কম্পিউটার

অ্যান্ড্রয়েডে এসডি কার্ড ডিফল্ট স্টোরেজ কীভাবে করবেন?

অল্প অভ্যন্তরীণ স্টোরেজ থাকা বা অভ্যন্তরীণ মেমরি ফুরিয়ে যাওয়া এমন কিছু যা স্মার্টফোন ব্যবহার করার সময় কেউ চায় না। এটি বেশ সুস্পষ্ট কারণ আমরা সবাই প্রতিদিন আমাদের ফোন ব্যবহার করি এবং প্রতিদিনের ভিত্তিতে ফোনে বিভিন্ন জিনিস সঞ্চয় করি। ছবি তোলা হোক, অ্যাপ ইন্সটল করা হোক, আপনার তোলা ভিডিও বা অন্য কিছু, এটি আপনার ফোনের স্টোরেজ দখল করে নেয় যার কারণে এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। যদিও আজকাল বেশিরভাগ ফোনই যথেষ্ট স্টোরেজ নিয়ে আসে, সাধারণত 128 জিবি, তবুও এমন কিছু ক্ষেত্রে রয়েছে যেখানে আপনার এটি শেষ হয়ে যেতে পারে এবং আপনার প্রতিদিন ব্যবহার করার জন্য এবং অবশ্যই পরিত্রাণ পেতে অতিরিক্ত স্টোরেজের প্রয়োজন হবে। সেই বিরক্তিকর কম অভ্যন্তরীণ স্টোরেজ সতর্কতা যা আপনাকে একা ছেড়ে যাবে না।

অ্যান্ড্রয়েডে এসডি কার্ড ডিফল্ট স্টোরেজ কীভাবে করবেন?

এখানেই বাহ্যিক বা পোর্টেবল স্টোরেজ আসে। স্টোরেজের অভাব পূরণ করতে SD কার্ডগুলি ব্যাপকভাবে ব্যবহৃত হয় বা প্রায়শই একটি পোর্টেবল স্টোরেজ হিসাবে ব্যবহৃত হয় যা আপনাকে আপনার ফোন থেকে আপনার কম্পিউটারে বা তার বিপরীতে আপনার ডেটা স্থানান্তর করতে দেয়। যাইহোক, যদি আপনি আপনার স্টোরেজ প্রসারিত করতে চান? সাধারণত, আপনাকে আপনার ফটো বা ভিডিওগুলিকে আপনার SD কার্ডে সরাতে হবে এবং তারপরে কিছু স্থান খালি করতে আপনার অভ্যন্তরীণ মেমরি থেকে সেগুলি সরিয়ে ফেলতে হবে। যদিও এটি একটি ভাল পদ্ধতি, এর চেয়েও ভাল একটি রয়েছে যার জন্য আপনাকে কিছু স্থান খালি করার জন্য আপনার ডেটা সরানোর প্রয়োজন নেই। এটি দেখা যাচ্ছে, আপনি আপনার অভ্যন্তরীণ সঞ্চয়স্থান প্রসারিত করতে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যাডপ্টেবল স্টোরেজ বলা হয় তা ব্যবহার করতে পারেন। কীভাবে এটি অর্জন করা যায় বা করতে হয় তা দেখানোর আগে, আসুন আমরা প্রথমে বুঝতে পারি গ্রহণযোগ্য কী এবং এটি আসলে কীভাবে কাজ করে?

গ্রহণযোগ্য স্টোরেজ কি?

দেখা যাচ্ছে, ক্লু আসলে নামেই আছে। গুগল অ্যান্ড্রয়েড 6 অর্থাৎ মার্শম্যালোর সাথে অ্যাডপ্টেবল স্টোরেজ বৈশিষ্ট্যটি চালু করেছে তাই এটি কিছুক্ষণের জন্য রয়েছে। গ্রহণযোগ্য সঞ্চয়স্থান হল এমন একটি বৈশিষ্ট্য যা মূলত আপনাকে অভ্যন্তরীণ স্টোরেজ হিসাবে আপনার স্মার্টফোনে রাখা SD কার্ডগুলি গ্রহণ করতে দেয়৷ বাহ্যিক সঞ্চয়স্থান হিসাবে একটি SD কার্ড ব্যবহার করার একটি গুরুতর অসুবিধা হল যে আপনি কার্ডে অ্যাপ ইনস্টল করতে পারবেন না। এর কারণ হল অ্যাপ্লিকেশনগুলি অভ্যন্তরীণ মেমরিতে ইনস্টল করা আছে এবং যেহেতু SD কার্ডটিকে বাহ্যিক সঞ্চয়স্থান হিসাবে বিবেচনা করা হয়, কার্যকারিতা কেবল সেখানে নেই৷

