কম্পিউটার

উইন্ডোজ পিসিতে গেম খেলার সময় স্ক্রীন ম্লান হয়ে যায়

একটি কম্পিউটারে গেম খেলা একটি বড় অংশ গঠন করে কেন লোকেরা একটি কেনার জন্য যথেষ্ট পরিমাণ অর্থ বিনিয়োগ করে। এখানে ডেডিকেটেড গেমিং পিসি এবং ল্যাপটপ রয়েছে এবং লোকেরা তাদের পছন্দের গেমগুলি সম্পূর্ণ উপভোগ করতে সক্ষম হওয়ার জন্য নির্দিষ্ট কনফিগারেশনের সাথে তাদের নিজস্ব ডেস্কটপ সেটআপ তৈরি করছে৷

উইন্ডোজ 11/10-এ গেম খেলার সময় ব্যবহারকারীদের স্ক্রীন ম্লান হয়ে যাওয়ার অনেক ঘটনা ঘটেছে। আপনিও যদি এই সমস্যার সম্মুখীন হন তাদের মধ্যে থাকেন, তাহলে এই নিবন্ধটি আপনার জন্য। আজ, আমরা আলোচনা করব কী কারণে এই সমস্যাটি ঘটতে পারে এবং কীভাবে এটি সমাধান করা যেতে পারে৷

Windows-এ গেম খেলার সময় স্ক্রীন আবছা হওয়ার কারণ কী?

উইন্ডোজ 10-এ গেমপ্লে চলাকালীন আপনার মনিটরের উজ্জ্বলতা হ্রাস পেতে পারে এমন বেশ কয়েকটি কারণ রয়েছে যেমন ডিফল্ট-সক্ষম অটো-ডিমিং সেটিংস, আপনার পাওয়ার সেভার সেটিংস - অথবা এটি একটি ক্ষতিগ্রস্ত GPU হতে পারে। কিছু মনিটরে একটি পূর্ব-সক্ষম স্বয়ংক্রিয়-ডিমিং বৈশিষ্ট্য থাকে, যা আশেপাশের আলো এবং ডেস্কটপ যে পরিবেশে অবস্থিত তার উপর ভিত্তি করে মনিটরের উজ্জ্বলতা সামঞ্জস্য করে।

এই মনিটর বৈশিষ্ট্যের অনুরূপ লাইনে, Windows 10 এর উজ্জ্বলতা সমন্বয় সেটিংস। অনেকটা মনিটরের উজ্জ্বলতা সামঞ্জস্যের মতো, এগুলিও আপনার স্ক্রিনের উজ্জ্বলতা সামঞ্জস্য করতে চায় যাতে আপনাকে একটি সুবিধাজনক এবং স্ট্রেন-মুক্ত দেখার অভিজ্ঞতা দেয়। এই বৈশিষ্ট্যগুলি সম্পর্কে চিন্তা করুন যা আমরা আজকাল প্রায় সমস্ত স্মার্টফোনেই দেখতে পাই৷

এই স্ক্রীন ডিমিং সমস্যার পিছনে আরেকটি কারণ হতে পারে পাওয়ার-সেভিং সেটিংস যা আপনি আপনার পিসিতে সক্ষম করেছেন। বেশিরভাগ পাওয়ার-সেভিং এর সাথে একটি মনিটরের উজ্জ্বলতার মাত্রা স্বয়ংক্রিয়ভাবে কাটা হয় যাতে ব্যাটারি ব্যাকআপ দীর্ঘস্থায়ী হয়। এটিও, সৌভাগ্যবশত, সহজেই ফিরে যেতে পারে। অন্যান্য প্রাসঙ্গিক কারণগুলি হল আপনার গ্রাফিক কার্ডের কনফিগারেশন এবং সম্ভাব্য সেকেলে Windows 10 ড্রাইভার। এই সমস্ত সমস্যাগুলি আমরা নীচে আলোচনা করব এমন কর্মক্ষেত্রে দেখা এবং সমাধান করা হয়েছে৷

পিসিতে গেম খেলার সময় স্ক্রীন ম্লান হওয়া ঠিক করুন

Windows 11/10 এ গেম খেলার সময় যদি আপনার স্ক্রীনটি ম্লান হয়ে যায়, তাহলে নিম্নলিখিত পরামর্শগুলি চেষ্টা করুন:

  1. অভিযোজিত উজ্জ্বলতা নিষ্ক্রিয় করুন
  2. উইন্ডোজ ড্রাইভার আপডেট চেক করুন
  3. রোলব্যাক করুন বা আপনার ডিসপ্লে ড্রাইভার পুনরায় ইনস্টল করুন
  4. নাইট লাইট মোড এবং গেম বার নিষ্ক্রিয় করুন৷

