কম্পিউটার

Windows 10-এ গেম খেলার সময় আপনার স্ক্রীনকে আবছা হওয়া বন্ধ করুন

আপনি যদি গেম খেলে আরাম করতে বা মজা করতে চান, তাহলে আপনি খেলার সময় নিজে থেকেই ঝাপসা হয়ে যাওয়া একটি স্ক্রীনের চেয়ে বেশি অফপুটিং আর কিছুই নয়। দুর্ভাগ্যবশত, সতর্কতা ছাড়াই সবকিছু অন্ধকার হয়ে যাওয়া কিছু গেম খেলা কঠিন বা এমনকি অসম্ভব করে তুলতে পারে এবং আপনাকে ফেলে দিতে পারে।

সৌভাগ্যবশত, আমাদের গাইড আপনাকে সমাধানের মাধ্যমে নিয়ে যাবে যাতে আপনি অল্প সময়ের মধ্যেই আবার মজা করতে পারেন।

1. আপনার মনিটরের অটো-ডিমিং বৈশিষ্ট্যটি বন্ধ করুন

আপনার সিস্টেম সেটিংস tweaking আগে, এটি একটি হার্ডওয়্যার সমস্যা নয় নিশ্চিত করুন. উদাহরণস্বরূপ, আপনার মনিটরে একটি স্বয়ংক্রিয়-ডিমিং বৈশিষ্ট্য আছে কিনা তা পরীক্ষা করে দেখুন যেটি আপনি প্লে শুরু করার পরে স্বয়ংক্রিয়ভাবে স্ক্রিনের উজ্জ্বলতা কমিয়ে দেবে।

আপনার কম্পিউটারকে একটি ভিন্ন মনিটরের সাথে সংযুক্ত করুন এবং এটি আপনার সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করুন৷ যদি স্ক্রিনটি ম্লান না হয়, তাহলে আপনাকে আপনার আসল মনিটরে স্বয়ংক্রিয়-ডিমিং অক্ষম করতে হবে।

যেহেতু এই প্রক্রিয়ার নির্দেশাবলী এক প্রযোজকের থেকে ভিন্ন হয়, তাই আমরা আপনাকে নির্দিষ্ট নির্দেশ দিতে পারি না। পরিবর্তে, আপনাকে মনিটরের ব্যবহারকারীর ম্যানুয়াল পরীক্ষা করতে হবে বা প্রস্তুতকারকের ওয়েবসাইটে ধাপে ধাপে নির্দেশাবলী দেখতে হবে।

2. অভিযোজিত উজ্জ্বলতা বন্ধ করুন

নীচের ধাপগুলি অনুসরণ করার আগে, আপনার কম্পিউটারে আলোর সেন্সর ইনস্টল এবং সক্ষম করা আছে কিনা তা পরীক্ষা করুন। যদি আপনার কম্পিউটারে সেন্সর না থাকে, তাহলে আপনার স্ক্রীন ম্লান হওয়ার সমস্যাটি অভিযোজিত উজ্জ্বলতার কারণে হয় না।

Windows 10 আলোর শর্তগুলি পরীক্ষা করে এবং সেই শর্তগুলির সাথে আরও ভালভাবে ফিট করার জন্য স্ক্রিনের উজ্জ্বলতা সামঞ্জস্য করে। যদি পরিবেষ্টিত আলোর মাত্রা কমে যায়, তাহলে উইন্ডোজ আপনার স্ক্রীনকে কম উজ্জ্বল করবে।

যাইহোক, বেশিরভাগ লোকেরা ম্যানুয়ালি স্ক্রিনের উজ্জ্বলতা সামঞ্জস্য করতে পছন্দ করে, বিশেষ করে যখন একটি গেম খেলা। আপনি যদি তাদের একজন হন তাহলে অভিযোজিত উজ্জ্বলতা বন্ধ করতে এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংস খুলুন Win + I টিপে মেনু .
  2. সিস্টেম> প্রদর্শন-এ যান .
  3. আনচেক করুন আলো পরিবর্তনের সময় স্বয়ংক্রিয়ভাবে উজ্জ্বলতা পরিবর্তন করুন .
Windows 10-এ গেম খেলার সময় আপনার স্ক্রীনকে আবছা হওয়া বন্ধ করুন

3. ডিসপ্লে ড্রাইভার পরীক্ষা করুন

এমনকি আপনি যদি সর্বশেষ Windows 10 সংস্করণ চালাচ্ছেন, তার মানে এই নয় যে আপনার সমস্ত ড্রাইভার আপডেট করা হয়েছে। বিশেষ করে যদি আপনার কম্পিউটারে একটি ডেডিকেটেড গ্রাফিক কার্ড ইনস্টল করা থাকে যা তৃতীয় পক্ষের ড্রাইভার ব্যবহার করে।

আপনি প্রযোজকের ওয়েবসাইটে গিয়ে বা ডিভাইস ম্যানেজারের মাধ্যমে ম্যানুয়ালি ডিসপ্লে ড্রাইভার আপডেট করতে পারেন। পরেরটি কীভাবে করবেন তা এখানে:

