কম্পিউটার

মাইক্রোসফ্ট এজ-এর জন্য 'পাঠাবেন ট্র্যাক করবেন না' অনুরোধগুলি কীভাবে কনফিগার করবেন?

আজকাল, বেশিরভাগ সাইট তাদের সাইটের সাথে ব্যবহারকারীর মিথস্ক্রিয়া সম্পর্কে শিখবে। এর মধ্যে পরিদর্শন করা পৃষ্ঠাগুলির ট্র্যাকিং, ক্লিক করা লিঙ্কগুলি এবং আপনি যে পণ্যগুলি কিনেছেন তা অন্তর্ভুক্ত করতে পারে৷ এই ডেটা সংগ্রহ করে, এই সাইটগুলি আপনার ডেটার সাথে সম্পর্কিত সুপারিশ বা বিজ্ঞাপনগুলি অফার করবে৷ মাইক্রোসফ্ট এজ একটি ডু নট ট্র্যাক বৈশিষ্ট্য সরবরাহ করে যা সক্রিয় থাকলে এই সাইটগুলিতে অনুরোধ পাঠাবে৷ এটি আপনার পরিদর্শন করা সাইট এবং তৃতীয় পক্ষ যাদের কন্টেন্ট সেই সাইটগুলিতে হোস্ট করা হয়েছে উভয়কেই ট্র্যাক করবেন না অনুরোধ পাঠাবে৷ যাইহোক, এটি এখনও সাইটগুলির উপর নির্ভর করবে, যদি তারা অনুরোধটিকে সম্মান করতে চায় বা এটি উপেক্ষা করতে চায়। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি Microsoft Edge-এর জন্য ডু নট ট্র্যাক বৈশিষ্ট্যটি কনফিগার করতে পারেন৷

মাইক্রোসফ্ট এজ-এর জন্য  পাঠাবেন ট্র্যাক করবেন না  অনুরোধগুলি কীভাবে কনফিগার করবেন?

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক শুধুমাত্র Windows 10 প্রো, শিক্ষা এবং এন্টারপ্রাইজ সংস্করণের জন্য উপলব্ধ। আপনি যদি উইন্ডো হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে আমরা আপনাকে গ্রুপ পলিসি এডিটর পদ্ধতিটি এড়িয়ে যাওয়ার পরামর্শ দিই। আপনি রেজিস্ট্রি এডিটর পদ্ধতি ব্যবহার করতে পারেন, যা গ্রুপ পলিসি এডিটর পদ্ধতির বিকল্প।

পদ্ধতি 1:Microsoft Edge এ কনফিগার করা

এই বৈশিষ্ট্যটি কনফিগার করার প্রাথমিক পদ্ধতি হল Microsoft Edge এর সেটিংস ব্যবহার করে। ব্রাউজার সেটিংসে গোপনীয়তা বিভাগের অধীনে অনুরোধ পাঠান না ট্র্যাক করার জন্য একটি বিকল্প রয়েছে। যেকোন ব্যবহারকারী এই বৈশিষ্ট্যটি সক্ষম এবং অক্ষম করতে পারেন। যাইহোক, আপনি যদি এই সেটিং পরিবর্তন রোধ করতে চান, তাহলে রেজিস্ট্রি এডিটর বা গ্রুপ পলিসি এডিটর পদ্ধতি ব্যবহার করার চেষ্টা করুন। স্বাভাবিক কনফিগারেশনের জন্য, নীচের ধাপগুলি অনুসরণ করুন এবং এটি পরীক্ষা করে দেখুন:

