কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে 'লক দ্য টাস্কবার' নিষ্ক্রিয় করবেন?

লক দ্য টাস্কবার বিকল্পটি আপনার টাস্কবারকে একই রাখে এবং আপনি এটির আকার পরিবর্তন বা সরাতে পারবেন না। যদি এটি বন্ধ থাকে, তাহলে আপনি দুর্ঘটনাক্রমে আপনার টাস্কবারের আকার পরিবর্তন করতে বা সরাতে পারেন। যাইহোক, এই বিকল্পটি প্রসঙ্গ মেনুর মাধ্যমে সহজেই সক্রিয় এবং নিষ্ক্রিয় করা যেতে পারে। একজন প্রশাসক হিসাবে, আপনি এই বিকল্পটি ধূসর করতে পারেন এবং মানক ব্যবহারকারীদের জন্য এই বিকল্পে অ্যাক্সেস প্রতিরোধ করতে পারেন। কখনও কখনও, কিছু ব্যবহারকারীর "লক দ্য টাস্কবার গ্রে আউট" নিয়ে সমস্যা হতে পারে, তারা এই নিবন্ধটির মাধ্যমে এটি ফিরে পেতে পারে। এই নিবন্ধে, আমরা আপনার সিস্টেমে 'লক দ্য টাস্কবার' সক্ষম এবং নিষ্ক্রিয় করা উভয়ই অন্তর্ভুক্ত করেছি৷

উইন্ডোজ 10 এ কীভাবে  লক দ্য টাস্কবার  নিষ্ক্রিয় করবেন?

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে 'লক দ্য টাস্কবার' নিষ্ক্রিয় করা হচ্ছে

এই সেটিংটি আপনার সিস্টেমের স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকে পাওয়া যাবে। আপনাকে কেবল এটিতে নেভিগেট করতে হবে এবং লক দ্য টাস্কবার বিকল্পটিকে ধূসর করতে সেটিং সক্ষম করতে হবে। এই নীতি সেটিং শুধুমাত্র ব্যবহারকারী কনফিগারেশন বিভাগে উপলব্ধ এবং কম্পিউটার কনফিগারেশন বিভাগে নয়৷

যাইহোক, যেহেতু স্থানীয় গোষ্ঠী নীতি Windows হোম সংস্করণে উপলব্ধ নেই, তাই আমরা রেজিস্ট্রি পদ্ধতিও অন্তর্ভুক্ত করেছি। আপনি যদি Windows Home অপারেটিং সিস্টেম ব্যবহার করেন, তাহলে এড়িয়ে যান৷ এই পদ্ধতি।

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে একসাথে কীগুলি কমান্ড ডায়ালগ বক্স। তারপর টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী আপনার সিস্টেমে। উইন্ডোজ 10 এ কীভাবে  লক দ্য টাস্কবার  নিষ্ক্রিয় করবেন?
  2. ইউজার কনফিগারেশন ক্যাটাগরিতে, নিচের পাথে নেভিগেট করুন:
    User Configuration\Administrative Templates\Start Menu and Taskbar\
    উইন্ডোজ 10 এ কীভাবে  লক দ্য টাস্কবার  নিষ্ক্রিয় করবেন?
  3. টাস্কবার লক করুন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন টগল বিকল্পটিকে সক্ষম এ পরিবর্তন করুন স্ক্রিনশটে দেখানো হয়েছে। উইন্ডোজ 10 এ কীভাবে  লক দ্য টাস্কবার  নিষ্ক্রিয় করবেন?
  4. পরিবর্তনগুলি সংরক্ষণ করতে, অ্যাপ্লাই/ওকে ক্লিক করুন বোতাম এটি টাস্কবার লক ধূসর করে দেবে টাস্কবারের প্রসঙ্গ মেনুতে বিকল্প।
  5. সক্ষম করতে এটি ফিরে, আপনাকে টগল বিকল্পটি 3 ধাপে কনফিগার করা হয়নিতে পরিবর্তন করতে হবে অথবা অক্ষম .

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে 'লক দ্য টাস্কবার' নিষ্ক্রিয় করা হচ্ছে

উইন্ডোজ রেজিস্ট্রি আপনার সিস্টেমের নিম্ন-স্তরের সেটিংস পরিবর্তন করতে ব্যবহৃত হয়। এই পদ্ধতিটি উপরের পদ্ধতির মতো একই কাজ করে, তবে এটি ব্যবহারকারীর কাছ থেকে কয়েকটি প্রযুক্তিগত পদক্ষেপের প্রয়োজন। ব্যবহারকারীরা যে সেটিং কনফিগার করছেন তার জন্য অনুপস্থিত কী/মান তৈরি করতে হবে। লোকাল গ্রুপ পলিসি এডিটর পদ্ধতির মতো, মানটি শুধুমাত্র বর্তমান ব্যবহারকারী হাইভ-এ কনফিগার করা যেতে পারে এবং বর্তমান মেশিন হাইভে নয়। এই কাজটি করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

দ্রষ্টব্য :কোনো নতুন পরিবর্তন করার আগে আপনার রেজিস্ট্রির একটি ব্যাকআপ তৈরি করা সর্বদাই উত্তম।

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি কমান্ড ডায়ালগ বক্স। এখন টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী আপনার সিস্টেমে৷
    নোট৷ :যদি UAC দ্বারা অনুরোধ করা হয় (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ), তারপর হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম।

    উইন্ডোজ 10 এ কীভাবে  লক দ্য টাস্কবার  নিষ্ক্রিয় করবেন?
  2. রেজিস্ট্রি এডিটরের বর্তমান ইউজার হাইভে, নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer
  3. এক্সপ্লোরার-এর ডান ফলকে ডান-ক্লিক করুন কী এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এই নতুন মানের নাম দিন “LockTaskbar "এবং এটি সংরক্ষণ করুন। উইন্ডোজ 10 এ কীভাবে  লক দ্য টাস্কবার  নিষ্ক্রিয় করবেন?
  4. LockTaskbar-এ ডাবল-ক্লিক করুন মান এবং তারপর মান ডেটা পরিবর্তন করুন 1 . উইন্ডোজ 10 এ কীভাবে  লক দ্য টাস্কবার  নিষ্ক্রিয় করবেন?
  5. অবশেষে, সমস্ত পরিবর্তন করার পরে, আপনাকে পুনরায় চালু করতে হবে পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য আপনার সিস্টেম। এটি টাস্কবার লক ধূসর করে দেবে বিকল্প এবং ব্যবহারকারীরা এটি ব্যবহার করতে অক্ষম হবে।
  6. সক্ষম করতে এটি ফিরে, আপনাকে ধাপ 4-এ মান ডেটাকে 0-এ পরিবর্তন করতে হবে . আপনি সরাতেও পারেন৷ লক টাস্কবার রেজিস্ট্রি থেকে মান।

  1. Windows 11 এ কিভাবে বিজ্ঞপ্তি ব্যাজ নিষ্ক্রিয় করবেন

  2. উইন্ডোজ 11-এ লক স্ক্রিন কীভাবে অক্ষম করবেন

  3. Windows 10 বা Windows 11 এ কিভাবে টাস্কবার লুকাবেন

  4. Windows 11 এ লক স্ক্রীন কিভাবে নিষ্ক্রিয় করবেন