কম্পিউটার

অ্যান্ড্রয়েডে অপর্যাপ্ত সঞ্চয়স্থান উপলব্ধ ত্রুটি ঠিক করুন

অ্যান্ড্রয়েডে অপর্যাপ্ত সঞ্চয়স্থান উপলব্ধ ত্রুটি ঠিক করুন

প্রতিটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের অভ্যন্তরীণ স্টোরেজ ক্ষমতা সীমিত থাকে এবং যদি আপনার কাছে একটি সামান্য পুরানো মোবাইল থাকে, তাহলে খুব শীঘ্রই আপনার স্থান ফুরিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এর পিছনে কারণ হল অ্যাপ এবং গেমগুলি ভারী হয়ে উঠছে এবং আরও বেশি জায়গা দখল করতে শুরু করেছে। তা ছাড়া, ছবি এবং ভিডিওর ফাইলের আকার দ্রুতগতিতে বেড়েছে। আরও ভালো মানের ছবির জন্য আমাদের চাহিদা মোবাইল নির্মাতারা ক্যামেরা সহ স্মার্টফোন তৈরি করে পূরণ করেছে যা তাদের অর্থের বিনিময়ে DSLR গুলোকে দিতে পারে।

প্রত্যেকেই তাদের ফোনে লেটেস্ট অ্যাপস এবং গেমস এবং সুন্দর ছবি এবং স্মরণীয় ভিডিও দিয়ে তাদের গ্যালারি পূর্ণ করতে পছন্দ করে। তবে, অভ্যন্তরীণ স্টোরেজ শুধুমাত্র এত ডেটা নিতে পারে। শীঘ্রই বা পরে, আপনি অপর্যাপ্ত সঞ্চয়স্থান উপলব্ধ ত্রুটি অনুভব করবেন . যদিও বেশিরভাগ সময় এটি আপনার অভ্যন্তরীণ মেমরি আসলে পূর্ণ হওয়ার কারণে হয়, কখনও কখনও একটি সফ্টওয়্যার ত্রুটিও এর জন্য দায়ী হতে পারে। এটা সম্ভব যে আপনার কাছে পর্যাপ্ত জায়গা থাকলেও আপনি ত্রুটির বার্তা পাচ্ছেন। এই নিবন্ধে, আমরা এই সমস্যাটি বিশদভাবে আলোচনা করতে যাচ্ছি এবং বিভিন্ন উপায়ে আমরা এটির সমাধান করতে পারি।

অপ্রতুল স্টোরেজ স্পেস উপলব্ধ ত্রুটির কারণ কী?

অ্যান্ড্রয়েডে অপর্যাপ্ত সঞ্চয়স্থান উপলব্ধ ত্রুটি ঠিক করুন

একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের উপলব্ধ অভ্যন্তরীণ স্টোরেজ এর স্পেসিফিকেশনে প্রতিশ্রুতি অনুযায়ী ঠিক একই নয়। এর কারণ হল সেই জায়গার কয়েক GBs অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম, ব্র্যান্ড-নির্দিষ্ট ইউজার ইন্টারফেস এবং কিছু আগে থেকে ইনস্টল করা অ্যাপ (যাকে ব্লাটওয়্যারও বলা হয়) দখল করে আছে। ফলস্বরূপ, যদি আপনার স্মার্টফোনের বক্সে 32 জিবি অভ্যন্তরীণ স্টোরেজ রয়েছে বলে দাবি করে, বাস্তবে, আপনি শুধুমাত্র 25-26 জিবি ব্যবহার করতে পারবেন। আপনি এই অবশিষ্ট স্থানে অ্যাপস, গেমস, মিডিয়া ফাইল, ডকুমেন্ট ইত্যাদি সংরক্ষণ করতে পারেন। সময়ের সাথে সাথে, স্টোরেজ স্পেস পূর্ণ হতে থাকবে এবং একটি বিন্দু থাকবে যখন এটি সম্পূর্ণরূপে পূর্ণ হয়ে যাবে। এখন, আপনি যখন একটি নতুন অ্যাপ ইনস্টল করার চেষ্টা করেন বা একটি নতুন ভিডিও সংরক্ষণ করার চেষ্টা করেন, তখন মেসেজ আসে “অপ্রতুল স্টোরেজ স্পেস উপলব্ধ ” আপনার স্ক্রিনে পপ আপ হয়৷

