কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে ফেস রিকগনিশন বা ফিঙ্গারপ্রিন্ট লগইন অক্ষম করবেন?

আজকাল বেশিরভাগ ল্যাপটপ এবং ট্যাবলেট একটি ক্যামেরা এবং ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সহ আসে। Windows 10 মুখ শনাক্তকরণ এবং ফিঙ্গারপ্রিন্ট লগইনের জন্য সাইন-ইন বিকল্প প্রদান করে। এই ব্যবহার করে ব্যবহারকারীরা কোনো পাসওয়ার্ড বা পিন টাইপ না করেই তাদের সিস্টেমে সাইন-ইন করতে পারেন। যাইহোক, ব্যবহারকারীরা যদি নিরাপত্তার এই অতিরিক্ত স্তরটি না চান বা তারা অন্য লোকেদের সাথে সিস্টেম শেয়ার করছেন। তারা তাদের উইন্ডোজে এই বায়োমেট্রিক্স নিরাপত্তা বৈশিষ্ট্যগুলি অক্ষম করতে পারে৷ তারা শুধুমাত্র সাইন-ইন বিকল্পগুলি অক্ষম করতে পারে বা বায়োমেট্রিক ডিভাইসগুলি সম্পূর্ণরূপে অক্ষম করতে পারে৷

উইন্ডোজ 10 এ কীভাবে ফেস রিকগনিশন বা ফিঙ্গারপ্রিন্ট লগইন অক্ষম করবেন?

Windows 10-এ মুখ শনাক্তকরণ এবং ফিঙ্গারপ্রিন্ট লগইন নিষ্ক্রিয় করার বিভিন্ন উপায় রয়েছে। সবচেয়ে সাধারণ হল Windows সেটিংসে বা ডিভাইস ম্যানেজারের মাধ্যমে কনফিগার করা। তবে, গ্রুপ পলিসি এডিটর এবং রেজিস্ট্রি এডিটরের মতো অন্যান্য পদ্ধতিও রয়েছে। এই পদ্ধতিগুলি এমনকি Windows সেটিংস থেকে বৈশিষ্ট্যগুলিকে সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করবে৷

Windows সেটিংসে ফেস রিকগনিশন বা ফিঙ্গারপ্রিন্ট লগইন অপসারণ

মুখ শনাক্তকরণ এবং আঙুলের ছাপ লগইন উইন্ডোজ সেটিংসে সাইন-ইন বিকল্পে পরিচালনা করা যেতে পারে। এই বিকল্পগুলি সক্রিয় করা হলে, আপনি সেগুলি তালিকাভুক্ত খুঁজে পেতে সক্ষম হবেন৷ ব্যবহারকারীরা সাইন-ইন সেটিংস থেকে এই বিকল্পগুলি সরাতে পারেন৷ এটি আপনার সিস্টেমে ফিঙ্গারপ্রিন্ট বা ফেস সাইন-ইন বন্ধ করবে এবং ব্যবহারকারীরা এখন এগুলো ব্যবহার না করে সাইন-ইন করতে পারবেন। এই সাইন-ইন বিকল্পগুলি ব্যবহারকারী চাইলে যেকোন সময় আবার যোগ করা যেতে পারে। এছাড়াও, এই বিকল্পগুলি শুধুমাত্র সেই সমস্ত সিস্টেমগুলির জন্য উপলব্ধ হবে যাদের এই ডিভাইসগুলি রয়েছে৷

  1. Windows + I টিপুন Windows সেটিংস খুলতে কী . এখন অ্যাকাউন্টস-এ যান স্থাপন. উইন্ডোজ 10 এ কীভাবে ফেস রিকগনিশন বা ফিঙ্গারপ্রিন্ট লগইন অক্ষম করবেন?
  2. বাম প্যানেলে, সাইন-ইন-এ ক্লিক করুন বিকল্প এখন Windows Hello Face-এ ক্লিক করুন এবং Windows Hello Fingerprint , তারপর সরান-এ ক্লিক করুন এটি নিষ্ক্রিয় করার জন্য বোতাম। উইন্ডোজ 10 এ কীভাবে ফেস রিকগনিশন বা ফিঙ্গারপ্রিন্ট লগইন অক্ষম করবেন?
  3. এটি উইন্ডোজে বায়োমেট্রিক্স বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করবে৷

