কম্পিউটার

কীভাবে মাইক্রোসফ্ট এজ-এ পছন্দের পরিবর্তনগুলি রোধ করবেন?

Microsoft Edge ফেভারিট বার এবং অন্যান্য ফোল্ডারে ফেভারিট বা বুকমার্ক যোগ করার জন্য একটি বৈশিষ্ট্য প্রদান করে। এটি ব্রাউজার থেকে পছন্দগুলি সম্পাদনা, অনুলিপি, কাটা বা মুছে ফেলার বিকল্পগুলিও সরবরাহ করে। যাইহোক, একজন প্রশাসক হিসাবে, আপনি অন্যান্য ব্যবহারকারীদের জন্য পছন্দের বার যোগ এবং সম্পাদনা অক্ষম করতে পারেন। এটি এমন একটি সংস্থাতেও প্রয়োগ করা যেতে পারে যেখানে কর্মচারীদের এজে সঞ্চিত পছন্দগুলিতে কোনও পরিবর্তন করা উচিত নয়। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি সহজেই Microsoft Edge-এ পছন্দের জন্য সম্পাদনা অক্ষম করতে পারেন৷

কীভাবে মাইক্রোসফ্ট এজ-এ পছন্দের পরিবর্তনগুলি রোধ করবেন?

পদ্ধতি 1:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

উইন্ডোজ রেজিস্ট্রি হল একটি শ্রেণীবদ্ধ ডাটাবেস যাতে অপারেটিং সিস্টেম এবং অ্যাপ্লিকেশনগুলির জন্য সমস্ত তথ্য এবং সেটিংস রয়েছে৷ যদি সেটিংটি ইতিমধ্যেই কনফিগার করা থাকে, তাহলে মানটি ইতিমধ্যেই রেজিস্ট্রিতে বিদ্যমান থাকবে। যাইহোক, যদি সেটিংটি এখনও কনফিগার করা না থাকে, তাহলে ব্যবহারকারীকে সেই নির্দিষ্ট সেটিংসের জন্য অনুপস্থিত কী এবং মান তৈরি করতে হবে। আপনি রেজিস্ট্রিতে কোনো নতুন পরিবর্তন করার আগে একটি রেজিস্ট্রি ব্যাকআপও তৈরি করতে পারেন। নীচের পদক্ষেপগুলি সাবধানে অনুসরণ করে পছন্দের জন্য সম্পাদনা নিষ্ক্রিয় করা যেতে পারে:

দ্রষ্টব্য :বর্তমান ব্যবহারকারী এবং বর্তমান মেশিন আমবাত উভয়ের জন্যই সেটিং কনফিগার করা যেতে পারে। পথ একই হবে, কিন্তু আমবাত ভিন্ন হবে।

  1. উইন্ডোজ টিপুন এবং R চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি ডায়ালগ তারপর টাইপ করুন “regedit ” বাক্সে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . UAC দ্বারা অনুরোধ করা হলে (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ), তারপর হ্যাঁ নির্বাচন করুন বিকল্প কীভাবে মাইক্রোসফ্ট এজ-এ পছন্দের পরিবর্তনগুলি রোধ করবেন?
  2. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, আপনাকে নিম্নলিখিত পাথে নেভিগেট করতে হবে:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Edge

    দ্রষ্টব্য :Microsoft Edge-এর লিগ্যাসি সংস্করণের জন্য পথটি হবে “HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\MicrosoftEdge\Favourites ".

  3. যদি এজ কী অনুপস্থিত, Microsoft-এ ডান-ক্লিক করে এটি তৈরি করুন কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প এখন কীটির নাম পরিবর্তন করুন “Edge " কীভাবে মাইক্রোসফ্ট এজ-এ পছন্দের পরিবর্তনগুলি রোধ করবেন?
  4. ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এই মানটিকে “EditFavouritesEnabled হিসাবে পুনঃনামকরণ করুন৷ “।
    দ্রষ্টব্য :উত্তরাধিকার সংস্করণের জন্য মানের নাম হবে “LockdownFavourites " পথটাও আলাদা হবে।

    কীভাবে মাইক্রোসফ্ট এজ-এ পছন্দের পরিবর্তনগুলি রোধ করবেন?
  5. এতে ডাবল ক্লিক করে মানটি খুলুন এবং মান ডেটা পরিবর্তন করে 0 করুন . কীভাবে মাইক্রোসফ্ট এজ-এ পছন্দের পরিবর্তনগুলি রোধ করবেন?
  6. আপনি এই পদক্ষেপগুলি সম্পন্ন করার পরে, নিশ্চিত করুন যে আপনি রিবুট করুন৷ পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য সিস্টেম। এটি Microsoft Edge-এ পছন্দের বারের জন্য সম্পাদনা নিষ্ক্রিয় করবে৷
  7. আপনি সক্ষমও করতে পারেন৷ এটিকে সরিয়ে ফেরত দিন মান বা মান ডেটা পরিবর্তন করে 1 .