আপনি যখন আপনার ডিভাইসে একটি ইতিমধ্যে ইনস্টল করা অ্যাপ্লিকেশন ব্যবহার করার চেষ্টা করছেন তখন এটি প্রদর্শিত হতে পারে। এর কারণ হল প্রতিটি অ্যাপ আপনার ডিভাইসে কিছু ডেটা সেভ করে যখন আপনি সেগুলি ব্যবহার করেন। আপনি যদি লক্ষ্য করেন তবে আপনি দেখতে পাবেন যে আপনি যে অ্যাপটি কয়েক মাস আগে ইনস্টল করেছেন এবং মাত্র 200 MB ছিল সেটি এখন 500 MB স্টোরেজ স্পেস দখল করে আছে। যদি একটি বিদ্যমান অ্যাপ ডেটা সংরক্ষণ করার জন্য পর্যাপ্ত স্থান না পায়, তাহলে এটি একটি অপর্যাপ্ত স্টোরেজ স্পেস উপলব্ধ ত্রুটি তৈরি করবে। একবার এই বার্তাটি আপনার স্ক্রিনে পপ আপ হয়ে গেলে, আপনার পরিষ্কার করার সময় এসেছে৷

অপ্রতুল স্টোরেজ স্পেস উপলব্ধ ত্রুটি কীভাবে ঠিক করবেন?

আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনের স্টোরেজ স্পেস অনেক কিছু দ্বারা দখল করা হয়। এই জিনিসগুলির কিছু প্রয়োজন যখন অন্য অনেকগুলি নয়। প্রকৃতপক্ষে, জাঙ্ক ফাইল এবং অব্যবহৃত ক্যাশে ফাইলগুলির দ্বারাও যথেষ্ট পরিমাণ স্থান জমে আছে। এই বিভাগে, আমরা এইগুলির প্রতিটিকে বিশদভাবে সম্বোধন করতে যাচ্ছি এবং দেখতে যাচ্ছি কিভাবে আমরা সেই নতুন অ্যাপটির জন্য জায়গা তৈরি করতে পারি যা আপনি ইনস্টল করতে চান৷

পদ্ধতি 1:একটি কম্পিউটার বা ক্লাউড স্টোরেজে আপনার মিডিয়া ফাইলগুলি ব্যাকআপ করুন

আগেই বলা হয়েছে, ফটো, ভিডিও এবং মিউজিকের মতো মিডিয়া ফাইলগুলি আপনার মোবাইলের অভ্যন্তরীণ স্টোরেজে অনেক জায়গা নেয়। আপনি যদি অপর্যাপ্ত সঞ্চয়স্থানের সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনার মিডিয়া ফাইলগুলিকে একটি কম্পিউটারে বা Google ড্রাইভের মতো ক্লাউড স্টোরেজে স্থানান্তর করা সর্বদা একটি ভাল ধারণা। , ওয়ান ড্রাইভ ইত্যাদি৷ আপনার ফটো এবং ভিডিওগুলির জন্য একটি ব্যাকআপ থাকার পাশাপাশি অনেকগুলি অতিরিক্ত সুবিধা রয়েছে৷ আপনার মোবাইল হারিয়ে, চুরি বা ক্ষতিগ্রস্ত হলেও আপনার ডেটা নিরাপদ থাকবে। একটি ক্লাউড স্টোরেজ পরিষেবা বেছে নেওয়া ডেটা চুরি, ম্যালওয়্যার এবং র্যানসমওয়্যারের বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে। তা ছাড়াও, ফাইলগুলি সর্বদা দেখার এবং ডাউনলোডের জন্য উপলব্ধ থাকবে। আপনাকে যা করতে হবে তা হল আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন এবং আপনার ক্লাউড ড্রাইভ অ্যাক্সেস করুন। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য, ফটো এবং ভিডিওগুলির জন্য সেরা ক্লাউড বিকল্প হল Google ফটো। অন্যান্য কার্যকর বিকল্পগুলি হল গুগল ড্রাইভ, ওয়ান ড্রাইভ, ড্রপবক্স, মেগা, ইত্যাদি।

