কম্পিউটার

অ্যান্ড্রয়েড স্টুডিওতে "এডিবি সনাক্ত করতে অক্ষম" ত্রুটি কীভাবে ঠিক করবেন?

অ্যান্ড্রয়েড ডিবাগ ব্রিজ বা ADB আপনাকে কমান্ড-লাইন ইন্টারফেসের মাধ্যমে আপনার ডিভাইসের সাথে যোগাযোগ করতে দেয়। এটি বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে কারণ এটি আপনার ডিভাইসে অ্যাপ ইনস্টল এবং ডিবাগিং সহ একগুচ্ছ অ্যাকশনের সুবিধা দেয়। অ্যান্ড্রয়েড স্টুডিওর মাধ্যমে আপনার অ্যাপ চালানোর চেষ্টা করার সময়, আপনি "ADB সনাক্ত করতে অক্ষম সম্মুখীন হতে পারেন " ত্রুটি বার্তা যা সিমুলেশন বন্ধ করে। এটি দেখা যাচ্ছে, যখন Android Studio প্লাটফর্ম-টুল ফোল্ডারে অবস্থিত ADB.exe ফাইলটি সনাক্ত করতে সক্ষম হয় না তখন ত্রুটি বার্তাটি উপস্থিত হয়৷

অ্যান্ড্রয়েড স্টুডিওতে  এডিবি সনাক্ত করতে অক্ষম  ত্রুটি কীভাবে ঠিক করবেন?

আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার যখন একটি মিথ্যা অ্যালার্মের কারণে adb.exe ফাইলটি সরিয়ে দেয় তখন সহ বিভিন্ন কারণে এটি ঘটতে পারে। এই জাতীয় সমস্যাগুলি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারগুলির সাথে বেশ সাধারণ এবং এইভাবে, একটি ব্যবহার করার সময়, আপনাকে নিশ্চিত করতে হবে যে এটি আপনি যে ফাইলগুলির সাথে কাজ করছেন তাতে এটি একটি মিথ্যা ইতিবাচক ট্রিগার করছে না। এটি ছাড়াও, আপনার প্রকল্প সেটিংস এই ত্রুটি বার্তা পপ আপ হতে পারে. প্রশ্নে থাকা ত্রুটির বার্তাটি বুঝতে এবং আরও ভালভাবে বোঝার জন্য, আসুন আমরা আরও বিস্তারিতভাবে সমস্যাটি উদ্ভূত হওয়ার বিভিন্ন কারণ নিয়ে আলোচনা করি। যাইহোক, মনে রাখবেন যে কারণগুলি অন্তর্ভুক্ত তবে নীচে উল্লিখিতগুলির মধ্যে সীমাবদ্ধ নয়৷

  • থার্ড-পার্টি অ্যান্টিভাইরাস — অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারগুলি বিভিন্ন সমস্যার কারণ হিসাবে পরিচিত যেখানে তারা একটি মিথ্যা পজিটিভের কারণে আপনার সিস্টেম থেকে একটি ফাইল সরিয়ে দেয়। অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস ADB এর সাথে এটির অনেক কারণ হিসাবে পরিচিত যেখানে এটি ভাইরাসের বুকে ফাইলটি লক করে। এটি প্রযোজ্য হলে, আপনাকে সেখান থেকে ফাইলটি পুনরুদ্ধার করতে হবে এবং সবকিছু ভাল হওয়া উচিত। যাইহোক, মনে রাখবেন যে আপনি যদি একটি ভিন্ন তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস ব্যবহার করেন তবে এটি শুধুমাত্র অ্যাভাস্টের মধ্যে সীমাবদ্ধ নাও হতে পারে, তবে এটি সম্ভবত সমস্যার কারণ হতে পারে এবং এইভাবে আপনার অ্যাপ্লিকেশন দ্বারা পৃথক করা ফাইলগুলি দেখতে হবে।
  • প্রকল্প সেটিংস — এটি দেখা যাচ্ছে, কিছু ক্ষেত্রে, আপনার প্রকল্প সেটিংসের কারণে ত্রুটির বার্তা দেখা দিতে পারে। ডিফল্টরূপে Android SDK প্রকল্পগুলিকে ডিফল্ট SDK দেয় না৷ এই ধরনের পরিস্থিতিতে, আপনাকে প্রকল্প সেটিংসে যেতে হবে এবং প্রকল্পটিকে একটি SDK দিতে হবে যা ডিফল্টভাবে No SDK তে সেট করা থাকে৷
  • দুষ্ট প্ল্যাটফর্ম টুলস — উল্লিখিত কারণগুলি ছাড়াও, যদি আপনার প্ল্যাটফর্মের সরঞ্জামগুলি ক্ষতিগ্রস্থ বা দূষিত হয়, তবে এর ফলে ত্রুটির বার্তাও হতে পারে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে Windows Defender বা কোনো তৃতীয় পক্ষের সফ্টওয়্যার সম্ভবত এটিকে কোয়ারেন্টাইন করে, এবং ফলস্বরূপ, প্ল্যাটফর্ম-টুল ফোল্ডারে আপনার আর adb.exe ফাইলটি থাকবে না। এই ধরনের ক্ষেত্রে, সমস্যাটি সমাধান করার জন্য আপনাকে কেবল প্ল্যাটফর্ম সরঞ্জামগুলি পুনরায় ইনস্টল করতে হবে।

