmentMode -Register "$($_.InstallLocation)\AppXManifest.xml"}
  2. তারপর দেখুন স্টার্ট মেনু ঠিকঠাক কাজ করছে কিনা।

সমাধান 6:একটি নতুন উইন্ডোজ অ্যাকাউন্ট তৈরি করুন

আপনার উইন্ডোজ ব্যবহারকারী প্রোফাইল দূষিত হলে স্টার্ট মেনু সমস্যা দেখা দিতে পারে। এই প্রসঙ্গে, অন্য একটি উইন্ডোজ ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করা সমস্যার সমাধান করতে পারে৷

  1. আপনার ডেস্কটপে, এই PC-এর আইকনে ডান-ক্লিক করুন এবং ম্যানেজ করুন বেছে নিন .
  2. এখন, বাম ফলকে, 'স্থানীয় ব্যবহারকারী এবং গোষ্ঠীগুলি প্রসারিত করুন ' এবং ডান-ক্লিক করুন ব্যবহারকারীদের-এ .
  3. তারপর ‘নতুন ব্যবহারকারী… নির্বাচন করুন ' এবং ফিল-আউট বিস্তারিত. ঠিক করুন:Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে?
  4. এখন লগআউট বর্তমান ব্যবহারকারীর এবং লগ ইন করুন নতুন তৈরি অ্যাকাউন্ট স্টার্ট মেনু সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করতে। যদি তাই হয়, তাহলে আপনি ব্যবহারকারীর ডেটা নতুন প্রোফাইলে স্থানান্তর করতে পারেন এবং পুরানোটি মুছে ফেলতে পারেন৷

আপনি যদি ধাপ 1 এ কম্পিউটার ম্যানেজমেন্ট খুলতে না পারেন, তাহলে আপনি 'কন্ট্রোল ইউজার পাসওয়ার্ড2 চালাতে পারেন রানে ব্যবহারকারী ব্যবস্থাপনা উইন্ডো খুলতে কমান্ড বক্স।

আপনি যদি রান কমান্ড বাক্সটি খুলতে না পারেন, তাহলে আপনি যে কোনো একটি চালাতে পারেন অনুসরণ করা একটি অ্যাডমিনিস্ট্রেটর কমান্ড প্রম্পটে নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট যোগ করার জন্য (আপনি এটিকে অ্যাডভান্সড অপশনে ট্রাবলশুট করতে পারেন):

net user "username" "password" /add

net user /add Admin2

net localgroup administrators Admin2 /add
ঠিক করুন:Microsoft.Windows.ShellExperienceHost এবং Microsoft.Windows.Cortana অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে?

যদি সমস্যাটি এখনও থাকে, তাহলে আপনি আপনার পিসির একটি DISM স্ক্যান করতে পারেন। যদি এটি কৌশলটি না করে, তাহলে আপনি হয় একটি ইন-প্লেস আপগ্রেড করেন অথবা Windows-এর পরিষ্কার ইনস্টলেশন .


  1. উইন্ডোজ 10 সেটিংস খুলবে না ঠিক করুন

  2. উইন্ডোজ 10 জটিল ত্রুটির স্টার্ট মেনু ঠিক করুন এবং কর্টানা কাজ করছে না

  3. Windows 10 এ Cortana টেকিং আপ মেমরি ঠিক করুন

  4. উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট টিম ক্র্যাশিং ঠিক করুন