আপনি একটি কম্পিউটারে আপনার ডেটা স্থানান্তর করতেও বেছে নিতে পারেন। এটি সব সময়ে অ্যাক্সেসযোগ্য হবে না কিন্তু এটি অনেক বেশি স্টোরেজ স্পেস অফার করে। ক্লাউড স্টোরেজের তুলনায় যা সীমিত বিনামূল্যে স্থান প্রদান করে (অতিরিক্ত স্থানের জন্য আপনাকে অর্থ প্রদান করতে হবে), একটি কম্পিউটার প্রায় সীমাহীন স্থান সরবরাহ করে এবং এটি যতই হোক না কেন আপনার সমস্ত মিডিয়া ফাইলগুলিকে মিটমাট করতে পারে৷

পদ্ধতি 2:অ্যাপের জন্য ক্যাশে এবং ডেটা সাফ করুন

সমস্ত অ্যাপ ক্যাশে ফাইল আকারে কিছু ডেটা সংরক্ষণ করে। কিছু মৌলিক ডেটা সংরক্ষণ করা হয় যাতে খোলা হলে, অ্যাপটি দ্রুত কিছু প্রদর্শন করতে পারে। এটি যেকোন অ্যাপের স্টার্টআপ টাইম কমানোর জন্য। যাইহোক, এই ক্যাশে ফাইলগুলি সময়ের সাথে সাথে বাড়তে থাকে। একটি অ্যাপ যেটি শুধুমাত্র 100 MB ইন্সটলেশনের সময় কয়েক মাস পরে প্রায় 1 GB দখল করে। অ্যাপগুলির জন্য ক্যাশে এবং ডেটা সাফ করা সর্বদা একটি ভাল অভ্যাস। সোশ্যাল মিডিয়া এবং চ্যাটিং অ্যাপের মতো কিছু অ্যাপ অন্যদের তুলনায় বেশি জায়গা দখল করে। এই অ্যাপ্লিকেশনগুলি থেকে শুরু করুন এবং তারপরে অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিতে আপনার উপায়ে কাজ করুন৷ একটি অ্যাপের জন্য ক্যাশে এবং ডেটা সাফ করার জন্য প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

1. সেটিংস-এ যান৷ আপনার ফোনে।

অ্যান্ড্রয়েডে অপর্যাপ্ত সঞ্চয়স্থান উপলব্ধ ত্রুটি ঠিক করুন

2. অ্যাপস-এ ক্লিক করুন আপনার ডিভাইসে ইনস্টল করা অ্যাপের তালিকা দেখার বিকল্প।

অ্যান্ড্রয়েডে অপর্যাপ্ত সঞ্চয়স্থান উপলব্ধ ত্রুটি ঠিক করুন

3. এখন অ্যাপটি নির্বাচন করুন৷ যার ক্যাশে ফাইল আপনি মুছে দিতে চান এবং এটিতে আলতো চাপুন৷

অ্যান্ড্রয়েডে অপর্যাপ্ত সঞ্চয়স্থান উপলব্ধ ত্রুটি ঠিক করুন

4. স্টোরেজ-এ ক্লিক করুন বিকল্প।

অ্যান্ড্রয়েডে অপর্যাপ্ত সঞ্চয়স্থান উপলব্ধ ত্রুটি ঠিক করুন

5. এখানে, আপনি ক্যাশে সাফ করুন এবং ডেটা সাফ করুন বিকল্প পাবেন . সংশ্লিষ্ট বোতামগুলিতে ক্লিক করুন এবং সেই অ্যাপের ক্যাশে ফাইলগুলি মুছে যাবে।