পদ্ধতি 2:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

Microsoft Edge-এ এই সেটিং-এর জন্য গ্রুপ পলিসি এডিটর হল আরেকটি বিকল্প পদ্ধতি। কখনও কখনও সর্বশেষ অ্যাপ্লিকেশন সর্বশেষ নীতি সেটিংস প্রয়োজন হবে. আপনি যদি নতুন Microsoft Edge ব্যবহার করেন, তাহলে নিচের ধাপে দেখানো হিসাবে আপনাকে সর্বশেষ নীতি ফাইল ডাউনলোড করতে হবে। এজন্য রেজিস্ট্রি এডিটর পদ্ধতির তুলনায় কিছু অতিরিক্ত পদক্ষেপের প্রয়োজন হবে। যাইহোক, আপনি যদি Microsoft Edge-এর পুরানো (লেগেসি) সংস্করণ ব্যবহার করেন, তাহলে আপনাকে ইতিমধ্যে বিদ্যমান নীতি সেটিং ব্যবহার করতে হবে।

Microsoft Edge লিগ্যাসি সংস্করণের জন্য, লোকাল গ্রুপ পলিসি এডিটর “কম্পিউটার কনফিগারেশন\Administrative Templates\Windows Components\Microsoft Edge\-এ নিম্নলিখিত পাথে যান " আপনি ব্যবহারকারী কনফিগারেশন বিভাগও পরীক্ষা করতে পারেন।

দ্রষ্টব্য :আপনি যদি Windows 10 হোম অপারেটিং সিস্টেম ব্যবহার করেন, তাহলে অনুগ্রহ করে এড়িয়ে যান এই পদ্ধতি। কারণ Windows 10 হোম সংস্করণে গ্রুপ পলিসি এডিটর উপলব্ধ নেই।

  1. Microsoft সাইটে যান, Microsoft Edge-এর সংস্করণের বিবরণ নির্বাচন করুন এবং GET POLICY FILES-এ ক্লিক করুন সর্বশেষ নীতি ফাইল ডাউনলোড করতে. কীভাবে মাইক্রোসফ্ট এজ-এ পছন্দের পরিবর্তনগুলি রোধ করবেন?
  2. WinRAR ব্যবহার করে একটি ফোল্ডারে ডাউনলোড করা ফাইলটি এক্সট্র্যাক্ট করুন আবেদন কীভাবে মাইক্রোসফ্ট এজ-এ পছন্দের পরিবর্তনগুলি রোধ করবেন?
  3. ফোল্ডার খুলুন এবং “MicrosoftEdgePolicyTemplates\windows\admx-এ নেভিগেট করুন অবস্থান।
  4. এখন কপি করুনmsedge.admx ” এবং “msedge.adml ” ফাইল এবং পেস্ট করুন সেগুলি “C:\Windows\Policy Definitions-এ " ফোল্ডার। কীভাবে মাইক্রোসফ্ট এজ-এ পছন্দের পরিবর্তনগুলি রোধ করবেন?

    দ্রষ্টব্য :ভাষা ফাইল (msedge.adml ) ভাষা ফোল্ডারে অবস্থিত।

  5. পুনরায় শুরু করা নিশ্চিত করুন৷ গ্রুপ পলিসি এডিটরে নতুন সেটিংস দেখতে সিস্টেম।
  6. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন রান খুলতে কমান্ড ডায়ালগ বক্স। তারপর টাইপ করুন “gpedit.msc ” বাক্সে এবং Enter টিপুন . এটি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলবে৷ . কীভাবে মাইক্রোসফ্ট এজ-এ পছন্দের পরিবর্তনগুলি রোধ করবেন?
  7. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে নিম্নলিখিত সেটিংটিতে নেভিগেট করুন:
    Computer Configuration\ Administrative Templates\ Microsoft Edge
    কীভাবে মাইক্রোসফ্ট এজ-এ পছন্দের পরিবর্তনগুলি রোধ করবেন?
  8. "ব্যবহারকারীদের পছন্দসই সম্পাদনা করতে দেয় নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। তারপর আপনাকে কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করতে হবে অক্ষম করতে . কীভাবে মাইক্রোসফ্ট এজ-এ পছন্দের পরিবর্তনগুলি রোধ করবেন?
  9. প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি Microsoft Edge-এ পছন্দের বারের জন্য সম্পাদনা নিষ্ক্রিয় করবে৷
  10. আপনি সবসময় সক্ষম করতে পারেন টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন অথবা সক্ষম .

  1. এজ এক্সটেনশন ইনস্টলেশন প্রতিরোধ কিভাবে

  2. মাইক্রোসফ্ট এজ ব্রাউজার কীভাবে নিষ্ক্রিয় করবেন

  3. উইন্ডোজ 10 এ কীভাবে মাইক্রোসফ্ট এজ আনইনস্টল করবেন

  4. Windows 11 এ Microsoft Edge কিভাবে নিষ্ক্রিয় করবেন