  1. Microsoft Edge খুলুন শর্টকাটে ডাবল-ক্লিক করে বা উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে অনুসন্ধান করে। মাইক্রোসফ্ট এজ-এর জন্য  পাঠাবেন ট্র্যাক করবেন না  অনুরোধগুলি কীভাবে কনফিগার করবেন?
  2. সেটিংস এবং আরো-এ ক্লিক করুন উপরের ডান কোণায় বিকল্প। এখন সেটিংস নির্বাচন করুন তালিকা থেকে বিকল্প। মাইক্রোসফ্ট এজ-এর জন্য  পাঠাবেন ট্র্যাক করবেন না  অনুরোধগুলি কীভাবে কনফিগার করবেন?
  3. বাম ফলকে, গোপনীয়তা, অনুসন্ধান এবং পরিষেবা নির্বাচন করুন বিকল্প এখন নীচে স্ক্রোল করুন এবং আপনি "ট্র্যাক করবেন না" অনুরোধগুলি পাঠান পাবেন৷ গোপনীয়তা এর অধীনে বিকল্প বিভাগ।
  4. যদি আপনি চালু করেন টগল, এটি সক্রিয় করবে এই বৈশিষ্ট্য এবং সাইটের অনুরোধ ট্র্যাক না পাঠান. আপনি যদি বন্ধ করেন টগল, এটি অক্ষম করবে এই বৈশিষ্ট্যটি এবং সাইটগুলিতে অনুরোধ পাঠাবেন না। মাইক্রোসফ্ট এজ-এর জন্য  পাঠাবেন ট্র্যাক করবেন না  অনুরোধগুলি কীভাবে কনফিগার করবেন?

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে কনফিগার করা

উইন্ডোজ রেজিস্ট্রিতে অপারেটিং সিস্টেম এবং অ্যাপ্লিকেশনগুলির জন্য সমস্ত সেটিংস রয়েছে। এটি উইন্ডোজ হোম ব্যবহারকারীদের জন্য বিকল্প পদ্ধতি। গ্রুপ পলিসি এডিটরের মাধ্যমে যা কিছু কনফিগার করা যায়, রেজিস্ট্রি এডিটরেও কনফিগার করা যায়। যাইহোক, সেই নির্দিষ্ট সেটিংসের জন্য অনুপস্থিত কী এবং মান তৈরি করতে কয়েকটি প্রযুক্তিগত পদক্ষেপের প্রয়োজন। রেজিস্ট্রিতে ডু নট ট্র্যাক বৈশিষ্ট্যটি কনফিগার করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

দ্রষ্টব্য :এই সেটিং বর্তমান ব্যবহারকারী এবং বর্তমান মেশিন আমবাত উভয় প্রয়োগ করা যেতে পারে. পথ একই হবে কিন্তু আমবাত ভিন্ন হবে। আপনি যে মৌচাকে সেটিং সেট করতে চান সেটি বেছে নিতে পারেন।

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন একটি রান খুলতে কমান্ড ডায়ালগ বক্স। এখন টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন কী বা ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম এটি রেজিস্ট্রি এডিটর খুলবে এবং যদি UAC দ্বারা অনুরোধ করা হয় (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ), হ্যাঁ বেছে নিন বিকল্প মাইক্রোসফ্ট এজ-এর জন্য  পাঠাবেন ট্র্যাক করবেন না  অনুরোধগুলি কীভাবে কনফিগার করবেন?
  2. রেজিস্ট্রিতে কোনো নতুন পরিবর্তন করার আগে, আপনি একটি ব্যাকআপ তৈরি করতে পারেন নিরাপত্তার জন্য. ফাইল-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং রপ্তানি বেছে নিন বিকল্প এখন নাম ফাইল এবং অবস্থান নির্বাচন করুন যেখানে আপনি এটি সংরক্ষণ করতে চান। সংরক্ষণ করুন-এ ক্লিক করুন ব্যাকআপ সংরক্ষণ করার জন্য বোতাম। মাইক্রোসফ্ট এজ-এর জন্য  পাঠাবেন ট্র্যাক করবেন না  অনুরোধগুলি কীভাবে কনফিগার করবেন?