অ্যান্ড্রয়েডে অপর্যাপ্ত সঞ্চয়স্থান উপলব্ধ ত্রুটি ঠিক করুন

পূর্ববর্তী অ্যান্ড্রয়েড সংস্করণগুলিতে, অ্যাপগুলির জন্য ক্যাশে ফাইলগুলি একবারে মুছে ফেলা সম্ভব ছিল তবে এই বিকল্পটি Android 8.0 (Oreo) এবং পরবর্তী সমস্ত সংস্করণগুলি থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। একবারে সমস্ত ক্যাশে ফাইল মুছে ফেলার একমাত্র উপায় হল পুনরুদ্ধার মোড থেকে Wipe Cache Partition অপশন ব্যবহার করা। কিভাবে দেখতে নিচে দেওয়া ধাপগুলি অনুসরণ করুন:

1. আপনাকে প্রথমে যা করতে হবে তা হল আপনার মোবাইল ফোন বন্ধ করুন৷ .

2. বুটলোডারে প্রবেশ করার জন্য, আপনাকে কীগুলির সংমিশ্রণ টিপতে হবে। কিছু ডিভাইসের জন্য, এটি ভলিউম ডাউন কী সহ পাওয়ার বোতাম এবং অন্যদের জন্য এটি উভয় ভলিউম কী সহ পাওয়ার বোতাম।

3. মনে রাখবেন যে টাচস্ক্রিন বুটলোডার মোডে কাজ করে না তাই যখন এটি ভলিউম কী ব্যবহার করে বিকল্পগুলির তালিকার মধ্য দিয়ে স্ক্রোল করতে শুরু করে।

4. পুনরুদ্ধার-এ যান৷ বিকল্প এবং এটি নির্বাচন করতে পাওয়ার বোতাম টিপুন।

5. এখন ওয়াইপ ক্যাশে পার্টিশন-এ যান৷ বিকল্প এবং এটি নির্বাচন করতে পাওয়ার বোতাম টিপুন।

6. একবার ক্যাশে ফাইলগুলি মুছে ফেলা হলে, আপনার ডিভাইসটি পুনরায় বুট করুন এবং দেখুন আপনি সক্ষম কিনা অপ্রতুল স্টোরেজ উপলব্ধ ত্রুটির সমাধান করুন৷

পদ্ধতি 3:সর্বাধিক স্থান দখলকারী অ্যাপ বা ফাইলগুলি সনাক্ত করুন

কিছু অ্যাপ অন্যদের তুলনায় বেশি জায়গা দখল করে এবং অভ্যন্তরীণ সঞ্চয়স্থান ফুরিয়ে যাওয়ার পেছনে এগুলোই প্রাথমিক কারণ। আপনাকে এই অ্যাপগুলি সনাক্ত করতে হবে এবং সেগুলি গুরুত্বপূর্ণ না হলে মুছে ফেলতে হবে৷ এই স্পেস-হগিং অ্যাপগুলিকে প্রতিস্থাপন করতে একটি বিকল্প অ্যাপ বা একই অ্যাপের লাইট সংস্করণ ব্যবহার করা যেতে পারে।

প্রতিটি Android স্মার্টফোন একটি ইন-বিল্ট স্টোরেজ মনিটরিং টুল সহ আসে এটি আপনাকে দেখায় যে অ্যাপ এবং মিডিয়া ফাইলগুলি ঠিক কতটা জায়গা দখল করছে৷ আপনার স্মার্টফোন ব্র্যান্ডের উপর নির্ভর করে আপনার কাছে একটি অন্তর্নির্মিত ক্লিনারও থাকতে পারে যা আপনাকে জাঙ্ক ফাইল, বড় মিডিয়া ফাইল, অব্যবহৃত অ্যাপ ইত্যাদি মুছে ফেলতে দেয়৷ আপনার সমস্ত জায়গা নেওয়ার জন্য দায়ী অ্যাপ বা ফাইলগুলি সনাক্ত করতে নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ এবং তারপর তাদের মুছে ফেলা।