এখন যেহেতু আমরা সমস্যার সম্ভাব্য কারণগুলির মধ্য দিয়ে চলেছি, আসুন সমস্যাটি সমাধান করার জন্য আপনার কাছে উপলব্ধ বিভিন্ন সমাধানগুলি উল্লেখ করে শুরু করা যাক৷ সুতরাং, আর কোনো ঝামেলা ছাড়াই, আসুন সরাসরি এতে ডুবে যাই।

তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস থেকে ADB পুনরুদ্ধার করুন

এটি দেখা যাচ্ছে, যখন আপনি প্রশ্নে ত্রুটি বার্তার মুখোমুখি হন তখন আপনার প্রথম যে কাজটি করা উচিত তা হল আপনার সিস্টেমে ইনস্টল করা তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটি পরীক্ষা করা৷ প্রায়শই নয়, অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার মিথ্যা-পজিটিভ এবং কোয়ারেন্টাইন ফাইলগুলিকে ট্রিগার করতে পারে যা মোটেও বিপজ্জনক নয়। এই ক্ষেত্রে, adb.exe হবে টার্গেট করা ফাইল যা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দ্বারা বিপজ্জনক বা সম্ভাব্য হুমকি হিসাবে বিবেচিত হয় এবং এর ফলে আপনার সিস্টেম থেকে সরানো হয়৷

এই ক্ষেত্রে যদি আপনার ক্ষেত্রে প্রযোজ্য হয়, বিশেষ করে আপনি যদি Avast অ্যান্টিভাইরাস ব্যবহার করেন, তাহলে আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটির ভাইরাস চেস্ট পরীক্ষা করে দেখতে হবে যে ফাইলটি এটির দ্বারা আলাদা করা হয়েছে কিনা। যদি এটি হয়, কেবল ফাইলটি পুনরুদ্ধার করুন এবং তারপর অ্যাপ্লিকেশনটি চালানোর চেষ্টা করুন। এটি করার জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, টাস্কবারে আপনার অ্যান্টিভাইরাস আইকনে ডান-ক্লিক করুন এবং তারপরে প্রদর্শিত মেনু থেকে, বেছে নিনভাইরাস চেস্ট . অ্যান্ড্রয়েড স্টুডিওতে  এডিবি সনাক্ত করতে অক্ষম  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. এখানে, ABD.exe কিনা তা পরীক্ষা করুন ফাইল উপস্থিত আছে। যদি এটি হয়, এগিয়ে যান এবং ফাইলের সামনে তিনটি অনুভূমিক বিন্দুতে ক্লিক করুন৷
  3. প্রদর্শিত ড্রপ-ডাউন মেনু থেকে, পুনরুদ্ধার বেছে নিন বিকল্প এটি ভাইরাস চেস্ট থেকে ফাইলটি সরিয়ে ফেলবে এবং আপনি এটি ব্যবহার করতে সক্ষম হবেন। অ্যান্ড্রয়েড স্টুডিওতে  এডিবি সনাক্ত করতে অক্ষম  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  4. বিকল্পভাবে, আপনি পুনরুদ্ধার করুন এবং ব্যতিক্রম যোগ করুনও বেছে নিতে পারেন এটি নিশ্চিত করার বিকল্প যে এটি আবার ভাইরাসের বুকে রাখা হয়নি।

