কম্পিউটার

মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামে টুলবারে কীভাবে হোম বোতাম যুক্ত বা সরানো যায়?

একটি ব্রাউজারে হোম বোতামটি মাইক্রোসফ্ট এজ এর টুলবারে পাওয়া একটি আইকন। এই বোতামটি ব্যবহারকারীকে পূর্বনির্ধারিত হোমপেজে পুনঃনির্দেশ করবে। ব্যবহারকারীর সিস্টেম ব্যবহারের উপর নির্ভর করে, তারা এই বোতামটি যোগ করতে বা সরাতে চাইতে পারে। ডিফল্টরূপে, হোম বোতাম নিষ্ক্রিয় করা হবে। ব্যবহারকারীরা এই নিবন্ধের একটি পদ্ধতি থেকে হোম বোতাম যোগ করতে পারেন। নীচের পদ্ধতিগুলিতে, আমরা এমন পদক্ষেপগুলিও অন্তর্ভুক্ত করেছি যার মাধ্যমে ব্যবহারকারীরা হোম বোতামটি সরাতে পারে৷ এটিতে এমন পদক্ষেপগুলিও অন্তর্ভুক্ত রয়েছে যা স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের থেকে হোম বোতাম সেটিংস অক্ষম করবে৷

মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামে টুলবারে কীভাবে হোম বোতাম যুক্ত বা সরানো যায়?

মাইক্রোসফ্ট এজ সেটিং পদ্ধতি হল ডিফল্ট উপায় যা কম্পিউটারে প্রতিটি ব্যবহারকারী দ্বারা কনফিগার করা যেতে পারে। যাইহোক, গ্রুপ পলিসি এডিটর এবং রেজিস্ট্রি এডিটর পদ্ধতি ব্রাউজারে নির্বাচিত বিকল্পটিকে বাধ্য করবে। ব্যবহারকারীরা ব্রাউজারের সেটিংস থেকে এটি আর কনফিগার করতে পারবেন না।

পদ্ধতি 1:ব্রাউজার সেটিংসের মাধ্যমে হোম বোতাম কনফিগার করা

সবচেয়ে সাধারণ এবং ডিফল্ট পদ্ধতি ব্রাউজারের সেটিংস ব্যবহার করে। সেটিংসের চেহারা বিভাগে, আপনি হোম বাটন দেখান বিকল্পটি খুঁজে পেতে পারেন। এই বিকল্পটি কনফিগার করে, আপনি সেই অনুযায়ী হোম বোতামটি যোগ করতে বা সরাতে পারেন। আপনি এটি সক্রিয় করার পরে হোম বোতামের জন্য একটি ফাংশন সেট করতে পারেন৷ এটি একটি নতুন ট্যাবে বা একটি নির্দিষ্ট URL এ সেট করা যেতে পারে৷ আপনি নীচের ধাপগুলি অনুসরণ করে এটিতে নেভিগেট করতে পারেন:

  1. Microsoft Edge খুলুন ব্রাউজার শর্টকাটে ডাবল ক্লিক করে বা উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এটি অনুসন্ধান করে। মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামে টুলবারে কীভাবে হোম বোতাম যুক্ত বা সরানো যায়?
  2. এখন সেটিংস এবং আরও অনেক কিছু (Alt+F)-এ ক্লিক করুন উপরের ডান কোণায়। এখন সেটিংস নির্বাচন করুন প্রসঙ্গ মেনুর তালিকা থেকে। মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামে টুলবারে কীভাবে হোম বোতাম যুক্ত বা সরানো যায়?
  3. চেহারা নির্বাচন করুন বাম ফলকে বিকল্প। এখন আপনি টগল পরিবর্তন করে হোম বোতাম যোগ করতে বা সরাতে পারেন৷ হোম বোতাম দেখান এর বিকল্প . আপনি উপরের টুলবারটি দেখতে পারেন, আপনি যখন টগল বিকল্পটি পরিবর্তন করেন তখন এটি তাত্ক্ষণিকভাবে পরিবর্তিত হয়। মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামে টুলবারে কীভাবে হোম বোতাম যুক্ত বা সরানো যায়?
  4. যদি আপনি হোম বোতাম যোগ করেন, তাহলে আপনি নতুন ট্যাব পৃষ্ঠা নির্বাচন করতে পারেন অথবা URL বিকল্প হোম বোতামে ক্লিক করলে নতুন ট্যাবটি একটি নতুন ট্যাব খুলবে। হোম বোতামে ক্লিক করার পর URL বিকল্পটি আপনাকে সেই নির্দিষ্ট URL-এ নিয়ে যাবে।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে হোম বোতাম কনফিগার করা

