কম্পিউটার

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে অভ্যন্তরীণ স্টোরেজ খালি করবেন

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে অভ্যন্তরীণ স্টোরেজ খালি করবেন

প্রযুক্তির দ্বারা চালিত আজকের বিশ্বে অ্যান্ড্রয়েড ফোনগুলি প্রতিদিন আরও জনপ্রিয় হয়ে উঠছে। লোকেরা একটি ফিচার ফোনের মাধ্যমে একটি স্মার্টফোন কিনতে পছন্দ করে কারণ এটি তাদের একটি সাধারণ স্ক্রিন-টাচের সাথে যেকোনো কাজ সম্পাদন করতে দেয়। অ্যান্ড্রয়েড তার সংস্করণগুলিকে আপগ্রেড করতে থাকে এবং বিদ্যমান ব্যবহারকারীদের এবং সম্ভাব্য ক্রেতাদের আরও ভাল পরিষেবা দেওয়ার জন্য নিয়মিতভাবে এর সিস্টেমগুলিকে উন্নত করে। এই ধরনের বর্ধন সাধারণত একটি খরচ আসে. যখন অপারেটিং সিস্টেম আপডেট হয়, আপনি যে অ্যাপগুলি ব্যবহার করেন সেগুলি আরও মসৃণ হয় এবং গেমগুলি আরও বাস্তবসম্মত হয়ে ওঠে, আপনার ফোনের স্টোরেজ স্পেস জলাবদ্ধ হয়ে যায় . আপনি অবশ্যই লক্ষ্য করেছেন যে আপনার ডিভাইসের অভ্যন্তরীণ সঞ্চয়স্থান আরও খালি জায়গার জন্য জিজ্ঞাসা করে৷

অনেক অ্যান্ড্রয়েড ব্যবহারকারী তাদের ফোনে বারবার অভ্যন্তরীণ স্টোরেজ স্পেস খালি করার জন্য অসুবিধার সম্মুখীন হন। আপনি যদি তাদের একজন হন, তাহলে কীভাবে আপনার Android ডিভাইসে অভ্যন্তরীণ সঞ্চয়স্থান খালি করবেন তা শিখতে নিচে পড়ুন।

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে অভ্যন্তরীণ স্টোরেজ খালি করবেন

কিভাবে Android ডিভাইসে অভ্যন্তরীণ স্টোরেজ খালি করবেন

আপনার Android ডিভাইসে অভ্যন্তরীণ সঞ্চয়স্থান খালি করতে হবে কেন?

আপনার অভ্যন্তরীণ স্টোরেজ প্রায় পূর্ণ হলে, আপনার ফোন ধীরে ধীরে কাজ করতে শুরু করবে। একটি ইনস্টল করা অ্যাপ খোলার বা ফটো ক্লিক করার জন্য আপনার ক্যামেরা অ্যাক্সেস করা হোক না কেন প্রতিটি কাজ সম্পাদন করতে সময় লাগবে। এছাড়াও, আপনার ফোন আনলক করার সময় আপনি সমস্যার সম্মুখীন হবেন। অতএব, আপনার ডিভাইসের অভ্যন্তরীণ স্টোরেজ স্পেস বজায় রাখা অপরিহার্য হয়ে ওঠে।

সঞ্চয়স্থান ফুরিয়ে যাওয়ার সম্ভাব্য কারণগুলি কী কী?

আপনার ডিভাইসের স্টোরেজ ফুরিয়ে যাওয়ার অনেকগুলি সম্ভাব্য কারণ থাকতে পারে, যেমন আপনি আপনার ডিভাইসে অনেকগুলি ফটো এবং ভিডিও সঞ্চয় করে থাকতে পারেন, আপনি হয়তো অ্যাপের ক্যাশে সাফ করেননি, বা আপনি হয়ত অনেকগুলি অ্যাপ ডাউনলোড করেছেন৷ তাছাড়া, ইন্টারনেট থেকে বিভিন্ন ফাইল ডাউনলোড করাও এর একটি কারণ হতে পারে।

আপনার Android ফোনে অভ্যন্তরীণ সঞ্চয়স্থান খালি করার 4 উপায়

এখন যেহেতু আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনে অভ্যন্তরীণ সঞ্চয়স্থান পরিষ্কার করার গুরুত্ব বুঝতে পেরেছেন, আসুন আমরা অভ্যন্তরীণ সঞ্চয়স্থান খালি করার বিভিন্ন পদ্ধতি সম্পর্কে জেনে নিই:

