কম্পিউটার

Android-এ কীভাবে স্টোরেজ স্পেস খালি করবেন

আপনি কি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে বাহ্যিক সঞ্চয়স্থান যোগ করছেন শুধুমাত্র আপনার সমস্ত প্রিয় অ্যাপ, সঙ্গীত ফাইল এবং অন্যান্য জিনিস উপভোগ করার জন্য? ঠিক আছে, আপনার এটি করার ফলে কোনও ফল নাও আসতে পারে। শীঘ্রই বা পরে, আপনার অ্যান্ড্রয়েড ফোনে ডেটা লোড হওয়া নিশ্চিত, যা আপনাকে এটি আনলোড করার জন্য কিছু গুরুতর পদক্ষেপ নিতে বাধ্য করে৷

অ্যান্ড্রয়েড ফোনের আধুনিক সংস্করণগুলি অনেকগুলি অ্যাপ্লিকেশন সমর্থন করার জন্য এবং এখনও মসৃণভাবে চালানোর জন্য বিস্তৃত অভ্যন্তরীণ এবং বাহ্যিক স্টোরেজ স্পেস দিয়ে ডিজাইন করা হয়েছে৷ তবে, তারাও তাদের কাজে বাধার সম্মুখীন হতে পারে। এটি অ্যান্ড্রয়েড ফোনে ক্যাশ ফাইলগুলিকে স্ক্যাম্পের মতো জমে থাকার কারণে। একবার এই ধরনের ডেটা Android ডিভাইসে থাকলে, এটি তাদের সঠিকভাবে কাজ করতে দেয় না। এখন যদিও সমস্ত অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলা হয়েছে কিন্তু তবুও ডিভাইসটি একটি নির্বোধ বোকার মত কাজ করবে। এর জন্য, আপনাকে অ্যান্ড্রয়েডে আরও স্টোরেজ স্পেস খালি করতে হবে। এটি করা আপনাকে একটি মসৃণ ফোন রাখতে সাহায্য করবে৷

  • ইন-বুলিট স্টোরেজ প্যান ব্যবহার করুন:

যদি আপনার অ্যান্ড্রয়েড স্টোরেজ আমাদের চালায়, তাহলে এই হ্যাকটিতে একটি ট্যাপ রাখুন। অ্যান্ড্রয়েড ডিভাইসগুলিতে একটি অন্তর্নির্মিত স্টোরেজ ফলক রয়েছে, যা ডিভাইস থেকে জিনিসগুলি পরিষ্কার করতে দুর্দান্ত সহায়তা হিসাবে কাজ করে। আপনি আপনার ফোনের সেটিংসে এই স্টোরেজ প্যানটি খুঁজে পেতে পারেন। স্টোরেজ প্যানে কভার করা প্রধান বিভাগগুলি হল অ্যাপস, ছবি, ভিডিও, অডিও, অন্যান্য, ক্যাশেড ডেটা এবং এক্সপ্লোর। অপ্রয়োজনীয় ফাইলগুলি দেখতে এবং মুছতে তাদের যে কোনওটিতে আলতো চাপুন৷

স্টোরেজ প্যানে এক্সপ্লোর বিকল্পটি আপনাকে আপনার ফোনে লুকানো ফাইল এবং ফোল্ডারগুলি খুঁজে পেতে সহায়তা করবে৷ এটিতে আলতো চাপুন এবং সমস্ত ফোল্ডার দেখুন যা অন্যথায় অ্যাক্সেসযোগ্য নয়। এই বৈশিষ্ট্যটি দিয়ে আপনার ফোনে মেমরি প্রকাশ করতে সমস্ত অপ্রয়োজনীয় ফাইল এবং ফোল্ডার মুছুন৷

  • অ্যাপের জন্য SD কার্ড ব্যবহার করুন:

ফোনে ডেটা সংরক্ষণের জন্য SD কার্ড ব্যবহার করা ন্যায়সঙ্গত, প্রকৃতপক্ষে এটাই উদ্দেশ্য। তবে আপনাকে এখানে আরও স্মার্ট খেলতে হবে এবং আপনার বেশিরভাগ APP SD কার্ডে সংরক্ষণ করা উচিত। এটি আপনাকে আপনার ফোনে প্রচুর পরিমাণে RAM বাঁচাতে এবং আপনার Android এ স্টোরেজ স্পেস খালি করতে সহায়তা করবে। এটি আপনার ফোনকে আরও মসৃণ এবং আরও দক্ষ করে তুলতে পারে।

  • অবাঞ্ছিত অ্যাপ এবং ক্যাশে ফাইল মুছুন:

অবাঞ্ছিত অ্যাপ্লিকেশন এবং ক্যাশে ফাইল আপনার ফোনে একটি আবর্জনা কর্নারে জমা হয়। এগুলো আপনার ফোনের উদাসীন আচরণ এবং পিছিয়ে থাকার জন্য দায়ী। আপনি এই ধরনের ফাইল মাসিক বা আরো প্রায়ই সাপ্তাহিক পরিষ্কার করা আবশ্যক.