উইন্ডোজ রেজিস্ট্রি হল একটি শ্রেণীবদ্ধ ডাটাবেস যা অপারেটিং সিস্টেম এবং অ্যাপ্লিকেশনগুলির জন্য সমস্ত সেটিংস সংরক্ষণ করে। এটি ব্যবহারকারীর মাইক্রোসফ্ট এজ-এ করা সমস্ত সেটিংস সংরক্ষণ করে। এটি স্থানীয় গ্রুপ পলিসি এডিটর পদ্ধতির একটি বিকল্প পদ্ধতি। আপনি যদি ইতিমধ্যেই গ্রুপ পলিসি পদ্ধতি ব্যবহার করে থাকেন, তাহলে একই সেটিংসের জন্য এটি স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়ে যাবে। আপনি যদি এটি সরাসরি ব্যবহার করেন, তাহলে আপনাকে সেই নির্দিষ্ট সেটিংসের জন্য অনুপস্থিত কী এবং মান তৈরি করতে হবে। নিচের ধাপগুলো অনুসরণ করুন এবং দেখুন কিভাবে এটি কাজ করে:

  1. উইন্ডোজ টিপুন এবং R একটি চালান খুলতে একসাথে কীগুলি সংলাপ বাক্স. এখন টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . যদি UAC দ্বারা অনুরোধ করা হয় (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ), তারপর হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামে টুলবারে কীভাবে হোম বোতাম যুক্ত বা সরানো যায়?
  2. যদি আপনি একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করতে চান কোনো নতুন পরিবর্তন করার আগে। তারপর, ফাইল-এ ক্লিক করুন৷ মেনু বারে মেনু এবং রপ্তানি বেছে নিন বিকল্প এখন নাম ব্যাকআপ ফাইল এবং অবস্থান নির্বাচন করুন যেখানে আপনি এটি সংরক্ষণ করতে চান। সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামে টুলবারে কীভাবে হোম বোতাম যুক্ত বা সরানো যায়?
  3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, দেখানো হিসাবে নিম্নলিখিত অবস্থানে যান:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Edge
  4. যদি এজ কী অনুপস্থিত, আপনি Microsoft-এ ডান-ক্লিক করে এটি তৈরি করতে পারেন কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প এখন কীটির নাম “Edge " মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামে টুলবারে কীভাবে হোম বোতাম যুক্ত বা সরানো যায়?
  5. এজ নির্বাচন করুন কী, ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প মানটিকে “ShowHomeButton হিসেবে নাম দিন " মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামে টুলবারে কীভাবে হোম বোতাম যুক্ত বা সরানো যায়?
  6. ShowHomeButton-এ ডাবল-ক্লিক করুন মান এবং এটি একটি ছোট ডায়ালগ বক্স খুলবে। এখন আপনি যদি হোম বোতামটি সরাতে চান তবে মান ডেটা 0 এ সেট করুন . আপনি যদি টুলবারে হোম বোতাম যোগ করতে চান, তাহলে মান ডেটা সেট করুন 1 . মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামে টুলবারে কীভাবে হোম বোতাম যুক্ত বা সরানো যায়?
  7. যদি ব্রাউজারে সেটিংস অবিলম্বে প্রয়োগ না করা হয়, তাহলে আপনাকে পুনরায় চালু করতে হবে পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য আপনার সিস্টেম।
  8. আপনি সবসময় মুছে এটিকে ডিফল্টে ফিরিয়ে আনতে পারেন রেজিস্ট্রি এডিটর থেকে মান।

পদ্ধতি 3:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে হোম বোতাম কনফিগার করা