    দ্রষ্টব্য :আপনি সর্বদা ফাইল> আমদানি এ ক্লিক করে ব্যাকআপ পুনরুদ্ধার করতে পারেন৷ বিকল্প এবং তারপর ব্যাকআপ ফাইল নির্বাচন করুন।

  3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, আপনাকে নিম্নলিখিত পাথে নেভিগেট করতে হবে:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Edge
  4. যদি এজ উপরের পথে কী অনুপস্থিত, আপনি Microsoft-এ ডান-ক্লিক করতে পারেন কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প তারপর সেই কীটির নাম দিন “Edge " মাইক্রোসফ্ট এজ-এর জন্য  পাঠাবেন ট্র্যাক করবেন না  অনুরোধগুলি কীভাবে কনফিগার করবেন?
  5. এজ নির্বাচন করুন কী, ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এখন, এই নতুন তৈরি মানটিকে “ConfigureDoNotTrack হিসাবে নাম দিন “।
    দ্রষ্টব্য :এজের পুরোনো সংস্করণের জন্য, মানের নাম হবে “DoNotTrack "।

    মাইক্রোসফ্ট এজ-এর জন্য  পাঠাবেন ট্র্যাক করবেন না  অনুরোধগুলি কীভাবে কনফিগার করবেন?
  6. এখন ConfigureDoNotTrack-এ ডাবল ক্লিক করুন মান এবং এটি একটি ছোট ডায়ালগ খুলবে। এখন সেন্ড ডু নট ট্র্যাক রিকোয়েস্ট সক্ষম করতে, মান ডেটা টাইপ করুন 1 . সেন্ড ডু ট্র্যাক রিকোয়েস্ট নিষ্ক্রিয় করতে, মান ডেটা টাইপ করুন 0 . মাইক্রোসফ্ট এজ-এর জন্য  পাঠাবেন ট্র্যাক করবেন না  অনুরোধগুলি কীভাবে কনফিগার করবেন?
  7. কনফিগারেশনগুলি হয়ে গেলে, নিশ্চিত করুন যে আপনি পুনরায় চালু করেছেন এই পরিবর্তনগুলি প্রয়োগ করার সিস্টেম৷
  8. যদি আপনি Microsoft Edge সেটিংসে ব্যবহারকারীদের জন্য এই বৈশিষ্ট্যটি উপলব্ধ করতে চান, তাহলে কেবল ConfigureDoNotTrack সরান রেজিস্ট্রি এডিটর থেকে মান।

পদ্ধতি 3:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে কনফিগার করা

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর পদ্ধতি রেজিস্ট্রি এডিটরের চেয়ে একটু সহজ। যাইহোক, সাম্প্রতিক Microsoft Edge Chromium-এর এই সেটিং কনফিগার করার জন্য সর্বশেষ নীতি ফাইলের প্রয়োজন। আপনাকে নীতি ফাইলগুলি ডাউনলোড করতে হবে এবং তারপরে সেগুলি আপনার সিস্টেমে অনুলিপি করতে হবে৷ এই কারণে এটি কিছুটা জটিল হয়ে ওঠে এবং কাজটি সম্পন্ন করতে আরও পদক্ষেপ নেয়৷

গুরুত্বপূর্ণ :নতুন নীতি ফাইল ডাউনলোড করার আগে, প্রথমে “কম্পিউটার কনফিগারেশন\Administrative Templates\Windows Components\Microsoft Edge-এ চেক করুন ” এবং “ব্যবহারকারী কনফিগারেশন\প্রশাসনিক টেমপ্লেট\Windows উপাদান\Microsoft Edge " যদি একই সেটিং সেখানে উপলব্ধ থাকে, তাহলে সেটি ব্যবহার করার চেষ্টা করুন এবং দেখুন এটি আপনার Microsoft Edge-এর জন্য কাজ করে কিনা। পুরানো নীতি সেটিংস সর্বশেষ Microsoft Edge Chromium-এর জন্য কাজ করে না৷