পদ্ধতি 1:অ্যান্ড্রয়েডের ফ্রি-আপ স্পেস বৈশিষ্ট্য ব্যবহার করা

অ্যান্ড্রয়েড ডিভাইসগুলি সাধারণত একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য সহ আসে যা আপনাকে স্থান খালি করতে দেয়। আপনি অভ্যন্তরীণ সঞ্চয়স্থান খালি করতে এই বিকল্পটি ব্যবহার করতে পারেন এবং সর্বোত্তম অংশ, এটি আপনার প্রয়োজনীয় নথিগুলি মুছবে না। পরিবর্তে, এই বৈশিষ্ট্যটি ডুপ্লিকেট ছবি ও ভিডিও, জিপ ফাইল, কদাচিৎ ব্যবহৃত অ্যাপ এবং সংরক্ষিত APK ফাইল মুছে ফেলবে। আপনার ফোন থেকে।

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে অভ্যন্তরীণ সঞ্চয়স্থান খালি করার জন্য এই পদ্ধতিতে জড়িত বিশদ পদক্ষেপগুলি নিম্নরূপ: 

1. আপনার মোবাইল খুলুন “সেটিংস৷ ” এবং “ব্যাটারি এবং ডিভাইসের যত্ন-এ আলতো চাপুন ” বিকল্প।

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে অভ্যন্তরীণ স্টোরেজ খালি করবেন

2. তিন-বিন্দুযুক্ত-এ আলতো চাপুন৷ আপনার স্ক্রিনের উপরের ডানদিকে মেনু এবং তারপরে “স্টোরেজ বুস্টার নির্বাচন করুন ”।

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে অভ্যন্তরীণ স্টোরেজ খালি করবেন কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে অভ্যন্তরীণ স্টোরেজ খালি করবেন

3. অবশেষে, “মুক্ত করুন-এ আলতো চাপুন৷ "বিকল্প। তারপরে "নিশ্চিত করুন আলতো চাপুন৷ অভ্যন্তরীণ স্টোরেজ সাফ করার বিকল্প।

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে অভ্যন্তরীণ স্টোরেজ খালি করবেন কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে অভ্যন্তরীণ স্টোরেজ খালি করবেন

অতিরিক্তভাবে , আপনি ব্যাকগ্রাউন্ড অ্যাপ বন্ধ করে আপনার ফোনে আরও জায়গা খালি করতে পারেন। বিস্তারিত ধাপগুলো নিচে উল্লেখ করা হলো:

1. আপনার মোবাইল খুলুন “সেটিংস৷ ” এবং “ব্যাটারি এবং ডিভাইসের যত্ন-এ আলতো চাপুন "বিকল্প। এখন, “মেমরি-এ আলতো চাপুন প্রদত্ত তালিকা থেকে ” বিকল্প।

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে অভ্যন্তরীণ স্টোরেজ খালি করবেন

2. অবশেষে, “এখনই পরিষ্কার করুন-এ আলতো চাপুন৷ "বিকল্প। এই বিকল্পটি আপনাকে আপনার RAM স্পেস পরিষ্কার করতে এবং আপনার স্মার্টফোনের গতি বাড়াতে সাহায্য করবে।

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে অভ্যন্তরীণ স্টোরেজ খালি করবেন

পদ্ধতি 2:আপনার ফটো অনলাইনে সংরক্ষণ করা

আপনার স্মার্টফোনের বেশিরভাগ জায়গা আপনার “গ্যালারী-এ সংরক্ষিত ফটো এবং ভিডিওগুলি ব্যবহার করে। ”, কিন্তু আপনি স্পষ্টতই আপনার মূল্যবান স্মৃতি মুছে ফেলতে পারবেন না। সৌভাগ্যবশত, সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইস Google ফটো দিয়ে লোড করা হয়। এটি একটি অনলাইন প্ল্যাটফর্ম যা আপনাকে আপনার মিডিয়াকে আপনার Google অ্যাকাউন্টে সংরক্ষণ করতে সাহায্য করে, এইভাবে আপনার ফোনে স্থান সংরক্ষণ করে। এই পদ্ধতির সাথে জড়িত বিস্তারিত পদক্ষেপগুলি নীচে উল্লেখ করা হয়েছে:

1. "Google Photos" চালু করুন এবং আপনার "প্রোফাইল ছবি-এ আলতো চাপুন৷ ”