স্থানীয় গোষ্ঠী নীতি সম্পাদকের সমস্ত সেটিংস ইতিমধ্যেই উপলব্ধ রয়েছে৷ ব্যবহারকারীকে শুধুমাত্র একটি নির্দিষ্ট সেটিং খুলতে হবে এবং সেই অনুযায়ী এটি কনফিগার করতে হবে। যাইহোক, নতুন Microsoft Edge ক্রোমিয়ামের নীতি সেটিংস আপনার সিস্টেমে উপলব্ধ নাও হতে পারে৷ আপনাকে Microsoft Edge ক্রোমিয়ামের জন্য সর্বশেষ নীতি ফাইলগুলি ডাউনলোড করতে হবে৷

দ্রষ্টব্য :গ্রুপ পলিসি এডিটর Windows 10 হোম সংস্করণে উপলব্ধ নেই। আপনি যদি সেই অপারেটিং সিস্টেম ব্যবহার করেন, তাহলে এড়িয়ে যান৷ এই পদ্ধতি।

  1. আপনার ব্রাউজার খুলুন এবং মাইক্রোসফ্ট সাইটে নেভিগেট করুন। এখন সংস্করণ নির্বাচন করুন আপনার Microsoft Edge-এর বিশদ বিবরণ এবং GET POLICY FILES-এ ক্লিক করুন বোতাম মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামে টুলবারে কীভাবে হোম বোতাম যুক্ত বা সরানো যায়?
  2. ডাউনলোড করা জিপ বের করুন WinRAR ব্যবহার করে ফাইল করুন হিসাবে দেখানো হয়েছে. মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামে টুলবারে কীভাবে হোম বোতাম যুক্ত বা সরানো যায়?
  3. এক্সট্রাক্ট করা খুলুন ফোল্ডারে যান এবং “MicrosoftEdgePolicyTemplates\windows\admx-এ যান পথ কপি করুনmsedge.admx ” এবং “msedge.adml ” ফাইল এবং পেস্ট করুন সেগুলিকে “C:\Windows\Policy Definitions-এ " ফোল্ডার। মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামে টুলবারে কীভাবে হোম বোতাম যুক্ত বা সরানো যায়?

    দ্রষ্টব্য :ফোল্ডারে ভাষা ফাইল ADML পাওয়া যাবে। এটি এক ফোল্ডার থেকে অন্য ফোল্ডারে কপি করুন৷

  4. উইন্ডোজ টিপুন এবং R চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি সংলাপ বাক্স. এখন টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী জানলা. মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামে টুলবারে কীভাবে হোম বোতাম যুক্ত বা সরানো যায়?
  5. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে নিচের পাথে যান যেমন দেখানো হয়েছে:
    Computer Configuration\Administrative Templates\Microsoft Edge\Startup, home page and new tab page\
    মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামে টুলবারে কীভাবে হোম বোতাম যুক্ত বা সরানো যায়?
  6. টুলবারে হোম বোতাম দেখান নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। আপনি যদি যোগ করতে চান হোম বোতাম, টগল বিকল্পটিকে সক্ষম এ পরিবর্তন করুন . আপনি যদি সরাতে চান হোম বোতাম, টগল বিকল্পটিকে অক্ষম এ পরিবর্তন করুন . মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামে টুলবারে কীভাবে হোম বোতাম যুক্ত বা সরানো যায়?
  7. অবশেষে, আপনি অ্যাপ্লাই/ওকে ক্লিক করতে পারেন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম৷
  8. আপনি সর্বদা টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি তে পরিবর্তন করে এটিকে ডিফল্টে ফিরিয়ে আনতে পারেন ধাপ 6 এ।

  1. মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামে প্রথম রানের অভিজ্ঞতা কীভাবে অক্ষম করবেন?

  2. মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামে পৃষ্ঠাগুলি অনুবাদ করার অফার কীভাবে অক্ষম করবেন?

  3. কীভাবে মাইক্রোসফ্ট এজ আনইনস্টল করবেন

  4. উইন্ডোজ 10-এ হোম গ্রুপ আইকন কীভাবে যুক্ত/সরানো যায়