1] অভিযোজিত উজ্জ্বলতা অক্ষম করুন

উইন্ডোজ পিসিতে গেম খেলার সময় স্ক্রীন ম্লান হয়ে যায়

যদি আপনার পাওয়ার-সেভিং সেটিংস সত্যিই এখানে কার্যকর হয়, তাহলে আপনি যা করতে পারেন তা হল কন্ট্রোল প্যানেল থেকে অভিযোজিত উজ্জ্বলতা বৈশিষ্ট্যটি অক্ষম করা। আপনি এটি কিভাবে করতে পারেন তা এখানে:

আপনার কন্ট্রোল প্যানেল খুলুন এবং পাওয়ার বিকল্পগুলি দেখুন। পাওয়ার বিকল্পগুলি সহজে খুঁজে পেতে, নিশ্চিত করুন যে আপনার কাছে বড় আইকনগুলিতে বিকল্প দেখার সেটিং সক্ষম করা আছে৷

তারপরে, প্ল্যান সেটিংস পরিবর্তনে ক্লিক করুন এবং অগ্রিম সেটিংস পরিবর্তন করতে আরও এগিয়ে যান। উন্নত সেটিংসের ছাতার নীচে আসা বিকল্পগুলির তালিকা থেকে, অভিযোজিত উজ্জ্বলতা সক্ষম করুন খুঁজুন .

আপনার পিসি স্বয়ংক্রিয়ভাবে আপনার মনিটরের উজ্জ্বলতা আশেপাশের সাথে সামঞ্জস্য করতে না করে তা নিশ্চিত করতে সেই বিকল্পটি নির্বাচন করুন এবং এটিকে টগল করুন৷

পড়ুন :ল্যাপটপ ডিসপ্লে স্বয়ংক্রিয়ভাবে ম্লান হয়ে যায় কেন?

2] মুলতুবি থাকা উইন্ডোজ ড্রাইভার আপডেটগুলি ইনস্টল করুন

উইন্ডোজ পিসিতে গেম খেলার সময় স্ক্রীন ম্লান হয়ে যায়

পুরানো এবং অসামঞ্জস্যপূর্ণ ড্রাইভারের জন্য এই ত্রুটির জন্য এটি একটি খুব সম্ভাব্য সম্ভাবনা। যে ড্রাইভারগুলি আপডেট করা হয়নি সেগুলি এখানে আলোচনা করা সহ সমস্ত ধরণের সমস্যার কারণ হতে পারে৷ এখানে যা গুরুত্বপূর্ণ তা হল আপনার ডিসপ্লের জন্য আপনার কাছে সমস্ত সাম্প্রতিক, আপ-টু-ডেট ড্রাইভার ইনস্টল করা আছে, যেহেতু আমাদের সমস্যাটি সরাসরি এটি থেকে উদ্ভূত হয়।

আপনার জন্য পরীক্ষা করার এবং শেষ পর্যন্ত সর্বশেষ ড্রাইভার আপডেট ডাউনলোড করার কয়েকটি উপায় রয়েছে। একটি হল Windows ঐচ্ছিক এবং ড্রাইভার আপডেটের মাধ্যমে এবং দ্বিতীয়টি, ডিভাইস ম্যানেজারের মাধ্যমে৷

আপনার উইন্ডোজ সেটিংস খুলুন Windows + 'I' কী সমন্বয় টিপে বা স্টার্ট মেনু থেকে সেগুলি অনুসন্ধান করুন। আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন এবং বাম দিকের উইন্ডোজ আপডেট বিকল্প থেকে, আপনি আপনার কম্পিউটারের জন্য কোনো ড্রাইভার আপডেট উপলব্ধ আছে কিনা তা পরীক্ষা করতে পারেন।

ডিভাইস ম্যানেজারের মাধ্যমে একই কাজটি সম্পন্ন করতে, আপনাকে কেবল স্টার্ট মেনুতে ডিভাইস ম্যানেজার অনুসন্ধান করতে হবে। এখানে, নেটওয়ার্ক অ্যাডাপ্টারগুলি সন্ধান করুন এবং এটিতে ডবল-ট্যাপ করুন৷ এখন, আপনার প্রাসঙ্গিক ডিসপ্লে অ্যাডাপ্টার যাচাই করুন।

সেই ডিসপ্লে অ্যাডাপ্টারের উপর রাইট ক্লিক করুন এবং 'আপডেট ড্রাইভার' এ ক্লিক করুন। তারপরে আপনাকে জিজ্ঞাসা করা হবে যে আপডেট করা ড্রাইভারটি কোথায় অনুসন্ধান করা হবে, তার পরে আরও কয়েকটি ধাপ অনুসরণ করুন৷

শুধু অনুসরণ করুন, আপনার পিসি রিবুট করুন এবং গেম খেলার সময় স্ক্রীনটি ম্লান হয়ে যাচ্ছে কিনা তা পরীক্ষা করুন। আপনি সফলভাবে এখান থেকে প্রাসঙ্গিক ড্রাইভার ডাউনলোড করতে পারবেন না, এই ক্ষেত্রে আপনাকে আপনার কম্পিউটার প্রস্তুতকারকের ওয়েবসাইটে গিয়ে তা করতে হবে।