এটি এমন কিছু, যা গ্রহণযোগ্য স্টোরেজের সাথে পরিবর্তিত হয়। এর কারণ হল গ্রহণযোগ্য সঞ্চয়স্থান আপনার SD কার্ডকে অভ্যন্তরীণ মেমরি করে তোলে যা আপনাকে আপনার SD কার্ডে অ্যাপ্লিকেশন ইনস্টল করতে সক্ষম করে যা অভ্যন্তরীণ স্টোরেজে রূপান্তরিত হয়েছে৷ এটি বহিরাগত স্টোরেজ হিসাবে SD কার্ড ব্যবহার করার গুরুতর অসুবিধা থেকে মুক্তি পায়, তবে, গ্রহণযোগ্য সঞ্চয়স্থানের নিজস্ব অসুবিধাগুলি রয়েছে৷

অভ্যন্তরীণ সঞ্চয়স্থান হিসাবে SD কার্ড ব্যবহারের অসুবিধাগুলি

যদিও গ্রহণযোগ্য সঞ্চয়স্থান আপনাকে আপনার বাহ্যিক SD কার্ডটিকে অভ্যন্তরীণ মেমরি হিসাবে ব্যবহার করতে দেয়, তবে এতে কিছু ত্রুটি রয়েছে। আমাদের আরো বিস্তারিতভাবে এটি একটি কটাক্ষপাত করা যাক.

প্রথমত, এসডি কার্ডের গতি মূলত ধীর। আপনার স্মার্টফোনটি যে অভ্যন্তরীণ মেমরির সাথে তুলনা করে, সেগুলির গতি তুলনামূলকভাবে ধীর। এটি এই কারণে যে প্রায়শই এসডি কার্ডগুলিতে সীমিত সংখ্যক চক্র থাকে যখন এটি পড়া এবং লেখার ক্ষেত্রে আসে। আপনি যদি অভ্যন্তরীণ মেমরি হিসাবে একটি SD কার্ড ব্যবহার করেন তবে এটি একরকম স্থায়ী সঞ্চয়স্থানে পরিণত হয় যার অর্থ প্রচুর পড়া এবং লেখার ক্রিয়াকলাপ হতে চলেছে৷ এই কারণে, সময়ের সাথে সাথে এসডি কার্ডের কর্মক্ষমতা হ্রাস পায়।

পরবর্তীতে, আপনি যখন গ্রহণযোগ্য বৈশিষ্ট্যটি ব্যবহার করেন, তখন SD কার্ডটি সেই নির্দিষ্ট ডিভাইসের স্থায়ী স্টোরেজ হয়ে যায়। এর মানে হল যে আপনি ডিভাইস থেকে কার্ডটি সরাতে পারবেন না এবং তারপর এটিকে অন্য ডিভাইসে মাউন্ট করতে পারবেন না। এর কারণ হল এসডি কার্ড একটি কী দিয়ে এনক্রিপ্ট করা হয় যা সেই নির্দিষ্ট অ্যান্ড্রয়েড ডিভাইসে সংরক্ষণ করা হয় যখন এটি অভ্যন্তরীণ মেমরিতে রূপান্তরিত হয়। এই এনক্রিপশনটি আপনার ডেটা রাখার জন্য প্রয়োজনীয় এবং SD কার্ডে ডেটা এনক্রিপ্ট করতে ব্যবহৃত হয়৷ যাইহোক, আপনি ডিভাইস থেকে কার্ডটি সরাতে পারেন এবং তারপরে এটিকে আবার ভিতরে রাখতে পারেন৷ অ্যান্ড্রয়েড ডিভাইসটি কার্ডটিকে চিনবে এবং আপনার এখনও যেতে হবে৷