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে অভ্যন্তরীণ স্টোরেজ খালি করবেন

2. এখন, "ব্যাকআপ চালু করুন-এ আলতো চাপুন৷ আপনার Google অ্যাকাউন্টে সমস্ত ফটো এবং ভিডিও ব্যাকআপ করার বিকল্প। যদি এই বিকল্পটি “চালু-এ থাকে " মোড ইতিমধ্যেই, আপনি এই ধাপটি এড়িয়ে যেতে পারেন৷

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে অভ্যন্তরীণ স্টোরেজ খালি করবেন

3. অবশেষে, “খালি করুন-এ আলতো চাপুন৷ "বিকল্প। Google Photos দ্বারা সফলভাবে ব্যাক আপ করা আপনার ডিভাইস থেকে সমস্ত মিডিয়া মুছে ফেলা হবে৷

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে অভ্যন্তরীণ স্টোরেজ খালি করবেন

পদ্ধতি 3:আপনার ডিভাইস থেকে অপ্রয়োজনীয়/অব্যবহৃত অ্যাপ মুছে ফেলা

অ্যাপ্লিকেশানগুলি হ'ল সহজ সরঞ্জাম যা আপনাকে আপনার দৈনন্দিন জীবনের সবকিছুতে সহায়তা করে৷ যাইহোক, কখনও কখনও আপনি একটি অ্যাপ ডাউনলোড করে এটি ব্যবহার করেন, কিন্তু কিছু দিনের মধ্যে এটি অপ্রাসঙ্গিক হয়ে যায়। এই অ্যাপগুলি, যেগুলি আর কোনো কাজে আসে না, আপনার স্মার্টফোনে অপ্রয়োজনীয় জায়গা খায়। অতএব, আপনার বিবেচনা করা উচিত অবাঞ্ছিত/অব্যবহৃত/কদাচিৎ ব্যবহৃত অ্যাপগুলি মুছে ফেলা অ্যান্ড্রয়েডে অভ্যন্তরীণ স্টোরেজ খালি করতে আপনার স্মার্টফোন থেকে। আপনার অ্যান্ড্রয়েড ফোনে অভ্যন্তরীণ স্টোরেজ খালি করার জন্য এই পদ্ধতির সাথে সম্পর্কিত বিস্তারিত পদক্ষেপগুলি নীচে উল্লেখ করা হয়েছে:

1. Google Play স্টোর চালু করুন এবং আপনার “প্রোফাইল ছবি-এ আলতো চাপুন৷ ” সার্চ বার সংলগ্ন৷

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে অভ্যন্তরীণ স্টোরেজ খালি করবেন

2. এরপর, “আমার অ্যাপস এবং গেমস-এ আলতো চাপুন আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ইনস্টল করা অ্যাপগুলির তালিকা অ্যাক্সেস করার বিকল্প।

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে অভ্যন্তরীণ স্টোরেজ খালি করবেন

3. আপনি “আপডেটগুলি-এ অ্যাক্সেস পাবেন৷ " অধ্যায়. “ইনস্টল করা নির্বাচন করুন৷ " উপরের মেনু থেকে বিকল্প।

4. এখানে, “স্টোরেজ-এ আলতো চাপুন ” বিকল্প এবং তারপরে “বাছাই করুন-এ আলতো চাপুন "আইকন। “ডেটা ব্যবহার নির্বাচন করুন " উপলব্ধ বিকল্পগুলি থেকে

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে অভ্যন্তরীণ স্টোরেজ খালি করবেন কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে অভ্যন্তরীণ স্টোরেজ খালি করবেন

5. কদাচিৎ ব্যবহৃত অ্যাপের তালিকা পেতে আপনি নিচের দিকে সোয়াইপ করতে পারেন। যে অ্যাপগুলি এখনও কোনও ডেটা ব্যবহার করেনি সেগুলি মুছে ফেলার কথা বিবেচনা করুন৷