পড়ুন :Windows 10 ব্রাইটনেস কন্ট্রোল কাজ করছে না বা স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তিত হয়।

3] রোলব্যাক করুন বা আপনার ডিসপ্লে ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

কখনও কখনও, একটি উইন্ডোজ ড্রাইভার আপডেট ইনস্টল করার সময়, ডাউনলোডটি নষ্ট হয়ে যেতে পারে। এর ফলে গেম খেলার সময় স্ক্রীন আবছা হওয়ার মতো সমস্যা হতে পারে। এই ক্ষেত্রে, আপনাকে যা করতে হবে তা হল আনইনস্টল করুন এবং তারপর আপনার ডিসপ্লে অ্যাডাপ্টারের জন্য সর্বশেষ ড্রাইভারটি ডাউনলোড করুন।

আপনার ডিসপ্লে অ্যাডাপ্টার আপনাকে ড্রাইভার রোল ব্যাক করতে অনুমতি দিলে আপনাকে এটি আনইনস্টল করতে হবে না . এটি করে কিনা তা পরীক্ষা করার জন্য, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ডিভাইস ম্যানেজার খুলুন এবং ডিসপ্লে অ্যাডাপ্টারগুলিতে ক্লিক করুন। তারপরে, বর্তমান ডিসপ্লে অ্যাডাপ্টারের উপর ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন।

উইন্ডোজ পিসিতে গেম খেলার সময় স্ক্রীন ম্লান হয়ে যায়

উপরের দিকে উপলব্ধ ট্যাবগুলি থেকে, ড্রাইভারে ক্লিক করুন এবং বিকল্পটি ধূসর না হলে রোল ব্যাক ড্রাইভারে ক্লিক করুন৷

উইন্ডোজ পিসিতে গেম খেলার সময় স্ক্রীন ম্লান হয়ে যায়

এটি ধূসর হয়ে গেলে, আপনার সিস্টেমে যে ডিসপ্লে অ্যাডাপ্টারটি চলছে সেটিতে ক্লিক করুন এবং এটি আনইনস্টল করুন৷

উইন্ডোজ পিসিতে গেম খেলার সময় স্ক্রীন ম্লান হয়ে যায়

এখন, ডিভাইস প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান এবং আপনার ডিসপ্লেয়ার সিস্টেমের বিল্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ সর্বশেষ ড্রাইভার ইনস্টল করুন।

পড়ুন :উইন্ডোজ কম্পিউটার স্ক্রিনের উজ্জ্বলতা ঝিকিমিকি বা ঝলকানি।

4] নাইট লাইট মোড এবং গেম বার নিষ্ক্রিয় করুন

লোকেরা রিপোর্ট করেছে যে নাইট লাইট মোড এবং গেম বার অক্ষম করা তাদের সাহায্য করেছে। চেষ্টা করে দেখুন।

আপনার উইন্ডোজ সেটিংস খুলুন এবং সিস্টেম নির্বাচন করুন। ডিসপ্লে সেটিংস থেকে, আপনি যদি নাইট লাইট বিকল্পটি সক্ষম করে থাকেন তবে টগল করুন।

উইন্ডোজ পিসিতে গেম খেলার সময় স্ক্রীন ম্লান হয়ে যায়

একইভাবে, গেম বার বন্ধ করতে, সেটিংস হোমপেজে যান এবং গেমিং নির্বাচন করুন৷

সেখান থেকে, এক্সবক্স গেম বারে, আপনি এটিকে অক্ষম করার বিকল্পটি দেখতে পাবেন। এটিকে টগল করুন, সেটিংস বন্ধ করুন এবং সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

উইন্ডোজ পিসিতে গেম খেলার সময় স্ক্রীন ম্লান হয়ে যায়

গেম খেলার সময় আপনার Windows 10 কম্পিউটারের স্ক্রীন ম্লান হয়ে যায় এমন পরিস্থিতিতে যদি আপনি নিজেকে খুঁজে পান তাহলে আপনি এই কিছু ব্যবস্থা নিতে পারেন।

আমরা আশা করি যে এই সমাধানগুলির মধ্যে একটি আপনার সমস্যার সমাধান করতে সক্ষম হয়েছে৷

উইন্ডোজ পিসিতে গেম খেলার সময় স্ক্রীন ম্লান হয়ে যায়
  1. উইন্ডোজ 10 এ কিভাবে ফুল স্ক্রীনে যাবেন

  2. Windows 10 এ কিভাবে স্ক্রীনের উজ্জ্বলতা বাড়ানো যায়

  3. কিভাবে উইন্ডোজ 11 ঠিক করবেন গেম খেলার সময় রিস্টার্ট হতে থাকে

  4. উইন্ডোজ 10 এ গেম খেলার সময় স্ক্রীন কালো হয়ে যায়? এই সমাধানগুলি চেষ্টা করুন