এই ধরনের ফাইলগুলি পরিষ্কার করা সহজ৷ আপনার ফোনের সেটিংসে আলতো চাপুন> তারপর স্টোরেজ এবং ইউএসবি বিকল্পগুলি> স্টোরেজের যে কোনও একটি নির্বাচন করুন> ক্যাশে করা ফাইল বিকল্পে আলতো চাপুন> সমস্ত ফাইল মুছুন। ক্যাশে ফাইলগুলি মুছে ফেলার আগে আপনার ফোন আপনাকে নিশ্চিত করবে, দয়া করে ঠিক আছে আলতো চাপুন এবং কমান্ডটি চালিয়ে যান। এটি আপনার ফোন থেকে বিশৃঙ্খলা দূর করবে এবং এটিকে আরও দক্ষ করে তুলবে।

  • ক্লাউড স্টোরেজ:

ক্লাউডে সমস্ত ডেটা সংরক্ষণ করা অ্যান্ড্রয়েডে স্টোরেজ স্পেস খালি করার সবচেয়ে নিরাপদ এবং সহজ উপায়। কেবল আপনার ক্লাউড অ্যাকাউন্টে ডেটা সংরক্ষণ করুন এবং এটি ফোন থেকে সরান৷ এইভাবে আপনি একটি নিরাপদ স্থানে আপনার সমস্ত ডেটা সুরক্ষিত রেখে পর্যাপ্ত পরিমাণ স্টোরেজ উপভোগ করবেন।

ক্লাউডে ডেটা সংরক্ষণ করা সহজ এবং ডান ব্যাকআপের মতো একটি অ্যাপের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য৷ অ্যাপটি ক্লাউড অ্যাকাউন্টে সমস্ত ডেটা সংরক্ষণ করার অনুমতি দেয় এবং যে কোনও জায়গা থেকে যে কোনও সময়ে পরিচালনা করা যায়।

Android-এ কীভাবে স্টোরেজ স্পেস খালি করবেন

তাত্ক্ষণিকভাবে প্রচুর সঞ্চয়স্থান পুনরুদ্ধার করতে স্মার্ট ফোন ক্লিনার ব্যবহার করুন৷

উপরে উল্লেখিত কৌশলগুলি অবশ্যই আপনার ফোনের জন্য গুরুত্বপূর্ণ৷ কিন্তু ম্যানুয়ালি এগুলি সম্পাদন করা একটি জটিল কাজ। এই খড়-পথ প্রক্রিয়া নির্মূল করতে, অনেক অ্যাপ উপলব্ধ করা হয়েছে. অনেকের মধ্যে সবচেয়ে বিশ্বস্ত এবং নির্ভরযোগ্য অ্যাপ হল স্মার্ট ফোন ক্লিনার। এটি আপনার ফোনটিকে অপ্টিমাইজ করতে এবং দক্ষ করে তুলতে পরিষ্কার করে৷ এইগুলি হল স্মার্ট ফোন ক্লিনারের ফাংশনগুলি আপনার জন্য এই সব করবে:

  • জাঙ্ক ফাইল ক্লিনার: স্মার্ট ফোন ক্লিনার দিয়ে নিয়মিত পরিষ্কার করলে আপনার ফোনে কোনো জাঙ্ক ফাইল জমা হবে না। এটি কয়েকটি ক্লিকে জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করে।
  • ফোন বুস্টার: অ্যাপটি ওয়ান ট্যাপ ফোন বুস্টার দিয়ে ডিজাইন করা হয়েছে, যা মেমরি খালি করে এবং ডিভাইসের র‌্যামকে সুস্থ অবস্থায় রাখে।
  • ব্যাটারি সেভার: আপনি এই সুবিধাজনক অ্যাপের মাধ্যমে আপনার ফোনের ব্যাটারি 50% পর্যন্ত বাঁচাতে সক্ষম হবেন। এটি আপনাকে ব্যাটারি খরচ অ্যাপ্লিকেশন কাস্টমাইজ করার অনুমতি দেয়।
  • স্টোরেজ ম্যানেজার: আপনার সমস্ত ডেটা এই অ্যাপের সাথে ভালভাবে পরিচালিত হয়। আপনি তাত্ক্ষণিকভাবে আপনার ফোন থেকে সমস্ত অবাঞ্ছিত জিনিসগুলির পূর্বরূপ দেখতে এবং মুছে ফেলতে পারেন৷
  • অ্যাপ ম্যানেজার: সাধারণ জটিল আনইন্সটলেশন কার্যকলাপের বিপরীতে, স্মার্ট ফোন ক্লিনার অ্যাপ ম্যানেজার আপনার ডিভাইসের যেকোনো অ্যাপকে একটি ট্যাপ দিয়ে আনইনস্টল ও সংরক্ষণাগারভুক্ত করবে।

এই একচেটিয়া বৈশিষ্ট্যের বান্ডিল অ্যাপটিকে তার ধরনের অন্যদের থেকে আলাদা করে৷ আপনার ফোন পরিচালনা করতে এই চমৎকার এবং দক্ষ অ্যাপটি ব্যবহার করুন। এটি এখানে ডাউনলোড করুন.

Android-এ কীভাবে স্টোরেজ স্পেস খালি করবেন


  1. আইফোন স্টোরেজ পূর্ণ? কিভাবে iPhone এ স্থান খালি করবেন

  2. অ্যান্ড্রয়েডে "স্টোরেজ স্পেস রানিং আউট" কীভাবে ঠিক করবেন

  3. অ্যান্ড্রয়েডে সর্বোচ্চ স্টোরেজ স্পেস কীভাবে সংরক্ষণ করবেন?

  4. এন্ড্রয়েডে কীভাবে স্টোরেজ স্পেস খালি করবেন