ডিভাইস ম্যানেজারের মাধ্যমে বায়োমেট্রিক ডিভাইসগুলি নিষ্ক্রিয় করা

ফিঙ্গারপ্রিন্ট লগইন বা মুখ শনাক্তকরণ সম্পূর্ণরূপে অক্ষম করার আরেকটি উপায় হল ডিভাইস ম্যানেজারে থাকা ডিভাইসগুলিকে নিষ্ক্রিয় করা। ব্যবহারকারীরা অপারেটিং সিস্টেমের অতিরিক্ত ডিভাইসগুলিকে নিষ্ক্রিয় করতে পারে, যা সিস্টেমে স্থিতিশীলতার সমস্যা সৃষ্টি করে না। ডিভাইসটি নিষ্ক্রিয় করার মতোই, ব্যবহারকারীরা যে কোনো সময় এটিকে আবার চালু করতে পারেন। ডিভাইস ম্যানেজারের মাধ্যমে বায়োমেট্রিক ডিভাইসগুলি নিষ্ক্রিয় করার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন একটি রান খুলতে ডায়ালগ তারপর টাইপ করুন “devmgmt.msc ” এবং Enter টিপুন ডিভাইস ম্যানেজার খুলতে . এছাড়াও আপনি ডিভাইস ম্যানেজার অনুসন্ধান করতে পারেন উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে বা নিয়ন্ত্রণ প্যানেলের মাধ্যমে। উইন্ডোজ 10 এ কীভাবে ফেস রিকগনিশন বা ফিঙ্গারপ্রিন্ট লগইন অক্ষম করবেন?
  2. ডিভাইস ম্যানেজারে , বায়োমেট্রিক ডিভাইস অনুসন্ধান করুন . এটিতে ডান-ক্লিক করুন এবং অক্ষম করুন নির্বাচন করুন৷ বিকল্প উইন্ডোজ 10 এ কীভাবে ফেস রিকগনিশন বা ফিঙ্গারপ্রিন্ট লগইন অক্ষম করবেন?
  3. এটি ডিভাইসগুলিকে নিষ্ক্রিয় করবে এবং আপনি এটিকে আবার সক্রিয় না করা পর্যন্ত এটি কাজ করা বন্ধ করবে৷

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করে বায়োমেট্রিক্স নিষ্ক্রিয় করা

আপনি স্থানীয় গোষ্ঠী নীতি সম্পাদকের মাধ্যমে বায়োমেট্রিক্স সাইন-ইন বিকল্পগুলি অক্ষম করতে পারেন। ডিফল্টরূপে, বায়োমেট্রিক্স আপনার সিস্টেমে সক্রিয় করা আছে। স্থানীয় গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করা এবং যেকোনো সেটিংস কনফিগার করা বেশ সহজ। এটি ব্যবহারকারীদের ক্লিক করা প্রতিটি সেটিং সম্পর্কে বিশদও প্রদান করে৷

আপনি যদি Windows Home সংস্করণ ব্যবহার করেন, তাহলে এই পদ্ধতিটি এড়িয়ে যাওয়া ভাল . স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোজ হোম এডিশনে উপলভ্য নয়।

আপনি যদি আপনার সিস্টেমে লোকাল গ্রুপ পলিসি এডিটর পেয়ে থাকেন, তাহলে আপনি নিচের ধাপে দেখানো সেটিংটি নিষ্ক্রিয় করতে পারেন:

  1. উইন্ডোজ টিপুন এবং R চালান খুলতে একসাথে কীগুলি ডায়ালগ এখন টাইপ করুন “gpedit.msc ” ডায়ালগে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী .
    নোট :যদি এটি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দেখায় প্রম্পট করুন, তারপর হ্যাঁ বেছে নিন .