অবশেষে, এর আরেকটি গুরুতর অসুবিধা হল যে প্রতিটি অ্যাপ ডিভাইসে ইনস্টল করা যায় না। এটি এই কারণে যে Google অ্যাপ বিকাশকারীকে সিদ্ধান্ত নিতে দেয় যে সে গৃহীত স্টোরেজের জন্য সমর্থন সক্ষম করতে চায় কিনা। অতএব, আপনি এমন অ্যাপ ইনস্টল করতে পারবেন না যেগুলি এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করেছে যা এটি করার সময় বিবেচনা করার মতো বিষয়৷

SD কার্ড ডিফল্ট স্টোরেজ করুন

এখন যেহেতু আমরা সেগুলি সবই উল্লেখ করেছি এবং আপনি জানেন যে আপনি নিজেকে কীসের মধ্যে নিয়ে যাচ্ছেন, এখন সময় এসেছে আমরা আপনাকে দেখাব কীভাবে আপনার SD কার্ডকে আপনার কম্পিউটারের অভ্যন্তরীণ স্টোরেজ বা ডিফল্ট স্টোরেজ বানাবেন, সেই বিষয়ে। যাইহোক, আমরা এগিয়ে যাওয়ার আগে, এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনার স্মার্টফোনটি এটি করতে সক্ষম নাও হতে পারে। এটি এই কারণে যে বেশিরভাগ প্রধান ব্র্যান্ড তাদের ফোনে গ্রহণযোগ্য স্টোরেজ অক্ষম করে কার্যক্ষমতা এবং খারাপ অভিজ্ঞতার কারণে।

এটি ছাড়াও, আপনার SD কার্ডটি অভ্যন্তরীণ মেমরিতে রূপান্তরিত হওয়ার আগে এবং এতে অ্যাপ এবং ফাইলগুলি সংরক্ষণ করতে ব্যবহার করার আগে আপনাকে ফর্ম্যাট করতে হবে৷ আপনার SD কার্ড ফর্ম্যাট না হলে, চালিয়ে যাওয়ার আগে আপনাকে এটির সমস্যা সমাধান করতে হবে। এর সাথেই, যদি আপনার ফোন গ্রহণযোগ্য স্টোরেজ সমর্থন করে, তাহলে আপনি এটি করার জন্য নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করতে পারেন:

  1. প্রথমে, আপনার SD কার্ড নিন এবং আপনার Android ফোনে রাখুন৷ অ্যান্ড্রয়েডে এসডি কার্ড ডিফল্ট স্টোরেজ কীভাবে করবেন?
  2. আপনি যখন এটি করবেন, তখন আপনাকে ডিভাইসে একটি প্রম্পট পাওয়া উচিত যাতে আপনি কীভাবে SD কার্ড ব্যবহার করতে চান৷
  3. ফোন স্টোরেজ বেছে নিন বিকল্প, এটি আপনার ব্র্যান্ডের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। অ্যান্ড্রয়েডে এসডি কার্ড ডিফল্ট স্টোরেজ কীভাবে করবেন?
  4. আপনি একবার এটি করলে, আপনাকে SD কার্ড ফর্ম্যাট করতে বলা হবে৷ SD কার্ড ফর্ম্যাট করুন চয়ন করুন৷ বিকল্প অ্যান্ড্রয়েডে এসডি কার্ড ডিফল্ট স্টোরেজ কীভাবে করবেন?
  5. ফরম্যাট প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং তারপরে এসডি কার্ডে সামগ্রী সরান করার জন্য অনুরোধ করা হলে , সামগ্রী সরান চয়ন করুন৷ বিকল্প অ্যান্ড্রয়েডে এসডি কার্ড ডিফল্ট স্টোরেজ কীভাবে করবেন?
  6. যদি আপনার স্মার্টফোন আপনাকে স্বয়ংক্রিয়ভাবে এই প্রম্পট না দেয়, আপনি এখনও সেটিংস এর মাধ্যমে এটি করতে পারেন অ্যাপ।
  7. এটি করতে, আপনার সেটিংস খুলুন অ্যাপ এবং তারপরে স্টোরেজ-এ যান৷ . অ্যান্ড্রয়েডে এসডি কার্ড ডিফল্ট স্টোরেজ কীভাবে করবেন?
  8. দেখানো ডিভাইসগুলি থেকে আপনার SD কার্ড চয়ন করুন৷
  9. তারপর, স্টোরেজ-এ স্ক্রীনে, উপরের-ডান কোণায় তিনটি বিন্দুতে আলতো চাপুন এবং তারপরে স্টোরেজ সেটিংস বেছে নিন . অ্যান্ড্রয়েডে এসডি কার্ড ডিফল্ট স্টোরেজ কীভাবে করবেন?
  10. এর পরে, ফোন স্টোরেজ আলতো চাপুন বিকল্প যা আপনার ডিভাইসের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। এটাকে ইন্টারনাল স্টোরেজও বলা যেতে পারে। অ্যান্ড্রয়েডে এসডি কার্ড ডিফল্ট স্টোরেজ কীভাবে করবেন?
  11. একবার হয়ে গেলে, আপনাকে SD কার্ড ফর্ম্যাট করতে বলা হবে৷ এখানে, শুধু ফরম্যাট SD কার্ড-এ আলতো চাপুন৷ বিকল্প অ্যান্ড্রয়েডে এসডি কার্ড ডিফল্ট স্টোরেজ কীভাবে করবেন?
  12. কার্ডটি ফরম্যাট হওয়ার পরে, আপনাকে আপনার ফোনের বিষয়বস্তুগুলিকে SD কার্ডে সরাতে বলা হবে৷ এখানে, আপনি সামগ্রী সরান চয়ন করতে পারেন৷ এটি করার বিকল্প। অ্যান্ড্রয়েডে এসডি কার্ড ডিফল্ট স্টোরেজ কীভাবে করবেন?

