কম্পিউটার

উইন্ডোজ 10-এ হোম গ্রুপ আইকন কীভাবে যুক্ত/সরানো যায়

আপনি যদি Windows 10 দিয়ে লোড করা একটি কম্পিউটার ব্যবহার করেন, তাহলে আপনাকে হোমগ্রুপ আইকন যোগ করতে বা সরাতে হতে পারে; আপনার পছন্দের উপর নির্ভর করে। যাইহোক, উপরের ক্রিয়াগুলির জন্য আপনাকে সিস্টেম রেজিস্ট্রি অ্যাক্সেস এবং সম্পাদনা করতে হবে। এটি নবীন ব্যবহারকারীদের জন্য মুষ্টিমেয় হতে পারে তবে এটির আশেপাশে অন্য কোন উপায় নেই। উইন্ডোজ 7 পর্যন্ত, হোমগ্রুপগুলি অনেক ব্যবহারকারী ব্যবহার করতেন না। Windows 8 এবং 10 যদিও হোমগ্রুপ ব্যবহারের জন্য উপযুক্ত পরিবেশ প্রদান করে।

উইন্ডোজ 10-এ হোম গ্রুপ আইকন কীভাবে যুক্ত/সরানো যায়

যখন আপনার একটি হোম নেটওয়ার্কে একাধিক কম্পিউটার সংযুক্ত থাকে (সর্বজনীন বা কাজের নেটওয়ার্ক নয়), তখন হোমগ্রুপগুলি কাজে আসে৷ হোমগ্রুপে একটি একক কম্পিউটারের সাথে সংযুক্ত যেকোনো ডিভাইস একই নেটওয়ার্কের অন্যান্য পিসি দ্বারা অ্যাক্সেস এবং ব্যবহার করা যেতে পারে। এমনকি কম্পিউটার লাইব্রেরিগুলি একটি হোমগ্রুপে কম্পিউটার দ্বারা ভাগ করা যেতে পারে। নীচে, আমরা কীভাবে ডেস্কটপে হোমগ্রুপ আইকন যোগ করতে হয়, সেইসাথে প্রয়োজনে এটিকে সরিয়েও দেখি।

সিস্টেম রেজিস্ট্রি অ্যাক্সেস করা

ব্যবহারকারীরা উইন্ডোজ রেজিস্ট্রি অ্যাক্সেস করতে পারে এমন বিভিন্ন উপায় রয়েছে। এটি অত্যন্ত সুপারিশ করা হয় যে আপনি এগিয়ে যাওয়ার আগে আপনার সিস্টেম রেজিস্ট্রি সেটিংস ব্যাক আপ করুন৷ রেজিস্ট্রি অ্যাক্সেস করার সবচেয়ে সাধারণ পদ্ধতি হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে৷

  1. WINDOWS Key + R টিপুন . "চালান৷ ” বক্সটি কম্পিউটার স্ক্রিনের নিচের বাম অংশে প্রদর্শিত হবে।
  2. regedit-এ কী ” এবং “ENTER টিপুন ” অথবা ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম।