1. সেটিংস খুলুন৷ আপনার ফোনে।

2. এখন, স্টোরেজ-এ আলতো চাপুন৷ বিকল্প।

অ্যান্ড্রয়েডে অপর্যাপ্ত সঞ্চয়স্থান উপলব্ধ ত্রুটি ঠিক করুন

3. এখানে, আপনি অ্যাপস, ফটো, ভিডিও, ডকুমেন্ট ইত্যাদি দ্বারা ঠিক কতটা স্থান দখল করা হচ্ছে তার একটি বিশদ প্রতিবেদন পাবেন৷

4. এখন, বড় ফাইল এবং অ্যাপ মুছে ফেলার জন্য ক্লিন-আপ বোতামে ক্লিক করুন।

অ্যান্ড্রয়েডে অপর্যাপ্ত সঞ্চয়স্থান উপলব্ধ ত্রুটি ঠিক করুন

5. যদি আপনার কাছে অন্তর্নির্মিত ক্লিনার অ্যাপ না থাকে, তাহলে আপনি ক্লিনার মাস্টার সিসি বা প্লে স্টোর থেকে আপনার পছন্দের অন্য কোনো তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করতে পারেন।

পদ্ধতি 4:একটি SD কার্ডে অ্যাপগুলি স্থানান্তর করুন

যদি আপনার ডিভাইসটি একটি পুরানো Android অপারেটিং সিস্টেম চালায়, তাহলে আপনি SD কার্ডে অ্যাপ স্থানান্তর করতে পারেন৷ যাইহোক, শুধুমাত্র কিছু অ্যাপ অভ্যন্তরীণ মেমরির পরিবর্তে একটি SD কার্ডে ইনস্টল করার জন্য সামঞ্জস্যপূর্ণ। আপনি SD কার্ডে একটি সিস্টেম অ্যাপ স্থানান্তর করতে পারেন। অবশ্যই, আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি পরিবর্তন করার জন্য প্রথমে একটি বাহ্যিক মেমরি কার্ড সমর্থন করা উচিত। এসডি কার্ডে অ্যাপগুলি কীভাবে স্থানান্তর করতে হয় তা শিখতে নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন।

1. প্রথমে, সেটিংস খুলুন আপনার ডিভাইসে।

2. এখন অ্যাপস-এ আলতো চাপুন বিকল্প।

অ্যান্ড্রয়েডে অপর্যাপ্ত সঞ্চয়স্থান উপলব্ধ ত্রুটি ঠিক করুন

3. সম্ভব হলে, অ্যাপগুলিকে তাদের আকার অনুযায়ী সাজান যাতে আপনি প্রথমে SD কার্ডে বড় অ্যাপ পাঠাতে পারেন এবং যথেষ্ট পরিমাণ জায়গা খালি করতে পারেন৷

4. অ্যাপের তালিকা থেকে যেকোনো অ্যাপ খুলুন এবং "এসডি কার্ডে সরান" বিকল্পটি দেখুন পাওয়া যায় বা না। যদি হ্যাঁ, তবে কেবলমাত্র সংশ্লিষ্ট বোতামে আলতো চাপুন এবং এই অ্যাপ এবং এর ডেটা এসডি কার্ডে স্থানান্তরিত হবে।

অ্যান্ড্রয়েডে অপর্যাপ্ত সঞ্চয়স্থান উপলব্ধ ত্রুটি ঠিক করুন

এখন, আপনি আপনার Android এ অপর্যাপ্ত সঞ্চয়স্থান উপলব্ধ ত্রুটি ঠিক করতে সক্ষম কিনা তা পরীক্ষা করুন ফোন বা না। আপনি যদি Android 6.0 ব্যবহার করেন বা পরে, তাহলে আপনি একটি SD কার্ডে অ্যাপ স্থানান্তর করতে পারবেন না। পরিবর্তে, আপনাকে আপনার SD কার্ডটিকে অভ্যন্তরীণ মেমরিতে রূপান্তর করতে হবে। অ্যান্ড্রয়েড 6.0 এবং পরবর্তী সংস্করণ আপনাকে আপনার বাহ্যিক মেমরি কার্ডটিকে এমনভাবে ফর্ম্যাট করতে দেয় যাতে এটি অভ্যন্তরীণ মেমরির একটি অংশ হিসাবে বিবেচিত হয়৷ এটি আপনাকে আপনার স্টোরেজ ক্ষমতা যথেষ্ট পরিমাণে বাড়ানোর অনুমতি দেবে। আপনি এই যোগ করা মেমরি স্পেসে অ্যাপ ইনস্টল করতে সক্ষম হবেন৷