অভ্যন্তরীণ সঞ্চয়স্থান হিসাবে SD কার্ড সরান

আপনি যদি যেকোনো কারণেই আপনার ফোনের অভ্যন্তরীণ স্টোরেজ হিসাবে আপনার SD কার্ড ব্যবহার করা বন্ধ করতে চান তবে আপনি তা সহজেই করতে পারেন। যাইহোক, এটি আপনার ফোন থেকে এটি সরানোর একটি সহজ প্রক্রিয়া নয়। কার্ডটি সরানোর আগে প্রথমে পোর্টেবল স্টোরেজ হিসাবে ফর্ম্যাট করা হবে। এটি করার জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, সেটিংস খুলুন অ্যাপ এবং তারপরে স্টোরেজ-এ আলতো চাপুন . অ্যান্ড্রয়েডে এসডি কার্ড ডিফল্ট স্টোরেজ কীভাবে করবেন?
  2. দেখানো ডিভাইসগুলি থেকে আপনার SD কার্ড চয়ন করুন৷
  3. তারপর, আপনার SD কার্ড স্টোরেজ স্ক্রিনের উপরের ডানদিকে কোণায় অবস্থিত তিনটি উল্লম্ব বিন্দুতে আলতো চাপুন।
  4. ড্রপ-ডাউন মেনু থেকে, পোর্টেবল হিসাবে বিন্যাস বেছে নিন বিকল্প।
  5. পরবর্তী স্ক্রিনে, আপনাকে একটি সতর্কতা সহ অনুরোধ করা হবে। ফর্ম্যাট আলতো চাপুন প্রক্রিয়া সম্পূর্ণ করার বিকল্প। অ্যান্ড্রয়েডে এসডি কার্ড ডিফল্ট স্টোরেজ কীভাবে করবেন?
  6. একবার আপনি এটি করে ফেললে, আপনার SD কার্ডটি আর অভ্যন্তরীণ স্টোরেজ থাকবে না বরং এটি পোর্টেবল স্টোরেজ হিসাবে ব্যবহার করা যেতে পারে৷

  1. এন্ড্রয়েড ইন্টারনাল স্টোরেজ থেকে এসডি কার্ডে ফাইলগুলি কীভাবে স্থানান্তর করবেন

  2. অ্যান্ড্রয়েড ফোনে এসডি কার্ডে ফটোগুলি কীভাবে সংরক্ষণ করবেন

  3. কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে অভ্যন্তরীণ স্টোরেজ খালি করবেন

  4. অ্যান্ড্রয়েডে এসডি কার্ডে অ্যাপগুলিকে কীভাবে সরানো যায়