প্রজেক্ট সেটিংস পরিবর্তন করুন

যদি আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার অপরাধী না হয় বা এটি আপনার ক্ষেত্রে প্রযোজ্য না হয়, তাহলে আপনার প্রকল্প সেটিংসের কারণে ত্রুটি বার্তাটি ট্রিগার হতে পারে। এটি ঘটে যখন আপনার প্রজেক্টে কোনো SDK বরাদ্দ করা থাকে না এবং ফলস্বরূপ, এটির ADB-তে অ্যাক্সেস থাকে না যার কারণে আপনি প্রশ্নে ত্রুটি বার্তার মুখোমুখি হন। এটি সমাধান করার জন্য, আপনাকে ডিফল্ট প্রকল্প সেটিংস পরিবর্তন করতে হবে যা ডিফল্টরূপে No SDK তে সেট করা আছে। এই সেটিংস প্রজেক্ট স্ট্রাকচারের অধীনে পাওয়া যাবে। এটি করার জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমত, নিশ্চিত করুন যে Android স্টুডিও খোলা আছে।
  2. তারপর, ফাইল> প্রজেক্ট স্ট্রাকচার এ যান . বিকল্পভাবে, আপনি নীচের ছবিতে দেখানো প্রকল্পের কাঠামো আইকনে ক্লিক করতে পারেন।
  3. প্রজেক্ট স্ট্রাকচার উইন্ডো খোলা হলে, প্রকল্প-এ ক্লিক করুন প্রকল্প সেটিংস এর অধীনে .
  4. তারপর, এসডিকে প্রকল্প নিয়ে এগিয়ে যান তৈরি. যদি এটি কোন SDK নেই সেট করা থাকে , এগিয়ে যান এবং এটিকে Android API XX প্ল্যাটফর্মে পরিবর্তন করুন৷ ড্রপ-ডাউন মেনু থেকে। অ্যান্ড্রয়েড স্টুডিওতে  এডিবি সনাক্ত করতে অক্ষম  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  5. যদি ড্রপ-ডাউন মেনুতে কোনো বিকল্প না থাকে, আপনি নতুন ক্লিক করতে পারেন বোতাম, Android SDK বেছে নিন এবং তারপরে Android SDK উপস্থিত থাকা ডিরেক্টরিটি বেছে নিন।
  6. একবার আপনি এটি করে ফেললে, আপনি Android API XX প্ল্যাটফর্ম নির্বাচন করতে সক্ষম হবেন ড্রপ-ডাউন মেনু থেকে।
  7. আপনি এটি করার পরে, ঠিক আছে ক্লিক করুন বোতাম এবং সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে আপনার অ্যাপ্লিকেশন চালানোর চেষ্টা করুন৷

SDK ম্যানেজার থেকে Android SDK ইনস্টল করুন

এটি দেখা যাচ্ছে, আপনি যদি আপনার সিস্টেমে প্রাসঙ্গিক Android সংস্করণ SDK অনুপস্থিত থাকেন, তাহলে এটি ত্রুটির বার্তাও দেখা দেবে। এই ক্ষেত্রে প্রযোজ্য হলে, আপনি Android স্টুডিওতে পাওয়া SDK ম্যানেজার থেকে সংশ্লিষ্ট Android SDK ইনস্টল করে সহজেই ত্রুটি বার্তাটি সমাধান করতে পারেন। এটি করার জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Android Studio উইন্ডোতে, Preferences খুলুন ফাইল> সেটিংস এ গিয়ে উইন্ডো .
  2. তারপর, বাম দিকে, আপনার পথ তৈরি করুন চেহারা এবং আচরণ> সিস্টেম সেটিংস> Android SDK . অ্যান্ড্রয়েড স্টুডিওতে  এডিবি সনাক্ত করতে অক্ষম  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. একবার আপনি SDK ম্যানেজারে, SDK প্ল্যাটফর্মের অধীনে , আপনার নিজ নিজ Android সংস্করণের জন্য SDK প্ল্যাটফর্ম ইনস্টল করুন।
  4. আপনি এটি করার পরে, এগিয়ে যান এবং আপনি এখনও ত্রুটি বার্তার সম্মুখীন কিনা তা দেখতে অ্যাপ্লিকেশনটি চালানোর চেষ্টা করুন৷