যাইহোক, এই পদ্ধতির কিছু খারাপ দিক আছে। নতুন যোগ করা মেমরি মূল অভ্যন্তরীণ মেমরির চেয়ে ধীর হবে এবং একবার আপনি আপনার SD কার্ড ফর্ম্যাট করলে, আপনি অন্য কোনো ডিভাইস থেকে এটি অ্যাক্সেস করতে পারবেন না। আপনি যদি এটির সাথে ভাল থাকেন তবে আপনার SD কার্ডটিকে অভ্যন্তরীণ মেমরির একটি এক্সটেনশনে রূপান্তর করতে নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

1. আপনাকে প্রথমে যা করতে হবে তা হল আপনার SD কার্ড প্রবেশ করান৷ এবং তারপর সেটআপ বিকল্পে আলতো চাপুন।

2. বিকল্পগুলির তালিকা থেকে "অভ্যন্তরীণ স্টোরেজ হিসাবে ব্যবহার করুন" বিকল্পটি চয়ন করুন৷

অ্যান্ড্রয়েডে অপর্যাপ্ত সঞ্চয়স্থান উপলব্ধ ত্রুটি ঠিক করুন

3. এটি করার ফলে SD কার্ড ফর্ম্যাট করা হবে এবং এর সমস্ত বিদ্যমান সামগ্রী মুছে ফেলা হবে৷

4. একবার রূপান্তর সম্পন্ন হলে আপনাকে আপনার ফাইলগুলিকে এখন সরানোর বা পরে সরানোর বিকল্প দেওয়া হবে৷

5. এটাই, আপনি এখন যেতে ভাল। আপনার অভ্যন্তরীণ সঞ্চয়স্থানে এখন অ্যাপস, গেমস এবং মিডিয়া ফাইলগুলি সংরক্ষণ করার আরও ক্ষমতা থাকবে৷

6. আপনি আপনার SD কার্ড পুনরায় কনফিগার করতে পারেন৷ যেকোন সময় এক্সটার্নাল স্টোরেজ হতে পারে। এটি করতে, কেবল সেটিংস খুলুন এবং স্টোরেজ এবং USB-এ যান৷

7. এখানে, কার্ডের নামের উপর আলতো চাপুন এবং সেটিংস খুলুন৷

8. এর পরে কেবল "পোর্টেবল স্টোরেজ হিসাবে ব্যবহার করুন" বেছে নিন৷ বিকল্প।

পদ্ধতি 5:ব্লোটওয়্যার আনইনস্টল/অক্ষম করুন

ব্লোটওয়্যার বলতে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলিকে বোঝায়। আপনি যখন একটি নতুন অ্যান্ড্রয়েড ডিভাইস কিনবেন, আপনি দেখতে পাবেন আপনার ফোনে ইতিমধ্যেই অনেক অ্যাপ ইনস্টল করা আছে। এই অ্যাপগুলো ব্লোটওয়্যার নামে পরিচিত। এই অ্যাপ্লিকেশানগুলি প্রস্তুতকারক, আপনার নেটওয়ার্ক পরিষেবা প্রদানকারীর দ্বারা যোগ করা হতে পারে, অথবা এমনকী নির্দিষ্ট সংস্থাগুলিও হতে পারে যেগুলি তাদের অ্যাপগুলিকে প্রচার হিসাবে যোগ করার জন্য প্রস্তুতকারককে অর্থ প্রদান করে৷ এগুলি আবহাওয়া, স্বাস্থ্য ট্র্যাকার, ক্যালকুলেটর, কম্পাস ইত্যাদির মতো সিস্টেম অ্যাপ বা Amazon, Spotify ইত্যাদির মতো কিছু প্রচারমূলক অ্যাপ হতে পারে৷

