কম্পিউটার

Windows 10-এ এই পিসিতে প্রজেক্ট করার সময় পেয়ার করার জন্য পিন প্রয়োজন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

এই পিসি বৈশিষ্ট্যে প্রজেক্টিং ব্যবহারকারীদের ওয়্যারলেস নেটওয়ার্ক ব্যবহার করে একটি উইন্ডোজ ডিভাইস থেকে অন্য ডিভাইসে ডিসপ্লে প্রজেক্ট করতে একটি Wi-Fi সংযোগ ব্যবহার করতে দেয়। এটি ওয়্যারলেসভাবে ডিসপ্লে প্রজেক্ট করতে উইন্ডোজের কানেক্ট অ্যাপ ব্যবহার করে। অনেক ব্যবহারকারী যারা এই বৈশিষ্ট্যটি জানেন না তারা জানেন না কিভাবে এই বৈশিষ্ট্যটির জন্য সেটিংস সক্ষম বা নিষ্ক্রিয় করবেন৷ দুটি ডিভাইস জোড়া দেওয়ার সময়, সেগুলিকে সংযুক্ত করতে একটি পিনের প্রয়োজন৷ এই নিবন্ধে, আমরা আপনাকে পদ্ধতিগুলি প্রদান করব যার মাধ্যমে আপনি এই PC বৈশিষ্ট্যের জন্য প্রকল্পের জন্য পিন প্রয়োজনীয়তার সেটিংস কনফিগার করতে পারেন৷

Windows 10-এ এই পিসিতে প্রজেক্ট করার সময় পেয়ার করার জন্য পিন প্রয়োজন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

Windows সেটিংস অ্যাপের মাধ্যমে সক্ষম/অক্ষম করা

Microsoft সেটিংস অ্যাপে এই নির্দিষ্ট বিকল্পটি অন্তর্ভুক্ত করেছে। ব্যবহারকারীরা কেবল সেটিংস অ্যাপ থেকে এই বৈশিষ্ট্যটি সক্ষম এবং অক্ষম করতে পারেন। যদি আপনার সিস্টেম ওয়্যারলেস ফাংশন সমর্থন না করে বা প্রশাসক দ্বারা সেটিং অক্ষম করা হয় তবে এই সেটিংটি উপলব্ধ হবে না৷ এই পিসিতে প্রজেক্ট করার জন্য পিন প্রয়োজনীয় বৈশিষ্ট্য সক্রিয়/অক্ষম করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ টিপুন এবং আমি Windows সেটিংস খুলতে একসাথে কীগুলি অ্যাপ এবং তারপরে সিস্টেম নির্বাচন করুন৷ সেটিংস. Windows 10-এ এই পিসিতে প্রজেক্ট করার সময় পেয়ার করার জন্য পিন প্রয়োজন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. এই পিসিতে প্রজেক্ট করা নির্বাচন করুন বাম ফলকে এবং তারপরে “জোড়া করার জন্য পিন প্রয়োজন পরিবর্তন করুন৷ ” থেকে কখনও না . পেয়ার করার সময় এটি পিন বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করবে। Windows 10-এ এই পিসিতে প্রজেক্ট করার সময় পেয়ার করার জন্য পিন প্রয়োজন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  3. বাকি দুটি বিকল্প পেয়ার করার জন্য পিন সক্রিয় করার জন্য। আপনি যদি প্রথমবার নির্বাচন করেন বিকল্প, তারপর এটি শুধুমাত্র প্রথমবারের জন্য একটি পিন চাইবে এবং তারপরে তা হবে না। আপনি যদি সর্বদা বেছে নেন বিকল্প, তারপর পেয়ার করার সময় এটি সর্বদা একটি পিন চাইবে৷

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে সক্ষম/অক্ষম করা

পেয়ার করার জন্য পিন সক্রিয় বা নিষ্ক্রিয় করার আরেকটি সবচেয়ে সুবিধাজনক উপায় হল স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা। গ্রুপ পলিসি এডিটরে এই নির্দিষ্ট সেটিংসের জন্য একটি নীতি ইতিমধ্যেই উপলব্ধ। ব্যবহারকারীরা সেই অনুযায়ী সেটিং সক্ষম বা নিষ্ক্রিয় করতে নীতিটি সম্পাদনা করতে পারেন৷

যাইহোক, মনে রাখবেন যে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক শুধুমাত্র Windows 10 Pro, Windows 10 Education, এবং Windows 10 Enterprise সংস্করণে উপলব্ধ। আপনি যদি উইন্ডোজ হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে পরবর্তী পদ্ধতিতে চলে যান।