প্ল্যাটফর্ম টুল পুনরায় ইনস্টল করুন

অবশেষে, উপরে উল্লিখিত পদ্ধতিগুলি চেষ্টা করার পরেও যদি আপনি এখনও প্রশ্নে ত্রুটির বার্তাটির মুখোমুখি হন, তবে এটি হতে পারে যে সমস্যাটি ক্ষতিগ্রস্ত বা দূষিত প্ল্যাটফর্ম টুল ফাইলগুলির দ্বারা ট্রিগার করা হচ্ছে। যদি এই দৃশ্যটি আপনার ক্ষেত্রে প্রযোজ্য হয়, তাহলে এই ত্রুটি বার্তা থেকে পরিত্রাণ পেতে আপনাকে আপনার সিস্টেমে প্ল্যাটফর্ম টুলগুলি পুনরায় ইনস্টল করতে হবে৷ এটি SDK ম্যানেজারের মাধ্যমে সহজেই করা যেতে পারে। আপনি SDK ম্যানেজারের মাধ্যমে প্ল্যাটফর্ম সরঞ্জামগুলি আনইনস্টল করতে পারেন এবং তারপরে, আপনি কয়েকটি ক্লিকের মাধ্যমে সহজেই এটি আবার ইনস্টল করতে পারেন। এটি করার জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, অ্যান্ড্রয়েড স্টুডিও বন্ধ করুন এবং তারপরে টাস্ক ম্যানেজার খুলুন আপনার টাস্কবারে ডান ক্লিক করে। প্রদর্শিত মেনু থেকে, টাস্ক ম্যানেজার নির্বাচন করুন। অ্যান্ড্রয়েড স্টুডিওতে  এডিবি সনাক্ত করতে অক্ষম  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. টাস্ক ম্যানেজার উইন্ডোতে, প্রসেস-এর অধীনে , ADB.exe সন্ধান করুন৷ প্রক্রিয়া করুন এবং শেষ করুন৷
  3. আপনি এটি করার পরে, এগিয়ে যান এবং Android স্টুডিও খুলুন আবার।
  4. এখন, আপনাকে SDK ম্যানেজার খুলতে হবে . এর জন্য, একটি নিচের তীর সহ বক্স আইকনে ক্লিক করুন৷ ছবিতে দেখানো হয়েছে। অ্যান্ড্রয়েড স্টুডিওতে  এডিবি সনাক্ত করতে অক্ষম  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  5. SDK ম্যানেজার খোলা হয়ে গেলে, SDK টুলস-এ স্যুইচ করুন ট্যাব অ্যান্ড্রয়েড স্টুডিওতে  এডিবি সনাক্ত করতে অক্ষম  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  6. SDK টুলস ট্যাবে, আপনি Android SDK প্ল্যাটফর্ম-টুল দেখতে না পাওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন . এটিকে আনচেক করুন এবং তারপরে ঠিক আছে ক্লিক করুন৷ . অ্যান্ড্রয়েড স্টুডিওতে  এডিবি সনাক্ত করতে অক্ষম  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  7. এটি আপনার IDE থেকে প্ল্যাটফর্ম-টুল আনইনস্টল করবে। এটি আনইনস্টল শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  8. একবার এটি আনইনস্টল হয়ে গেলে এবং Gradle সিঙ্ক হয়ে গেলে, SDK ম্যানেজার খুলুন আবার SDK টুলস-এ স্যুইচ করুন আবার ট্যাব। এখানে, Android SDK Platform-Tools খুঁজুন আবার এবং এটি টিক. অবশেষে, ঠিক আছে ক্লিক করুন এবং এটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন, এবং তারপর আপনার প্রকল্প সিঙ্ক করুন৷
  9. সব কিছু হয়ে যাওয়ার পরে, এগিয়ে যান এবং ত্রুটি বার্তা পপ আপ হয় কিনা তা দেখতে আপনার অ্যাপ্লিকেশন চালানোর চেষ্টা করুন৷

  1. উইন্ডোজ 10-এ ফাইল সিস্টেম ত্রুটি (-2147219195) কীভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ ফাইল সিস্টেমের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. Windows 10 এ 0xc10100be ভিডিও ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে StartupCheckLibrary.dll অনুপস্থিত ত্রুটি ঠিক করবেন