    উইন্ডোজ 10 এ কীভাবে ফেস রিকগনিশন বা ফিঙ্গারপ্রিন্ট লগইন অক্ষম করবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটর-এর বাম ফলকে নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন :
    Computer Configuration\Administrative Templates\Windows Components\Biometrics
    উইন্ডোজ 10 এ কীভাবে ফেস রিকগনিশন বা ফিঙ্গারপ্রিন্ট লগইন অক্ষম করবেন?
  3. বায়োমেট্রিক্স ব্যবহারের অনুমতি দিন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন " এটি আরেকটি উইন্ডো খুলবে, কনফিগার করা হয়নি থেকে টগল পরিবর্তন করুন অক্ষম করতে . আবেদন/ঠিক আছে-এ ক্লিক করুন পরিবর্তনগুলি প্রয়োগ করতে বোতাম। উইন্ডোজ 10 এ কীভাবে ফেস রিকগনিশন বা ফিঙ্গারপ্রিন্ট লগইন অক্ষম করবেন?
  4. বায়োমেট্রিক্স এখন নিষ্ক্রিয় করা হবে। এটিকে আবার সক্ষম করতে, শুধু টগল বিকল্পটিকে আবার কনফিগার করা হয়নি এ পরিবর্তন করুন৷ অথবা সক্ষম .

রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে বায়োমেট্রিক্স নিষ্ক্রিয় করা

লোকাল গ্রুপ পলিসি এডিটরের বিপরীতে, রেজিস্ট্রি এডিটর উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সমস্ত সংস্করণে উপলব্ধ। স্থানীয় গ্রুপ পলিসি এডিটরের মাধ্যমে ব্যবহারকারী যা কিছু কনফিগার করতে পারে তা রেজিস্ট্রি এডিটরের মাধ্যমেও করা যেতে পারে। এটি একটি নির্দিষ্ট সেটিং কনফিগার করার আগে ব্যবহারকারীদের কাছ থেকে কিছু প্রযুক্তিগত পদক্ষেপের প্রয়োজন হবে। রেজিস্ট্রি এডিটর ব্যাকআপ বৈশিষ্ট্যও সরবরাহ করে যা ব্যবহারকারীরা সেটিংসকে আগের মতো পুনরুদ্ধার করতে ব্যবহার করতে পারেন। আপনার সিস্টেমে বায়োমেট্রিক্স নিষ্ক্রিয় করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ চাবি একসাথে। তারপর, টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . হ্যাঁ বেছে নিন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) এর জন্য শীঘ্র. উইন্ডোজ 10 এ কীভাবে ফেস রিকগনিশন বা ফিঙ্গারপ্রিন্ট লগইন অক্ষম করবেন?
  2. রেজিস্ট্রি এডিটরের বাম প্যানে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন :
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Biometrics
  3. যদি বায়োমেট্রিক্স কীটি ইতিমধ্যে সেখানে নেই, তারপর বাম ফলকে ডান-ক্লিক করে এবং নতুন> কী বেছে নিয়ে একটি নতুন কী তৈরি করুন দেখানো হিসাবে বিকল্প। উইন্ডোজ 10 এ কীভাবে ফেস রিকগনিশন বা ফিঙ্গারপ্রিন্ট লগইন অক্ষম করবেন?
  4. এখন সক্ষম নামে একটি মান তৈরি করুন ডানদিকে ডান-ক্লিক করে এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিয়ে . এটি খুলতে ডাবল-ক্লিক করুন এবং নিশ্চিত করুন যে ডেটা মান 0 এটি ডিফল্টরূপে হওয়া উচিত৷
    দ্রষ্টব্য৷ :ডেটা মান 1 সক্ষম করার জন্য এবং ডেটা মান 0 অক্ষম করার জন্য .

    উইন্ডোজ 10 এ কীভাবে ফেস রিকগনিশন বা ফিঙ্গারপ্রিন্ট লগইন অক্ষম করবেন?
  5. এটি রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে বায়োমেট্রিক্স নিষ্ক্রিয় করবে।

  1. উইন্ডোজ 10 এ ডেটা লগিং কীভাবে অক্ষম করবেন

  2. উইন্ডোজ 10 ফায়ারওয়াল কীভাবে অক্ষম করবেন

  3. উইন্ডোজ 10 এ বিটলকার কীভাবে অক্ষম করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 লগইন পাসওয়ার্ড নিষ্ক্রিয় করবেন