দ্রষ্টব্য :গ্রুপ পলিসি এডিটর উইন্ডোজ হোম সংস্করণ ব্যবহারকারীদের জন্য উপলব্ধ নয়৷

  1. আপনার ব্রাউজার খুলুন এবং Microsoft সাইটে যান। সংস্করণ নির্বাচন করুন Microsoft Edge-এর জন্য বিশদ বিবরণ এবং GET POLICY FILES-এ ক্লিক করুন . এটি মাইক্রোসফ্ট এজের জন্য সর্বশেষ নীতি ফাইলগুলি ডাউনলোড করা শুরু করবে। মাইক্রোসফ্ট এজ-এর জন্য  পাঠাবেন ট্র্যাক করবেন না  অনুরোধগুলি কীভাবে কনফিগার করবেন?
  2. ফাইলটি Zip-এ ডাউনলোড করা হবে বিন্যাস এক্সট্রাক্ট করুন এটি WinRAR ব্যবহার করে বা একটি অনুরূপ অ্যাপ্লিকেশন দেখানো হিসাবে:মাইক্রোসফ্ট এজ-এর জন্য  পাঠাবেন ট্র্যাক করবেন না  অনুরোধগুলি কীভাবে কনফিগার করবেন?
  3. এক্সট্র্যাক্ট করা ফোল্ডারটি খুলুন এবং “MicrosoftEdgePolicyTemplates\windows\admx-এ যান পথ।
  4. এখন কপি করুনmsedge.admx ” এবং “msedge.adml ” ফাইল এবং পেস্ট করুন সেগুলিকে সিস্টেমের “C:\Windows\Policy Definitions-এ " ফোল্ডার। মাইক্রোসফ্ট এজ-এর জন্য  পাঠাবেন ট্র্যাক করবেন না  অনুরোধগুলি কীভাবে কনফিগার করবেন?

    দ্রষ্টব্য :ভাষা ফাইল “msedge.adml ” ভাষা ফোল্ডারে কপি করা উচিত।

  5. যদি নতুন নীতির ফাইলগুলি গ্রুপ নীতি সম্পাদকে উপস্থিত না হয়, তাহলে পুনরায় চালু করুন সিস্টেম।
  6. Windows + R টিপুন চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি ডায়ালগ এখন “gpedit.msc টাইপ করুন ” এবং Enter টিপুন কী বা ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম এটি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলবে৷ আপনার সিস্টেমে। মাইক্রোসফ্ট এজ-এর জন্য  পাঠাবেন ট্র্যাক করবেন না  অনুরোধগুলি কীভাবে কনফিগার করবেন?
  7. এখন স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    Computer Configuration\ Administrative Templates\ Microsoft Edge
    মাইক্রোসফ্ট এজ-এর জন্য  পাঠাবেন ট্র্যাক করবেন না  অনুরোধগুলি কীভাবে কনফিগার করবেন?
  8. কনফিগার ডোন্ট ট্র্যাক নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন আপনি যদি এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে চান তবে সক্ষম নির্বাচন করুন৷ টগল বিকল্প। আপনি যদি এই বৈশিষ্ট্যটি অক্ষম করতে চান তবে অক্ষম নির্বাচন করুন৷ টগল বিকল্প। মাইক্রোসফ্ট এজ-এর জন্য  পাঠাবেন ট্র্যাক করবেন না  অনুরোধগুলি কীভাবে কনফিগার করবেন?
  9. টগল বিকল্পটি পরিবর্তন করার পরে, প্রয়োগ/ঠিক আছে-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। আপনার নির্বাচিত বিকল্পের উপর নির্ভর করে, এটি Microsoft Edge-এ সেটিংস পরিবর্তন করবে।
  10. আপনি সর্বদা টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি তে পরিবর্তন করে এটিকে ডিফল্টে ফিরিয়ে আনতে পারেন ধাপ 8 এ।

  1. উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ কাজ করছে না তা ঠিক করুন

  2. Windows 11 এ Microsoft Edge কিভাবে নিষ্ক্রিয় করবেন

  3. কিভাবে মাইক্রোসফ্ট এজ এর জন্য এক্সটেনশনগুলি ইনস্টল এবং পরিচালনা করবেন

  4. ব্রাউজিং গোপনীয়তার জন্য মাইক্রোসফ্ট এজ ইনসাইডার কীভাবে কনফিগার করবেন