  1. শুরু করুন ডান-ক্লিক করুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন .
  2. ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন তালিকা
  3. আপনি যে ড্রাইভারটি আপডেট করতে চান তার ডান-ক্লিক করুন এবং ড্রাইভার আপডেট করুন এ ক্লিক করুন .
Windows 10-এ গেম খেলার সময় আপনার স্ক্রীনকে আবছা হওয়া বন্ধ করুন

আপনি একটি পুরানো গেম খেলার সময়ই যদি আপনার স্ক্রীনটি ম্লান হয়ে যায় তবে আপনার ড্রাইভার সংস্করণটি সেই গেমটির সাথে সামঞ্জস্যপূর্ণ নয়৷ এই ক্ষেত্রে, আপনাকে ড্রাইভারকে রোল ব্যাক করতে হবে।

ড্রাইভারে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন . তারপর, ড্রাইভার এ ক্লিক করুন এবং উপলব্ধ রোলব্যাক বিকল্পগুলির মধ্যে একটি নির্বাচন করুন৷

4. উইন্ডোজ গেম মোড বন্ধ করুন

তাত্ত্বিকভাবে, গেম মোড আপনি যখন একটি গেম খেলছেন তা সনাক্ত করে এবং আপনার গেমিং অভিজ্ঞতা উন্নত করতে সেই গেমটিকে আরও CPU এবং GPU সংস্থান দেয়। তাই যখন আপনি ওয়েব ব্রাউজ করার মতো অন্য কিছু করছেন, তখন গেম মোড সম্পদের উপর কোন প্রভাব ফেলে না৷

যেহেতু এটি আপনার সিস্টেমের সংস্থানগুলিকে কীভাবে পরিচালনা করা হয় তা পরিবর্তন করে, এটি দ্বন্দ্ব তৈরি করতে পারে এবং খেলার সময় আপনার স্ক্রীনকে ম্লান করে দিতে পারে। তাই এটি বন্ধ করা একটি চেষ্টার মূল্য হতে পারে৷

  1. সেটিংস-এ যান .
  2. গেমিং> গেম মোড নির্বাচন করুন .
  3. নিচের টগলটি বন্ধ করুন গেম মোড .
Windows 10-এ গেম খেলার সময় আপনার স্ক্রীনকে আবছা হওয়া বন্ধ করুন

এছাড়াও, আপনি Xbox গেম বার বন্ধ করার চেষ্টা করতে পারেন। গেমিং থেকে মেনুতে, Xbox গেম বার নির্বাচন করুন এবং এক্সবক্স গেম বার কীভাবে খোলে এবং আপনার গেমটিকে চিনবে তা নিয়ন্ত্রণ করুন এর জন্য টগল বন্ধ করুন . তারপর, আপনার গেমটি চালু করুন এবং স্ক্রীনটি ম্লান হচ্ছে কিনা তা পরীক্ষা করুন৷

5. আপনার গ্রাফিক্স কার্ডের সেটিংস পরীক্ষা করুন

অন্য সব ব্যর্থ হলে, আপনার গ্রাফিক্স কার্ডের সাথে আবছা হওয়ার কিছু সম্পর্ক থাকতে পারে। দুর্ভাগ্যবশত, এই সমস্যার কোনো এক-আকার-ফিট-সমস্ত সমাধান নেই, তবে আপনি চেষ্টা করতে পারেন এমন কিছু আছে।

আপনার গ্রাফিক্স কার্ডের উপর নির্ভর করে, একটি ভিন্ন অ্যাপ্লিকেশন থাকবে যা আপনি GPU সেটিংস পুনরায় কনফিগার করতে ব্যবহার করতে পারেন। এটি করার সর্বোত্তম উপায় হল প্রস্তুতকারকের ওয়েবসাইট অনুসরণ করা এবং নির্দেশাবলী সন্ধান করা।

আর কোন স্ব-অ্যাডজাস্টিং উজ্জ্বলতা নেই

একটি আবছা পর্দা থাকা বিরক্তিকর হতে পারে, কিন্তু আপনি সহজেই এটি নিজের দ্বারা ঠিক করতে পারেন। আপনার মনিটরের ব্যবহারকারীর ম্যানুয়াল দেখে বা আপনার সিস্টেম সেটিংস চেক করা আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করবে।


  1. Windows 10 এ আপনার স্ক্রীন কিভাবে বিভক্ত করবেন

  2. গেম খেলার সময় উইন্ডোজ 10 কে ক্র্যাশ হওয়া থেকে কিভাবে থামাতে হয়

  3. উইন্ডোজ 10 এ গেম খেলার সময় স্ক্রীন কালো হয়ে যায়? এই সমাধানগুলি চেষ্টা করুন

  4. গেম খেলার সময় উইন্ডোজ 10 ল্যাপটপ অতিরিক্ত গরম হয়? এটিকে কীভাবে ঠান্ডা করা যায় তা এখানে