এই অন্তর্নির্মিত অ্যাপ্লিকেশনগুলির একটি বড় অংশ এমনকি লোকেরা কখনও ব্যবহার করে না এবং তবুও তারা অনেক মূল্যবান স্থান দখল করে। আপনার ডিভাইসে একগুচ্ছ অ্যাপ রাখার কোনো মানে হয় না যা আপনি কখনই ব্যবহার করবেন না।

Bloatware থেকে পরিত্রাণ পাওয়ার সহজ উপায় হল সরাসরি আনইনস্টল করা . অন্য যেকোন অ্যাপের মতোই তাদের আইকনটি ট্যাপ করুন এবং ধরে রাখুন এবং আনইনস্টল বিকল্পটি নির্বাচন করুন। যাইহোক, কিছু অ্যাপের জন্য আনইনস্টল বিকল্পটি অনুপলব্ধ। আপনাকে সেটিংস থেকে এই অ্যাপগুলি নিষ্ক্রিয় করতে হবে। কিভাবে দেখতে নিচে দেওয়া ধাপগুলি অনুসরণ করুন:

1. সেটিংস-এ যান৷ আপনার ফোনের।

2. এখন অ্যাপস-এ ক্লিক করুন বিকল্প।

3. এটি ইন্সটল করা সমস্ত অ্যাপের তালিকা প্রদর্শন করবে৷ আপনার ফোনে. আপনি যে অ্যাপগুলি চান না সেগুলি নির্বাচন করুন এবং সেগুলিতে ক্লিক করুন৷

অ্যান্ড্রয়েডে অপর্যাপ্ত সঞ্চয়স্থান উপলব্ধ ত্রুটি ঠিক করুন

4. এখন, আপনি আনইনস্টল করার পরিবর্তে নিষ্ক্রিয় করার বিকল্পটি পাবেন৷ . যেমন আগে উল্লেখ করা হয়েছে, কিছু অ্যাপ সম্পূর্ণরূপে সরানো যায় না এবং আপনাকে সেগুলি আনইনস্টল না করে নিষ্ক্রিয় করতে হবে৷

অ্যান্ড্রয়েডে অপর্যাপ্ত সঞ্চয়স্থান উপলব্ধ ত্রুটি ঠিক করুন

5. ক্ষেত্রে, বিকল্পগুলির একটিও উপলব্ধ না থাকলে এবং আনইনস্টল/অক্ষম বোতামগুলি ধূসর হয়ে গেছে তাহলে এর মানে হল যে অ্যাপটি সরাসরি সরানো যাবে না। এই অ্যাপগুলি থেকে পরিত্রাণ পেতে আপনাকে সিস্টেম অ্যাপ রিমুভার বা নো ব্লোট ফ্রি-র মতো থার্ড-পার্টি অ্যাপ ব্যবহার করতে হবে।

6. যাইহোক, উপরের-উল্লেখিত পদক্ষেপের সাথে এগিয়ে যান শুধুমাত্র যদি আপনি সম্পূর্ণরূপে নিশ্চিত হন যে সেই নির্দিষ্ট অ্যাপটি মুছে ফেলা আপনার Android স্মার্টফোনের স্বাভাবিক কার্যকারিতায় হস্তক্ষেপ করবে না।

পদ্ধতি 6:থার্ড-পার্টি ক্লিনার অ্যাপস ব্যবহার করুন

স্থান খালি করার আরেকটি সুবিধাজনক পদ্ধতি হল একটি থার্ড-পার্টি ক্লিনার অ্যাপ ডাউনলোড করা এবং এটিকে জাদু করতে দেওয়া। এই অ্যাপগুলি আপনার সিস্টেমকে জাঙ্ক ফাইল, ডুপ্লিকেট ফাইল, অব্যবহৃত অ্যাপ এবং অ্যাপ ডেটা, ক্যাশে করা ডেটা, ইনস্টলেশন প্যাকেজ, বড় ফাইল ইত্যাদির জন্য স্ক্যান করবে এবং আপনাকে স্ক্রিনে কয়েকটি ট্যাপ দিয়ে একক জায়গা থেকে মুছে ফেলতে দেবে। এটি এক সাথে সমস্ত অপ্রয়োজনীয় আইটেম মুছে ফেলার একটি অতি-দক্ষ এবং সুবিধাজনক উপায়৷