উইন্ডোজ 10-এ হোম গ্রুপ আইকন কীভাবে যুক্ত/সরানো যায়

হোমগ্রুপ আইকন যোগ করা হচ্ছে

  1. রেজিস্ট্রি এডিটর উপস্থিত হবে, বাম দিকে এক্সপ্লোরার সহ।
  2. HKEY_CURRENT_USER-কে সনাক্ত করুন ” ফোল্ডার এবং এর পাশের ক্ষুদ্র ত্রিভুজটিতে ক্লিক করুন। এটি এর ভিতরের উপাদানগুলিকে প্রকাশ করবে৷
  3. সফ্টওয়্যার নামক ফোল্ডারটি সনাক্ত করুন৷ "এবং আবার এটি উন্মোচন. আপনি “MICROSOFT লেবেলযুক্ত ফোল্ডার না পাওয়া পর্যন্ত নিচের দিকে এগিয়ে যান৷ ” তাও আবার উন্মোচন করুন।
  4. MICROSOFT-এর অধীনে, আপনি “WINDOWS নামক ফোল্ডারে না পৌঁছানো পর্যন্ত এগিয়ে যান ” এটিকে আনফোল্ড করুন এবং তারপর “কারেন্ট সংস্করণ নামে আরেকটি সাব-ফোল্ডার খুঁজুন ”।
  5. এটি আবার নিচে ক্যাসকেড করুন এবং “এক্সপ্লোরার খুলে দিন " ফোল্ডার৷
  6. এখানেই আপনি “HideDesktopIcons অ্যাক্সেস করতে পারবেন "সাব-ফোল্ডার। এটি খুলে দিন এবং “NewStartPanel-এ ক্লিক করুন ” আপনি বাইনারি বিন্যাসে বেশ কয়েকটি এন্ট্রি দেখতে পাবেন।
  7. এন্ট্রি খুঁজুন “{B4FB3F98-C1EA-428d-A78A-D1F5659CBA93} "এবং এটিতে ডান ক্লিক করুন। ড্রপ-ডাউন মেনুতে, "সংশোধন" এ ক্লিক করুন। যদি এই এন্ট্রিটি আগে অ্যাক্সেস ও সম্পাদনা করা না থাকে, তাহলে মানটি সাধারণত 1-এ সেট করা হবে। যদি তাই হয়, তাহলে কিছু পরিবর্তন করবেন না। অন্যথায়, এই মানটি 1 এ পরিবর্তন করুন। উইন্ডোজ 10-এ হোম গ্রুপ আইকন কীভাবে যুক্ত/সরানো যায়
  8. কিছু ​​ক্ষেত্রে, আপনি এন্ট্রিটি খুঁজে নাও পেতে পারেন “{B4FB3F98-C1EA-428d-A78A-D1F5659CBA93}৷ যদি তা হয়, তবে খালি জায়গায় ডান-ক্লিক করুন (নিউস্টার্টপ্যানেল সাব-ফোল্ডারের অধীনে থাকা অবস্থায়) এবং "নতুন ক্লিক করুন ” DWORD নির্বাচন করুন। প্রদর্শিত নতুন এন্ট্রিতে, এটির নাম পরিবর্তন করুন এইভাবে:{B4FB3F98-C1EA-428d-A78A-D1F5659CBA93}৷
  9. রিটার্ন কী টিপুন এবং রেজিস্ট্রি সম্পাদক বন্ধ করুন। কম্পিউটার রিবুট হওয়ার পরে পরিবর্তনগুলি ঘটতে পারে। আপনি এখন সফলভাবে আপনার ডেস্কটপে হোমগ্রুপ আইকন যোগ করেছেন।

হোমগ্রুপ আইকন সরানো হচ্ছে

হোমগ্রুপ আইকন অপসারণ করতে, "regedit.exe" থেকে "HideDesktopIcons" পর্যন্ত উপরের ধাপগুলি পুনরাবৃত্তি করুন৷

  1. “NewStartPanel”-এ ক্লিক করুন এবং এন্ট্রি নির্বাচন করুন {B4FB3F98-C1EA-428d-A78A-D1F5659CBA93}।
  2. তবে এবার, মান 1 থেকে 0 এ পরিবর্তন করুন। হোমগ্রুপ ডেস্কটপ আইকনটি সফলভাবে মুছে ফেলা হবে।

  1. Windows 10 এ ড্রাইভ আইকন কিভাবে পরিবর্তন করবেন

  2. উইন্ডোজ 10-এ টাস্কবারে শো ডেস্কটপ আইকন কীভাবে যুক্ত করবেন

  3. উইন্ডোজ 11 হোম সংস্করণে গ্রুপ নীতি সম্পাদক কীভাবে সক্ষম করবেন

  4. Windows 10