  1. উইন্ডোজ টিপুন এবং R চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি ডায়ালগ এখন টাইপ করুন “gpedit.msc ” বাক্সে এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . Windows 10-এ এই পিসিতে প্রজেক্ট করার সময় পেয়ার করার জন্য পিন প্রয়োজন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    Computer Configuration\Administrative Templates\Windows Components\Connect\
    Windows 10-এ এই পিসিতে প্রজেক্ট করার সময় পেয়ার করার জন্য পিন প্রয়োজন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  3. জোড়া করার জন্য পিন প্রয়োজন নামের সেটিংটিতে ডান-ক্লিক করুন ” এবং সম্পাদনা বেছে নিন বিকল্প এটি অন্য উইন্ডোতে সেটিং খুলবে৷
  4. কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন সক্ষম করতে এবং তারপর ড্রপ-ডাউন-এ নিম্নলিখিত বিকল্পগুলির মধ্যে একটি বেছে নিন তালিকা. Windows 10-এ এই পিসিতে প্রজেক্ট করার সময় পেয়ার করার জন্য পিন প্রয়োজন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  5. প্রয়োগ করুন-এ ক্লিক করুন , এবং তারপর ঠিক আছে এ ক্লিক করুন এই পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। নীতি কনফিগারেশন স্বয়ংক্রিয়ভাবে আপডেট করা হবে।
  6. তবে, যদি এটি পরিবর্তনগুলি আপডেট না করে, আপনি কমান্ড প্রম্পট খুলতে পারেন একজন প্রশাসক হিসেবে।
  7. কমান্ড প্রম্পটে (অ্যাডমিন) নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন কনফিগার করা নীতির জন্য একটি আপডেট জোরপূর্বক করতে। আপনি কম্পিউটার পুনরায় চালু করেও একই কাজ করতে পারেন।
    gpupdate /force
    Windows 10-এ এই পিসিতে প্রজেক্ট করার সময় পেয়ার করার জন্য পিন প্রয়োজন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  8. আপনি সর্বদা টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করে এটিকে ডিফল্টে ফিরিয়ে আনতে পারেন ধাপ 4 এ।

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে সক্রিয়/অক্ষম করা

এই পদ্ধতিটি স্থানীয় গ্রুপ পলিসি এডিটর পদ্ধতির অনুরূপ। যাইহোক, এই পদ্ধতিতে, আমরা পিন প্রয়োজনীয়তা সেটিং সক্রিয় বা নিষ্ক্রিয় করতে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করব। উপরের পদ্ধতিগুলির বিপরীতে, এই পদ্ধতির জন্য ব্যবহারকারীর কাছ থেকে কিছু প্রযুক্তিগত পদক্ষেপের প্রয়োজন। কিছু কী বা মান অনুপস্থিত থাকবে এবং ব্যবহারকারীদের সেটিং কনফিগার করতে ম্যানুয়ালি তৈরি করতে হবে। আপনি যদি ইতিমধ্যেই স্থানীয় গ্রুপ পলিসি এডিটর পদ্ধতি ব্যবহার করে থাকেন, তাহলে মানটি ইতিমধ্যেই রেজিস্ট্রি এডিটরে বিদ্যমান থাকবে।

  1. উইন্ডোজ টিপুন + R চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি ডায়ালগ বক্স।
  2. এখন টাইপ করুন “regedit ” এবং ঠিক আছে-এ ক্লিক করুন উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর খুলতে বোতাম . UAC দ্বারা অনুরোধ করা হলে (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ), তারপর হ্যাঁ নির্বাচন করুন বিকল্প Windows 10-এ এই পিসিতে প্রজেক্ট করার সময় পেয়ার করার জন্য পিন প্রয়োজন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  3. কোনও নতুন পরিবর্তন করার আগে, আপনি তৈরি করতে পারেন৷ একটি রেজিস্ট্রি ব্যাকআপ ফাইল-এ ক্লিক করে মেনু এবং রপ্তানি নির্বাচন করা বিকল্প তারপর, একটি নাম চয়ন করুন৷ এবং অবস্থান ব্যাকআপের জন্য এবং সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম Windows 10-এ এই পিসিতে প্রজেক্ট করার সময় পেয়ার করার জন্য পিন প্রয়োজন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

    দ্রষ্টব্য :আপনি সবসময় ফাইল> আমদানি এ ক্লিক করে রেজিস্ট্রি পুনরুদ্ধার করতে পারেন , এবং তারপর ব্যাকআপ ফাইল নির্বাচন করুন যেটা আপনি আগে তৈরি করেছেন।

  4. রেজিস্ট্রি এডিটরের বাম ফলক ব্যবহার করে, নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\Windows\Connect

    দ্রষ্টব্য :কানেক্ট কী অনুপস্থিত থাকলে, Windows কী-তে ডান-ক্লিক করুন এবং নতুন> কী বেছে নিন বিকল্প কানেক্ট হিসাবে কীটির নাম দিন।

  5. সংযোগ-এর ডান ফলকে ডান-ক্লিক করুন কী এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন একটি মান তৈরি করার বিকল্প। এখন "RequirePinForPairing হিসাবে মানটির নাম পরিবর্তন করুন৷ " Windows 10-এ এই পিসিতে প্রজেক্ট করার সময় পেয়ার করার জন্য পিন প্রয়োজন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  6. খোলা করতে মানটিতে ডাবল ক্লিক করুন এটি এবং তারপর সেই অনুযায়ী মান ডেটা পরিবর্তন করুন। মান ডেটা 0কখনও না এর জন্য , মান ডেটা 1 প্রথমবারের জন্য , এবং মান ডেটা 2 সর্বদা-এর জন্য বিকল্প Windows 10-এ এই পিসিতে প্রজেক্ট করার সময় পেয়ার করার জন্য পিন প্রয়োজন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  7. কনফিগারেশন সম্পন্ন হওয়ার পর, রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন এবং তারপর রিবুট করুন এই পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য আপনার সিস্টেম৷
  8. আপনি সবসময় সরিয়ে ডিফল্ট সেটিংসে ফিরে যেতে পারেন রেজিস্ট্রি এডিটর থেকে এই মান।

  1. উইন্ডোজ 11-এ একটি পরিষেবা কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

  2. উইন্ডোজ 11 এ কীভাবে দ্রুত অ্যাক্সেস সক্ষম বা অক্ষম করবেন

  3. Windows 11 এ কিভাবে মোবাইল হটস্পট সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  4. উইন্ডোজ 11 এ কীভাবে কমপ্যাক্ট ওএস সক্ষম বা নিষ্ক্রিয় করবেন