প্লে স্টোরে পাওয়া সবচেয়ে জনপ্রিয় থার্ড-পার্টি ক্লিনার অ্যাপগুলির মধ্যে একটি হল সিসি ক্লিনার। এটি বিনামূল্যে এবং সহজেই ডাউনলোড করা যায়। যদি আপনার কাছে কোনো জায়গা না থাকে এবং আপনি এই অ্যাপটি ডাউনলোড করতে না পারেন, তাহলে একটি পুরানো অব্যবহৃত অ্যাপ মুছে দিন বা সামান্য জায়গা তৈরি করতে কিছু মিডিয়া ফাইল মুছে দিন।

অ্যাপটি ইন্সটল হয়ে গেলে বাকিটা দেখবে। অ্যাপটি ব্যবহার করাও বেশ সহজ। এটিতে একটি স্টোরেজ বিশ্লেষক রয়েছে যা দেখায় যে এই মুহূর্তে আপনার অভ্যন্তরীণ মেমরি কীভাবে ব্যবহার করা হচ্ছে। আপনি সরাসরি অবাঞ্ছিত জাঙ্ক মুছে ফেলতে অ্যাপটি ব্যবহার করতে পারেন মাত্র কয়েকটি ট্যাপ দিয়ে। একটি ডেডিকেটেড দ্রুত পরিষ্কার বোতাম আপনি অবিলম্বে জাঙ্ক ফাইল মুছে ফেলার অনুমতি দেয়. এটিতে একটি RAM বুস্টারও রয়েছে যা ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপগুলিকে সাফ করে এবং RAM মুক্ত করে যা ডিভাইসটিকে দ্রুত করে তোলে৷

প্রস্তাবিত:

  • অ্যান্ড্রয়েডে উইজেট লোড করার সমস্যা সমাধান করুন
  • Google অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে কীভাবে ডিভাইসের ফ্ল্যাশলাইট চালু করবেন
  • Moto G6, G6 Plus, বা G6 Play সাধারণ সমস্যাগুলি ঠিক করুন

আপনার Android ডিভাইসে উপলব্ধ অপর্যাপ্ত সঞ্চয়স্থান ত্রুটির সমাধান করতে উপরে বর্ণিত পদ্ধতিগুলির যেকোনো একটি ব্যবহার করতে পারেন . যাইহোক, যদি আপনার ডিভাইসটি খুব পুরানো হয় তবে তাড়াতাড়ি বা পরে এর অভ্যন্তরীণ মেমরি এমনকি গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় অ্যাপগুলিকে সমর্থন করার জন্য যথেষ্ট হবে না। আগেই বলা হয়েছে, প্রতিটি নতুন আপডেটের সাথে অ্যাপগুলি আকারে বড় হচ্ছে৷

তা ছাড়া অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নিজেই সময়ে সময়ে আপডেটের প্রয়োজন হবে এবং অপারেটিং সিস্টেম আপডেটগুলি সাধারণত আকারে বড় হয়। অতএব, একমাত্র কার্যকর সমাধান বাকি আছে বড় অভ্যন্তরীণ মেমরি সহ একটি নতুন এবং আরও ভাল স্মার্টফোনে আপগ্রেড করা৷


  1. Android এ একটি অজানা নেটওয়ার্ক ত্রুটি ডিসকর্ড করুন

  2. অ্যান্ড্রয়েডে Wyze ত্রুটি 07 ঠিক করুন

  3. অ্যান্ড্রয়েডে "স্টোরেজ স্পেস রানিং আউট" কীভাবে ঠিক করবেন

  4. অ্যান্ড্রয়েডে 'অপ্রতুল সঞ্চয়স্থান উপলব্ধ' ত্রুটি কীভাবে ঠিক করবেন