পদ্ধতি 4:তৃতীয় পক্ষের ফাইল ম্যানেজার অ্যাপ ইনস্টল করা

আপনি হয়ত কদাচিৎ ব্যবহৃত অ্যাপগুলি আনইনস্টল করার কথা বিবেচনা করেছেন, কিন্তু আপনি এই অ্যাপগুলিতে ডেটা সংরক্ষণ করে থাকতে পারেন। আপনি যদি "Google Files" এর মতো একটি ফাইল ম্যানেজার অ্যাপ ইনস্টল করেন তাহলে এটি সহায়ক হবে৷ Google ফাইলগুলি আপনাকে আপনার ডিভাইসে সঞ্চিত বড় ভিডিও, ডুপ্লিকেট ছবি এবং APK ফাইলগুলি সহ অপ্রয়োজনীয় স্থান নিচ্ছে এমন ফাইলগুলিকে দ্রুত সনাক্ত করতে দেয়৷ তাছাড়া, এটি আপনাকে তার নিজস্ব “ক্লিনার প্রদান করে৷ ” যা নিশ্চিত করে যে আপনার ডিভাইসে স্টোরেজ শেষ হবে না।

এটাই! আশা করি উপরের এই পদ্ধতিগুলি আপনাকে আপনার Android ডিভাইসে অভ্যন্তরীণ সঞ্চয়স্থান খালি করতে সাহায্য করবে৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQs)

প্রশ্ন 1। আমার Android ডিভাইসে আমার অভ্যন্তরীণ সঞ্চয়স্থান পূর্ণ কেন?

এই সমস্যার অনেক কারণ থাকতে পারে। আপনি হয়ত আপনার ডিভাইসে অনেক ফটো এবং ভিডিও সঞ্চয় করে রেখেছেন, আপনি হয়ত আপনার অ্যাপের অ্যাপ ক্যাশে সাফ নাও করতে পারেন, এবং আপনি আপনার ফোনে অনেক অ্যাপ ডাউনলোড করে থাকতে পারেন।

প্রশ্ন 2। আমি কীভাবে আমার Android ফোনে আমার "অভ্যন্তরীণ স্টোরেজ ফুরিয়ে যাচ্ছে" সমস্যার সমাধান করব?

আপনি আপনার ফোনের “স্থান খালি করুন ব্যবহার করে এই সমস্যাটি সমাধান করতে পারেন৷ ” বৈশিষ্ট্য, অনলাইন মিডিয়া সংরক্ষণ করা, অপ্রয়োজনীয় অ্যাপ এবং ফাইল মুছে ফেলা এবং আপনার ডিভাইসের জন্য একটি কার্যকরী ফাইল ম্যানেজার ইনস্টল করা।

প্রশ্ন ৩। আপনি কি Android ফোনের অভ্যন্তরীণ সঞ্চয়স্থান বাড়াতে পারেন?

না, আপনি অ্যান্ড্রয়েড ফোনের অভ্যন্তরীণ সঞ্চয়স্থান বাড়াতে পারবেন না, তবে আপনি নতুন অ্যাপ এবং নথিগুলির জন্য স্থান তৈরি করতে স্থান খালি করতে পারেন। তাছাড়া, আপনি আপনার ডিভাইসে জায়গা খালি করতে ফোন স্টোরেজ থেকে SD কার্ডে আপনার ডেটা স্থানান্তর করার কথা বিবেচনা করতে পারেন।

প্রস্তাবিত:

  • কিভাবে Facebook মেসেঞ্জারে নিজেকে আনব্লক করবেন
  • Android-এ অপর্যাপ্ত সঞ্চয়স্থান উপলব্ধ ত্রুটির সমাধান করুন
  • অ্যান্ড্রয়েড ফোনে ব্যক্তিগত নম্বরগুলি কীভাবে ব্লক করবেন
  • আপনার অ্যান্ড্রয়েড ফোন রুট করা আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

আমরা আশা করি যে এই নির্দেশিকাটি সহায়ক ছিল এবং আপনি আপনার Android ডিভাইসে অভ্যন্তরীণ সঞ্চয়স্থান খালি করতে সক্ষম হয়েছেন . যদি আপনার এখনও এই নির্দেশিকা সম্পর্কে কোন প্রশ্ন থাকে তাহলে মন্তব্য বিভাগে তাদের জিজ্ঞাসা করুন।


  1. Android-এ কীভাবে স্টোরেজ স্পেস খালি করবেন

  2. এন্ড্রয়েডে অভ্যন্তরীণ স্টোরেজ থেকে এসডি কার্ডে ফাইলগুলি কীভাবে স্থানান্তর করবেন

  3. অ্যান্ড্রয়েডে সর্বোচ্চ স্টোরেজ স্পেস কীভাবে সংরক্ষণ করবেন?

  4. এন্ড্রয়েডে কীভাবে স্টোরেজ স্পেস খালি করবেন